প্রবেশদ্বার:ভিয়েতনাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

Location of Vietnam in Indochina
ভিয়েতনাম (ভিয়েতনামী: Việt Nam, [vîət nāːm] (শুনুন)) সরকারী নাম ভিয়েতনাম সমাজতান্ত্রিক প্রজাতন্ত্র (ভিয়েতনামী: Cộng hòa xã hội chủ nghĩa Việt Nam) ইন্দোচীনের একটি রাষ্ট্র। ভিয়েতনামের উত্তরে গণচীন, পশ্চিমে লাওসকম্বোডিয়া, দক্ষিণ ও পূর্বে দক্ষিণ চীন সাগর অবস্থিত। হ্যানয় ভিয়েতনামের রাজধানীহো চি মিন সিটি বৃহত্তম শহর

ভিয়েতনাম ভৌগোলিক ভাবে সরু ও দীর্ঘ। এর ভূমিরূপ বিচিত্র। উত্তর প্রান্তে ও মধ্যভাগের ভিয়েতনাম পাহাড়-পর্বতময়। উত্তরের উচ্চভূমিগুলি ধীরে ধীরে ঢালু হয়ে পূর্বদিকের প্রশস্ত, নদীবহুল উপকূলীয় সমভূমির সঙ্গে মিশে গেছে। সমভূমিগুলিতে নিবিড় কৃষিকাজ হয় এবং বহু শতাব্দী ধরে ভিয়েতনামীয়রা এগুলিতে অনেক বাঁধ তৈরি করে ও খাল কেটে সেচকাজ ও বন্যা নিয়ন্ত্রণের ব্যবস্থা গড়ে তুলেছে। মধ্য ভিয়েতনাম দেশের সবচেয়ে সরু অংশ; এখানে পর্বতগুলি সাগরপারের অনেক কাছে অবস্থিত, এমনকি কোন কোন জায়গায় এগুলি সাগরের একেবারে গা ঘেঁষে রয়েছে। দক্ষিণ ভিয়েতনাম মূলত মেকং নদীর অববাহিকা দ্বারা গঠিত প্রশস্ত এবং এই সমভূমি উর্বর। এখানে প্রচুর কৃষিকাজ হয় এবং মূলত ধান উৎপাদন করা হয় ।

ভিয়েতনাম একটি কৃষিভিত্তিক সমাজ হিসেবে গড়ে ওঠে। এখনও এখানকার অধিকাংশ লোক গ্রামে বাস করেন। ২০০৩ সালের হিসাব অনুযায়ী শহরে ২৬% লোকের বাস। তবে শহরমুখী জনসংখ্যার পরিমাণ ক্রমেই বাড়ছে, ফলে হো চি মিন সিটি, হানয় এবং অন্যান্য এলাকার জনসংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

ভিয়েতনামে ৫৩টি ভিন্ন জাতিগত ও ভাষাগত গোষ্ঠী বসবাস করেন। তবে ভিয়েত বা ভিয়েতনামীয় জাতির লোকেরাই সর্বতোভাবে সংখ্যাগরিষ্ঠ। ভিয়েতনামীয় জাতির লোকেরা আদিতে লোহিত নদীর উপত্যকায় বাস করত। নদীটি দক্ষিণ চীনে উৎপত্তি লাভ করে উত্তর ভিয়েতনামের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে টোনকিন উপসাগরে পতিত হয়েছে। খ্রিস্টপূর্ব ২য় শতকে চীন অঞ্চলটি দখল করে। ৯৩৯ সালে ভিয়েতনামীয়রা স্বাধীনতা প্রতিষ্ঠা করে। পরবর্তী ১০০০ বছর ধরে ভিয়েতনাম দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি গতিশীল সভ্যতায় পরিণত হয় এবং উপকূল ধরে দক্ষিণ দিকে বিস্তার লাভ করতে থাকে। (সম্পূর্ণ নিবন্ধ...)

{{{১}}}

হ্যানয় দিগন্ত রূপরেখার সাথে নাট টান সেতু
হ্যানয় (ভিয়েতনামী: Hà Nội, [haː˨˩ noj˧˨ʔ] (শুনুন)), ভিয়েতনামের রাজধানী এবং দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর। আরবান জেলাগুলোতে ২০০৯ সালে শহরটির জনসংখ্যা ছিল ২.৬ মিলিয়ন। এবং মেট্রোপিলিটন এলাকার জনসংখ্যা ছিল ৭ মিলিয়ন। ২০১৫ সালের হিসাব অনুযয়ী এর জনসংখ্যা ৭.৭ মিলিয়ন। ১০১০ সাল থেকে ১৮০২ সাল পর্যন্ত শহরটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক কেন্দ্র ছিল। নাগুইয়েন রাজবংশের (১৮০২-১৯৪৫) শাসনামলে রাজধানী হিসাবে শহরটির মর্যাদা কিছুটা খর্ব করা হয়। ফ্রেঞ্চ ইন্দোচায়নার রাজধানী হিসাবে ১৯০২ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত স্বীকৃত ছিল। ১৯৫৪ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত হ্যানয় উত্তর ভিয়েতনামের রাজধানী ছিল।, ১৯৭৬ সালে ভিয়েতনাম যুদ্ধের পর উত্তর ভিয়েতনাম জয়ী হলে তা অবিভক্ত ভিয়েতনামের রাজধানী হয়। (সম্পূর্ণ নিবন্ধ...)
List of selected articles

{{{১}}}

{{{১}}}


উইকিসংবাদে ভিয়েতনাম
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে ভিয়েতনাম
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে ভিয়েতনাম
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে ভিয়েতনাম
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে ভিয়েতনাম
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে ভিয়েতনাম
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে ভিয়েতনাম
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে ভিয়েতনাম
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে ভিয়েতনাম
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

প্রবেশদ্বার