ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস
ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস চলচ্চিত্রের পোস্টার.jpeg
থিয়েটারে মুক্তি পাওয়া পোস্টার
পরিচালকজাস্টিন লিন
প্রযোজক
রচয়িতাক্রিস মরগান
শ্রেষ্ঠাংশে
  • ভিন ডাইসেল
  • পল ওয়াকার
  • মিশেল রোড্রিগেয
  • জর্দানা ব্রিউস্টার
  • জন অর্টিজ
সুরকারব্রায়ান টাইলার
চিত্রগ্রাহকআমির মোকরি
সম্পাদক
  • ক্রিস্টান ওয়াগনার
  • ফ্রেড রাসকিন
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকইউনিভার্সাল পিকচার্স[১]
মুক্তি
  • ১২ মার্চ ২০০৯ (2009-03-12) (ইউনিভার্সাল সিটিওর্য়াক)
  • ৩ এপ্রিল ২০০৯ (2009-04-03) (মার্কিন যুক্তরাষ্ট্র)
দৈর্ঘ্য১০৭ মিনিট[২]
দেশমার্কিন যুক্তরাষ্ট্র
জাপান[১]
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$৮৫ মিলিয়ন[৩][৪]
আয়$৩৬৩.২ মিলিয়ন[৪]

ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস (বিকল্প হিসাবে 'ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৪ নামে পরিচিত)[৫] ২০০৯ সালের একটি অ্যাকশনধর্মী চলচ্চিত্র যা পরিচালনা করেছেন জাস্টিন লিন এবং রচনা করেছেন ক্রিস মরগান। এটি ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস (২০০১) এর সরাসরি সিক্যুয়েল এবং ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস চলচ্চিত্র সিরিজের চতুর্থ কিস্তি। ছবিতে অভিনয় করেছেন ভিন ডাইসেল, পল ওয়াকার, মিশেল রদ্রিগেজ, জর্ডানা ব্রিউস্টার এবং জন অর্টিজ। ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস চলচ্চিত্রে ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই) এজেন্ট ব্রায়ান ও'কনার (ওয়াকার) এবং ডোমিনিক টরেটো (ডিজেল) কে অনুসরণ করেছেন যারা টরেটোর প্রেমিকা লেটি অর্টিজ (রদ্রিগেজ) হত্যার প্রতিশোধ নেওয়ার জন্য একসাথে কাজ করতে বাধ্য হয়েছেন এবং মাদক প্রভু আর্টুরো ব্রাগাকে গ্রেপ্তার করেছেন(অর্টিজ)।

ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস মূল কিস্তি, দ্যা ফাস্ট এন্ড দ্য ফিউরিয়াস, প্রধান বৈশিষ্ট্য থেকে নির্মিত সিরিজের প্রথম চলচ্চিত্র।[৬] এর ফলে, এই সিরিজের কালানুক্রমিক ক্রমের মধ্যে একটি পরিবর্তনের সৃষ্টি হয়, যেখানে ডেভেলপাররা আগের দুটি কিস্তি, ২ ফাস্ট ২ ফিউরিয়াস এবং ফাস্ট অ্যান্ড দ্য ফিউরিয়াস: টোকিও ড্রিফট -এর মধ্যে ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস সেট করেন।[৭] ইউনিভার্সাল স্টুডিও ওয়াকার এবং ডিজেলের প্রত্যাবর্তন নিশ্চিত করার পর জুলাই ২০০৭ সালে কাস্টিং শুরু করা হয়, প্রধান চিত্রগ্ৰহণ ফেব্রুয়ারি ২০০৮ সালে লস এঞ্জেলেসে শুরু হয়, ক্যালিফোর্নিয়ায় চিত্রগ্ৰহণ শেষ করা হয়।[৮]

ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ৩ এপ্রিল, ২০০৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে মুক্তি পায়। চলচ্চিত্রটি নেতিবাচক পর্যালোচনা পেয়েছে এবং বিশ্বব্যাপী $৩৬৩ মিলিয়নেরও বেশি আয় করেছে। সিরিজের পরবর্তী চলচ্চিত্র, ফাস্ট ফাইভ, এপ্রিল 2011 সালে মুক্তি পায়।

