প্রবেশদ্বার:দিল্লি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(প্রবেশদ্বার:দিল্লী থেকে পুনর্নির্দেশিত)

দিল্লি প্রবেশদ্বারে স্বাগতম!

লালকেল্লার লাহোড় দ্বারে জাতীয় পতাকা উড়ছে

দিল্লি বা দিল্লী[ক] (বাংলা উচ্চারণ: [d̪ilːi]),[খ] আনুষ্ঠানিক নাম দিল্লি জাতীয় রাজধানী রাজ্যক্ষেত্র, ভারতের একটি মহানগর, যেখানে দেশের জাতীয় রাজধানী নতুন দিল্লি অবস্থিত। ঐতিহাসিক ও সাংস্কৃতিক দিক থেকে দিল্লি যমুনা-গঙ্গা নদী উপত্যকার উচ্চ দোয়াবপাঞ্জাব অঞ্চলের অংশ। এই কেন্দ্রশাসিত অঞ্চলটির পূর্ব সীমায় উত্তরপ্রদেশ রাজ্য এবং অপর তিন সীমায় হরিয়ানা রাজ্য অবস্থিত। দিল্লির আয়তন ১,৪৮৪ বর্গকিলোমিটার (৫৭৩ মা) এবং জনসংখ্যা ১ কোটি ৬৩ লক্ষ। এটি ভারতের দ্বিতীয় সর্বাধিক জনবহুল শহর এবং দ্বিতীয় সর্বাধিক জনবহুল মহানগর অঞ্চল।এটি বিশ্বের ভারতের ৩য় বৃহত্তম শহরাঞ্চলও বটে। ইতিহাসের অধিকাংশ সময় দিল্লি ছিল বিভিন্ন রাজ্য ও সাম্রাজ্যের রাজধানী। এই শহরটি বহুবার শত্রু কর্তৃক অধিকৃত, লুণ্ঠিত ও পুনর্নির্মিত হয়েছে। এই ঘটনাগুলি মূলত ঘটেছিল মধ্যযুগে। আধুনিক দিল্লি একটি মহানগর অঞ্চলের মধ্যে অবস্থিত একাধিক শহরের একটি নগরপুঞ্জ।

দিল্লি ও তার সংশ্লিষ্ট নগরাঞ্চলকে ১৯৯১ সালে ভারতীয় সংবিধানের ৬৯তম সংশোধনী বলে জাতীয় রাজধানী অঞ্চলের স্বীকৃতি দেওয়া হয়েছে। জাতীয় রাজধানী অঞ্চলের অন্তর্ভুক্ত দিল্লির প্রতিবেশী শহরগুলি হচ্ছে ফরিদাবাদ, গুরুগ্রাম, নয়ডা, গাজিয়াবাদ, নেহারপার (বৃহত্তর ফরিদাবাদ), বৃহত্তর নয়ডা, বাহাদুরগড়, সোনিপথ, পানিপথ, কারনাল, রোহতক, ভিওয়ানি, রেওয়ারী, বাগপথ, মিরাট, মজঃফরনগর, আলোয়ার, ভরতপুর ইত্যাদি। কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে দিল্লি জাতীয় রাজধানী রাজ্যক্ষেত্রের রাজনৈতিক প্রশাসন ভারতের ভারতের রাজ্যগুলির অনুরূপ। দিল্লির নিজস্ব বিধানসভা, উচ্চ আদালত ও মুখ্যমন্ত্রীর নেতৃত্বাধীন কার্যনির্বাহী মন্ত্রিপরিষদ রয়েছে। নতুন দিল্লির প্রশাসনিক দায়িত্ব যুক্তরাষ্ট্রীয় ভারত সরকার ও স্থানীয় দিল্লি সরকারের হাতে যুগ্মভাবে ন্যস্ত। নতুন দিল্লিই দিল্লির রাজধানী।

টীকা

  1. ভারতের সংবিধানের বাংলা সংস্করণে ব্যবহৃত বানান
  2. হিন্দি: दिल्ली দিল্লী, উচ্চারিত [ˈdɪlːiː]; পাঞ্জাবি: ਦਿੱਲੀ দিলী, উচ্চারণ [ˈdɪliː]; উর্দু: دہلی‎‎ দেহ্লী, উচ্চারিত [ˈdeɦliː], চলতি ভাষায় دلّی দিল্লী, উচ্চারিত [ˈdɪlːiː]
নতুন নির্বাচনগুলি দেখান

নির্বাচিত নিবন্ধ

হুমায়ুনের সমাধিসৌধ
হুমায়ুনের সমাধিসৌধ

হুমায়ুনের সমাধিসৌধ (হিন্দি: हुमायूँ का मक़बरा, উর্দু: مقبرہ ہمایوں‎‎) হল মুঘল সম্রাট হুমায়ুনের সমাধিসৌধ। ১৫৬২ খ্রিষ্টাব্দে হুমায়ুনের পত্নী হামিদা বানু বেগম এই সমাধিটি নির্মাণ করান। এটির নকশা প্রস্তুত করেছিলেন পারসিক স্থপতি মিরাক মির্জা গিয়াস। হুমায়ুনের সমাধিই ভারতীয় উপমহাদেশের প্রথম উদ্যান-সমাধিক্ষেত্র। দিল্লির নিজামুদ্দিন পূর্ব অঞ্চলে হুমায়ুন ১৫৩৩ সালে যে দিনা-পানাহ বা পুরানা কিল্লা নির্মাণ করেছিলেন, তার সন্নিকটেই এই সমাধিসৌধটি অবস্থিত। লাল বেলেপাথরের এত বড় মাপের স্থাপনাগুলির মধ্যে হুমায়ুনের সমাধিসৌধই ভারতে প্রথম। ১৯৯৩ সালে এটি ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান ঘোষিত হয়। তদবধি এই সমাধিসৌধ চত্বরটি বড়ো রকমের সংস্কারকাজ চলছে।

