বাংলাদেশ প্রগতি লেখক সংঘ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(প্রগতি লেখক সংঘ থেকে পুনর্নির্দেশিত)

বাংলাদেশ প্রগতি লেখক সংঘ বাংলাদেশের লেখক সাহিত্যিকদের নিয়ে গঠিত একটি সংগঠন।

ইতিহাস[সম্পাদনা]

ফ্যাসিস্ট বর্বরতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তুলতে ১৯৩৫ সালের ২১ জুন প্যারিসে অনুষ্ঠিত হয় শিল্পী, সহিত্যিক ও বুদ্ধিজীবদের প্রথম আন্তর্জাতিক সম্মেলন (World Congress of Writers for the Defence of Culture)।[১] ১৯৩৬ সালে ভারতবর্ষের প্রগতিশীল শিল্পী-সাহিত্যিকরা সমবেত হন পৃথিবীব্যাপী ফ্যাসিবাদী আগ্রাসনের বিরুদ্ধে লেখকদের সংঘটিত হওয়ার প্রযোজন থেকে। গঠন করলেন ‘নিখিল ভারত প্রগতি লেখক সংঘ’। ১৯৪০ সালে ঢাকা জেলা প্রগতি লেখক সংঘের একটি সাংগঠনিক কমিটি গঠিত হয়। এই কমিটিতে সদস্য হিসেবে রণেশ দাশগুপ্ত, সোমেন চন্দ, কিরণশঙ্কর সেনগুপ্ত, অমৃতকৃমার দত্ত, জ্যোতির্ময় সেনগুপ্ত, সতীশচন্দ্র পাকড়াশী প্রমুখ। ১৯৪৮ সালের শেষের দিকে মুনীর চৌধুরী প্রগতি লেখক সংঘের সম্পাদক নির্বাচিত হন।[২]

প্রকাশনা[সম্পাদনা]

১৯৩৭ এ কলকাতা থেকে নিখিল বঙ্গ প্রগতি লেখক সংঘের উদ্যোগে প্রকাশিত হয় ‘প্রগতি’ নামে একটি সংকলন গ্রন্থ। সেই উদ্যোগের পরিণতিতে ১৯৪০-এর শেষ দিকে প্রকাশিত হয় ‘ক্রান্তি’ প্রথম খন্ড। ২০১৭ সালে প্রগতি লেখক সংঘ সাহিত্য ম্যাগাজিন 'প্রগতি' ফিদেল কাস্ত্রোকে নিয়ে বিশেষ সংখ্যা প্রকাশ করে। আলোচিত এই সংখ্যাটি সম্পাদনা করেন কবি ও তাত্ত্বিক সাখাওয়াত টিপু ও অন্যরা।

সম্মেলন[সম্পাদনা]

৮ আগস্ট ২০১৪ এ বাংলাদেশ প্রগতি লেখক সংঘের প্রথম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে[৩]। কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন বরেণ্য কথা সাহিত্যিক হাসান আজিজুল হক এবং সাধারণ সম্পাদক হয়েছেন নাট্যকার ড. রতন সিদ্দিকী। এছাড়া কার্যকরী সভাপতি হয়েছেন কবি গোলাম কিবরিয়া পিনু। দ্বিতীয় জাতীয় সম্মেলন ২০১৭ সালে কবি গোলাম কিবরিয়া পিনু সভাপতি আর কবি ও তাত্ত্বিক সাখাওয়াত টিপু সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরবর্তীতে ২০১৯ সালে তৃতীয় জাতীয় সম্মেলনে কবি গোলাম কিবরিয়া পিনু পুনরায় সভাপতি এবং লেখক-সাংবাদিক দীপংকর গৌতম সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "International Congress for the Defence of Culture"। ১৬ জুন ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ আগস্ট ২০১৪ 
  2. হোসেন, সেলিনা; ইসলাম, নুরুল, সম্পাদকগণ (ফেব্রুয়ারি ১৯৯৭)। "অনিল মুখার্জি" (ছাপা)বাংলা একাডেমী চরিতাভিধান (পরিমার্জিত ও পরিবর্ধিত বিতীয় সংস্করণ সংস্করণ)। ঢাকা: বাংলা একাডেমী। পৃষ্ঠা ২৯২-২৯৩। 
  3. "বাংলানিউজ২৪.কম"। ৫ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ আগস্ট ২০১৪ 

বহিসংযোগ[সম্পাদনা]