প্রবেশদ্বার:ফুটবল/নির্বাচিত ক্লাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

এখানে ফুটবল প্রবেশদ্বারের নির্বাচিত ক্লাব বিভাগে স্থান পাওয়া নিবন্ধগুলো উল্লেখ করা হয়েছে:

টেমপ্লেট[সম্পাদনা]

নোট অ-স্ক্রলিং প্যানোরামার জন্য ব্যবহার করুন ডিফল্ট "size=" (size=150px)। ব্যাপক আকারগুলো একটি অনুভূমিক স্ক্রল বার অন্তর্ভুক্ত করবে।

{{প্রবেশদ্বার:ফুটবল/নির্বাচিত ক্লাব/টেমপ্লেট
  | image = 
  | size = 
  | caption = 
  | text = 
  | link = 
}}

[[বিষয়শ্রেণী:ফুটবল প্রবেশদ্বার]]

নির্বাচিত ক্লাবের তালিকা[সম্পাদনা]

প্রবেশদ্বার:ফুটবল/নির্বাচিত ক্লাব/১

রিয়াল মাদ্রিদ ফুটবল ক্লাবের লোগো

রিয়াল মাদ্রিদ ক্লাব দে ফুতবল (স্পেনীয় উচ্চারণ: [reˈal maˈðɾið ˈkluβ ðe ˈfuðβol]; "রয়্যাল মাদ্রিদ ফুটবল ক্লাব") হচ্ছে একটি স্পেনীয় পেশাদার ফুটবল ক্লাব, যেটি রিয়াল মাদ্রিদ নামে অধিক পরিচিত এবং এটিকে সংক্ষিপ্তভাবে শুধুমাত্র রিয়াল বলা হয়। স্পেনের রাজধানী মাদ্রিদে এই ক্লাবটির অবস্থান। এটি বিংশ শতাব্দীর সবচেয়ে সফল ক্লাব। এই ক্লাবের একটি সফল বাস্কেটবল শাখা রয়েছে। সাদা টি-শার্ট ও শর্টস এবং নীল মোজা হচ্ছে এই ক্লাবের প্রধান পোশাক। ১৯০২ সালের ৬ই মার্চে, মাদ্রিদ ফুটবল ক্লাব হিসেবে এই ক্লাবটি প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠার শুরু হতেই এই ক্লাবটি তাদের ঐতিহ্যের অংশ হিসেবে সাদা রঙের পোশাক পরিধান করছে। রিয়াল শব্দটি স্পেনীয় শব্দ রয়্যাল হতে আগত। ১৯২০ সালে ত্রয়োদশ আলফনসো-এর পরিহিত রাজকীয় মুকুট এই ক্লাবের প্রতীকে অন্তর্ভুক্ত করা হয়েছে।


প্রবেশদ্বার:ফুটবল/নির্বাচিত ক্লাব/২

ফুটবল ক্লাব বার্সেলোনার লোগো

ফুটবল ক্লাব বার্সেলোনা (সাধারনভাবে বার্সেলোনা এবং বার্সা, নামেও পরিচিত, একটি পেশাদার ফুটবল ক্লাব, যা স্পেনের কাতালুনিয়ার বার্সেলোনা শহরে অবস্থিত। হুয়ান গাম্পের নামক এক ভদ্রলোকের নেতৃত্বে ১৮৯৯ সালে একদল সুইস, ইংরেজ ও কাতালান নাগরিক দলটি প্রতিষ্ঠা করেন। ক্লাবটি কাতালান সংস্কৃতির এবং কাতালুনিয়ার জাতীয়তাবাদের একটি প্রতীক হয়ে দাড়িয়েছে, যার মূলমন্ত্র হল “Més que un club” (একটি ক্লাবের চেয়েও বেশি)। এছাড়া ক্লাবের একটি অফিসিয়াল থিম সঙ্গীতও রয়েছে, যার শিরোনাম কান্ত দেল বার্সা (Cant del Barça), যা জাইমা পিকাস এবং ইয়োসেপ মারিয়া এস্পিনাস কর্তৃক লিখিত। ক্লাবের নির্দিষ্ট কোন মালিকানা নেই, বরং সমর্থকরাই এর মালিকানা বহন করে এবং তারাই এর পরিচালক।