পটভূমি[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পালানোর পাঁচ বছর পরে, [৯] বান্ধবী লেটি, টেগো লিও, রিকো সান্টোস, কারা এবং হান লুর সমন্বয়ে ডমিনিক টরেটো এবং তার নতুন ক্রুরা ডোমিনিকান প্রজাতন্ত্রের জ্বালানী ট্যাঙ্কারগুলি হাইজ্যাক করে। ডমিনিকের সন্দেহ যে পুলিশ তাদের পথ অনুসরণ করেছে, হান টোকিও যাওয়ার সিদ্ধান্ত নিয়ে ক্রুদের জোর করে ভেঙে ফেলতে এবং তাদের থেকে পৃথক পথে যেতে বাধ্য করেছে। তাকে ছেড়ে চলে যেতে হবে তা বুঝতে পেরে ডোমিনিক রান থেকে নিজেকে রক্ষা করতে লেটিকে পেছনে ফেলে চলে যায়।

তিন মাস পরে, ডোমিনিক এখন পানামা সিটিতে বসবাস করছেন। তিনি তার বোন মিয়া তোরেটো এর কাছ থেকে একটা কল পেয়েছিলেন, যিনি তাকে বলে যে লেট্টিকে হত্যা করা হয়েছে। ডমিনিক তার জানাজায় অংশ নিতে এবং ক্র্যাশটি পরীক্ষা করতে লস অ্যাঞ্জেলেসে ফিরে যায় এবং মাটিতে নাইট্রোমেথেনের চিহ্ন খুঁজে পায়। তিনি এলএতে নাইট্রোমিথেন বিক্রি করে এমন একমাত্র গাড়ি যান্ত্রিকটি পরিদর্শন করেন এবং তাকে জ্বালানির আদেশ দিয়েছিলেন এমন একজনের নামকরণে বাধ্য করেন ডেভিড পার্ক তাকে অবহিত করেন যে এই অঞ্চলে নাইট্রোমেথান ব্যবহার করা একমাত্র গাড়ি গ্ৰীন-১৯৭২ ফোর্ড গ্রান টোরিনো স্পোর্ট।

এদিকে এফবিআই এজেন্ট ব্রায়ান ও'কনার মেক্সিকোর এক ড্রাগ লর্ড আর্তুরো ব্রাগাকে খুঁজে বের করার চেষ্টা করছেন। তার অনুসন্ধান তাকে ডেভিড পার্কে নিয়ে যায় এবং সে তার গাড়িতে একটি অবৈধ পরিবর্তনের রেকর্ড ব্যবহার করে তাকে খুঁজে বের করে। ডমিনিক প্রথমে পার্কের এপার্টমেন্টে আসে এবং ব্রায়ান আসার আগেই তাকে গোড়ালি দিয়ে বেঁধে জানালা দিয়ে বাইরে ঝুলিয়ে দেয়। ব্রায়ান পার্ককে রক্ষা করে এবং পার্ক এফবিআই এর নতুন তথ্যদাতা হয়ে ওঠে। পার্ক ব্রায়ানকে রাস্তার রেসে নিয়ে যায়। ব্রায়ান বাজেয়াপ্ত লট থেকে একটি সংশোধিত ২০০২ নিসান স্কাইলাইন জিটি-আর ৩৪ নির্বাচন করে। ডমিনিক তার সংশোধিত ১৯৭০ সালে শেভ্রলে শেভেল এস এস এস জিসেল ইয়াশা গাড়ি ব্যবহার করে এখানে যে বিজয়ী হবে সে মেক্সিকো-মার্কিন যুক্তরাষ্ট্রসীমান্তের মধ্যে হেরোইন পাচার কারী একটি দলের শেষ ড্রাইভার হবে। নাইট্রোতে থাকাকালীন ডমিনিক ব্রায়ানের গাড়িতে ধাক্কা মেরে জয়লাভ করে, যার ফলে সে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। ব্রায়ান এফবিআই এজেন্ট হিসেবে তার ক্ষমতা ব্যবহার করে আরেকজন ড্রাইভার ডুইট ম্যুলারকে গ্রেফতার করে এবং দলে তার জায়গা করে নেয়।

