প্রবেশদ্বার:হুমায়ুন আজাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
প্রবেশদ্বার হুমায়ুন আজাদ

হুমায়ুন আজাদ (১৯৪৭-২০০৪).jpg


ভূমিকা

১৯৪৭-২০০৪

হুমায়ুন আজাদ একজন বাংলাদেশী ভাষাবিজ্ঞানী, কবি, ঔপন্যাসিক, সমালোচক, কিশোর সাহিত্যিক এবং কলাম প্রাবন্ধিক। ধর্ম, প্রথা, প্রতিষ্ঠান ও সংস্কারবিরোধিতা, নারীবাদিতা, রাজনৈতিক বক্তব্য এবং নির্মম সমালোচনামূলক বক্তব্যের জন্য তিনি ১৯৮০'র দশক থেকে ব্যাপক পাঠকগোষ্ঠীর দৃষ্টি আর্কষণ করতে সক্ষম হয়েছিলেন।

অধ্যাপক হুমায়ুন আজাদ ছিলেন বাংলাদেশের প্রধান প্রথাবিরোধী ও বহুমাত্রিক লেখক। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৭০ টি'র বেশী। হুমায়ুন আজাদের ১০টি কাব্যগ্রন্থ, ১৩টি উপন্যাস, ২২টি সমালোচনা গ্রন্থ, ৮টি কিশোরসাহিত্য, ৭টি ভাষাবিজ্ঞান বিষয়ক গ্রন্থ তাঁর জীবদ্দশায় বা মৃত্যুর অব্যবহিত পরে প্রকাশিত হয়। তার রচিত কিশোরসাহিত্য আব্বুকে মনে পড়ে জাপানি ভাষায় অনুদিত হয়। তিনি নারীবাদী গবেষণামূলক গ্রন্থ নারী রচনা করে গোটা দেশে সাড়া তুলেন যা ১৯৯৫ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত বাংলাদেশে নিষিদ্ধ ছিলো। এ-গ্রন্থ তাঁর বহুল আলোচিত গবেষণামূলক কাজ হিসেবে স্বীকৃত। তিনি বাংলা একাডেমী পুরস্কার এবং মরণোত্তর একুশে পদক লাভ করেন।

বিস্তারিত

নতুন হালনাগাদ দেখাও

নির্বাচিত কবিতা

সবকিছু নষ্টদের অধিকারে যাবে বাংলাদেশী অন্যতম প্রথাবিরোধী কবি হুমায়ুন আজাদের লেখা বাংলা ভাষার বিখ্যাত কবিতাসমূহের একটি। ১৯৮৫ খ্রিস্টাব্দে আগামী প্রকাশনী, ঢাকা থেকে এটি গ্রন্থাকারে প্রকাশিত হয়।

সবকিছু নষ্টদের অধিকারে যাবে

আমি জানি সব কিছু নষ্টদের অধিকারে যাবে।
নষ্টদের দানবমুঠোতে ধরা পড়বে মানবিক
সব সংঘ-পরিষদ;— চ'লে যাবে, অত্যন্ত উল্লাসে
চ'লে যাবে এই সমাজ সভ্যতা— সমস্ত দলিল—
নষ্টদের অধিকারে ধুয়েমুছে, যে-রকম রাষ্ট্র
আর রাষ্ট্রযন্ত্র দিকে দিকে চ'লে গেছে নষ্টদের
অধিকারে। চ'লে যাবে শহর বন্দর ধানক্ষেত
কালো মেঘ লাল শাড়ি শাদা চাঁদ পাখির পালক
মন্দির মসজিদ গির্জা সিনেগগ নির্জন প্যাগোডা।
অস্ত্র আর গণতন্ত্র চ'লে গেছে, জনতাও যাবে;
চাষার সমস্ত স্বপ্ন আস্তাকুড়ে ছুঁড়ে একদিন
সাধের সমাজতন্ত্রও নষ্টদের অধিকারে যাবে।

