প্রাক-প্রাথমিক শিক্ষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মালয়েশিয়ার কিন্ডারগার্টেনের শিশুরা ব্যায়াম করছে।

প্রাক-প্রাথমিক শিক্ষা (এছাড়াও নার্সারি স্কুল অথবা প্লে স্কুল নামে পরিচিত) হল একটি শিক্ষা সংস্থা বা শেখার জায়গা নৈবেদ্য শৈশবের শিক্ষা। শিশুরা প্রাথমিক বিদ্যালয়ে বাধ্যতামূলক শিক্ষা শুরু করার আগের শিক্ষাই হলো প্রাক-প্রাথমিক শিক্ষা। এটি প্রকাশ্যে বা বেসরকারীভাবে পরিচালিত হতে পারে এবং সরকারী তহবিল থেকে ভর্তুকিও দেওয়া হতে পারে।

পরিভাষা[সম্পাদনা]

পরিভাষা দেশ অনুসারে পরিবর্তিত হয়ে থাকে। কিছু ইউরোপীয় দেশগুলিতে "কিন্ডারগার্টেন" শব্দটি আইএসসিইডি স্তর ০ হিসাবে শ্রেণিবদ্ধ শিশুদের আনুষ্ঠানিক শিক্ষাকে বোঝায়। এক বা একাধিক বছর এই ধরনের পড়াশোনা বাধ্যতামূলক (শিশুরা ইস্কেডি স্তর ১-এ প্রাথমিক বিদ্যালয় শুরু করার আগে)।[১]

নিম্নলিখিত শর্তাবলী এই বয়সীদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান ব্যবহার করা যেতে পারে:

  • প্রাক-প্রাথমিক [২] ৬ সপ্তাহ বয়স থেকে ৬ বছর বয়সী- এমন একটি শিক্ষামূলক সার্ভিস যা পিতামাতারা তাদের প্রাথমিক বিদ্যালয়ের (শিশুদের) প্রাথমিক বিদ্যালয়ের আগে ভর্তি করতে পারেন। কিন্ডারগার্টেন বয়সের চেয়ে কম বয়সী বাচ্চাদের জন্য পরিষেবাগুলি সংজ্ঞায়িত করতে এটি ব্যবহার করা যেতে পারে। বিশেষত যেসব দেশে কিন্ডারগার্টেন বাধ্যতামূলক। প্রাক-প্রাথমিক প্রোগ্রামটি একটি নার্সারি স্কুলে হয়
  • নার্সারি স্কুল (যুক্তরাজ্য এবং মার্কিন) ০ মাস থেকে ৫ বছর বয়সী- একটি প্রাক-প্রাথমিক চাইল্ড কেয়ার ইন্সটিটিউশনে শিক্ষা ব্যাবস্থা। যার মধ্যে প্রাক স্কুল রয়েছে।
  • ডে কেয়ার (মার্কিন) ০ মাস থেকে ২/ বছর বয়সী - একটি নার্সারি স্কুলে অনুষ্ঠিত হয়। তবে এটিকে "চাইল্ড কেয়ার সার্ভিস" বা "ক্র্যাচে "ও বলা যেতে পারে।[৩][৪]
  • প্রাক বিদ্যালয় (মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য) ২ থেকে ৫ বছর বয়সী - এটি একটি নার্সারি স্কুলে অনুষ্ঠিত হয়। সন্তানের বিকাশগতভাবে উপযুক্ত কিনা তা নিয়ে প্রস্তুতির সম্পর্ক রয়েছে এতে। পটি প্রশিক্ষণ এর একটি বড় কারণ। যাতে কোনও শিশু ২ বছরের কম বয়সে এটা শুরু করতে পারে। নার্সারি স্কুলে পড়াশোনা করা যে কোনও শিশুর জন্য প্রাক-বিদ্যালয় শিক্ষা গুরুত্বপূর্ণ এবং উপকারী কারণ এটি সামাজিক মিথস্ক্রিয়াগুলির মাধ্যমে শিশুকে একটি প্রধান ভুমিকা দেয়। প্রাক-প্রাথমিকের একটি শিশু জ্ঞান, মানসিক এবং শারীরিক বিকাশের উপর ভিত্তি করে শেখার মাধ্যমে তাদের পরিবেশ এবং কীভাবে অন্যদের সাথে মৌখিকভাবে যোগাযোগ করবেন সে সম্পর্কে শিখে। যেসব শিশু প্রাক-প্রাথমিক পড়াশোনা করে তারা কীভাবে তাদের চারপাশের বিশ্ব কিভাবে যোগাযোগের মাধ্যম হিসাবে কাজ করে তা শিখে।
  • প্রাক-কে (বা প্রাক-কিন্ডারগার্টেন) ৪ থেকে ৫ বছর বয়সী নার্সারি স্কুলে অনুষ্ঠিত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের শিশুদের প্রাক-প্রাথমিক বিদ্যালয়ে প্রবেশাধিকার উন্নয়নের একটি উদ্যোগ। সন্তানের রঙ, সংখ্যা, আকার এবং আরও অনেক কিছু শেখানোর জন্য এখানে আরও অনেক কিছু রয়েছে।
  • কিন্ডারগার্টেন (মার্কিন) ৫ থেকে ৬ বছর বয়সী - একটি নার্সারী স্কুলে এবং কিছু প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। বিশ্বের অনেক জায়গায় (ইংরেজী ভাষী দেশগুলিতে কম) এটি আনুষ্ঠানিক শিক্ষার প্রথম পর্যায়কে বোঝায়।

