পোলক (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পোলক
পোলক (চলচ্চিত্র) পোস্টার.jpg
চলচ্চিত্রের পোস্টার
পরিচালকএড হ্যারিস
প্রযোজকপিটার ব্র্যান্ট
চিত্রনাট্যকারবারবারা টার্নার
সুসান এমশউইলার
শ্রেষ্ঠাংশেএড হ্যারিস
মার্সিয়া গে হার্ডেন
টম বোয়ার
জেনিফার কনেলি
বাড কর্ট
জন হার্ড
ভাল কিলমার
রবার্ট নট
ডেভিড লিয়ারি
অ্যামি ম্যাডিগান
স্যালি মারফি
মলি রেগান
স্টেফানি সিমুর
ম্যাথু সুসমান
জেফ্রি টাম্বোর
সাডা থম্পসন
নরবার্ট উইজার
সুরকারজেফ বিয়াল
চিত্রগ্রাহকলিসা রিঞ্জলার
সম্পাদকক্যাথরিন হিমফ
পরিবেশকসনি পিকচার্স ক্লাসিকস
মুক্তি
  • ৬ সেপ্টেম্বর ২০০০ (2000-09-06)
দৈর্ঘ্য১২২ মিনিট
দেশযুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
আয়$১০.৫ মিলিয়ন[১]

পোলক হল ২০০০ সালের আমেরিকান জীবনী চিত্র, যেখানে আমেরিকান চিত্রশিল্পী জ্যাকসন পোলকের জীবন কাহিনী বর্ণিত হয়েছে। এতে এড হ্যারিস, মার্সিয়া গে হার্ডেন, জেনিফার কনেলি, রবার্ট নট, বুড কর্ট, মলি রেগান এবং সাডা থম্পসন অভিনয় করেছিলেন, হ্যারিস এটি পরিচালনা করেছিলেন।

পোলকের স্ত্রী লি ক্র্যাসনারএর চরিত্রে অভিনয় করার জন্য মার্সিয়া গে হার্ডেন শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কার জিতেছিলেন। পোলকের চরিত্রায়নের জন্য এড হ্যারিস সেরা অভিনেতা বিভাগে একাডেমি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন। এই ছবিটি হ্যারিসের জন্য দীর্ঘমেয়াদী ব্যক্তিগত প্রকল্প ছিল। ১৯৮৯ সালে রচিত জীবনী জ্যাকসন পোলক: অ্যান অ্যামেরিকান সাগার উপর ভিত্তি করে চলচ্চিত্রটি শেষপর্যন্ত নির্মিত হয়েছিল ২০০০ সালে।

ঘটনা[সম্পাদনা]

চলচ্চিত্রটি শুরু হয় গল্পের মধ্যপথে, যেখানে বিমূর্ত অভিব্যক্তিবাদী চিত্রশিল্পী জ্যাকসন পোলক, ১৯৫০ সালের এক শিল্প প্রদর্শনীতে একটি মহিলার জন্য লাইফ পত্রিকার একটি সংখ্যায় স্বাক্ষর করছে।

নয় বছর আগে, পোলক মাঝে মাঝে দলগত চিত্রকলা প্রদর্শনীতে তার চিত্রকর্মগুলি প্রদর্শন করত। ভাই স্যান্ডে এবং বৌদি আরলোইয়ের সাথে সে নিউ ইয়র্কের একটি ছোট বাড়িতে থাকে। আরলোই বলে যে সে সন্তান সম্ভবা, অর্থাৎ তার ইঙ্গিত, পোলক যেন এই বাড়ি ছেড়ে দেয়। এরপরেই, পোলকের সাথে দেখা হয় শিল্পী লি ক্র্যাসনারের, পোলক তার প্রতি আগ্রহী হয়ে পড়ে। সে পরে জানতে পারে যে তার ভাই বাধ্যতামূলকভাবে সৈন্যদলে নিয়োগ এড়ানোর জন্য কানেটিকাটে সামরিক গ্লাইডার তৈরির চাকরি নিয়েছে। পোলক অনিয়ন্ত্রিত মদ্যপান শুরু করে এবং স্যান্ডে ও লি তাকে অবিন্যস্ত অবস্থায় খুঁজে পায়। স্যান্ডে লি কে বলে যে পোলককে "চিকিৎসাগতভাবে বাতিকগ্রস্ত" হিসাবে নির্ণীত করা হয়েছে। লি তাকে বাড়িতে নিয়ে যায় এবং তার ব্যবস্থাপক হয়।