দলটিকে ব্রাগার ব্যক্তিগত সহকারী হেঞ্চম্যান, ফেনিক্স এবং ডমিনিককে লক্ষ্য করেছে যে তারা একই টরিনো চালায় এবং মেকানিকও একজন। তারা সীমান্ত পার হতে সুড়ঙ্গ ব্যবহার করে গাড়ি চালায় যাতে তাদের শনাক্ত না করা যায়। ডমিনিক ফেনিক্সের মুখোমুখি হয় এবং জানতে পারে যে সে নিজেই লেটিকে হত্যা করেছে যখন সে তাকে হত্যা করার চেষ্টা করে এইসময় একটি অচলাবস্থা শুরু হয়, যদিও ডমিনিক নাইট্রাস দিয়ে তার গাড়ি আলগা করে একটি বিচ্যুতি সৃষ্টি করে- যার ফলে গাড়িতে বিস্ফোরণ ঘটে এজন্য তার, ব্রায়ানের সহ বেশ কয়েকজনকে গাড়ি ধ্বংস হয়ে যায়। আসন্ন বিশৃঙ্খলার মধ্যে, ডমিনিক এবং ব্রায়ান একটি ১৯৯৯ হাম্মার এইচ১ এর সাথে ৬০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের হেরোইন সঙ্গে অপহরণ করে। ডমিনিক এবং ব্রায়ান এলএ-তে ফিরে যায় এবং পুলিশের বাজেয়াপ্ত লটে হেরোইন লুকিয়ে রাখে, যেখানে ব্রায়ান একটি পরিবর্তিত সুবারু ইম্প্রেজা ডব্লিউআরএক্স এসটিআই হ্যাচব্যাক তুলে নেয়; তারা পরে ডমিনিকের বাড়িতে ফিরে যায়, যেখানে তারা মিয়ার সাথে পুনরায় মিলিত হয়।

ডমিনিক জানতে পারেন যে ব্রায়ান ই শেষ ব্যক্তি যার সাথে লেটির যোগাযোগ ছিল, যার ফলে ডমিনিক ব্রায়ানকে আক্রমণ করে যতক্ষণ না সে ব্যাখ্যা করে যে লেটি গোপনে কাজ করছিল- সে ডোমিনিকের রেকর্ড পরিষ্কার করার বিনিময়ে ব্রাগাকে খুঁজে বের করছিল। ব্রায়ান তার ঊর্ধ্বতন কর্মকর্তাদের বলেছেন যে ডমিনিককে ক্ষমার বিনিময়ে সে ব্রাগাকে ফাঁদে ফেলবে, তাকে হেরোইনের জন্য টাকা বিনিময় করতে বাধ্য করবে। ড্রপ সাইটে, যে ব্যক্তি "ব্রাগা" বলে দাবি করে তাকে প্রতারক হিসেবে চিন্হিত করা হয় এবং "ক্যাম্পোস"- আসল ব্রাগা ফেনিক্সের সাথে পালিয়ে যায় এবং এই জুটি মেক্সিকোতে পালিয়ে যায়। আসন্ন বিশৃঙ্খলার মধ্যে, ডম তাকে আক্রমণ করার আগেই ফেনিক্স গিসেলের উপর দিয়ে পালিয়ে যায়।

ব্রায়ান এবং ডমিনিক মেক্সিকো ভ্রমণ করেন ব্রাগাকে ধরার জন্য, জিসেলের সাহায্যে, যিনি ডমের জীবন বাঁচানোর বিনিময়ে তাদের দিক নির্দেশনা দেন। ব্রায়ান আর ডম তাকে একটা চার্চে খুঁজে বের করে এবং তাকে গ্রেফতার করে। যখন ব্রাগার সৈন্যরা তাকে উদ্ধার করার চেষ্টা করছে, ব্রায়ান আর ডমিনিক টানেল দিয়ে সেসময় মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে যাচ্ছে। ব্রাগার লোকজন আগুন দেওয়ার পর ব্রায়ান আর তার গাড়ি ক্র্যাশ করে। এরপর ফেনিক্স তাকে আহত করেন। ফেনিক্স ব্রায়ানকে হত্যা করার আগে, ডমিনিক লেটির মৃত্যুর প্রতিশোধ নিতে ফেনিক্সকে হত্যা করে। তখন পুলিশ এবং হেলিকপ্টার আমেরিকার সীমান্তের দুর্ঘটনাস্থলের কাছে আসে এবং ব্রায়ান ডমিনিককে চলে যেতে বলে, কিন্তু ডমিনিক অস্বীকার করে বলে যে সে আর দৌড়াচ্ছে না। ব্রায়ানের ক্ষমা প্রার্থনা সত্ত্বেও বিচারক ডমিনিককে ২৫ বছরের কারাদণ্ড দেন।