ইতিহাস[সম্পাদনা]

উৎপত্তি[সম্পাদনা]

স্যামুয়েল ওয়াইল্ডারস্পিন, প্রাক-প্রাথমিক শিক্ষার অন্যতম প্রতিষ্ঠাতা। ১৮৪৮ সালে জন রজার্স হারবার্ট দ্বারা খোদাই করা।

এমন যুগ ছিল যখন স্কুলে পড়া হতো না এবং যারা কেবল বাড়িতে পড়া-লিখা শিখেছে এমন শিশুদের মধ্যে এটি সীমাবদ্ধ ছিল। সেখানে অনাথদের জন্য বা কারখানায় কর্মরত মহিলাদের বাচ্চাদের কাছে বিদ্যালয় প্রবেশাধিকার করার অনেক প্রচেষ্টা করা হয়েছিল।

১৭৭৯ সালে জোহান ফ্রেডরিক ওরবিলিন এবং লুইস স্কিপা প্রতিষ্ঠিত স্ত্রাসবুর। এখানে তারা প্রাক বিদ্যালয়ে তাদের দেখাশুনা করত যাদের বাবা দিনের বেলা তাদের বাচ্চাদের সময় দিতে পারতেন না এবং এটি ছিল শিক্ষার একটি প্রাথমিক প্রতিষ্ঠান।[৫] প্রায় একই সময়ে, ১৭৮০ সালে, বাভারিয়াতেও একই ধরণের শিশু প্রতিষ্ঠানের ব্যবস্থা করা হয়েছিল। [৬] ১৮০২ সালে, পলিন জুর লিপ্পি ডেটমোল্ডে একটি প্রাক বিদ্যালয় কেন্দ্র স্থাপন করেছিলেন।

১৮১৬ সালে রবার্ট ওউনে একজন দার্শনিক পাঠশালা এবং স্কটল্যান্ডের নিউ ল্যানার্কে প্রথম ব্রিটিশ শিশু বিদ্যালয় চালু করেন। সম্ভবত এটি প্রতিষ্ঠার মাধ্যমে তিনি বিশ্বব্যাপী প্রথম শিশু বিদ্যালয় চালু করেছিলেন।[৭][৮] [৯] সমবায় কলগুলিতে তাঁর উদ্যোগে ওউন চান শিশুদের একটি ভাল নৈতিক শিক্ষা দেওয়া হয় যাতে তারা তাদের নীতির জন্য উপযুক্ত হয়। তাঁর এই ব্যবস্থা মৌলিক সাক্ষরতার সাথে বাধ্য শিশুদের ভালো শিশুতে তৈরি করতে সফল হয়েছিল।[১০]

