ফক্স স্পোর্টস নেটওয়ার্কস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফক্স স্পোর্টস নেটওয়ার্কস
উদ্বোধন১ নভেম্বর ১৯৯৬; ২৭ বছর আগে (1996-11-01)
মালিকানাডায়মন্ড স্পোর্টস গ্রুপ
(সিনক্লেয়ার ব্রডকাস্ট গ্রুপ এবং এন্টারটেনমেন্ট স্টুডিওস মধ্যস্থ একটি যৌথ উদ্যোগী)
চিত্রের বিন্যাস৭২০পি (এইচডিটিভি)
(HD feeds downgraded to letterboxed ৪৮০আই for এসডিটিভি sets)
দেশযুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
প্রধান কার্যালয়হিউস্টন, টেক্সাস
পূর্বতন নাম
  • ফক্স স্পোর্টস নেট (১৯৯৬–২০০৪)
  • এফএসএন (২০০৪–২০০৮)
  • ফক্স স্পোর্টস লোকাল (২০০৮–২০১২)
ওয়েবসাইটFoxSportsLocal.com
foxsports.com
DirecTVConsult channel lineup or program listings source for channel availability
Available on most U.S. cable systemsConsult your local cable provider or program listings source for channel availability
AT&T U-verseConsult channel lineup or program listings source for channel availability
Fox Sports Gowww.foxsportsgo.com/
(U.S. cable internet subscribers only; requires login from participating providers to stream content; some events may not be available due to league rights restrictions)

ফক্স স্পোর্টস নেটওয়ার্কস (এফএসএন) যা আগে ফক্স স্পোর্টস নেট নামে পরিচিত ছিল হ'ল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আঞ্চলিক ক্রীড়া চ্যানেল গোষ্ঠীর সম্মিলিত নাম। এটি ডায়মন্ড স্পোর্টস গ্রুপ এর মালিকানাধীন সিনক্লেয়ার ব্রডকাস্ট গ্রুপ এবং এন্টারটেনমেন্ট স্টুডিওস এর একটি যৌথ উদ্যোগী সংস্থা। ১৯৯৬ সালে নিউজ কর্পোরেশন দ্বারা গঠিত এই নেটওয়ার্ক গ্রুপটিকে মার্চ ২০১৯ সালে ওয়াল্ট ডিজনি সংস্থা টোয়েন্টিয়েথ সেঞ্চুরী ফক্স অধিগ্রহণ করে। অধিগ্রহণের ৯০ দিন পরে ডিজনি ১৮ ই জুন ২০১৯ সালে ইউ.এস. বিচার বিভাগ থেকে আঞ্চলিক নেটওয়ার্ক থেকে বিক্রয়ের প্রয়োজনীয় অনুমতি লাভ করে। [১] ডিজনি পরবর্তীকালে নেটওয়ার্ক (ইয়াঙ্কি গ্লোবাল এন্টারপ্রাইজ দ্বারা পুনরায় অধিগ্রহণের জন্য ইয়েস নেটওয়ার্ক কে বাদ দিয়ে) সিনক্লেয়ারের কাছে বিক্রি করতে সম্মত হয় [২][৩] এবং এই পুরো লেনদেনটি ২২ আগস্ট ২০১৯ এ শেষ হয়। [৪] নেটওয়ার্কগুলি কেবলমাত্র একটি ট্রান্সজিশনাল লাইসেন্স চুক্তির অধীনে ফক্স স্পোর্টস নামটির ব্যবহার চালু রাখে এবং পাশাপাশি পুনরায় ব্র্যান্ডিং বিকল্প অন্বেষণ চালু থাকে। [৫]

গোষ্ঠীর প্রতিটি চ্যানেল বিভিন্ন পেশাদার, কলেজিয়েট এবং হাই স্কুল ক্রীড়া দলের থেকে ক্রীড়ানুষ্ঠানের আঞ্চলিক সম্প্রচার বহন করে। পাশাপাশি তার সাথে থাকে আঞ্চলিক এবং জাতীয় ক্রীড়া আলোচনা, ডকুমেন্টারি এবং বিশ্লেষণ অনুষ্ঠানও।