ব্রায়ান এফবিআই থেকে পদত্যাগ করেন এবং ডমিনিককে একটি প্রিজন বাসে চড়ে তাকে লোম্পোক কারাগারে নিয়ে যেতে দেখা যায়। যখন বাস রাস্তা দিয়ে যাচ্ছে, ব্রায়ান, মিয়া, লিও এবং সান্তোস তাদের গাড়িতে করে এসে এটাকে আটকাতে আসছেন।

অভিনয়ে[সম্পাদনা]

  • ভিন ডাইসেল ডোমিনিক টরেটো হিসাবে একজন পেশাদার স্ট্রিট রেসার, গাড়ি ছিনতাইকারী এবং পলাতক আসামি।
  • পল ওয়াকার একজন এফবিআই এজেন্ট এবং প্রাক্তন এলএপিডি অফিসার হিসাবে ব্রায়ান ও'কনার হিসেবে, যিনি এর আগে আইন প্রয়োগের বিষয়টি এড়াতে ডোমিনিককে সহায়তা করেছিলেন এবং মিয়া টোরেটোর সাথে সম্পর্কে ছিলেন।
  • ফিনিক্স ক্যাল্ডারনের কারণে অটোমোবাইল বিস্ফোরণে মারা যাওয়া ডোমিনিকের বান্ধবী লেটি অর্টিজের চরিত্রে মিশেল রোড্রিগেজ।
  • ডমিনিকের বোন এবং ব্রায়ানের প্রাক্তন বান্ধবী হিসাবে মিয়া টোরেটো হিসাবে জর্দানা ব্রিউস্টার
  • আর্টুরো ব্রাগা/রামন ক্যাম্পোস হিসাবে জন অর্টিজ, মেক্সিকো-মার্কিন সীমান্ত পেরিয়ে হেরোইন পাচারের জন্য রাস্তার রেসারদের নিয়োগকারী একজন মেক্সিকান ড্রাগ প্রভু হিসাবে।
  • ইয়াসারের চরিত্রে গাল গাদোট, যিনি ডমিনিকের সাথে প্রণয়ের আগ্রহ দেখান।
  • ল্যাজ আলোনসো ফেনিক্স ক্যালডেরনের চরিত্রে, ব্রাগার ডান হাতি লোক, যিনি লেট্টিকে খুন করেছিলেন।

কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন সান ক্যাং, ডমিনিকের ডানহাত হান লু, অন্যদিকে পুয়ের্টোরিকোর গায়ক টেগো ক্যালডেরন এবং ডন ওমর যথাক্রমে লিও এবং সান্তোস, তেল চুরির দলের সদস্য। শেয়া ওয়াহাইম ব্রায়ানের অদ্ভুত সহকর্মী মাইকেল স্ট্যাসিয়াকের চরিত্রে অভিনয় করেন, লিজা লাপিরা সোফি ট্রিনহ চরিত্রে অভিনয় করেন, যিনি ব্রায়ানের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেন। জ্যাক কনলি পেনিং, ব্রায়ানের বস এবং রন ইউয়ান ডেভিড পার্ক হিসেবে কাজ করেন, ব্রাগার জন্য রাস্তার দৌড়বিদদের জন্য একজন স্কাউট হিসেবে কাজ করেন। গ্রেগ সিপস, নিল ব্রাউন জুনিয়র, এবং ব্র্যান্ডন টি জ্যাকসন যথাক্রমে ডুইট ম্যুলার, মালিক হারজন, এবং অ্যালেক্স, ব্রাগার স্ট্রিট রেসিং দলের অন্যান্য সদস্যদের চরিত্রে অভিনয় করেন।

উৎপাদন[সম্পাদনা]