নির্বাচিত ছবি

কুতুব মিনার
কুতুব মিনার

কুতুব মিনার (হিন্দি: क़ुतुब मीनार ক্বুতুব্‌ মীনার্‌, উর্দু: قطب منار‎‎, ক্বুতুব্‌ মীনার্‌ বা ক্বুতব্‌ মীনার্‌) ভারতের নতুন দিল্লিতে অবস্থিত একটি স্তম্ভ বা মিনার, যা বিশ্বের সর্বোচ্চ ইটনির্মিত মিনার। দিল্লী সালতানাতের প্রথম শাসক কুতুবুদ্দিন আইবেকের আদেশে ১১৯৩ খ্রিস্টাব্দে কুতুব মিনারের নির্মাণকাজ শুরু হয় তবে ১৩৮৬ খ্রিস্টাব্দে মিনারের উপরের তলাগুলোর কাজ সম্পূর্ণ করেন ফিরোজ শাহ তুঘলক। কুতুব মিনার ইন্দো-ইসলামি স্থাপত্যের এক গুরুত্বপূর্ণ এবং অন্যতম প্রাচীন নিদর্শন।

বিষয়শ্রেণী

সাফদারজং এর সমাধি

আপনি জানেন কি?


উইকিপ্রকল্প

যা আপনি করতে পারেন
যা আপনি করতে পারেন
  • অনুরধিত নিবন্ধসমূহ:
  • উইকিপ্রকল্প দিল্লি-এর সমর্থনকারী নিবন্ধগুলিকে মূল্যায়ন করে সাহায্য করুন
  • সংরক্ষণকৃত সংযোগগুলিকে নির্দেশাবলী পালন করার মাধ্যমে ব্যবহার করে এই প্রবেশদ্বারে ব্যবহারের জন্য বিষয়বস্তুটিকে পরামর্শ করে সাহায্য করুন
  • দিল্লির বিষয়গুলি লিখুন যদি আপনি একটি লাল রঙের সংযোগ দেখতে পান যা একটি নিবন্ধের যোগ্য
  • দিল্লি সম্পর্কিত অসম্পূর্ণ-শ্রেণী নিবন্ধগুলিকে পরিষ্কার এবং বিস্তৃত করুন।


নির্বাচিত প্যানোরামা

The inner courtyward of the Jama Masjid, Delhi
The inner courtyward of the Jama Masjid, Delhi
কৃতিত্ব: ব্যবহারকারী:Muhammad Mahdi Karim

মসজিদ-ই জাহান-নুমা (ফার্সি: مسجد-ا جہاں نما, দেবনাগরী লিপি: मस्जिद जहान नुमा), দিল্লিতে অবস্থিত ভারতের অন্যতম বৃহত্তম একটি মসজিদ। সাধারনভাবে এই মসজিদটি জামে মসজিদ (হিন্দি: जामा मस्जिद, উর্দু: جامع مسجد) নামে পরিচিত।

সংরক্ষণাগারআরো পড়ুন...

বৈশিষ্ট্যপূর্ণ এবং ভালো নিবন্ধ

নির্বাচিত নিবন্ধ
নির্বাচিত নিবন্ধ
নির্বাচিত নিবন্ধ
ভালো নিবন্ধ
ভালো নিবন্ধ
ভালো নিবন্ধ

আপনি কি কি করতে পারেন

যা আপনি করতে পারেন
যা আপনি করতে পারেন
  • অনুরধিত নিবন্ধসমূহ:
  • উইকিপ্রকল্প দিল্লী-এর সমর্থনকারী নিবন্ধগুলিকে মূল্যায়ন করে সাহায্য করুন
  • সংরক্ষণ কৃত লিংকগুলিকে নির্দেশাবলী পালন করার মাধ্যমে ব্যবহার করে এই প্রবেশদ্বারে ব্যবহারের জন্য বিষয়বস্তুটিকে পরামর্শ করে সাহায্য করুন
  • দিল্লির বিষয়গুলি লিখুন যদি আপনি একটি লাল রঙের লিংক দেখতে পান যা একটি নিবন্ধের যোগ্য
  • দিল্লি সম্পর্কিত অসম্পূর্ণ-শ্রেণী নিবন্ধগুলিকে পরিষ্কার এবং বিস্তৃত করুন।

বিষয়সমূহ

সম্পর্কিত প্রবেশদ্বার

সম্পর্কিত উইকিমিডিয়া


উইকিসংবাদে দিল্লি
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে দিল্লি
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে দিল্লি
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে দিল্লি
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে দিল্লি
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে দিল্লি
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে দিল্লি
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে দিল্লি
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে দিল্লি
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা