ফয়সাল মাহমুদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফয়সাল মাহমুদ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ ফয়সাল মাহমুদ
জন্ম (1983-01-16) ১৬ জানুয়ারি ১৯৮৩ (বয়স ৪১)
জন্ম স্থান বাংলাদেশ
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৭–২০০৮ ব্রাদার্স ইউনিয়ন
২০১৬ ঢাকা আবাহনী
২০১৭–২০১৮ ঢাকা মোহামেডান ১৬ (১)
২০১৮–২০১৯ শেখ জামাল (০)
২০১৯–২০২১ ব্রাদার্স ইউনিয়ন ১৪ (৩)
জাতীয় দল
২০০৩–২০১৮ বাংলাদেশ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে

মোহাম্মদ ফয়সাল মাহমুদ (জন্ম: ১৬ জানুয়ারি ১৯৮৩; ফয়সাল মাহমুদ নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি সর্বশেষ বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব ব্রাদার্স ইউনিয়ন খেলেছেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় এবং ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৭–০৮ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ব্রাদার্স ইউনিয়নের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন। ২০১৬–১৭ মৌসুমে তিনি ঢাকা আবাহনীতে যোগদান করেছেন। ঢাকা আবাহনীতে মাত্র ১ মৌসুম অতিবাহিত করার পর ঢাকা মোহামেডানের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন, যেখানে তিনি ১৬ ম্যাচে ১টি গোল করেছেন। পরবর্তীকালে, তিনি শেখ জামাল এবং ব্রাদার্স ইউনিয়নের হয়ে খেলেছেন।

২০০৩ সালে, ফয়সাল বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি সর্বমোট ৯ ম্যাচে অংশগ্রহণ করেছেন। ফয়সাল এপর্যন্ত ২টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো তিনি ঢাকা আবাহনীর হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ ফয়সাল মাহমুদ ১৯৮৩ সালের ১৬ই জানুয়ারি তারিখে বাংলাদেশে জন্মগ্রহণ করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০০৩ সালের ৩০শে মার্চ তারিখে, মাত্র ২০ বছর ২ মাস ১৫ দিন বয়সে, ফয়সাল হংকংয়ের বিরুদ্ধে ২০০৪ এএফসি এশিয়ান কাপ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। উক্ত ম্যাচের ৬৭তম মিনিটে রক্ষণভাগের খেলোয়াড় মুস্তফা আনোয়ার পারভেজের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেন। ম্যাচটি বাংলাদেশ ২–২ গোলে ড্র হয়েছিল।[১] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে ফয়সাল মাত্র ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০০৩
২০০৫
২০০৬
২০০৭
২০১৫
২০১৬
২০১৮
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Hong Kong vs. Bangladesh"ন্যাশনাল ফুটবল টিমস (ইংরেজি ভাষায়)। ৩০ মার্চ ২০০৩। সংগ্রহের তারিখ ৩১ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]