মোড়কজাত ও লেবেল যুক্তকরণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(প্যাকেজিং ইন্ডাস্ট্রি থেকে পুনর্নির্দেশিত)
মোড়কজাত করন

মোড়কজাত করন হল কোন উৎপাদিত বস্তুকে বিক্রয়, সংরক্ষণ বা বিতরনের জন্য মোড়ক বদ্ধ করার বিজ্ঞান, প্রযুক্তি এবং শিল্প। এর সাথে মোড়কের নকশা, উৎপাদন, পণ্যের মূল্যায়ন ইত্যাদি বিষয়গুলোও জড়িত। মোড়কজাত করন কে বলা যায় পরিবহন, সংরক্ষণ, বিতড়ন, বিক্রয় ও ব্যবহার এর সমন্বিত ব্যবস্থা।[১] মোড়কে কোন উৎপাদিত বস্তুকে ভরা হয় কারণ এটি বস্তুটিকে বাহ্যিক আঘাত থেকে রক্ষা করে, সংরক্ষণ করে,মধ্যস্থ বস্তুর বিষয়ে প্রয়োজনীয় তথ্য বহন করে, পরিবহন করে এবং বিক্রয়ের জন্য প্রস্তুত করে। মোড়কজাতকরনের সাথে দেশের সরকারি নীতি, ব্যবসা, বিভিন্ন প্রতিষ্ঠান, কারখানা এবং ব্যক্তিগত ব্যবহার জড়িত।

লেবেল করন হল মোড়কের গায়ে লিখিত, বৈদ্যুতিক বা দৃশ্যমান কোন তথ্য লেখার ব্যবস্থা। এটি ঐ পণ্য বহন ও ব্যবহারকারীদের জন্য প্রয়োজনীয় তথ্য বহন করে।

মোড়কজাত করনের প্রয়োজনীয়তা[সম্পাদনা]

ব্লিস্টার প্যাকেটে ট্যাবলেট রাখা আছে, সেগুলো আবার বোর্ড কাগজের কার্টনে ভরা আছে।

মোড়কজাত এবং লেবেল করনের বেশ কিছু গুরুত্বপূর্ণ লক্ষ্য রয়েছে[২] --

  • বাহ্যিক আঘাত থেকে রক্ষা করা: মোড়ক এর ভেতরের বস্তুটিকে আশেপাশের বস্তু থেকে আলাদা রাখে এবং বাহ্যিক আঘাত, কম্পন, চাপ, তাপমাত্রা ইত্যাদি থেকে রক্ষা করে।[৩]
  • প্রতিবন্ধকতা সৃষ্টি: অনেকসময় মোড়কের মধ্যস্থ বস্তুটিকে নিয়ন্ত্রিত পরিবেশে রাখতে হয়।[৪] এক্ষেত্রে মোড়ক সেই নিয়ন্ত্রিত পরিবেশ নিশ্চিত করে। এটি অক্সিজেন, বাষ্প ও ধুলাবালির জন্য প্রতিবন্ধক হিসেবে কাজ করে। কিছু কিছু মোড়কের ভেতরে অক্সিজেন ও আর্দ্রতা শোষনকারী উপাদান দেওয়া হয়। খাবারের মোড়কগুলোতে পরিষ্কার জীবাণুমুক্ত ও সজীব পরিবেশ নিয়ন্ত্রণ করার প্রয়োজন হয়।[৫]
  • তথ্য বহন: মোড়কের গায়ে লেখা থাকে এর ভেতরের বস্তুটি কীভাবে পরিবহন করতে হবে, কেমন করে ব্যবহার করতে হবে, পুনঃরায় ব্যবহার যোগ্য কিনা, যদি না হয় তবে ব্যবহার শেষে কোথায় ফেলতে হবে। ঔষধ, খাদ্য ও রাসায়নিক বহনকারী মোড়কে সরকার নির্দেশিত তথ্য অবশ্যই উল্লেখ করতে হয়। যেমন: উৎপাদন তারিখ,ব্যবহারের শেষ তারিখ ইত্যাদি।
  • স্থান সংকোচন: ছোট ছোট বস্তুকে অল্প জায়গার মধ্যে রাখার জন্য মোড়কে ভরার প্রয়োজন পড়ে। যেমন অনেকগুলো পেন্সিলকে স্তুপাকারে রাখলে তা যতটুকু জায়গা নেবে, সেগুলো যদি সুশৃঙ্খল ভাবে সাজিয়ে রাখা হয়, তবে তারচেয়ে অনেক কম জায়গাতেই পেন্সিলগুলোকে রাখা সম্ভব হবে।
  • বাজারজাতকরন: পণ্য বাজারজাত করার ক্ষেত্রে মোড়কজাত করন হল খুব গুরুত্বপূর্ণ বিষয়। মোড়কের সুন্দর রঙিন নকশা এবং ব্যতিক্রম ধর্মী আকার অনেক সময় ক্রেতাকে তা কিনতে প্রলুব্ধ করে।
  • পণ্যের নিরাপত্তা: মোড়ক পণ্যের নিরাপত্তা নিশ্চিত করে। যাতে কেউ মোড়ক থেকে পণ্য চুরি করতে না পরে সেজন্য মোড়কে বিশেষ ব্যবস্থা থাকে। কোন কোন ক্ষেত্রে বিভিন্ন নিরাপত্তা যন্ত্রও এতে সংযোজন করা হয়।[৬]
  • সহজ ব্যবহার উপযোগী করা: মোড়কজাত করনের ফলে পণ্য বহন, সংগ্রহ করন, প্রদর্শন, বিক্রয়,ব্যবহার করা, খোলা, পুনরায় বন্ধকরা ইত্যাদি বিষয়গুলো সহজ হয়ে যায়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Soroka (2002) Fundamentals of Packaging Technology, Institute of Packaging Professionals আইএসবিএন ১-৯৩০২৬৮-২৫-৪
  2. Bix, L (২০০৩)। The Packaging Matrix (পিডিএফ)। IDS Packaging। ২০০৮-১২-১৭ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-১২-১১  অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য)
  3. Choi, Seung-Jin (২০০৭)। "Practical mathematical model to predict the performance of insulating packages"। Packaging Technology and Science20 (6): 369–380। ডিওআই:10.1002/pts.747  অজানা প্যারামিটার |month= উপেক্ষা করা হয়েছে (সাহায্য); অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য)
  4. Lee, Ki-Eun (১৯৯৮)। "Effectiveness of modified atmosphere packaging in preserving a prepared ready-to-eat food"। Packaging Technology and Science21 (7)। ডিওআই:10.1002/pts.821  অজানা প্যারামিটার |month= উপেক্ষা করা হয়েছে (সাহায্য); অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য)
  5. Severin, J (২০০৭)। "New Methodology for Whole-Package Microbial Callenge Testing for Medical Device Trays"। J. Testing and Evaluation35 (4)।  অজানা প্যারামিটার |month= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  6. HowStuffWorks.com, “How Anti-shoplifting Devices Work”, electronics.howstuffworks.com

আরও পড়ুন[সম্পাদনা]

]