ফারহান আদিল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ফারহান আদিল
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামমোহাম্মদ ফারহান আদিল
জন্ম (1977-09-25) ২৫ সেপ্টেম্বর ১৯৭৭ (বয়স ৪২)
করাচী, সিন্ধু প্রদেশ, পাকিস্তান
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি অফ ব্রেক
ভূমিকাব্যাটসম্যান
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
একমাত্র টেস্ট
(ক্যাপ ১৭৭)
৩ সেপ্টেম্বর ২০০৩ বনাম বাংলাদেশ
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট এফসি
ম্যাচ সংখ্যা ১০৭
রানের সংখ্যা ৩৩ ৫৩২৬
ব্যাটিং গড় ১৬.৫০ ৩৫.৭৪
১০০/৫০ -/- ৯/২৩
সর্বোচ্চ রান ২৫ ২১১
বল করেছে - ২৯৫
উইকেট -
বোলিং গড় - ১৯৯.০০
ইনিংসে ৫ উইকেট - -
ম্যাচে ১০ উইকেট - -
সেরা বোলিং - ১/৭০
ক্যাচ/স্ট্যাম্পিং -/- ৫৩/-
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১৩ মে ২০২০

মোহাম্মদ ফারহান আদিল (উর্দু: فرحان عادل‎‎; জন্ম: ২৫ সেপ্টেম্বর, ১৯৭৭) করাচী এলাকায় জন্মগ্রহণকারী সাবেক পাকিস্তানী আন্তর্জাতিক ক্রিকেটার। পাকিস্তান ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ২০০৩ সালে সংক্ষিপ্ত সময়ের জন্যে পাকিস্তানের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।[১][২]

ঘরোয়া প্রথম-শ্রেণীর পাকিস্তানী ক্রিকেটে হাবিব ব্যাংক লিমিটেডকরাচী জেব্রাস দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ব্যাটসম্যান হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে অফ ব্রেক বোলিংয়ে পারদর্শী ছিলেন ফারহান আদিল

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

১৯৯৬-৯৭ মৌসুম থেকে ২০০৬ সাল পর্যন্ত ফারহান আদিলের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। ঘরোয়া আসরে নিয়মিতভাবে মাঝারিসারির ব্যাটসম্যান হিসেবে খেলতেন।

ছয় বছরব্যাপী খেলোয়াড়ী জীবনে করাচী ক্রিকেট অ্যাসোসিয়েশন ও হাবিব ব্যাংকের পক্ষে মাঝারিসারিতে ব্যাটিংয়ে নামতেন। প্রথম-শ্রেণীর ক্রিকেটে ত্রিশের মাঝামাঝি গড়ে নিজেকে স্থির রাখতেন। সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তান এ দলের সদস্যরূপে খেলেন ও বেশ ভালোমানের খেলা উপহার দেন। ফলশ্রুতিতে, তাকে জাতীয় দলে অন্তর্ভূক্ত করা হয়।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে একটিমাত্র টেস্টে অংশগ্রহণ করেছেন ফারহান আদিল। ৩ সেপ্টেম্বর, ২০০৩ তারিখে মুলতানে সফরকারী বাংলাদেশ দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এটিই তার একমাত্র টেস্টে অংশগ্রহণ ছিল। এরপর আর তাকে কোন টেস্টে অংশগ্রহণ করতে দেখা যায়নি।

২০০৩ সালে বাংলাদেশ দল পাকিস্তান গমনে আসে। ২৬ বছর বয়সে সিরিজের তৃতীয় টেস্টে তার অভিষেক পর্ব সম্পন্ন হয়। ঐ টেস্টের দুই ইনিংস মিলিয়ে ৩৩ রান তুলেন। উভয় ইনিংসেই তিনি মোহাম্মদ রফিকের শিকারে পরিণত হয়েছিলেন।

২০০৭ সালের গ্রীষ্মকালে ডেভন প্রিমিয়ার লীগে চাডলেই দলে যুক্ত হন। ২০০৯ সালে প্রতিযোগিতাধর্মী সকল স্তরের ক্রিকেট খেলা থেকে নিজের অবসর গ্রহণের কথা ঘোষণা করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. List of Pakistan Test Cricketers
  2. "Pakistan – Test Batting Averages"। ESPNCricinfo। সংগ্রহের তারিখ ১৩ মে ২০২০ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]