প্রবেশদ্বার:জ্যামাইকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জ্যামাইকা প্রবেশদ্বার

জ্যামাইকার পতাকা জামাইকার বাহিনীর আচ্ছাদন
বিশ্ব মানচিত্রে অবস্থান

জ্যামাইকা বা জামাইকা (ইংরেজি: Jamaica /əˈmkə/ (শুনুন)) ক্যারিবীয় সাগরে অবস্থিত একটি দ্বীপরাষ্ট্র। জ্যামাইকার আয়তন ১০,৯৯১ বর্গকিলোমিটার (৪,২৪৪ মা), এটি বৃহৎ অ্যান্টিলিস এবং ক্যারিবীয় দ্বীপপুঞ্জের মধ্যে (কিউবা এবং হিস্পানিয়োলার পরে) তৃতীয় বৃহত্তম দ্বীপ। জ্যামাইকা কিউবার দক্ষিণে প্রায় ১৪৫ কিলোমিটার (৯০ মা) এবং হিস্পানিয়োলা থেকে (হাইতি এবং ডোমিনিকান প্রজাতন্ত্রের দ্বীপের) ১৯১ কিলোমিটার (১১৯ মা) পশ্চিমে অবস্থিত; ব্রিটিশ শাসিত কেইম্যান দ্বীপপুঞ্জের উত্তর-পশ্চিমে প্রায় ২১৫ কিলোমিটার (১৩৪ মা) পর্যন্ত বিস্তৃত।

মূলত আদিবাসী তাইনো জনগোষ্ঠীর বাসিন্দাদের দখল থেকে দ্বীপটি ১৪৯৪ সালে ক্রিস্টোফার কলম্বাসের আগমনের পরে স্পেনের শাসনাধীন হয়েছিল। অনেক আদিবাসীকে হত্যা করা হয়েছিল বা এমন রোগে মারা গিয়েছিল যার প্রতিরোধ ক্ষমতা তাদের ছিল না, তারপরে স্পেনীয়রা তখন প্রচুর সংখ্যক আফ্রিকান দাসকে জ্যামাইকাতে শ্রমিক হিসাবে নিয়ে এসেছিল। ১৬৫৫ সাল পর্যন্ত দ্বীপটি স্পেনের দখলে ছিল, যখন ইংল্যান্ড (পরে গ্রেট ব্রিটেন) এটি জয় করে, এর নাম পরিবর্তন করে জ্যামাইকা রেখেছিল। ব্রিটিশ উপনিবেশিক শাসনের অধীনে জামাইকা আফ্রিকান দাস এবং পরবর্তীকালে তাদের বংশধরের উপর নির্ভরশীল একটি উপনিবেশিক অর্থনীতিতে শীর্ষস্থানীয় চিনি রপ্তানিকারক দেশে পরিণত হয়েছিল। ব্রিটিশরা ১৮৩৮ সালে সমস্ত ক্রীতদাসকে সম্পূর্ণরূপে মুক্তি দিয়েছিল এবং অনেক স্বাধীনতাকামী ব্যক্তি উপনিবেশের হয়ে কাজ করার পরিবর্তে জীবিকার জন্য খামারের কাজকে বেছে নিয়েছিল। ১৮৪০ দশকের শুরুতে, ব্রিটিশরা চীনা এবং ভারতীয় শর্তাবদ্ধ শ্রম ব্যবস্থা ব্যবহার করে উপনিবেশে কাজ দেওয়া শুরু করেছিল। দ্বীপটি ১৯৬২ সালের ৬ই আগস্ট যুক্তরাজ্য থেকে স্বাধীনতা অর্জন করে।

২.৯ মিলিয়নের বেশি জনসংখ্যা নিয়ে জ্যামাইকা আমেরিকার তৃতীয় সর্বাধিক জনবহুল ইংরেজভাষী দেশ (মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার পরে) এবং ক্যারিবীয় অঞ্চলে চতুর্থ জনবহুল দেশ। কিংস্টন দেশটির রাজধানী এবং বৃহত্তম শহর। জ্যামাইকানদের বেশিরভাগ হল সাহারা-নিম্ন আফ্রিকা বংশোদ্ভূত, এছাড়াও ইউরোপীয়, পূর্ব এশীয় (প্রাথমিকভাবে চীনা), ভারতীয়, লেবানীয় এবং মিশ্র-জাতি সংখ্যালঘু উল্লেখযোগ্য। ১৯৬০ দশক থেকে কাজের জন্য উচ্চ অভিবাসনের কারণে, বিশেষ করে কানাডা, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পরে জ্যামাইকার বৃহৎ অভিবাসী রয়েছে। দেশটির একটি বৈশ্বিক প্রভাব রয়েছে যা তার ছোট আকারকে অস্বীকার করে; এটি রাস্তাফারি ধর্মের জন্মস্থান ছিল, রেগে সংগীত (এবং ডাব, স্কা এবং ড্যান্সহল সম্পর্কিত ধারাগুলি) এবং এটি খেলাধুলায়, বিশেষত ক্রিকেট, স্প্রিন্ট (দৌড় বিশেষ) এবং মল্লক্রীড়ায় আন্তর্জাতিকভাবে লক্ষণীয়।