চলচ্চিত্রটির ঘোষণা ২০০৭ সালের জুলাইয়ে করা হয়েছিল। পল ওয়াকার, ভিন ডাইসেল এবং মূল চলচ্চিত্রের বাকী সকলেই তাদের ভূমিকাকে পুনরায় উদ্ধার করেছিলেন। চলচ্চিত্রের মূল চিত্রগ্রহণ শুরু হয়েছিল ২০০৮ সালে। চলচ্চিত্রের জন্য গাড়িগুলো দক্ষিণ ক্যালিফোর্নিয়ার সান ফার্নান্দো উপত্যকায় নির্মিত হয়েছিল। চলচ্চিত্রটির জন্য প্রায় ২৪০ টি নতুন গাড়ি নির্মিত হয়েছিল।[৮] যাইহোক, প্রতিলিপি যানগুলো তাদের যে নির্দিষ্ট বৈশিষ্ট্যের প্রতিনিধিত্ব করার কথা ছিল তার সাথে মেলে না। উদাহরণস্বরূপ, এনআরই-র টম নেলসন এবং হট রড ম্যাগাজিনের ডেভিড ফ্রেইবার্গার নির্মিত ১৯৭৩ শেভ্রোলেট কামারো এর এফ-বোম্বের ৩০০ প্রতিরূপ সংস্করণটি একটি দৃশ্যে অন্তর্ভুক্ত ছিল; কিন্তু চলচ্চিত্রে গতির একটি স্বয়ংক্রিয় সংস্করণ সহ ১৫০০ এইচপির ক্রেট ভি ইঞ্জিন যুক্ত ছিল, যেখানে আসল গাড়িতে একটি দ্বৈত-টার্বো ১৫০০ এইচপির ইঞ্জিন সহ একটি গতির ৫ সংস্করণ রয়েছে।[১০]

সংগীত[সম্পাদনা]

ফাস্ট অ্যান্ড ফিউরিয়াসের স্কোর রচনা করেন ব্রায়ান টাইলার, যিনি ২০ তম শতাব্দী ফক্সে নিউম্যান স্কোরিং স্টেজে হলিউড স্টুডিও সিম্ফনির সাথে তাঁর স্কোর রেকর্ড করেছিলেন।[১১] স্কোর অ্যালবামটি ৭৮ মিনিটেরও বেশি সময়ের মূল সংগীত সহ ওয়ারেস সরবন্দে রেকর্ডস সিডিতে প্রকাশিত হয়েছিল।

মুক্তি[সম্পাদনা]

এটি প্রাথমিকভাবে ১২ জুন, ২০০৯ সালে মুক্তি পাওয়ার কথা ছিল তবে এটি পরিবর্তে এপ্রিল ৩, ২০০৯ সালে পায়। এটি নির্বাচিত প্রেক্ষাগৃহে ডি-বক্স গতি প্রতিক্রিয়া প্রযুক্তির বৈশিষ্ট্যযুক্ত প্রথম গতি-বর্ধিত নাট্য চলচ্চিত্র ছিল।[১২]

অভ্যর্থনা[সম্পাদনা]

সমালোচনা[সম্পাদনা]

রটেন টমাটোসে চলচ্চিত্রটি ১৭৫ টি পর্যালোচনার ভিত্তিতে গড়ে ৪.৫/১০ গড় স্কোর সহ ২৯% ইতিবাচক অনুমোদন রেটিং রয়েছে। ওয়েবসাইটটির সমালোচনামূলক সারাংশে লেখা আছে, "যদিও ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস প্রয়োজনীয় ক্রিয়া এবং স্টান্টগুলি যথাযথভাবে উপস্থাপন করেছে কিন্তু চলচ্চিত্র নির্মাতারা একটি উপযুক্ত গল্প বা বাধ্য চরিত্র সরবরাহ করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন।"[১৩] "মিক্সড বা গড় পর্যালোচনাগুলি" ইঙ্গিত করে মেটাক্রিটিকে এটির ২৮ টি পর্যালোচনার ভিত্তিতে ৪৬% গড় স্কোর রয়েছে।[১৪] সিনেমাস্কোর দ্বারা পরিচালিত শ্রোতারা ছবিটি এ থেকে এফ পর্যন্ত স্কেলকে "A–" গ্রেড দিয়েছিল [১৫]

বক্স অফিস[সম্পাদনা]

মুক্তির প্রথম দিনেই সিনেমাটি $৩০.৬ মিলিয়ন ডলার আয় করেছে যা টোকিও ড্রিফ্টের পুরো ঘরোয়া রানের চেয়ে বেশি অর্জন করে $৭০,৯৫০,৫০০ ডলার নিয়ে উইকএন্ডে বক্স অফিসের শীর্ষ স্থানে অবস্থান করেছে।[১৬] ২০০৯ সালের ছয়টি-বৃহত্তম উদ্বোধনী সপ্তাহান্তে এই চলচ্চিত্রটি ছিল এবং বেশিরভাগ শিল্প পর্যবেক্ষকরা প্রত্যাশাও করেছিলেন দ্বিগুণ।[১৭]