স্যামুয়েল ওয়াইল্ডারস্পিন লন্ডনে ১৮১৯ সালে তাঁর প্রথম শিশু বিদ্যালয়টি খোলেন।[১১] এবং তিনি আর কয়েক শতাধিক প্রতিষ্ঠা শুরু করেছিলেন। তিনি এই বিষয়টিতে প্রচুর রচনা প্রকাশ করেছিলেন এবং তাঁর কাজটি পুরো ইংল্যান্ড এবং তারপরেও শিশুদের বিদ্যালয়ের মডেল হয়ে যায়। ওয়াইল্ডারস্পিনের শিক্ষাব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল প্লে বিদ্যালয়। খেলার মাঠ আবিষ্কারের কৃতিত্ব তাঁরই। ১৮২৩ সালে, ওয়াইল্ডারস্পিন বিদ্যালয় ভিত্তিক শিশু দরিদ্রদের শিক্ষার গুরুত্ব সম্পর্কে প্রকাশিত হয়েছিল। তিনি পরের বছর ইনফ্যান্ট স্কুল সোসাইটির পক্ষে কাজ শুরু করেন। তিনি অন্যকে তার মতামত জানান। তিনি লিখেছিলেন "দ্য ইনফ্যান্ট সিস্টেম"। এক থেকে সাত বছর বয়স পর্যন্ত সমস্ত শিশুদের শারীরিক, বৌদ্ধিক এবং নৈতিক ক্ষমতা বিকাশের জন্য লিখেছেন।

বিস্তার[সম্পাদনা]

কাউন্টেস থেরেসা ব্রুনজিভিক (১৭৭৫-১৮৬১) যিনি এই ধরণের পরিকল্পনার জন্য পরিচিত ছিলেন এবং জোহান হাইনরিখ পেস্তালজি যার প্রভাবিত হয়েছিল এই পরিকল্পণাটি। বুদাপেস্টে একটি এঙ্গেলকেট নামে তার বাসভবনে মে ১৮২৮ সালের ২৭ তারিখে (হাঙ্গেরিয়ানের 'দেবদূত বাগানে') এই ধরণের প্রতিষ্ঠান খোলেন। প্রথমে তিনি ছোট বাচ্চাদের জন্য এগারো কেয়ার সেন্টার প্রতিষ্ঠা করেছিলেন।[১২] [১৩] ১৮৩৬ সালে তিনি প্রাক-প্রাথমিক কেন্দ্রগুলির ভিত্তি প্রতিষ্ঠার জন্য একটি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন। এই ধারণা আভিজাত্য এবং মধ্যবিত্ত শ্রেণীর মধ্যে জনপ্রিয় হয়ে ওঠে এবং পুরো হাঙ্গেরীয় রাজ্যে এর অনুলিপি করা হয়।

১৯৫৪ সালে জার্মানিতে একটি কিন্ডারগার্টেন

ফ্রিডরিচ ফ্রাবেল (১৭৮২-১৮৫২) থুওরিয়ায়ের শোয়ার্জবার্গ-রুডলস্টাড্টের প্রধানত ব্যাড ব্লাঙ্কেনবার্গ গ্রামে ১৮৩৭ সালে একটি প্লে এবং অ্যাক্টিভিটি ইনস্টিটিউট চালু করেন। যার নাম তিনি কিন্ডারগার্টেনের নাম দিয়েছিলেন ২৮ জুন ১৮৪০ সালে।

