পেট্টা (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পেট্টা
প্রেক্ষাগৃহে মুক্তির পোস্টার
পরিচালককার্তিক সুব্বারাজ
প্রযোজককালানিদি মারান[১]
রচয়িতাকার্তিক সুব্বারাজ
শ্রেষ্ঠাংশেরজনীকান্ত
বিজয় সেতুপতি
সিমরান
তৃষা
এম শশীকুমার
নওয়াজুদ্দীন সিদ্দিকী
ববি সিমহা
সুরকারঅনিরুদ্ধ রবিচন্দ্রন
চিত্রগ্রাহকতিরু
সম্পাদকবিবেক হর্ষন
প্রযোজনা
কোম্পানি
সান পিকচার্স
পরিবেশকসান পিকচার্স
মুক্তি
  • ১০ জানুয়ারি ২০১৯ (2019-01-10)
স্থিতিকাল১৭২ মিনিট[২][৩]
দেশভারত
ভাষাতামিল
নির্মাণব্যয়₹১৬০ কোটি
আয়আনুমানিক ₹২২০ - ২৫০ কোটি

পেট্টা (তামিল: பேட்ட; বাংলা: সাহসী) হল ২০১৯ সালের ভারতীয় তামিল -ভাষা অ্যাকশন ড্রামা চলচ্চিত্র। এটি কার্তিক সুব্বারাজ রচনা এবং পরিচালনা করেছেন। সান পিকচার্সের ব্যানারে চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন কালনিথি মারান। চলচ্চিত্রটিতে রজনীকান্তের সাথে সিমরান, এম. শশীকুমার, তৃষা, ববি সিমহা, মেঘা আকাশ, মালবিকা মোহনন, মহেন্দ্রন, গুরু সোমাসুন্দরাম, সানান্ত সহ একটি দল অভিনয় করেছেন, বিজয় সেতুপতি এবং নওয়াজউদ্দিন সিদ্দিকী সহ ভূমিকায়। সঙ্গীত পরিচালনা করেছেন অনিরুদ্ধ রবিচন্দ্রন এবং সম্পাদনা করেছেন বিবেক হর্ষন এবং সিনেমাটোগ্রাফি করেছেন তিরু।

চলচ্চিত্রটি ১০ ​​জানুয়ারী ২০১৯ এ মুক্তি পায়।[৪] চলচ্চিত্রটি সমালোচকদের কাছ থেকে ইতিবাচক পর্যালোচনা পেয়েছে, যারা কাস্টের অভিনয় (বিশেষ করে রজনীকান্ত, বিজয় সেতু এবং নওয়াজউদ্দিন সিদ্দিকী), সিনেমাটোগ্রাফি, সাউন্ডট্র্যাক এবং সঙ্গীতের স্কোর এবং পরিচালনার প্রশংসা করেছেন, কিন্তু চলচ্চিত্রটির দৈর্ঘ্যের সমালোচনা করেছেন।[৫]

পটভূমি[সম্পাদনা]

কালী একজন রহস্যময় এবং প্রতারণামূলক বয়স্ক ব্যক্তি, যিনি উটির একটি কলেজে ছেলেদের হোস্টেলের ওয়ার্ডেনের চাকরি নেন । তিনি লক্ষ্য করেন যে হোস্টেলটিতে একদল অশান্ত চূড়ান্ত বর্ষের ছাত্রদের দ্বারা আধিপত্য রয়েছে, যাদের নেতৃত্বে মাইকেল, যিনি জ্ঞানাম নামে একজন স্থানীয় নেতার নষ্ট ছেলে। কালি মাইকেলের বিরোধীতা বন্ধ করে দেয়, যা উভয়ের মধ্যে শত্রুতার দিকে নিয়ে যায়। কালী আনোয়ার নামে একজন এনআরআই হোস্টেলাইটের সাথেও একটি ঘনিষ্ঠ বন্ধন তৈরি করে , যিনি একটি প্রাণিক নিরাময়কারী মঙ্গলমের কন্যা অনুর সাথে সম্পর্কের মধ্যে রয়েছেন ।

কালী মঙ্গলমকে আনোয়ারের সাথে তার মেয়ের সম্পর্ক মেনে নিতে রাজি করায় এবং তারা প্রেমে পড়ে। মাইকেল, যে অনুর প্রতি লালসা পোষণ করে, আনোয়ারের সাথে তার সম্পর্কের কথা শুনে রেগে যায় এবং তাদের হয়রানির চেষ্টা করে, শুধুমাত্র কালী তাকে থামাতে পারে। মাইকেল এবং তার বন্ধুদের সাসপেন্ড করা হয়েছে, যেখানে আনোয়ার মাইকেল এবং তার দলের অপমান রেকর্ড করে এবং শেয়ার করে। ভিডিওটি উত্তরপ্রদেশে জিথু নামে এক স্থানীয় গুন্ডা, যিনি সিঙ্গারাম ওরফে সিংগার সিং নামে একজন শক্তিশালী রাজনীতিকের ছেলে লক্ষ্য করেছেন। ভিডিওতে এবং ফেসবুকে তার মায়ের সাথে একটি ছবিতে আনোয়ারকে দেখে সিঙ্গার অজানা কারণে আনোয়ারকে হত্যা করার জন্য তার লোকদের উটিতে পাঠায়।