প্রবেশদ্বার:ফুটবল/নির্বাচিত ক্লাব/৩

ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাবের লোগো

ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাব বিশ্ববিখ্যাত ইংরেজ ফুটবল ক্লাব। এদের নিজস্ব মাঠ ওল্ড ট্রাফোর্ড ফুটবল গ্রাউন্ড, ট্রাফোর্ড, গ্রেটার ম্যানচেস্টারে অবস্থিত। সারা বিশ্বের জনপ্রিয়তম ফুটবল দলগুলোর মধ্যে এটি অন্যতম। এদের সমর্থকের সংখ্যা সারা বিশ্বে প্রায় ৩৩০ মিলিয়নেরও অধিক যা পৃথিবীর মোট জনসংখ্যার ৫%। ১৯৬৪-৬৫ মৌসুম থেকে কেবল ছয়টি মৌসুম ছাড়া ইংরেজ ফুটবলের ইতিহাসে এই ক্লাবের গড় দর্শকের সংখ্যা অন্য যেকোন ক্লাবের চেয়ে বেশি। ইংরেজ ফুটবলের ইতিহাসে সফলতম দলগুলোর মধ্যে ম্যানচেস্টার ইউনাইটেড অন্যতম। ১৯৮৬ সালের নভেম্বর মাসে অ্যালেক্স ফার্গুসন ম্যানেজারের পদে আসীন হবার পর থেকে বিশ বছরের অধিক সময়ে তারা ২২টি প্রধান শিরোপা জিতেছে যা প্রিমিয়ার লীগের অন্য যেকোন দলের থেকে বেশি।


প্রবেশদ্বার:ফুটবল/নির্বাচিত ক্লাব/৪

এফসি বায়ার্ন মিউনিখের লোগো

এফসি বায়ার্ন মিউনিখ (জার্মান: FC Bayern München) জার্মানির বাভারিয়া প্রদেশের রাজধানী মিউনিখে অবস্থিত একটি জার্মান ক্রীড়া দল। ফুটবলের ইতিহাসে সফলতম দলগুলোর মধ্যে বায়ার্ন মিউনিখ অন্যতম। দলটি ১টি ফিফা ক্লাব বিশ্বকাপ শিরোপা, ২টি আন্তমহাদেশীয় কাপ, ৫টি উয়েফা চ্যাম্পিয়নস লীগ শিরোপা, ১টি উয়েফা কাপ শিরোপা, ১টি উয়েফা কাপ উইনার্স কাপ শিরোপা, ১টি উয়েফা সুপার কাপ শিরোপা, ২৪টি বুন্দেসলিগা শিরোপা, ১৭টি ডিএফবি পোকাল শিরোপা, ৪টি ডিএফএল সুপার কাপ শিরোপা এবং ৬টি ডিএফবি লিগাপোকাল শিরোপা জয়লাভ করেছে। বায়ার্ন মিউনিখ জার্মানির জনপ্রিয়তম দল। বায়ার্ন মিউনিখের সদস্য সংখ্যা ২৫১,৩১৫ জন যা বিশ্বের অন্য যে কোন সদস্যভিত্তিক ফুটবল ক্লাবের থেকে বেশি।


প্রবেশদ্বার:ফুটবল/নির্বাচিত ক্লাব/৫

বরুসিয়া ডর্টমুন্ডের লোগো

বালস্পিলফেরাইন বোরুশিয়া ০৯ এ.ফাউ. ডর্টমুন্ড (জার্মান: 'Ballspielverein Borussia 09 e.V. Dortmund'), সাধারণত যেটিকে বোরুশিয়া ডর্টমুন্ড অথবা সংক্ষেপে বিভিবি (বেফাউবে) অথবা ডর্টমুন্ড ডাকা হয়, জার্মানির নর্ডরাইন-ভেস্টফালিয়ার ডর্টমুন্ড শহরকেন্দ্রিক একটি পেশাদার ফুটবল দল। এটি একটি বিশাল সদস্যভিত্তিক ক্রীড়া দল যার মোট সদস্য সংখ্যা বর্তমানে প্রায় ১,১৫,০০০ জন। ১৯০৯ সালে বোরুশিয়া ডর্টমুন্ড ক্লাবটি মাত্র ১৮ জন ফুটবল খেলোয়াড় নিয়ে গঠিত হয়। বোরুশিয়া ডর্টমুন্ড এ পর্যন্ত ৮ টি জার্মান চ্যাম্পিয়নশিপ, ৪ টি ডিএফবি পোকাল, ৫ টি ডিএফএল কাপ, ১ টি উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, ১ টি উয়েফা কাপ উইনারস্ কাপ এবং ১ টি ইন্টারকন্টিনেন্টাল কাপ অর্জন করেছে। ১৯৬৬ সালে ক্লাবটি ইউয়েফা কাপ উইনারস্ কাপ জেতার কৃতিত্ব দেখায়।


প্রবেশদ্বার:ফুটবল/নির্বাচিত ক্লাব/৬ প্রবেশদ্বার:ফুটবল/নির্বাচিত ক্লাব/৬


প্রবেশদ্বার:ফুটবল/নির্বাচিত ক্লাব/৭ প্রবেশদ্বার:ফুটবল/নির্বাচিত ক্লাব/৭


প্রবেশদ্বার:ফুটবল/নির্বাচিত ক্লাব/৮ প্রবেশদ্বার:ফুটবল/নির্বাচিত ক্লাব/৮


প্রবেশদ্বার:ফুটবল/নির্বাচিত ক্লাব/৯ প্রবেশদ্বার:ফুটবল/নির্বাচিত ক্লাব/৯


প্রবেশদ্বার:ফুটবল/নির্বাচিত ক্লাব/১০ প্রবেশদ্বার:ফুটবল/নির্বাচিত ক্লাব/১০