প্যাড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
প্যাডগুলি ক্রিকেটে উইকেটকিপিং এবং ব্যাটিংয়ের জন্য ব্যবহৃত হয়।

প্যাড (যা লেগ গার্ড নামেও পরিচিত) হলো এক ধরণের প্রতিরক্ষামূলক সরঞ্জাম যা ক্রিকেট খেলায় ব্যাটসম্যান এবং উইকেটকিপার, বেসবল এবং ফাস্টপিচ সফটবল খেলায় ক্যাচাররা এবং আইস হকি, ব্যান্ডি এবং বক্স ল্যাক্রোস খেলায় গোলরক্ষকরা ব্যবহার করে থাকে। এটি শক্ত ও উচ্চ গতির বলের আঘাত থেকে পা কে রক্ষা করে। ফলে, আঘাত পাওয়ার ঝুঁকি অনেকটাই কমে যায়।

ক্রিকেট[সম্পাদনা]

ক্রিকেটে প্যাড দুটি ধরণের হয়ে থাকে, ব্যাটিং প্যাড এবং উইকেট কিপারের জন্য কিপিং প্যাডে রয়েছে। টেস্ট এবং প্রথম-শ্রেণীর ক্রিকেটে প্যাড সাধারণত সাদা রঙয়ে হয়ে থাকে (প্লেয়ারের জার্সির সাদার সাথে প্যাডের রঙ মিলে যায় ), সীমিত ওভারের ক্রিকেটে সেগুলি রঙিন হয়ে থাকে।

ব্যাটিং[সম্পাদনা]

a cricketer standing in front of some stumps, preparing to hit the ball
আর্থার শ্রসবারি পায়ে বল ঠেকাতে প্যাড ব্যবহার করেন।

ইংল্যান্ডে ১৮-শতাব্দীর মাঝামাঝি সময়ে ক্রিকেট খেলায় প্রথম প্যাড প্রদর্শিত হয়েছিল। বল ডেলিভারি করার জন্য ব্যবহৃত শক্ত চামড়ার বল থেকে পায়ের নীচের অংশটি রক্ষা করার জন্য এগুলি তৈরি করা হয়েছিল। এটি আন্ডারআর্ম থেকে সাইডআর্ম এবং ওভাররামের বোলিংয়ের জন্য ঝুঁকিপূর্ণ ছিল যা ব্যাটসম্যানের হাঁটু এবং চিটকে বিপন্ন করে তোলে।

প্যাডের উন্নতির ফলে এলবিডাব্লিউর বরখাস্তের যোগের সাথে ক্রিকেটের আইনগুলিতে পরিবর্তন ঘটে। এটি ১৭৭৪ সালে প্রবর্তন করা হয়েছিল কারণ ব্যাটসম্যানরা তাদের প্যাডের সাহায্যে উইকেট থেকে দূরে বল আটকাতে শুরু করেছিল।

ব্যাটিং প্যাড শিন, হাঁটু এবং নীচের উরু রক্ষা করে। গোড়ায়, পায়ের জন্য একটি স্লট রয়েছে। ঐতিহ্যবাহী প্যাড ক্যানভাস থেকে তৈরি করা হয়েছিল যা সেলাই-ইন বেতের কাঠের স্ট্রিপগুলির মধ্যে তুলা আটকানো ছিল যা হাঁটুর রোল পর্যন্ত উল্লম্বভাবে ছিল। উপাদানগুলি তখন জল-দ্রবণীয় ক্যানভাস পেইন্টের সাথে সাদা রঙ করা হতো। প্যাডটি পায়ে বাঁধতে লেদার বাকলগুলি ব্যবহার করা হতো। এই প্রাকৃতিক উপাদানের কারণে প্যাড বেশ ভারী ছিলো। বিপরীতে, আধুনিক দিনের প্যাডগুলি এখন আস্তরণের জন্য বাইরের জন্য পিভিসি এবং পলিয়েস্টারগুলির মতো টেকসই এবং আল্ট্রা লাইট সিন্থেটিক উপকরণ থেকে তৈরি করা হয়। বেশিরভাগ প্যাডগুলি তিনটি ভেলক্রো বেঁধে দেওয়া স্ট্র্যাপগুলি এগুলিকে সহজেই নিয়মিত এবং অপসারণযোগ্য করে তোলে ।

ব্যাটিংয়ের সময় ব্যাটিং প্যাড হ'ল আধুনিক সময়ের ক্রিকেটাররা যে কয়েকটি প্রতিরক্ষামূলক স্তর পরেন। পায়ে অন্যান্য প্যাডগুলির মধ্যে হাঁটুগুলি রক্ষা করার জন্য একটি বিশেষ হাঁটু রোল বা পায়ের উপরের অঞ্চলটি রক্ষা করার জন্য একটি উর প্যাড অন্তর্ভুক্ত রয়েছে। পেশাদার গেমের মধ্যে, খেলোয়াড়রা প্রায়শই তাদের সরবরাহের প্যাডের নীচে অতিরিক্ত প্যাডিং বোলার দ্রুত সরবরাহের উপর প্রভাব সীমাবদ্ধ করতে যা গতিবেগে ৮০ থেকে ১০০ মাইল প্রতি ঘণ্টা (১৩০ থেকে ১৬০ কিমি/ঘ)

