প্রকৌশল ভূতত্ত্ব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

প্রকৌশল ভূতত্ত্ব কি?

প্রকৌশল ভূতত্ত্ব কাজগুলির অবস্থান, নকশা, নির্মাণ, পরিচালনা এবং রক্ষণাবেক্ষণ সম্পর্কিত ভূতাত্ত্বিক বিষয়গুলি স্বীকৃত এবং বিবেচনায় নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য প্রকৌশল স্টাডিতে ভূতত্ত্বের প্রয়োগ করা হয়। প্রকৌশল ভূতত্ত্ব ভূতাত্ত্বিক এবং ভূ-প্রযুক্তিগত প্রস্তাবনা, বিশ্লেষণ এবং মানব বিকাশ সম্পর্কিত নকশা এবং বিভিন্ন ধরণের কাঠামো সরবরাহ করে। প্রকৌশল ভূতাত্ত্বিকের ক্ষেত্রটি মূলত পৃথিবী-কাঠামো মিথস্ক্রিয়া সম্পর্কে বা পৃথিবী বা পৃথিবী প্রক্রিয়াগুলি কীভাবে মানুষের তৈরি কাঠামো এবং মানবিক ক্রিয়াকলাপগুলিকে প্রভাবিত করে তা তদন্ত করে।


প্রকৌশল ভূতত্ত্ব গবষেণা পরিকল্পনা র্পযায়, পরিবেশগত প্রভাব বিশ্লেষণ, সিভিল বা কাঠামোগত প্রকৌশল নকশা, সরকারী ও বেসরকারী প্রকল্পের মান প্রকৌশল এবং নির্মাণের র্পযায়সমূহ এবং পোস্ট-নির্মাণ এবং প্রকল্পরে ফরেনসকি র্পযায়রে সময় সম্পাদন করা যেতে পারে। ভূতাত্ত্বকি বিপজ্জনক মূল্যায়ন, ভূ-প্রযুক্তিগত, উপাদানগত বৈশিষ্ট্য, ভূমিধ্বস এবং ঢালু স্থিরতা, ক্ষয়, বন্যা, জলাবদ্ধতা এবং ভূমিকম্প সংক্রান্ত তদন্ত ইত্যাদি।

ভূতাত্ত্বিক প্রকৌশল গবেষণা একটি ভূতত্ত্ববিদ বা ইঞ্জিনিয়ারিং ভূতত্ত্ববিদ দ্বারা পরিচালিত হয় যিনি শিক্ষিত, প্রশিক্ষিত এবং প্রাকৃতিক প্রক্রিয়াগুলি স্বীকৃতি ও ব্যাখ্যা করার অভিজ্ঞতা অর্জন করেন; এই প্রক্রিয়াগুলি কীভাবে মানুষের তৈরি কাঠামোকে প্রভাবিত করে এবং প্রতিকূল প্রাকৃতিক বা মানুষের তৈরি পরিস্থিতিতে তৈরি হওয়া ক্ষয় প্রশমিত করার উপায়গুলি সম্পর্কে জ্ঞান প্রদান করে। প্রকৌশল ভূতাত্ত্বিকের মূল লক্ষ্য হ'ল বিভিন্ন ভূতাত্ত্বিক অবস্থার কারণে ক্ষতি থেকে জীবন ও সম্পত্তি রক্ষা করা।

প্রকৌশল ভূতত্ত্ব অনুশীলন ভূতাত্ত্বিক প্রকৌশল এবং ভূ-প্রযুক্তিগত প্রকৌশল অনুশীলনের সাথে খুব ঘনিষ্ঠভাবে জড়িত। অনুশাসনের বিষয়বস্তুতে যদি কোনও পার্থক্য থাকে তবে এটি প্রধানত অনুশীলনের প্রশিক্ষণ বা অভিজ্ঞতা।

প্রকৌশল ভূতত্ত্ববিদ হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকাগুলির মধ্যে একটি হ'ল সম্ভাব্য ভূতাত্ত্বিক এবং সম্পর্কিত মানব-নির্মিত বিপদগুলি চিহ্নিত করার জন্য ল্যান্ডফর্ম এবং পৃথিবী প্রক্রিয়াগুলি অধ্যয়ন যা নাগরিক কাঠামো এবং মানব বিকাশের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। ভূতত্ত্বের পটভূমি প্রকৌশল ভূতাত্ত্বিককে পৃথিবী কীভাবে কাজ করে তা বোঝার সাথে সরবরাহ করে যা পরিবেশের সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি হ্রাস করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক ইঞ্জিনিয়ারিং ভূতাত্ত্বিকরা মাটি মেকানিক্স, রক মেকানিক্স, ভূ-প্রযুক্তি, নিকাশী, হাইড্রোলজি এবং সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের বিশেষ প্রশিক্ষণ নিয়ে স্নাতকও হয়েছেন। ইঞ্জিনিয়ারিং ভূতাত্ত্বিক প্রশিক্ষণের এই জাতীয় দুটি উপাদান তাদেরকে পৃথিবী-কাঠামোর মিথস্ক্রিয়াগুলির সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি বোঝার এবং হ্রাস করার একটি নির্দিষ্ট ক্ষমতা সরবরাহ করে।