প্রাণরসায়নবিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
প্রাণরসায়নবিদ প্রাণরসায়ন ল্যবটরিতে কাজ করছেন।

প্রাণরসায়নবিদ হলেন যারা প্রাণরসায়ন বিষয়ে শিক্ষাপ্রাপ্ত ।

বর্ণনা[সম্পাদনা]

প্রাণরসায়নবিদরা জীবিত প্রানীসত্বার রাসায়নিক প্রতিক্রিয়া এবং রাসায়নিক পরিবর্তন অধ্যয়ন করেন । প্রাণরসায়নবিদরা ডিএনএ, প্রোটিন এবং কোষের বিভিন্ন অংশ অধ্যয়ন করেন।

প্রাণরসায়নবিদরা গবেষণা করেন যে, কীভাবে কোষ এবং কলাতে নির্দিষ্ট রাসায়নিক প্রতিক্রিয়া ঘটে [১] এবং খাদ্য সংযোজন ও ওষুধে পণ্যগুলির প্রভাব পর্যবেক্ষণ ও রেকর্ড করেন।

প্রাণরসায়নবিদ গবেষকরা মূলত নতুন পণ্য উন্নয়ন, বিদ্যমান পণ্য হলনাগাদ এবং কথিত পণ্য (said products) বিশ্লেষণের জন্য গবেষণা পরীক্ষা-নিরীক্ষার পরিকল্পনা ও পরিচালনা করার দিকে মনোনিবেশ করেন। ভবিষ্যতে গবেষণার জন্য তহবিল সংগ্রহের জন্য তাদের গবেষণার ফলাফল উপস্থাপন করা এবং অনুদানের প্রস্তাবনা তৈরি করাও প্রাণরসায়নবিদের দায়িত্ব। [২]

প্রাণরসায়নবিদেরা রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পর্কিত দিক, জিনের বহিঃপ্রকাশ, বিচ্ছিন্নকরণ, বিশ্লেষণ এবং বিভিন্ন পণ্য সংশ্লেষকরণ, ক্যান্সারের দিকে পরিচালিত পরিব্যক্তি এবং পরীক্ষাগার দল পরিচালনা এবং পরীক্ষাগারের কাজ পর্যবেক্ষণ করেন। প্রাণরসায়নবিদদেরপরীক্ষাগার সরঞ্জাম নকশা ও নির্মাণ করার ক্ষমতা থাকতে হবে এবং পণ্যের সঠিক ফলাফল উৎপাদন করার জন্য নতুন পদ্ধতি তৈরি করতে হবে। [৩]

সর্বাধিক সাধারণ শিল্পের ভূমিকা হল প্রাণরসায়ন পণ্য এবং প্রক্রিয়ার উন্নয়ন। জৈবিক পদ্ধতিতে পদার্থের রাসায়নিক এবং শারীরিক বৈশিষ্ট্য চিহ্নিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এর জন্য বিভিন্ন ধরণের বিশ্লেষণ করে চালানো যেতে পারে। প্রাণরসায়নবিদের অবশ্যই তথ্য এবং প্রবণতা সংগ্রহ, বিশ্লেষণ এবং সংক্ষেপের পরে প্রযুক্তিগত প্রতিবেদন তৈরি করতে হবে।

প্রাণরসায়নে, গবেষকরা প্রায়শই জটিল উপাদানের জৈবিক পদ্ধতিগুলি তাদের উপাদানের অংশে ভেঙে দেন। তারা জীবন্ত টিস্যুগুলিতে খাবার, ওষুধ, অ্যালার্জেন এবং অন্যান্য পদার্থের প্রভাব অধ্যয়ন করেন। তারা আণবিক জীববিজ্ঞান, আণবিক স্তরে জীবনের গবেষণা এবং জিন এবং জিনের প্রকাশের গবেষণা নিয়ে গবেষণা করেন এবং তারা বিপাক, বৃদ্ধি, প্রজনন। বংশগতিতে রাসায়নিক বিক্রিয়াগুলি অধ্যয়ন করেন। তাদের গবেষণায় সহায়তা করার জন্য জৈব-প্রযুক্তি এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং থেকে প্রাপ্ত কৌশল প্রয়োগ করেন। মৌলিক বা প্রয়োগিত গবেষণায় প্রায় ৭৫% কাজ; যারা প্রয়োগিত গবেষণায় রয়েছেন তারা মৌলিক গবেষণা গ্রহণ করেন এবং চিকিৎসা, কৃষি, পশুচিকিৎসা বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান এবং উৎপাদন সুবিধার্থে এটি নিয়োগ করেন। এই ক্ষেত্রগুলির প্রতিটি বিশেষায়নের অনুমতি দেয়; উদাহরণস্বরূপ, ক্লিনিকাল প্রাণরসায়নবিদরা রোগ বোঝার জন্য এবং চিকিৎসার জন্য হাসপাতালের ল্যাবরেটরিতে কাজ করতে পারেন এবং খাদ্য ও পানীয়ের বিশুদ্ধতা যাচাই করার মতো শিল্প প্রাণরসায়নবিদেরা বিশ্লেষণাত্মক গবেষণা কাজে জড়িত থাকতে পারেন।

কৃষিক্ষেত্রে প্রাণরসায়বিদেরা উদ্ভিদের সাথে ভেষজ ওষুধের মধ্যে মিথস্ক্রিয়া নিয়ে গবেষণা করেন। তারা যৌগের সম্পর্ককে পরীক্ষা করেন এবং বৃদ্ধি রোধে তাদের দক্ষতা নির্ধারণ করেন ও জীবকে ঘিরে বিষাক্ত প্রভাব মূল্যায়ন করেন।

প্রাণরসায়নবিদরা বাণিজ্যিকভাবে বণ্টনের জন্য ফার্মাসিউটিক্যাল যৌগসমূহকে প্রস্তুত করেন।

আধুনিক আণবিক জীববিজ্ঞানের সাথে সামঞ্জস্য রেখে তার উপর নির্ভরতা বৃদ্ধি এবং প্রশিক্ষণের কারণে আধুনিক প্রাণরসায়ন জীববিজ্ঞানের একটি উপ-শৃঙ্খলা হিসাবে বিবেচিত হয়।

প্রশিক্ষণ[সম্পাদনা]

কাজের এই ক্ষেত্রে সফল হওয়ার জন্য কিছু কাজের দক্ষতা অর্জনের মধ্যে রয়েছে বিজ্ঞান, গণিত, পড়া বোঝা, লেখা এবং চিন্তন দক্ষতা। এই দক্ষতা পরীক্ষামূলক কৌশলের প্রকৃতির কারণে যেমন , মৌখিকভাবে প্রকাশ করা এবং গবেষণায় প্রাপ্ত প্রবণতা লেখার প্রয়োজনের কারণেই ক্রিটিক্যাল ।

প্রাণরসায়নের ডিগ্রি বা রসায়নের সাথে সম্পর্কিত বিজ্ঞানের ক্ষেত্রে এই ক্ষেত্রে কোনও কাজের ন্যূনতম প্রয়োজনীয়তা আছে। শিল্পে বা একাডেমিক সেটিংসে প্রযুক্তিগত সহকারী পদের পক্ষে এটি যথেষ্ট। পিএইচডি ডিগ্রি (বা সমতুল্য) সাধারণত স্বতন্ত্র গবেষণা চালানো বা সরাসরি গবেষণা করার প্রয়োজনে । বাণিজ্যিক পরিবেশে আরও এগিয়ে যাওয়ার জন্য, পরিচালনার দক্ষতা অর্জনের প্রয়োজন হতে পারে। প্রাণরসায়নে পিএইচডি করার সময় পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য একটি যোগ্যতা পরীক্ষা বা একটি প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Biochemist: Profile and Recommended Education for a Career in Biochemistry"। Education Portal। সংগ্রহের তারিখ ২০ ফেব্রুয়ারি ২০১৩ 
  2. "Biochemist"। Science Buddies। সংগ্রহের তারিখ ২০ ফেব্রুয়ারি ২০১৩ 
  3. "Biochemistry & Biophysicists"। My Plan। সংগ্রহের তারিখ ২০ ফেব্রুয়ারি ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]