ফ্রেবেলের প্রশিক্ষণপ্রাপ্ত মহিলারা পুরো ইউরোপ এবং বিশ্বজুড়ে কিন্ডারগার্টেনগুলি খোলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম কিন্ডারগার্টেনটি ১৮৫২ সালে উইসকনসিনের ওয়াটারটাউনে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি জার্মান ভাষায় পরিচালিত হয়েছিল।[১৪] এলিজাবেথ পিবাডি ১৮৬০ সালে আমেরিকার প্রথম ইংরেজি-কিন্ডারগার্টেন প্রতিষ্ঠা করেছিলেন এবং আমেরিকাতে প্রথম নিখরচায় কিন্ডারগার্টেন প্রতিষ্ঠা করেছিলেন ১৮৭০ সালে একটি জার্মান শিল্পপতি ও সমাজসেবী কনরাড পপেনহুসেন। তিনি পপেনহুসেন ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছিলেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম প্রকাশ্যে অর্থায়িত কিন্ডারগার্টেন প্রতিষ্ঠা করেছিলেন। সেন্ট লুইতে ১৮৭৩ সালে সুসান ব্লো দ্বারা কানাডার প্রথম প্রাইভেট কিন্ডারগার্টেন ১৮৭০ সালে প্রিন্স এডওয়ার্ড দ্বীপ শার্লটটাউনে ওয়েসলিয়ান মেথোডিস্ট চার্চ দ্বারা খোলা হয়েছিল এবং দশকের শেষে, তারা কানাডার বড় শহর এবং শহরগুলিতে সাধারণ ছিল।[১৫] [১৬] দেশের প্রথম পাবলিক-বিদ্যালয় কিন্ডারগার্টেনস সেন্ট্রাল স্কুল। ১৮৮২ সালে অন্টারিওয়ের বার্লিনে প্রতিষ্ঠিত হয়েছিল।[১৭] ১৮৮৫ সালে, টরন্টো নর্মাল স্কুল (শিক্ষক প্রশিক্ষণ) কিন্ডারগার্টেন শিক্ষার জন্য একটি বিভাগ চালু করে।

এলিজাবেথ হ্যারিসন শৈশবকালীন শিক্ষার তত্ত্ব নিয়ে ব্যাপক লেখালেখি করেছিলেন এবং কিন্ডারগার্টেন শিক্ষকদের শিক্ষার মান বৃদ্ধি করার লক্ষ্যে ১৮৮৬ সালে ন্যাশনাল কলেজ অফ এডুকেশন প্রতিষ্ঠিত করেছিলেন।

হেড স্টার্ট হল মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম প্রকাশিত অর্থায়নের প্রাক বিদ্যালয় প্রোগ্রাম। ১৯৬৫ সালে স্বল্প আয়ের পরিবারগুলির জন্য রাষ্ট্রপতি জনসন তৈরি করেছিলেন কেবলমাত্র ১০% শিশু প্রাক-প্রাথমিকে ভর্তি হয়েছিল। ব্যাপক চাহিদা থাকার কারণে, বিভিন্ন রাজ্য ১৯৮০ এর দশকে নিম্ন-আয়ের পরিবারগুলির জন্য প্রাক-প্রাথমিক ভর্তুকি দিয়েছিল।

উন্নয়নমূলক অঞ্চল[সম্পাদনা]

শিক্ষা গ্রহণের সবচেয়ে গুরুত্বপূর্ণ বছরগুলি জন্মের সময় থেকেই শুরু হয়।[১৮] এই প্রারম্ভিক বছরগুলিতে মানুষ পরবর্তীকালের তুলনায় আরও তথ্য গ্রহণ করতে সক্ষম হয়ে থাকে। প্রথম বছরগুলিতে মস্তিষ্ক সবচেয়ে দ্রুত বৃদ্ধি পায়। সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের ফলাফল উন্নত করতে উচ্চমানের শিক্ষক এবং প্রাক-প্রাথমিক শিক্ষার্থীদের উপর দীর্ঘমেয়াদী ভালো প্রভাব ফেলতে পারে।[১৯] [২০]