স্বতন্ত্র দলীর অধিকারের উপর নির্ভর করে কিছু ফক্স স্পোর্টস নেটওয়ার্ক তাদের স্থানীয় বাজারে সাবস্ক্রিপশন টেলিভিশন প্রোভাইডারদের মাধ্যমে উপলব্ধ ওভারফ্লো ফিডগুলি বজায় রাখে। এর ফলে নির্ধারিত সময়-গোলযোগে যদি মূল ফিড বহন না করতে পারে তাহলে বিকল্প প্রোগ্রামিং সরবরাহ করতে পারে। ফক্স স্পোর্টস নেটওয়ার্কের সদর দফতর টেক্সাসের হিউস্টন শহরে অবস্থিত। এর মাস্টার কন্ট্রোল হিউস্টন এবং লস অ্যাঞ্জেলেস - উভয় স্থানেই রয়েছে। এছাড়াও এফএসএন-এর উৎপাদন ব্যবস্থাও রাখা আছে ইউনিভার্সাল স্টুডিওজ ফ্লোরিডায় স্টেজ ১৯ এ (যা পূর্বে ২০০৫ সালে বন্ধ হওয়ার আগে নিকেলোডিয়ন স্টুডিওস এর হোম হিসাবে ব্যবহৃত হত)।

ইতিহাস[সম্পাদনা]

সূচনা[সম্পাদনা]

লস অ্যাঞ্জেলেসে পূর্বতন ফক্স স্পোর্টস নেট সদর দফতর।

কেবল টেলিভিশন যুগের প্রথম দিকে অনেক আঞ্চলিক স্পোর্টস নেটওয়ার্ক (আরএসএন) বৃহত্তম জাতীয় ক্রীড়া নেটওয়ার্ক ইএসপিএন এর সাথে প্রতিযোগিতা করার চেষ্টা করেছিল। এদের মধ্যে সর্বাধিক উল্লেখযোগ্য ছিল স্পোর্টস চ্যানেল নেটওয়ার্ক যা ১৯৭৬ সালে নিউ ইয়র্ক সিটি অঞ্চলে মূল স্পোর্টস চ্যানেল (বর্তমানে এমএসজি প্লাস) চালু করার সাথে সাথে শুরু হয়েছিল এবং পরে শিকাগো এবং ফ্লোরিডায় চ্যানেলগুলির পরিবেশনা ছড়িয়ে পড়ে। প্রাইম নেটওয়ার্ক ১৯৮৩ সালে হোম স্পোর্টস এন্টারটেইনমেন্ট (বর্তমানে ফক্স স্পোর্টস সাউথ ওয়েস্ট) চার্টার সদস্য নেটওয়ার্ক হিসাবে চালু হয়েছিল এবং পরে প্রসারিত হয়েছিল পশ্চিম উপকূলে "প্রাইম স্পোর্টস" হিসাবে। সেটি ছিল স্পোর্টসাউথ নামের টার্নার ব্রডকাস্টিং সিস্টেম দ্বারা পরিচালিত একটি আরএসএন।

নিউজ কর্পোরেশন ১৯৯৫ সালের ৩১ অক্টোবরে টিসিআই এর লিবার্টি মিডিয়ার সাথে যৌথ উদ্যোগে সংস্থার প্রাইম স্পোর্টস অনুমোদিত প্রতিষ্ঠানগুলিতে ৫০% মালিকানা অর্জন করে। এরও দশ বছর আগে তারা ফক্স ব্রডকাস্টিং কোম্পানি চালু করার মাধ্যমে একটি সাধারণ বিনোদন সম্প্রচার নেটওয়ার্ক গঠন করেছিল এবং ১৯৯৪ সালে ন্যাশনাল ফুটবল লীগ এর ন্যাশনাল ফুটবল কনফারেন্স-এর টেলিভিশন স্বত্বাধিকার অর্জনের মাধ্যমে নিজস্ব স্পোর্টস বিভাগ গঠন করেছিল। [৬] ১৯৯৬ সালের ৩ জুলাইয়ে নিউজ কর্পোরেশন এবং লিবার্টি মিডিয়া/টিসিআই ঘোষণা করেছিল যে প্রাইম স্পোর্টস নেটওয়ার্কগুলিকে নতুন "ফক্স স্পোর্টস নেট" এর অধীনে পুনরায় ব্র্যান্ড করা হবে [৭] এবং প্রাইম স্পোর্টস-ব্র্যান্ডযুক্ত সহযোগীরা সেই বছরেরই ১ নভেম্বরে আনুষ্ঠানিকভাবে ফক্স স্পোর্টস নেট চালু করে।[৮][৯][১০] ফক্স ঐ একই বছরে টার্নারের কাছ থেকে স্পোর্টসাউথ কিনে সেই নেটওয়ার্কটিকে ফক্স স্পোর্টস ওয়েস্ট হিসাবে পুনরায় ব্র্যান্ড করে।

