ফরিদপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফরিদপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়
গার্লস্ স্কুল
ঠিকানা
ব্রহ্মসমাজ সমাজ সড়ক


৭৮০০

তথ্য
ধরনসরকারী বিদ্যালয়
নীতিবাক্য"শৃঙ্খলা, শিক্ষা, প্রগতি"
প্রতিষ্ঠাকাল১৯১০ (1910)
বিদ্যালয় বোর্ডমাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা
বিদ্যালয় জেলাফরিদপুর
নিয়ন্ত্রকঅপূর্ব কুমার দাস
অধ্যক্ষNasima Begum
শ্রেণীচতুর্থ - দশম
লিঙ্গবালিকা বিদ্যালয়
শিক্ষার্থী সংখ্যা১৫০০
ভাষাবাংলা
ক্যাম্পাসের ধরনশহুরে
ক্রীড়াক্রিকেট, ভলিবল, ব্যাডমিন্টন
ডাকনামFGGHS
বর্ষপুস্তকপ্রয়াস
বিশেষ প্রকল্পবাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশন ফরিদপুর জেলা শাখা
ওয়েবসাইটwww.faridpurgghs.edu.bd

ফরিদপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় (ইংরেজি: Faridupur Govt. Girls' High School) বাংলাদেশের একটি প্রাচীন ও ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। ফরিদপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়টি ১৯১০ সালে [১] প্রতিষ্ঠিত হয়ে ফরিদপুর জেলার বালিকাদের শিক্ষা প্রসারে এক অনন্য ভূমিকা পালন করে আসছে। নারী শিক্ষার এক অন্যন্য সেরা প্রতিষ্ঠান। শতাব্দীর প্রাচীনতম বিদ্যাপীঠ হিসেবে এই শিক্ষাপ্রতিষ্ঠানটি স্বকীয় বৈশিষ্ট্যে উদ্ভাসিত এক অনন্য আলোকবর্তিকা সদৃশ অগ্রজপ্রতীম শিক্ষাপ্রতিষ্ঠান। প্রতি বছর এ বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রাথমিক সমাপনি পরীক্ষা, জে.এস.সি পরীক্ষা এবং এস.এস.সি পরীক্ষায় কৃতিত্তের সাথে উত্তীর্ণ হয়ে থাকে।

ইতিহাস[সম্পাদনা]

১৯১০ সালে প্রতিষ্ঠিত বিদ্যালয়টির নাম ছিল Government Middle Vernacular Girls’ School, Faridpur. এটি তখন ছিল একটি প্রাথমিক বিদ্যালয়। ১৯১৭ সালে বিদ্যালয়ের নামের থেকে ভার্ণাকুলার শব্দটি লুপ্ত হয়ে Government Middle Girls’ School. নামে পরিবর্তিত হয়। সময়ের সাথে সাথে ১৯৫০ সালে এটি মাধ্যমিক বিদ্যালয়ে উন্নীত হয়ে Faridpur Govt. Girls' High School. হিসেবে পরিচিতি লাভ করে। পরবর্তীতে ১ম, ২য়, ৩য় শ্রেণিতে ছাত্র ছাত্রী ভর্তি বন্ধ হয়। ১৯৯১ সাল থেকে এ বিদ্যালয়ে দুটি শিফট চালু রয়েছে। বর্তমানে এই বিদ্যালয়ের ছাত্রী সংখ্যা প্রায় ১৫০০। শিক্ষক শিক্ষিকা রয়েছে ৪৮ জন। ও কর্মচারী ৮ জন। বিদ্যালয়টি দুইটি শিফটে বিভক্ত। মোট ১৫০০ শিক্ষার্থী পড়াশুনা করছে। ২০১০ সালে এই বিদ্যালয়ের শতবর্ষ পালন করা হয়েছে।

ভবন[সম্পাদনা]

এই বিদ্যালয়ে ভবন আছে মোট ১০ টি। একাডেমিক ভবন ৩ টি, প্রশাসনিক ভবন ১ টি, শিক্ষক মিলনায়তন ভবন ১ টি, হোস্টেল ভবন ১ টি, পরিত্যক্ত দারোয়ান ভবন ১ টি, ইমপ্রোভাইজড ঘোষিত প্রধান শিক্ষিকার বাসভবন ও পুরাতন হোস্টেল।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Faridpur Govt Girls High School Admission Result 2023 PDF Download in 2022 – Official Result BD" (ইংরেজি ভাষায়)। ২০২৩-০৫-১২। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]