প্রবেশদ্বার:জার্মানি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জার্মানি
­প্রবেশদ্বার

ভূমিকা

Flag coat
Location of Germany within Europe

জার্মানি, সরকারিভাবে সংযুক্ত প্রজাতন্ত্রী জার্মানি ("বুন্ডেস্‌রেপুব্‌লিক ডয়চ্‌লান্ট্‌") ইউরোপের অন্যতম প্রধান শিল্পোন্নত দেশ। আয়তনের দিক থেকে জার্মানি ইউরোপের ৭ম বৃহত্তম রাষ্ট্র। বার্লিন দেশের রাজধানী ও বৃহত্তম শহর। জার্মান ভাষা এখানকার প্রধান ভাষা। দুই-তৃতীয়াংশ লোক হয় রোমান ক্যাথলিক অথবা প্রোটেস্টান্ট খ্রিস্টান। জার্মানরা পশ্চিমা সংস্কৃতিতে বহু অবদান রেখেছে। জার্মানি ইউরোপীয় ইউনিয়নের অন্যতম প্রধান অর্থনৈতিক চালিকাশক্তি। ১৯৪৫ সালে মিত্রশক্তি যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, এবং সোভিয়েত ইউনিয়ন জার্মানিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধে পরাজিত করে। সোভিয়েত ইউনিয়ন এবং পশ্চিমা শক্তিগুলির মধ্যকার মিত্রতা ১৯৪০-এর দশকের শেষে ভেঙে গেলে সোভিয়েত অঞ্চলটি জার্মান গণতান্ত্রিক প্রজাতন্ত্র তথা পূর্ব জার্মানিতে পরিণত হয়। পশ্চিম-নিয়ন্ত্রিত বাকী তিন অঞ্চল একত্রিত হয়ে পশ্চিম জার্মানি গঠন করে। ১৯৮৯ সালে পূর্ব ও পশ্চিম বার্লিনের বাসিন্দারা বার্লিন প্রাচীর ভেঙে ফেলে। এই ঘটনাটিকে পূর্ব ইউরোপে সাম্যবাদের পতন ও জার্মানির পুনঃএকত্রীকরণের প্রতীক হিসেবে গণ্য করা হয়। আনন্দ উৎসবের মধ্য দিয়ে ১৯৯০ সালের ৩রা অক্টোবর দুই জার্মানি একত্রিত হয়ে জার্মান ফেডারেল প্রজাতন্ত্র গঠন করে।


নির্বাচিত নিবন্ধ

বার্লিন প্রাচীর পরিচিত হয়ে আছে পশ্চিম ও পূর্ব বার্লিনের সীমানা প্রাচীর হিসেবে। সুদীর্ঘ ২৮ বছর এটি পশ্চিম বার্লিন থেকে পূর্ব বার্লিন এবং পূর্ব জার্মানির অন্যান্য অংশকে পৃথক করে রেখেছিল। বার্লিন প্রাচীর খুলে দেয়ার ঘটনা দুই জার্মানির পুনঃএকত্রিকরণের পথ প্রশস্থ করে দেয়, যার আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়ে ১৯৯০ সালের ৩ অক্টোবর।


বিস্তারিত

নির্বাচিত জীবনী

কার্ল ফ্রিড‌রিশ গাউস জার্মান গণিতবিদ এবং বিজ্ঞানী, যার গণিত এবং বিজ্ঞানের প্রায় সকল বিভাগে অবদান আছে। গণিতের যে সব বিষয়ে তার অবদান আছে সেগুলোর মধ্যে আছে সংখ্যা তত্ত্ব, গাণিতিক বিশ্লেষণ, অন্তরক জ্যামিতি, চুম্বকের ধর্ম, আলোকবিজ্ঞান, জ্যোতির্বিজ্ঞান, ইত্যাদি। গাউস ছোটবেলা থেকেই অসম্ভব প্রতিভাবান ছিলেন। তিনি কৈশোরেই তাঁর প্রথম গুরুত্বপূর্ণ গাণিতিক আবিষ্কারগুলো সম্পাদন করেন। ১৭৯৮ সালে মাত্র ২১ বছর বয়সে তিনি তাঁর জীবনের সর্বশ্রেষ্ঠ কাজ ডিসকিশিয়নেস অ্যারিথমেটিকা লেখা সমাপ্ত করেন, যা ১৮০১ সালে প্রকাশিত হয়।


বিস্তারিত

আপনি জানেন কি

উল্লিখিত তথ্যগুলি উইকিপিডিয়া:আপনি জানেন কি প্রকল্পের অংশ হিসেবে প্রধান পাতায় প্রদর্শিত হয়েছে।

হ্যামবার্গার
হ্যামবার্গার
  • ...জনপ্রিয় আমরিকান খাবার হ্যামবার্গারের নামটির উৎপত্তি হয়েছে জার্মানির দ্বিতীয় বৃহত্তম শহর হ্যামবুর্গ থেকে?
  • ... জার্মানির বার্লিন ভিত্তিক একটি ওয়েব অনুসন্ধান ইঞ্জিন ইকোশিয়া তার লভ্যাংশের ৮০ শতাংশের বেশি অর্থ বনায়নের কাজে দান করে?
  • ... জার্মান গণিতবিদ কার্ল ফ্রিড‌রিশ গাউস ১৭৯৮ সালে মাত্র ২১ বছর বয়সে তাঁর জীবনের সর্বশ্রেষ্ঠ কাজ ডিসকিশিয়নেস অ্যারিথমেটিকা রচনা করেন?
  • ... ২০০৯ সালে সাহিত্যে নোবেল পুরস্কারপ্রাপ্ত জার্মান ঔপন্যাসিক হ্যারতা ম্যুলার, গুন্টার গ্রাসের সাহিত্যে নোবেল পুরস্কার পাওয়া দ্বিতীয় জার্মান নাগরিক?
  • ... ইঙ্গো বোবেল অর্থ আত্মসাৎ ও কর ফাঁকির দায়ে কারাভোগ করার পর মোনাকোর আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক হয়েছিলেন?
  • ... সরকারী হিসাব অনুযায়ী ১৯৬১ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত জার্মানির বার্লিন প্রাচীর টপকে যাবার সময় ১২৫ জন মানুষ প্রাণ হারিয়েছেন?

সম্পর্কিত প্রবেশদ্বারসমূহ

নির্বাচিত চিত্র

ব্ল্যাক ফরেস্ট।

বিষয়শ্রেণী

নির্দিষ্ট কোন বিষয়শ্রেণীর উপবিষয়শ্রেণীগুলো দেখতে "+" চিহ্নে ক্লিক করুন। পূর্বাবস্থায় ফেরৎ যেতে "−" চিহ্নে ক্লিক করুন।

মূল আলোচ্য বিষয়

উইকিমিডিয়া


উইকিসংবাদে জার্মানি
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে জার্মানি
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে জার্মানি
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে জার্মানি
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে জার্মানি
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে জার্মানি
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে জার্মানি
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে জার্মানি
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে জার্মানি
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন

[[বিষয়শ্রেণী:]]