৩০ শে জুন ১৯৯৭ সালে ফক্স/লিবার্টি যৌথ উদ্যোগে স্পোর্টস চ্যানেল আমেরিকা নেটওয়ার্ক, ম্যাডিসন স্কোয়ার গার্ডেন এবং নিউ ইয়র্ক নিক্স সহ কেবলভিশন এর ক্রীড়া সংস্থাগুলিকে ৪০% সুদে কিনে নিয়েছিল এবং নিউ ইয়র্ক রেঞ্জার্স পেশাদার ক্রীড়া ফ্র্যাঞ্চাইজিগুলি $৮৫০ মিলিয়ন ডলারের একটি চুক্তি সম্পাদন করেছিল। এই চুক্তি বলে জাতীয় ক্রীড়ার অংশীদারদেরকে মালিকানাধীন-ও-পরিচালিত আঞ্চলিক নেটওয়ার্কসমূহকে চালনা করায় উদ্যোগী করে তোলে। [১১][১২][১৩][১৪] স্পোর্টস চ্যানেল আমেরিকাকে ১৯৯৮ সালের গোড়ার দিকে ফক্স স্পোর্টস নেট পরিবারের নেটওয়ার্কের সাথে সংহত হয়। স্পোর্টস চ্যানেল ফ্লোরিডা অবশ্য ২০০০ সালে এফএসএন-এ যোগদানের আগে পর্যন্ত একাকী স্পোর্টস চ্যানেল আমেরিকা ব্র্যান্ডযুক্ত নেটওয়ার্ক হিসাবে রয়ে গিয়েছিল। নিউজ কর্পোরেশন এবং কেবলভিশন ২০০০ সালে ফ্লোরিডা প্যান্থার্স মালিক ওয়েইন হুইজেনগা নিয়ন্ত্রিত নেটওয়ার্কটিকে ক্রয় করে নেয়। [১৫]

আগের ফক্স স্পোর্টস নেটওয়ার্ক লোগো
এফএসএন লোগো ১৯৯৬ থেকে ১৯৯৯ পর্যন্ত।
এফএসএন লোগো ১৯৯৯ থেকে ২০০৪ পর্যন্ত।
২০০৪ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত এফএসএন "পিলবক্স" লোগো (নেটওয়ার্কগুলি রুট স্পোর্টস এর অংশ হয়ে যাওয়ার আগে ২০১১ অবধি ব্যবহৃত হত)
এফএসএন লোগো ২০০৮ থেকে ২০১২ পর্যন্ত।

