প্রণীত কাউর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
প্রণীত কাউর
Preneet Kaur.jpg
বিদেশ বিষয়ক রাষ্ট্রমন্ত্রী
কাজের মেয়াদ
২৮ মে ২০০৯ – ১৭ মে ২০১৪
প্রধানমন্ত্রীমনমোহন সিং
পূর্বসূরীআনন্দ শর্মা
উত্তরসূরীভি কে সিং
সাংসদ
কাজের মেয়াদ
১০ অক্টোবর ১৯৯৯ – ১৮ মে ২০১৪
পূর্বসূরীপ্রেম সিং চান্দুমাজরা
উত্তরসূরীধরমবীর গান্ধি
সংসদীয় এলাকাপাতিয়ালা
বিধায়ক
কাজের মেয়াদ
অগস্ট ২০১৪ – মার্চ ২০১৭
পূর্বসূরীঅমরিন্দর সিং
উত্তরসূরীঅমরিন্দর সিং
সংসদীয় এলাকাপাতিয়ালা শহর
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1944-10-03) ৩ অক্টোবর ১৯৪৪ (বয়স ৭৪)
শিমলা, পাঞ্জাব রাজ্য, ব্রিটিশ ভারত
রাজনৈতিক দলভারতীয় জাতীয় কংগ্রেস
দাম্পত্য সঙ্গীঅমরিন্দর সিং (বি. ১৯৬৪)
সন্তানজয় ইন্দর কাউর, রনিন্দর সিং
প্রণীত কাউরের বাসস্থান, নতুন মতি বাগ প্রাসাদ, পাতিয়ালা।

প্রণীত কাউর (জন্ম ৩ অক্টোবর ১৯৪৪) হলেন একজন ভারতীয় রাজনীতিবিদ যিনি ২০০৯ থেকে ২০১৪ খ্রিস্টাব্দ পর্যন্ত ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।[১] তিনি বর্তমানে পাঞ্জাবের ২৬তম মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংয়ের স্ত্রী। তিনি কংগ্রেস পার্টিতে যোগ দেন, যে দলের সঙ্গে তার স্বামীও আছেন, এবং পাতিয়ালা নির্বাচনী এলাকা থেকে বারবার সংসদীয় নির্বাচনে অংশ নেন। তিনি ১৯৯৯ , ২০০৪ এবং ২০০৯ খ্রিস্টাব্দের নির্বাচনে জয়ী হন, কিন্তু ২০১৪ খ্রিস্টাব্দের নির্বাচনে তাঁর আসন হারিয়েছেন।

পশ্চাৎপট এবং ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

প্রণীত কাউরর ভারতের শিমলায় জন্মগ্রহণ করেন। তিনি ভারতীয় সিভিল সার্ভিসের একজন কর্মকর্তা সর্দার জ্ঞান সিং কালন এবং সতিন্দর কাউরের কন্যা। ১৯৩৭ খ্রিস্টাব্দে জ্ঞান সিং কালন ভারতীয় সিভিল সার্ভিসে প্রবেশ করেন, যখন ভারতীয়দের কাছে এই অভিজাত প্রশাসনিক সার্ভিসে প্রবেশের অনুমোদন অত্যন্ত বিরল ছিল। ১৯৬০ খ্রিস্টাব্দের দশকে পাঞ্জাবের মুখ্য সচিবসহ অনেক সিনিয়র পদের দায়িত্ব তিনি পালন করেছিলেন। ২০০২ খ্রিস্টাব্দের ডিসেম্বরে তাঁর জীবনাবসান হয়। প্রণীত কাউরের এক ভাই, হিম্মত সিং কালন, যিনি জাতিসংঘের পক্ষে কাজ করেন এবং একজন বোন, গীতিন্দর কাউর, যিনি রাজনীতিবিদ ও সাবেক আইপিএস কর্মকর্তা সিমরনজিৎ সিং মানের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।[২] প্রণীত কাউর সেন্ট বেডের কলেজ, শিমলায় পড়াশোনা করেন এবং দ্য কনভেন্ট অফ যেশাস অ্যান্ড মেরি, শিমলা থেকে স্নাতক হয়েছিলেন।

১৯৬৪ খ্রিস্টাব্দে প্রণীত কাউর এবং ক্যাপ্টেন অমরিন্দর সিং ভারতীয় ঐতিহ্য মেনে মাতাপিতার পছন্দ অনুযায়ী বিবাহ বন্ধনে আবদ্ধ হন।[৩] তাঁর স্বামী হচ্ছেন পূর্বতন রাজকীয় রাজ্য পাঞ্জাবের পাতিয়ালার মহারাজা খেতাবী সন্তান এবং উত্তরাধিকারী।[৪][৫] বিয়ের সময় অমরিন্দর সিং ভারতীয় সেনাবাহিনীর একজন অফিসার ছিলেন, ১৯৭৪ খ্রিস্টাব্দে তিনি পাতিয়ালার খেতাবী মহারাজা হিসেবে তাঁর পিতার স্থলাভিষিক্ত হয়েছিলেন, যার ফলে প্রণীত কাউর পাতিয়ালার মহারানি হন। সেনাবাহিনী থেকে পদত্যাগের পর অমরিন্দর সিং তাঁর পিতার পদাঙ্ক অনুসরণ করেন এবং রাজনীতিতে প্রবেশ করেন, যেখানে তিনি খুবই সফল হয়েছেন। তিনি ১৯৮০ খ্রিস্টাব্দে পাতিয়ালা নির্বাচন ক্ষেত্র থেকে সংসদে নির্বাচিত হয়েছিলেন; এবং ১৯৮৫, ১৯৯২ এবং ২০০২ খ্রিস্টাব্দে পাঞ্জাব রাজ্য বিধানসভায় নির্বাচিত হয়ে বহু বছর ধরে রাজ্য সরকারের মন্ত্রী হিসেবে কাজ করেছেন। ২০০২ খ্রিস্টাব্দে তিনি প্রথম বারের জন্যে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন এবং ২০০৭ পর্যন্ত পূর্ণ মেয়াদ কাজ করেন। ২০১৭ খ্রিস্টাব্দের মার্চে রাজ্য বিধানসভার নির্বাচনে পুনরায় কংগ্রেস দলের বিজয়ের ফলে তিনি দ্বিতীয় বারের জন্যে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদের দায়িত্বপ্রাপ্ত হয়েছেন, বর্তমানে তিনি এই পদে আসীন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Detailed Profile - Smt. Preneet Kaur - Members of Parliament (Lok Sabha) - Who's Who - Government: National Portal of India"www.archive.india.gov.in। সংগ্রহের তারিখ ২০১৬-১১-১১ 
  2. গিয়েন সিং কাহলন মারা গেছেন
  3. "Preneet Kaur profile"। ২ জানুয়ারি ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ মার্চ ২০১৯ 
  4. Patiala princely state in Punjab
  5. Patiala princely state in Punjab

বহির্সংযোগসমূহ[সম্পাদনা]

উইকিমিডিয়া কমন্সে প্রণীত কাউর সম্পর্কিত মিডিয়া দেখুন