ফা-জো-'ব্রুগ-স্গোম-ঝিগ-পো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ফা-জো-'ব্রুগ-স্গোম-ঝিগ-পো (তিব্বতি: ཕ་ཇོ་འབྲུག་སྒོམ་ཞིག་པོওয়াইলি: pha jo 'brug sgom zhig po) (১১৮৪-১২৫১) ভূটানে তিব্বতী বৌদ্ধধর্মের 'ব্রুগ-পা-ব্কা'-ব্র্গ্যুদ (ওয়াইলি: 'brug pa bka' brgyud) ধর্মসম্প্রদায়ের প্রচারকদের মধ্যে অন্যতম এক বৌদ্ধ লামা ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

ফা-জো-'ব্রুগ-স্গোম-ঝিগ-পো ১১৮৪ খ্রিষ্টাব্দে তিব্বতের খাম্স অঞ্চলের এক ব্যবসায়ী পরিবারে জন্মগ্রহণ করেন। জন্মের পর তাঁর নাম রাখা হয় দোন-গ্রুব-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: don grub rgyal mtshan)। কৈশোর ও যৌবনে তিনি থার-পা-গ্লিং-পা (ওয়াইলি: thar pa gling pa) নামক র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের এক সাধকের নিকট ধর্ম শিক্ষালাভ করেন। তেত্রিশ বছর বয়সে তিনি রালুং বৌদ্ধবিহার যাত্রা করে দ্বোন-রাস-দার-মা-সেং-গে (ওয়াইলি: dbon ras dar ma seng ge) নামক বিহারের দ্বিতীয় প্রধানের শিষ্যত্ব গ্রহণ করেন। চল্লিশ বছর বয়সে তিনি ভূটান যাত্রা করে আ-ম্ছোগ (ওয়াইলি: a mchog) এবং ব্সোদ-নাম্স-দ্পাল-স্গ্রোন (ওয়াইলি: bsod nams dpal sgron) নামক দুইজন মহিলাকে বিবাহ করেন। তাঁর ঔরসে আ-ম্ছোগের গর্ভে একজন এবং ব্সোদ-নাম্স-দ্পাল-স্গ্রোনের গর্ভে সাতজন সন্তানের জন্ম হয়। ভূটানে 'ব্রুগ-পা-ব্কা'-ব্র্গ্যুদ (ওয়াইলি: 'brug pa bka' brgyud) ধর্মসম্প্রদায়ের হয়ে ধর্মপ্রচারের সময় গ্ন্যোস-র্গ্যাল-বা-ল্হা-নাং-পা-সাংস-র্গ্যাস-রিন-ছেন (ওয়াইলি: gnyos rgyal ba lha nang pa sangs rgyas rin chen) প্রতিষ্ঠিত ল্হা-পা ওয়াইলি: lha pa) ধর্মীয় গোষ্ঠীর সাথে তাঁর বিরোধ বাধলেও পশ্চিম ভূটানে তিনি তাঁর মত ও প্রভাব বিস্তার করতে সমর্থ হন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Martin, Dan (2008-08)। "Pajo Drukgom Zhigpo"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-12-22  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]