১১ জুলাই ২০০০ সালে কমকাস্ট এ সর্বাধিক আগ্রহ ছিল মিনিয়াপোলিস-ভিত্তিক মিডওয়েস্ট স্পোর্টস চ্যানেলে এবং ভায়াকম এর বাল্টিমোর-ভিত্তিক হোম টিম স্পোর্টসের প্রতি। [১৬] উভয় নেটওয়ার্কের মধ্যে সংখ্যালঘু মালিক নিউজ কর্পোরেশন সরাসরি লাভ করতে দুটি নেটওয়ার্ককে ফক্স স্পোর্টস নেটে সংহত করতে চেয়েছিল। এই বিক্রয় আটকে দেওয়ার চেষ্টায় এই সংস্থাটি দশ দিনের পরে কমকাস্টের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে। [১৭][১৮] ৭ ই সেপ্টেম্বর ২০০০ সালে দুটি সংস্থার মধ্যে সমঝোতার অংশ হিসাবে কমকাস্ট তাদর ইকুইটি বিক্রি করে দেয় মিডওয়েস্ট স্পোর্টস চ্যানেলেকে (যা এখন ফক্স স্পোর্টস নেট নর্থ হয়েছে) এবং নিউজ কর্পোরেশন বিনিময় করে একচেটিয়া হোম টিম স্পোর্টসের মালিকানা (যা পরবর্তীকালে প্রতিদ্বন্দ্বী আঞ্চলিক স্পোর্টস নেটওয়ার্ক কমকাস্ট স্পোর্টস নেট এ যোগ দান করে যা এখনকার এনবিসি স্পোর্টস ওয়াশিংটন)। [১৯]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Littleton, Cynthia (জুন ২৭, ২০১৮)। "Justice Department Approves Disney's Acquisition of 21st Century Fox With Divestiture of Regional Sports Networks"Variety। সংগ্রহের তারিখ মার্চ ৮, ২০১৯ 
  2. "Fox Regional Sports Network sale nears conclusion as final round bids come due April 15"। Fox Business। মার্চ ২৫, ২০১৯। 
  3. Palmeri, Christopher; Sakoui, Anousha (মে ২, ২০১৯)। "Sinclair to Buy Fox Sports Networks From Disney, WSJ Reports"Bloomberg। সংগ্রহের তারিখ মে ২, ২০১৯ 
  4. "Sinclair completes acquisition of regional sports networks from Disney"। Bloomberg। ২২ আগস্ট ২০১৯। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০১৯ 
  5. "'Root Sports' new name for sports networks"Denver Business JournalAmerican City Business Journals। ডিসেম্বর ১৭, ২০১০। 
  6. "FOX AND LIBERTY OUTLINE PLANS FOR NEW CABLE VENTURE"Sports Business Journal। নভেম্বর ১, ১৯৯৫। সংগ্রহের তারিখ এপ্রিল ৯, ২০১৫ 
  7. "FOX GIVES NEW NAME TO SPORTS ALLIANCE: FOX SPORTS NET"Sports Business Journal। জুলাই ৩, ১৯৯৬। সংগ্রহের তারিখ এপ্রিল ৯, ২০১৫ 
  8. R. Thomas Umstead (জুলাই ৮, ১৯৯৬)। "Liberty Sports regionals will become Fox Sports net"Multichannel News। সেপ্টেম্বর ২৪, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫HighBeam Research-এর মাধ্যমে। 
  9. "FOX SPORTS NET DEBUTS ON NOV. 1"The ColumbianAssociated Press। সেপ্টেম্বর ১৩, ১৯৯৬। সেপ্টেম্বর ২৪, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ – HighBeam Research-এর মাধ্যমে। 
  10. "FOX SPORTS NET ANNOUNCES DEBUT FOR NOVEMBER 1"Sports Business Journal। সেপ্টেম্বর ১৩, ১৯৯৬। সংগ্রহের তারিখ এপ্রিল ৯, ২০১৫ 
  11. "Fox putting together national Sports Net // Changes ahead for SportsChannel"Chicago Sun-Times। জুন ২৪, ১৯৯৭। সেপ্টেম্বর ২৪, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ – HighBeam Research-এর মাধ্যমে। 
  12. John M. Higgins (জুন ৩০, ১৯৯৭)। "National net keys regional deal. (Fox Sports, Liberty Media Corp. challenge ESPN with stake in SportsChannel)"Broadcasting & Cable। সেপ্টেম্বর ১০, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ – HighBeam Research-এর মাধ্যমে। 
  13. "SPORTS LANDSCAPE ALTERED WITH FOX/LIBERTY-CABLEVISION DEAL"Sports Business Journal। জুন ২৩, ১৯৯৭। সংগ্রহের তারিখ এপ্রিল ৯, ২০১৫ 
  14. John M. Higgins (জুন ২৩, ১৯৯৭)। "TCI/News Corp. $850M SportsChannel deal close. (Tele-Communications Inc, proposed acquisition of cable sports network)"Broadcasting & Cable। সেপ্টেম্বর ১০, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ – HighBeam Research-এর মাধ্যমে। 
  15. Steve Donohue (নভেম্বর ১৫, ১৯৯৯)। "Rainbow, Fox Deal for Florida Net"Multichannel News। সেপ্টেম্বর ২৪, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ – HighBeam Research-এর মাধ্যমে। 
  16. Judd Zulgad (মে ১২, ২০০০)। "BROADCAST SPORTS; Local teams could be interested in buying MSC.(SPORTS)"Star Tribune। সেপ্টেম্বর ২৪, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ – HighBeam Research-এর মাধ্যমে। 
  17. Judd Zulgad (জুলাই ১২, ২০০০)। "Comcast agrees to buy MSC; Announced deal appears to be a setback for Fox Sports Net.(SPORTS)"Star Tribune। সেপ্টেম্বর ২৪, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ – HighBeam Research-এর মাধ্যমে। 
  18. Linda Moss; R. Thomas Umstead (জুলাই ২৪, ২০০০)। "Fox Sports Net Suing to Block HTS Sell-Off.(Home Team Sports)(Brief Article)"Multichannel News। সেপ্টেম্বর ২৪, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ – HighBeam Research-এর মাধ্যমে। 
  19. Judd Zulgad (সেপ্টেম্বর ৮, ২০০০)। "BROADCAST SPORTS; Fox Sports' agreement to acquire MSC now final.(SPORTS)"Star Tribune। সেপ্টেম্বর ২৪, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ – HighBeam Research-এর মাধ্যমে। 

বহিঃসংযোগ[সম্পাদনা]