চলচ্চিত্রটি ২ জুলাই, ২০০৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় $১৫৫,০৬৪,২৬৫ মার্কিন ডলার, আন্তর্জাতিকভাবে ২০৮,১০০,০০০ ডলার সহ বিশ্বব্যাপী মোট $৩৬৩,১৬৪,২৬৫ ডলার আয় করেছে।

সিকুয়েল[সম্পাদনা]

পল ওয়াকার এবং ভিন ডিজেল ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস পাঁচ (এনটাইটেল) চলচ্চিত্রের জন্য পুনরায় একত্রিত হন। এই চলচ্চিত্রটি জাস্টিন লিন পরিচালনা এবং ক্রিস মরগান চিত্রনাট্য রচনা করেন। এটি ২০১১ সালের এপ্রিলে মুক্তি পেয়েছিল।[১৮]

নোট[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Fast & Furious"AFI Catalog of Feature Films। সংগ্রহের তারিখ মার্চ ১৯, ২০২০ 
  2. "Fast & Furious"British Board of Film Classification। সেপ্টেম্বর ২৪, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১৪, ২০১৫ 
  3. "Fast & Furious speeds to No. 1 worldwide"। Reuters। এপ্রিল ৫, ২০০৯। সংগ্রহের তারিখ এপ্রিল ২৯, ২০২০cost about $85 million to make, the studio said. 
  4. "Fast and Furious (2009)"Box Office Mojo। সংগ্রহের তারিখ এপ্রিল ২৯, ২০১০ 
  5. "Fast & Furious 4 on Amazon"। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ১৮, ২০১৯ 
  6. Merrick (মার্চ ৬, ২০০৮)। "Another Familiar Face Is Returning For The New FAST AND THE FURIOUS Film!!"। AintItCool.com। সংগ্রহের তারিখ মার্চ ৯, ২০০৮ 
  7. Chris Beaumont (মার্চ ৭, ২০০৮)। "Michelle Rodriguez Joins Walker and Diesel for The Fast and the Furious 4"। FilmSchoolRejects.com। নভেম্বর ১২, ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৯, ২০০৮ 
  8. More Cars and More Action in Fast & Furious ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত এপ্রিল ২, ২০১৫ তারিখে pedal to the floor March 20, 2015
  9. As depicted in the 2001 film The Fast and the Furious.
  10. The F-Bomb Drops on Fast & Furious Edmunds Insideline March 13, 2009
  11. Dan Goldwasser (ফেব্রুয়ারি ২৪, ২০০৯)। "Brian Tyler scores fast and furious with Fast & Furious"। ScoringSessions.com। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৪, ২০০৯ 
  12. Ford, Allan (এপ্রিল ২, ২০০৯)। "Fast & Furious 4 To Be First Theatrical D-BOX Release"। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২২, ২০০৯ 
  13. "Fast & Furious"Rotten TomatoesFandango Media। সংগ্রহের তারিখ মে ২০, ২০২০ 
  14. "Fast & Furious"MetacriticCBS। সংগ্রহের তারিখ মে ২০, ২০২০ 
  15. Brandon Gray (এপ্রিল ৬, ২০০৯)। "Weekend Report: 'Fast and Furious' Power Slides to Record Debut"Box Office MojoHispanics were Fast and Furious' most represented ethnicity at 46 percent, followed by Caucasians (28 percent), and the grade from moviegoer-tracker CinemaScore was an "A-," which was better than the "B" of the first movie. 
  16. "Daily Box Office for Friday, 3 April 2009"Box Office Mojo 
  17. Rich, Joshua (এপ্রিল ৫, ২০০৯)। "Fast & Furious shatters box office records"Entertainment WeeklyTime Inc.। সংগ্রহের তারিখ এপ্রিল ৫, ২০০৯ 
  18. Reynolds, Simon (ফেব্রুয়ারি ৪, ২০১০)। "Universal greenlights fifth Fast And Furious"Digital Spy। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ৪, ২০১০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]