প্রথাগত চীনা অক্ষর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রথাগত চীনা
লিপির ধরন
সময়কাল৫ম শতাব্দীর থেকে
লেখার দিকবাম-থেকে-ডান উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
ভাষাসমূহচীনা
সম্পর্কিত লিপি
উদ্ভবের পদ্ধতি
বংশধর পদ্ধতি
সরলীকৃত চীনা
কাঞ্জি
হাঞ্জা
Nôm
Zhuyin
Khitan script
Sawndip
আইএসও ১৫৯২৪
আইএসও ১৫৯২৪Hant, 502 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন, ​হান (প্রথাগত)
এই নিবন্ধে আধ্বব চিহ্ন রয়েছে। সঠিক রেন্ডারিং সমর্থন ছাড়া, আপনি হয়ত ইউনিকোড অক্ষরের বদলে জিজ্ঞাসা চিহ্ন, বাক্স বা অন্য কোনো চিহ্ন দেখবেন।
The character (Pinyin: fán) meaning "complex, complicated (Chinese characters)."

প্রথাগত চীনা অক্ষরসমূহ (প্রথাগত চীনা: /; সরলীকৃত চীনা: /; Pinyin: Zhèngtǐzì/Fántĭzì) হল সেই সব চীনা অক্ষর যা ১৯৪৬ সাল পর্যন্ত চীনের যাবতীয় লেখায় ব্যবহৃত হত। ১৯৪৬ এ চীনের অক্ষর সরলীকরণ ব্যবস্থায় বেশ কিছু অক্ষরের চেহারা সহজ করে দেওয়া হয়। কিন্তু ইতিহাসের বিভিন্ন পর্বে চীন থেকে যে সমস্ত প্রতিবেশী দেশ এই অক্ষরগুলো ধার করেছিল তারা এই ব্যবস্থা অনুসরণ করেনি। ফলে তাইওয়ান, হংকংম্যাকাওয়ের লিপি এবং কাঞ্জি অভিধানের প্রমিত অক্ষর সেটসমূহে বর্তমানে সবচেয়ে বেশি প্রথাগত চীনা অক্ষর ব্যবহৃত হয়। প্রথাগত চীনা অক্ষর তাদের আধুনিক আকার পায় প্রথম হান সাম্রাজ্যের সময় করণিক লিপি উদ্ভবের সাথে, এবং ৫ম শতাব্দী (দক্ষিণাঞ্চলীয় ও উত্তরাঞ্চলীয় রাজবংশ সময়) থেকে এদের চেহারা কমবেশি স্থিতিশীল হয়েছিল।

সরলীকৃত চীনা অক্ষরসমূহের সাথে প্রথাগত অক্ষরসমূহের বৈষম্য প্রদর্শনের জন্য রেট্রোন্যাম "প্রথাগত চীনা" ব্যবহার করা হয়। ১৯৫০ এর দশকে মূল চীনা ভূখণ্ডে গণপ্রজাতন্ত্রী চীন সরকার একটি আদর্শ অক্ষরের সেট চালু করে। প্রথাগত চীনা অক্ষরসমূহ বর্তমানে জাপান, তাইওয়ান, হংকং, এবং ম্যাকাও ছাড়াও দক্ষিণ-পূর্ব এশিয়ার বাইরে বৈদেশিক চীনা সম্প্রদায়ের মধ্যে ব্যবহার করা হয়। যদিও চীন মূলভূখন্ডের থেকে নতুন আগমনের ফলে সরলীকৃত অক্ষরে মুদ্রিত উপকরণের সংখ্যা অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় বাড়ছে।

তথ্যসূত্র[সম্পাদনা]