প্রবেশদ্বার:ফিলিস্তিন/নির্বাচিত নিবন্ধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ব্যবহার[সম্পাদনা]

এই উপপাতাগুলোতে প্রবেশদ্বার:ফিলিস্তিন/নির্বাচিত নিবন্ধ/ছাঁচ ব্যবহৃত হয়।

  1. পরবর্তী উপপাতায় নতুন নির্বাচিত নিবন্ধ যোগ করুন।
  2. মূল প্রবেশদ্বার পাতার গঠন ঠিক রাখতে উপপাতার লেখা আনুমানিক দশ লাইনের মধ্যে সীমাবদ্ধ রাখুন।
  3. প্রবেশদ্বার:ফিলিস্তিন-এর {{Random portal component}} টেমপ্লেটের "max=" পরামিতিটি হালনাগাদ করে দিন।

নির্বাচিত নিবন্ধের তালিকা[সম্পাদনা]

১–১০[সম্পাদনা]

প্রবেশদ্বার:ফিলিস্তিন/নির্বাচিত নিবন্ধ/১

মসজিদুল আকসার গম্বুজ ও মিনার

আল-আকসা মসজিদ (আরবি: ٱلْـمَـسْـجِـد الْاَقْـصَى, আইপিএ: [ʔælˈmæsdʒɪd ælˈʔɑqsˤɑ] (শুনুন), মসজিদুল আকসা বা বাইতুল মুকাদ্দাস নামেও পরিচিত) জেরুসালেমের পুরনো শহরে অবস্থিত ইসলামের তৃতীয় পবিত্রতম মসজিদ। এটি হারাম আল-শরিফ প্রাঙ্গনে অবস্থিত, যা "টেম্পল মাউন্ট" নামেও পরিচত। ইসলামী বর্ণনা অনুযায়ী নবী মুহাম্মদ মিরাজের রাতে মসজিদুল হারাম থেকে আল-আকসা মসজিদে এসেছিলেন এবং এখান থেকে তিনি ঊর্ধ্বাকাশের দিকে যাত্রা করেন। ইতিহাসবিদ পণ্ডিত ইবনে তাইমিয়ার মতে, নবী সুলায়মান এর তৈরি সম্পূর্ণ উপাসনার স্থানটির নামই হল মসজিদুল আল-আকসা। এই স্থানটি মুসলিমদের প্রথম কিবলা (প্রার্থনার দিক) ছিল। হিজরতের ১৬তম বা ১৭তম মাসে কাবাকে কিবলা করার নির্দেশ আসার আগ পর্যন্ত মুসলিমরা আল-আকসা মসজিদের দিকে মুখ করেই নামাজ আদায় করতেন।


প্রবেশদ্বার:ফিলিস্তিন/নির্বাচিত নিবন্ধ/২

হেবরনের একটি দোকানে হেবরন কাঁচ

হেবরন কাঁচ (আরবি: زجاج الخليل, প্রতিবর্ণীকৃত: যাজাজ আল-খলিলি) বলতে হেবরনে উৎপাদিত কাচ এবং কাঁচজাত সামগ্রীকে বুঝানো হয়, যেটি রোমান শাসনামলে ফিলিস্তিন অঞ্চলে প্রতিষ্ঠিত এক প্রকার স্বচ্ছ শিল্পকলা মাধ্যম। হেবরন শহরের পুরাতন অংশে এখনও "গ্লাস-ব্লোয়ার কোয়ার্টার" নামে একটি ভবন রয়েছে এবং শহরের একটি অন্যতম পর্যটন আকর্ষণ হিসেবে কাঁচজাত সামগ্রীর আবেদন বর্তমানেও অব্যাহত আছে। গলিত কাচে সাধারণত স্থানীয়ভাবে প্রাপ্ত কাঁচামাল; নিকটবর্তী গ্রামগুলো থেকে প্রাপ্ত বালু, সোডিয়াম কার্বনেট (মৃত সাগর থেকে), এবং রঞ্জক পদার্থ, যেমন: আয়রন অক্সাইড এবং কপার অক্সাইড ব্যবহৃত হয়। এখানকার উৎপাদিত পণ্যের মধ্যে রয়েছে কাচের অলঙ্কার, যেমন: পুঁতির মালা, ব্রেসলেট এবং আংটি; সেইসাথে কারুকার্য শৌভিত রঙিন কাচের জানালা এবং কাচের বাতিদানি। তবে, ফিলিস্তিনি-ইসরায়েল সংঘাতের কারণে বর্তমানে কাঁচ উৎপাদন হ্রাস পেয়েছে।


প্রবেশদ্বার:ফিলিস্তিন/নির্বাচিত নিবন্ধ/৩

ফালাফেল

ফালাফেল (আরবি: فلافل, [fæˈlæːfɪl] (শুনুন)) হল ছোলা বা মটরশুটি (কিংবা দুটোই) দিয়ে তৈরী ডুবো তেলে ভাজা এক ধরনের ফ্রাইবল বা পেটি। এটি মধ্যপ্রাচ্যের একটি ঐতিহ্যবাহী খাবার। এটি সাধারণত পিঠার ভিতরে পুরে দেওয়া হয় কিংবা লাফা নামের একপ্রকার রুটি দিয়ে মোড়ানো থাকে। আবার এভাবে বানানো একপ্রকার স্যান্ডইচকেও ফালাফেল বলা হয়। ভাজা বলগুলোর উপরে সালাদ, সবজি বা পিকল, হট সস বা তিলের সস দিয়ে টপিং দেওয়া হয়। ফালাফেল বলগুলোকে এমনিতেও খাওয়া যায়। মধ্যপ্রাচ্যের সর্বত্রই ফালাফেল খুব প্রচলিত একটি খাবার। এই আইটেমটি এখন বিশ্বের বিভিন্ন জায়গায় স্ট্রিট ফুড হিসেবে মাংসের বিকল্প হিসেবে পাওয়া যায়।