প্রাইমারি স্কুল সার্টিফিকেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

প্রাইমারি স্কুল সার্টিফিকেট বা পি.এস.সি হল একটি সরকারী পরীক্ষা যা প্রাথমিক বোর্ড বাংলাদেশের অধীনে নেওয়া হয়। এই পরীক্ষায় অংশ নিতে হলে পঞ্চম শ্রেণীতে বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত কোন বিদ্যালয় থেকে শিক্ষার্থীদেরকে টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং বোর্ড কর্তৃক নির্ধারিত তারিখে মূল পরীক্ষায় শিক্ষার্থীদেরকে বসতে হয়। এই পরীক্ষা প্রাথমিক সমাপনী পরীক্ষা হিসেবেও পরিচিত। প্রাইমারি স্কুল সার্টিফিকেট পি.এস.সি পরীক্ষা ২০০৯ সাল হতে চালু হয়। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেওয়া হচ্ছে। ২০১০ থেকে এই পরীক্ষার সময় আধা ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।[১] [২]

ইবতেদায়ী সমাপনী পরীক্ষা[সম্পাদনা]

ইবতেদায়ী সমাপনী পরীক্ষা বা পি.ডি.সি হল প্রাইমারি স্কুল সার্টিফিকেট সমমানের পঞ্চম শ্রেণীতে বাংলাদেশের শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য একটি সরকারী পরীক্ষা যা প্রাথমিক বোর্ড বাংলাদেশের অধীনে নেওয়া হয়। এই পরীক্ষা প্রাথমিক ইবতেদায়ী সমাপনী পরীক্ষা হিসেবে পরিচিত। ইবতেদায়ী সমাপনী পরীক্ষা পি.ডি.সি পরীক্ষা ২০১০ সাল হতে চালু হয়। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেওয়া হচ্ছে। ২০১১ থেকে এই পরীক্ষার সময় আধা ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।[১][৩][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা প্রসঙ্গে"। যুগান্তর। সংগ্রহের তারিখ ১১ই নভেম্বর, ২০১৩  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "PSC Result 2014 Primary Education Board"Bangladesh Education Board। সংগ্রহের তারিখ ১০ই মার্চ, ২০১৫  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার নম্বরবন্টন"। প্রথম আলো। সংগ্রহের তারিখ ৩১শে মে, ২০১৩  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  4. "প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু ২৩ নভেম্বর"। বাংলানিউজটোয়েন্টিফোর.কম। সংগ্রহের তারিখ ৩ আগস্ট ২০১৪