বিস্তারিত

নির্বাচিত উপন্যাস

ছাপ্পান্নো হাজার বর্গমাইল বাংলাদেশের অন্যতম প্রথাবিরোধী লেখক হুমায়ুন আজাদের একটি উপন্যাস। ১৯৯৪ সালের ২১শে ফেব্রুয়ারি আগামী প্রকাশনী, ঢাকা থেকে এটি গ্রন্থাকারে প্রকাশিত হয়। এই উপন্যাস প্রকাশের মধ্য দিয়ে ঔপন্যাসিক হিসেবে তাঁর আত্মপ্রকাশ ঘটে।।

বিস্তারিত

আপনি জানেন কি...

আজাকি প্রশ্ন চিহ্ন
  • ... হুমায়ুন আজাদের সাহিত্য জগতে প্রবেশ কবিতাচর্চা দিয়ে ?
  • ... হুমায়ুন আজাদের প্রথম কবিতা লিখেছিলেন কচিকাচার আসরে?
  • ... হুমায়ুন আজাদ তার একটি বই (কবি অথবা দণ্ডিত অপুরুষ) উৎসর্গ করেছিলেন শার্ল বদলেয়ারকে?

নির্বাচিত চরিত্র

নারী (১৯৯২).png

নারী বাংলাদেশের অন্যতম প্রথাবিরোধী লেখক হুমায়ুন আজাদের একটি নারীবাদী রচনা। ১৯৯২ সালে বাংলাদেশের আগামী প্রকাশন ঢাকা থেকে এটি গ্রন্থাকারে প্রকাশিত হয়। বঙ্গদেশে নারীবাদের সূচনা হয় বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের হাতে। এরপর তসলিমা নাসরিন বেশ কিছু ছোট কলাম রচনা করেন নারীবাদ বিষয়ে। কিন্তু কেউই নারীর বা নারীবাদের অনুপুঙ্খ বর্ণনা দেন নি বা দিতে পারেন নি। সেদিক থেকে বিবেচনা করলে হুমায়ুন আজাদের নারী গ্রন্থটিই বাংলা সাহিত্যে একমাত্র পূর্ণাঙ্গ নারীবাদী বই।

বিস্তারিত

বিষয়শ্রেণী

নির্দিষ্ট কোন বিষয়শ্রেণীর উপবিষয়শ্রেণীগুলো দেখতে "+" চিহ্নে ক্লিক করুন। পূর্বাবস্থায় ফেরৎ যেতে "−" চিহ্নে ক্লিক করুন।

মূল আলোচ্য বিষয়

সম্পর্কিত উইকিমিডিয়া

উইকিসংবাদে হুমায়ুন আজাদ   উইকিউক্তিতে হুমায়ুন আজাদ   উইকিবইয়ে হুমায়ুন আজাদ   উইকিসংকলনে হুমায়ুন আজাদ   উইকিঅভিধানে হুমায়ুন আজাদ   উইকিবিশ্ববিদ্যালয়ে হুমায়ুন আজাদ   উইকিমিডিয়া কমন্সে হুমায়ুন আজাদ উইকিউপাত্তে হুমায়ুন আজাদ উইকিভ্রমণে হুমায়ুন আজাদ
উন্মুক্ত সংবাদ উৎস উক্তি-উদ্ধৃতির সংকলন উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল উন্মুক্ত পাঠাগার অভিধান ও সমার্থশব্দকোষ উন্মুক্ত শিক্ষা মাধ্যম মুক্ত মিডিয়া ভাণ্ডার উন্মুক্ত জ্ঞানভান্ডার উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা
Wikinews-logo.svg
Wikiquote-logo.svg
Wikibooks-logo.png
Wikisource-logo.svg
Wiktionary-logo.svg
Wikiversity-logo.svg
Commons-logo.svg
Wikidata-logo.svg
Wikivoyage-Logo-v3-icon.svg
সার্ভার ক্যাশ খালি করুন