একদিন পোলকের পুরানো বন্ধু রূবেণ কাদিশ দেখা করতে আসে, তার সঙ্গে ছিল হাওয়ার্ড পুজেল, যে ধনী শিল্প সংগ্রাহক পেগি গুগেনহাইমের কাছে কাজ করে। গুগেনহাইম তার কাজ দেখার পরে, তার চিত্রকর্মগুলি প্রদর্শন করার জন্য তার সাথে চুক্তি করে, এছাড়াও তার নিউইয়র্কের টাউনহাউসের প্রবেশ পথে একটি ৮ ফুট x ২০ ফুট মুরাল আঁকার মজুরি পোলককে দেওয়া হয়। পোলকের প্রথম প্রদর্শনী কোনও ক্রেতাকে আকর্ষণ করতে পারেনি। এক নববর্ষের প্রাক্কালে, পার্টির পরে, পোলক পেগির সঙ্গে প্রায় শারীরিক সম্পর্কের দিকে চলে গিয়েছিল, কিন্তু সে এতটাই মদ্যপ ছিল যে তা সম্ভব হয়নি। পুজেলের মৃত্যুর খবরে সে আরও বেশি মদ্যপ হয়ে ওঠে।

বিবাহ না করলে "বিচ্ছেদ" হবে, লি এই শেষ শর্ত দেবার পর তারা বিবাহ করে। তারা লং আইল্যান্ডে যাবার পরে, পোলক হতাশ হয়ে শোনে যে লি সন্তান চায় না। পেগির বাড়ি একটি একত্রিত হওয়ার অনুষ্ঠানে পোলক শিল্প সমালোচক ক্লিমেন্ট গ্রিনবার্গের মন্তব্য খারিজ করে, এবং তার চিত্রাঙ্কনের ধরনকে আরও বেশি বিপণনযোগ্য করতে অস্বীকার করে। পোলকের চিত্রগুলি বিক্রি না হয়ে পড়ে থাকে, কিন্তু ক্লিমেন্ট তাকে আশ্বাস দেয় যে তার সম্পর্কে এবং তার আসন্ন প্রদর্শনী সম্পর্কে লাইফ পত্রিকায় একটি নিবন্ধ প্রকাশ হলে এই অবস্থার পরিবর্তন হবে। পোলক প্রকাশ্যে অন্য মহিলার সাথে প্রেমের অভিনয় করার পর লি ও পোলকের বৈবাহিক সম্পর্কে সংঘাতের সৃষ্টি হয়। এদিকে উপার্জনের জন্য, পোলক বিভিন্ন পেশার চেষ্টা করে কিন্তু তার মদ্যাসক্তির কারণে সব ব্যর্থ হয়। সে তার আর্থিক অবস্থা সম্পর্কে স্যান্ডেকে মিথ্যা বলে, তবে লাইফ পত্রিকায় তার সম্বন্ধে একটি লেখা প্রকাশের পরে অবস্থার কিছুটা উন্নতি হয়। পরে, হান্স নামুথ অঙ্কনরত পোলকের ছবি তোলে, যদিও নামুথের উপস্থিতি পোলকের কাজের স্বতঃস্ফূর্ত প্রকৃতিতে বাধা দিয়েছিল। পোলক মদ্যপান থেকে বিরত থাকার চেষ্টা করেও, আবার মদ্যপান শুরু করে এবং থ্যাঙ্কস গিভিং ডের নৈশভোজ নষ্ট করে দেয়।

১৯৫০ সালের প্রদর্শনীর পাঁচ বছর পরে, ক্লিমেন্ট পোলককে বলে যে পার্টিশান রিভিউ শিল্পী ক্লাইফোর্ড স্টিলের পক্ষে, এবং বলে যে তার মূল কৌশলটি আধুনিক শিল্পের পরবর্তী পর্যায় হতে পারে। মদ্যপ পোলক খুব খারাপভাবে তার প্রতিক্রিয়া দেয়। এরপরে লি যখন মদ্যপান এবং অন্য মহিলাকে নিয়ে আনন্দ করার জন্য পোলককে তীব্র ভর্ৎসনা করে, সে আরো রেগে যায়। কোন সন্তান না থাকার জন্য পোলক লিকে দোষ দেয়। লি রুথ ক্লিগম্যানের সাথে তার সম্পর্কের বিষয়ে জেনেও জ্যাকসনকে বিবাহবিচ্ছেদ দিতে অস্বীকার করে। ১৯৫৬ সালে, ভেনিসে থাকাকালীন লি পোলককে আসতে বলে। এরপরে, পোলক রুথকে বলে, "আমি মহিলার কাছে ঋণী"। পরবর্তী সাক্ষাতে, রুথ তার বন্ধু এডিথকে সাথে নিয়ে আসে। তিনজন গাড়ি নিয়ে বেড়াতে বেরোয়, কিন্তু পোলক মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে দুর্ঘটনা ঘটায়, সে এবং এডিথ ঘটনাস্থলেই মারা যায়, এবং রুথ গাড়ি থেকে ছিটকে পড়ে মারাত্মকভাবে আহত হয়।

চরিত্র চিত্রণ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Pollock"boxofficemojo.comBox Office Mojo। সংগ্রহের তারিখ আগস্ট ৩০, ২০১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Jackson Pollock