প্রাক-প্রাথমিক শিক্ষা বিকাশের ক্ষেত্রগুলি পৃথক। তবে নিম্নলিখিত মূল বিষয় সাধারণত দেওয়া হয়ে থাকে।[২১][২২]

প্রাক - প্রাথমিক ব্যবস্থা কাঠামোর (প্রশাসন, শ্রেণির আকার, শিক্ষার্থী-শিক্ষক অনুপাত, পরিষেবাদি), প্রক্রিয়া (শ্রেণিকক্ষের পরিবেশের গুণগত মান, শিক্ষক-শিশুর মিথস্ক্রিয়া ইত্যাদি) এবং প্রান্তিককরণ (মানক, পাঠ্যক্রম, মূল্যায়ন) উপাদানগুলির মান পর্যবেক্ষণ করে। পাঠ্যক্রম বিভিন্ন বয়সের জন্য ডিজাইন করা হয়েছে। উদাহরণস্বরূপ, ১০ পর্যন্ত গণনা সাধারণত চার বছর বয়সের পরে হয়।[২৩] কিছু অধ্যয়ন প্রাক-প্রাথমিক শিক্ষার সুবিধার বিষয়ে বিতর্ক করে।[২৪] যে প্রি-স্কুলটি জ্ঞানীয় এবং সামাজিক বিকাশের জন্য ক্ষতিকারক হতে পারে তা সন্ধান করে।[২৫][২৬] ইউসি বার্কলে এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ১৪,০০০ প্রাক-প্রাথমিক গবেষণায় প্রকাশিত হয়েছে যে প্রাক-পাঠ ও গণিতে সাময়িক জ্ঞানীয় বিকাশ থাকাকালীন প্রাক-পাঠ বিদ্যালয়ের সামাজিক বিকাশ এবং সহযোগিতার উপর ক্ষতিকারক প্রভাব ফেলে।[২৭] গবেষণায় আরও প্রমাণিত হয়েছে যে প্রাক-প্রাথমিকে চেয়ে বাড়ির পরিবেশ ভবিষ্যতের ফলাফলগুলিতে আরো বেশি প্রভাব ফেলে।[১৮] এমন একটি উদীয়মান প্রমাণ রয়েছে যে উচ্চমানের প্রাক-প্রাথমিক একাডেমিক বিষয়ে প্রাথমিক পর্যায়ে আনুষ্ঠানিক নির্দেশ দেওয়ার চেষ্টা করার পরিবর্তে এটি "খেলার ভিত্তিতে" হয়। বোস্টনের ডাঃ পিটার গ্রে অনুসারে "বড়দের থেকে দূরে অন্য বাচ্চাদের সাথে খেলাধুলা হল কীভাবে বাচ্চারা নিজের সিদ্ধান্ত নিতে, তাদের আবেগ এবং অনুভূতি নিয়ন্ত্রণ করতে, অন্যের দৃষ্টিভঙ্গি থেকে দেখতে, অন্যের সাথে মতপার্থকতা করতে এবং বন্ধুবান্ধব শিখতে শেখে" কলেজের অধ্যাপক এবং খেলার বিবর্তন এবং শিশু বিকাশে এর গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে বিশেষজ্ঞ "সংক্ষেপে, খেলা কীভাবে বাচ্চারা তাদের জীবনের নিয়ন্ত্রণ নিতে শেখে।"[২৮] প্রাক স্কুলগুলি মন্টেসরি, ওয়াল্ডর্ফ, হেড স্টার্ট, হাইস্কোপ,[২৯] রেজিও এমিলিয়া পদ্ধতির, ব্যাংক স্ট্রিট এবং ফরেস্ট কিন্ডারগার্টেনের মতো বিভিন্ন শিক্ষার পদ্ধতি গ্রহণ করেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Eurydice" (PDF) 
  2. Stephens, Terence (২৮ নভেম্বর ২০১৩)। "Preschool Report"। ChildCareIntro.com। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০১৩ 
  3. Turner, Martin; Rack, John Paul (2004). The study of dyslexia. Birkhäuser, আইএসবিএন ৯৭৮-০-৩০৬-৪৮৫৩১-২
  4. Dustmann, Christian; Fitzenberger, Bernd; Machin, Stephen (2008). The economics of education and training. Springer, আইএসবিএন ৯৭৮-৩-৭৯০৮-২০২১-৮
  5. Samuel Lorenzo Knapp (1846), Female biography: containing notices of distinguished women Philadelphia: Thomas Wardle. p. 230
  6. Manfred Berger, "Kurze Chronik der ehemaligen und gegenwärtigen Ausbildungsstätten für Kleinkindlehrerinnen, Kindergärtnerinnen, Hortnerinnen ... und ErzieherInnen in Bayern" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৪ সেপ্টেম্বর ২০১৩ তারিখে in '‘Das Kita-Handbuch ‘‘, ed. Martin R. Textor