উইকেটরক্ষক[সম্পাদনা]

মূলত, উইকেট-রক্ষকরা তাদের পা রক্ষার জন্য ব্যাটিং প্যাড ব্যবহার করতেন, তবে হাঁটু রক্ষাকারী ফ্ল্যাপগুলি তাদের সুবিধা এবং ধরার ক্ষমতাকে অসুবিধাগ্রস্ত করে। এমন ঘটনাও ঘটেছে যেখানে বলটি ফ্ল্যাপ এবং উইকেট কিপারের পায়ের মাঝখানে ফাঁকা থাকে। আধুনিক উইকেট কিপারের প্যাডগুলি তাই ব্যাটিং প্যাডগুলির চেয়ে ছোট, হাঁটুর মতো তুচ্ছ। তিনটি স্ট্র্যাপের পরিবর্তে, এই আধুনিক উইকেটকিপিং প্যাডগুলির দুটি স্ট্র্যাপ রয়েছে: একটি নীচে এবং অন্যটি হাঁটুর নীচে।

অন্যান্য ব্যবহার[সম্পাদনা]

স্টিক এবং বলের খেলাতে, খেলোয়াড়রা তাদের পা, বাহু বা দেহতে দ্রুত, শক্ত বলের আঘাতের মুখোমুখি হতে হয় এবং নিজেকে রক্ষা করতে প্যাড ব্যবহার করে থাকেন। সুরক্ষামূলক সামগ্রীর জন্য খেলার আইনে যথেষ্ট প্রভাবে পড়েছে এবং নিয়মে পরিবর্তন এসেছে, সুরক্ষা সরঞ্জাম ছাড়া তা একেবারেই সম্ভব হতো না।

বেসবল এবং সফটবল[সম্পাদনা]

লেগ গার্ড ক্যাচারদের বেসবল এবং সফটবল উভয়ই খেলতে প্যাড একটি অবিচ্ছেদ্য অংশ। এগুলি ক্যাচারের হাঁটু, জিন, গোড়ালি এবং তাদের পায়ের উপরের অংশগুলি বলের আঘাত থেকে রক্ষা করার জন্য এবং পুরো ক্রাউচ থেকে ক্রমাগত থেকে একটি ব্লকিং অবস্থানে যাওয়ার ফলে সাধারণ ইনজুরি থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে । লেগ গার্ড সাধারণত কিছুটা মোটা প্লাস্টিকের তৈরি হয় যাতে সেগুলি সংযুক্ত রাখতে এবং পায়ের গোড়ালিতে একটি জোতার অংশটি কাটা থাকে। [১]

আইস হকি[সম্পাদনা]

ওয়ার্ম-আপ ড্রিল চলাকালীন গোল পাত্র জেমস রিমার তার প্যাডগুলি ব্যবহার করছেন।

ইন আইস হকি, goaltender তাকে দ্বারা কম-ডাউন প্রভাব থেকে রক্ষা করতে বড় লেগ প্যাড পরেন । এই লেগ প্যাডগুলি তাকে গোল রক্ষায় সুবিধা দিতে বাধা দেওয়ার জন্য, তাদের আকারের উপর কিছুটা বিধিনিষেধ রয়েছে, যা সাম্প্রতিক বছরগুলিতে জাতীয় হকি লিগ দ্বারা কঠোর করা হয়েছিল। প্রচলিত আইস হকি লেগ প্যাডগুলি চামড়া দিয়ে তৈরি করা হত তবে এখন হালকা সিন্থেটিক উপকরণ ব্যবহৃত হয় materials গোলটেন্ডারদের প্যাডগুলি সজ্জার জন্য জ্যামিতিক নিদর্শনগুলির সাথে স্টাইলযুক্ত হতে পারে।

হকি মাঠ[সম্পাদনা]

হকি প্যাডগুলি হয় হয় আউটফিল্ড খেলোয়াড়দের জন্য ছোট শিন গার্ড বা অন্য প্যাডগুলির সাথে, গোলকিপিং প্যাডগুলি, ক্রিকেট বা আইস হকিগুলির মতো।

বক্স ল্যাক্রোস[সম্পাদনা]

বক্স ল্যাক্রোসে গোলর্টেন্ডার কম শটগুলির প্রভাব থেকে রক্ষা করার জন্য লেগ প্যাড পরে থাকে (যেহেতু নেট মোটামুটি কম)। এই প্যাডগুলির মাত্রাগুলির উপর বিধিনিষেধ রয়েছে, তবে আইস হকি এর বিপরীতে এগুলি প্যাডগুলির গভীরতার সাথে সম্পর্কিত।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]