জ্যামাইকা একটি উচ্চ-মধ্যম আয়ের দেশ এবং এর অর্থনীতির পর্যটন নির্ভর; এখানে বছরে গড়ে ৪.৩ মিলিয়ন পর্যটক আসেন। রাজনৈতিকভাবে এটি একটি কমনওয়েলথ রাজ্য, যার রানী হিসাবে দ্বিতীয় এলিজাবেথ আছেন। দেশে তাঁর নিযুক্ত প্রতিনিধি হলেন জ্যামাইকার গভর্নর জেনারেল, এটি ২০০৯ সাল থেকে প্যাট্রিক অ্যালেনের অধীনস্থ একটি অফিসে কার্যক্রম পরিচালিত করছে। অ্যান্ড্রু হলনেস ২০১৬ সালের মার্চ থেকে জামাইকার প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন। জ্যামাইকা একটি সংসদীয় সাংবিধানিক রাজতন্ত্র যাতে জ্যামাইকার দ্বি-সংসদের সংসদে ন্যস্ত আইনী ক্ষমতা রয়েছে, যার মধ্যে একটি নিযুক্ত সিনেট এবং সরাসরি নির্বাচিত প্রতিনিধি পরিষদ (হাউস অফ রিপ্রেসেন্টেটিভস) রয়েছে। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত নিবন্ধ - অন্য দেখুন

রাস্তাফারি হচ্ছে একটি ইব্রাহিমীয় ধর্মমত যা ১৯৩০ সালে জ্যামাইকাতে উৎপত্তি লাভ করে। রাস্তাফারি ধর্মানুসারীদের রাস্তাফারি, রাস্তাস, রাস্তাফারিয়ানস অথবা শুধু রাস নামে অভিহিত করা হয়। রাস্তাফারিরা তাদের চার্চ কর্তৃক প্রদত্ত উপাধি যেমন মুরুব্বি, বড় সাধু ইত্যাদি নামেও পরিচিত হয়। অনেকে রাস্তাফারি জীবন দর্শনকে রাস্তাফারিয়ানিজম নামে অভিহিত করে তবে অধিকাংশ রাস ইজম ব্যবহারে অনীহা প্রকাশ করে। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত জীবনী - অন্য দেখুন

পিটার জেফ্রি জেফ লিরয় ডুজন (ইংরেজি: Peter Jeffrey Leroy Dujon; জন্ম: ২৮ মে, ১৯৫৬) কিংস্টনে জন্মগ্রহণকারী ওয়েস্ট ইন্ডিজের কোচ, বিখ্যাত ও সাবেক আন্তর্জাতিক ক্রিকেট তারকা। বর্তমানে তিনি ধারাভাষ্যকারের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের অন্যতম সদস্য জেফ ডুজন মূলতঃ উইকেট-রক্ষক ছিলেন। ১৯৮০-এর দশকে স্ট্যাম্পের পিছনে অবস্থান নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতেন। পাশাপাশি নিচেরসারির কার্যকরী ব্যাটসম্যান ছিলেন তিনি। ১৯৮৯ সালে উইজডেন কর্তৃক পাঁচজন বর্ষসেরা ক্রিকেটারের একজনরূপে গণ্য হন তিনি। (সম্পূর্ণ নিবন্ধ...)

ভালো নিবন্ধ - অন্য দেখুন

এটি একটি ভালো নিবন্ধ, একটি নিবন্ধ যা উচ্চ সম্পাদকীয় মানের একটি মূল ধারা পূরণ করে।

স্যার হেনরি মর্গান (১৮ শতকের কাঠে খোদাই করা চিত্র)
অ্যাডমিরাল স্যার হেনরি মর্গান (হ্যারি মর্গান; সি. ১৬৩৫ – ২৫ আগস্ট ১৬৮৮) ছিলেন একজন প্রাইভেটিয়ার, জলদস্যু ও ইংরেজ রাজকীয় নৌবাহিনীর অ্যাডমিরাল। তিনি ক্যারিবীয় অঞ্চলে স্প্যানিশদের বিরোদ্ধে কার্যক্রম পরিচালনা করে তার নামকে এক অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। তিনি ছিলেন ইতিহাসের অন্যতম একজন কুখ্যাত ও সফল প্রাইভেটিয়ার এবং সেসময় স্প্যানিশদের বিরোদ্ধে যারা অভিযান পরিচালনা করত তাদের মধ্যে সবচেয়ে নির্মম। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত ছবি - অন্য দেখুন

কৃতিত্ব: রয়্যাল মিন্ট
১৯৪০ সালের জ্যামাইকা ১০ শিলিং নোট


আপনি কি জানেন


নির্বাচিত তালিকাসমূহ


বিষয়শ্রেণীসমূহ

সম্পর্কিত প্রবেশদ্বার

সম্পর্কিত প্রবেশদ্বার এবং প্রতিবেশী দেশসমূহের প্রবেশদ্বার:


সম্পর্কিত উইকিমিডিয়া


উইকিসংবাদে জ্যামাইকা
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে জ্যামাইকা
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে জ্যামাইকা
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে জ্যামাইকা
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে জ্যামাইকা
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে জ্যামাইকা
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে জ্যামাইকা
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে জ্যামাইকা
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে জ্যামাইকা
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

প্রবেশদ্বার

সার্ভার ক্যাশ খালি করুন