  7. Vag, Otto (মার্চ ১৯৭৫)। "The Influence of the English Infant School in Hungary": 132–136। doi:10.1007/bf03175934 
  8. "New Lanark Kids: Robert Owen"। ১৫ আগস্ট ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ এপ্রিল ২০২০ 
  9. Education in Robert Owen's New Society: the New Lanark Institute and schools
  10. "Socialist – Courier: Robert Owen and New Lanark"। Socialist-courier.blogspot.co.uk। ২৯ জুন ২০১২। সংগ্রহের তারিখ ২৭ নভেম্বর ২০১৩ 
  11. Wilderspin, Samuel (১৮২৩)। The Importance of Educating the Infant Poor। W. Simpkin & R. Marshall, Goyder, printer। পৃষ্ঠা 3 
  12. Budapest Lexikon, 1993
  13. Public Preschool Education in Hungary: A Historical Survey, 1980
  14. "Watertown Historical Society"। Watertown Historical Society। সংগ্রহের তারিখ ২১ জুন ২০১৫ 
  15. Olsen, M.I. 1955. "The development of play schools and kindergartens and an analysis of a sampling of these institutions in Alberta. Master's thesis, University of Alberta."
  16. Larry Prochner, "A History of Early Education and Child Care in Canada, 1820–1966" in Early Childhood Care and Education in Canada (eds. Larry Prochner and Nina Howe), Vancouver: UBC Press, 2000
  17. Larry Prochner, History of Early Childhood Education in Canada, Australia and New Zealand, UBC Press 2009
  18. The Early Years Framework (PDF)। Scottish Government। ২০০৮। আইএসবিএন 978-0-7559-5942-6 
  19. Schaefer, Stephanie; Cohen, Julie. (ডিসেম্বর ২০০০)। Making Investments in Young Children: What the Research on Early Care and Education Tells UsNational Association of Child Advocates 
  20. Hanford, Emily (অক্টোবর ২০০৯)। "Early Lessons"American Radio Works। সংগ্রহের তারিখ ৮ নভেম্বর ২০০৯ 
  21. "The foundation stage: education for children aged 3 to 5"। ৭ আগস্ট ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ এপ্রিল ২০২০ 
  22. "A Curriculum Framework for Children 3 to 5"। ৩ আগস্ট ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ এপ্রিল ২০২০ 
  23. Age Appropriate Curriculum, Developmental Milestones, and Readiness: What My Child Should Be Learning and When
  24. "Creative Learning Center Preschool DayCare Child"Creative Learning Center। সংগ্রহের তারিখ ২১ মার্চ ২০১৭ 
  25. 542
  26. John, Martha Tyler (এপ্রিল ১৯৮৬)। "Can Preschool Be Detrimental to Cognitive Growth?" 
  27. "University of California – UC Newsroom | New report examines effects nationwide of preschool on kids' development"। Universityofcalifornia.edu। ২ নভেম্বর ২০০৫। সংগ্রহের তারিখ ২৭ নভেম্বর ২০১৩ 
  28. Gray, Peter. "Free to Learn," Basic Books 2016.
  29. High Scope