একই সময়ে, মাইকেল, তার সাসপেনশনে অপমানিত হয়ে, তার লোকদের পাঠায় কালিকে মারতে (কিন্তু মারতে নয়)। মাইকেলের পরিকল্পনা ব্যর্থ হয় যখন সে এবং তার লোকেরা কালি এবং সিঙ্গার পুরুষদের মধ্যে লড়াইয়ে ধরা পড়ে। কালী সিংগারের লোকদের বশীভূত করে, মাইকেল এবং জ্ঞানামের সম্মান অর্জন করে, যার পরে আনোয়ার কালীর বন্ধুর সাথে দেখা করেন, যিনি তার অতীত সম্পর্কে বর্ণনা করেন। আনোয়ার হল মালিকের ছেলে, যিনি ছিলেন কালীর সেরা বন্ধু। এটিও প্রকাশ পেয়েছে যে কালীর আসল নাম পেট্টা ভেলান, যিনি মাদুরাইতে তাঁর গ্রামের একজন সম্মানিত ব্যক্তি ।

অতীত : মালিক জানতে পারেন যে দেবরাম এবং সিঙ্গার অবৈধ বালি মাফিয়ায় জড়িত ছিল, যার ফলে দেবরামকে মালিক এবং পেট্টা গ্রেপ্তার করে। পেট্টা জানতে পারে যে মালিক দেবরাম এবং সিঙ্গারের বোন পুংগোদির প্রেমে পড়েছিলেন, যিনি তার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। যদিও অনিচ্ছুক, পেট্টা অবশেষে সম্মত হন, যেখানে তিনি এবং তার স্ত্রী সরস্বতী "সারো" পুনগোডির বাবা রাজাপান্ডিকে পুনগোডিকে মালিকের সাথে বিয়ে দিতে রাজি করাতে সক্ষম হন, কিন্তু দেবরাম এবং সিঙ্গার জোটের পাশাপাশি পুনগোডিতে সম্পত্তি হস্তান্তরের তীব্র বিরোধিতা করেন। মালিক এবং পুংগোদির বিয়ের পর, দেবরাম এবং সিঙ্গার রাজাপান্ডিকে হত্যা করে।

রাজাপান্ডির হত্যার কথা শুনে, রাজাপান্ডির শেষকৃত্যের সময় পেট্টা দেবরামকে হত্যা করে এবং সিঙ্গারকে গ্রামের বাইরে তাড়া করে। দেবরামের মৃত্যু এবং তার জোরপূর্বক নির্বাসনে ক্ষুব্ধ, সিঙ্গার পুনগোদির সিমন্থামের সময় একটি বোমা বিস্ফোরণ ঘটায় , মালিক, সারো এবং পেট্টার ছেলে চিন্নাকে হত্যা করে। পুংগোদি এখনও জীবিত আছে তা খুঁজে পাওয়ার পর, পেট্টা তাকে নিরাপদে নিয়ে যায়। পুংগোদি পরে একটি ছেলের জন্ম দেয়, যেটি আনোয়ার বলে প্রকাশ করা হয় এবং তারা দুজনেই সিঙ্গার থেকে পালিয়ে শরণার্থী হিসাবে অস্ট্রেলিয়া চলে যায়।

বর্তমান : তার অতীত শেখার পর, আনোয়ার, পেট্টা এবং মাইকেলের দোসরদের সাথে সিঙ্গার একবার এবং সব সময় শেষ করার জন্য উত্তর প্রদেশে চলে যায়। পেট্টা এবং আনোয়ার জিঠুর মুখোমুখি হয়, যে তার বাবার কাছ থেকে তাদের সম্পর্কে জানার পর তাদের দুজনকেই হত্যা করতে বদ্ধপরিকর। দুজনেই জিঠুকে পালাতে সক্ষম হয়। পরে, পেট্টা জিথুর সাথে একান্তে দেখা করে এবং তাকে প্রকাশ করে যে সে তার ছেলে চিন্না ছাড়া আর কেউ নয়, যে বিস্ফোরণে মারা যায়নি, কিন্তু ধ্বংসাবশেষে তাকে এখনও জীবিত দেখতে পেয়ে সিঙ্গার তাকে দত্তক নিয়েছিল। জিথু যখন তার পিতৃত্বের বিষয়ে সিঙ্গারের মুখোমুখি হয়, তখন পরেরটি তাকে হত্যা করার জন্য তার লোকদের পাঠায়, যাকে পেট্টা উদ্ধার করে।

আনোয়ার এবং মাইকেলের দোসরদের সাথে, পেট্টা এবং জিঠু সিঙ্গার প্রাসাদে ঢুকে পড়ে যেখানে তারা তাকে এবং তার দোসরদের হত্যা করে। সিঙ্গার মৃত্যুর পর, পেট্টা প্রকাশ করে যে জিঠু তার ছেলে নয় এবং সে সত্যিই সিঙ্গার ছেলে। পেট্টা তাকে হত্যা করার কৌশলের অংশ হিসেবে সিঙ্গারে নিয়ে যাওয়ার জন্য ব্যবহার করেছিল। তিনি আরও বলেন, বোমা বিস্ফোরণে চিন্নার মৃত্যু হয়েছে। এই চমকপ্রদ প্রকাশের পরে, পেট্টা জিঠুকে বন্দুকের মুখে ধরে এবং তাকে হত্যা করে।

অভিনয়ে[সম্পাদনা]

  • রজনীকান্ত - কালি[৬]
  • বিজয় সেতুপতি - জিতু[৭]
  • সিমরান - মঙ্গলম
  • তৃষা - সারো[৮]
  • সিঙ্গারাম ওরফে সিঙ্গার সিং চরিত্রে নওয়াজউদ্দিন সিদ্দিকী
  • মঙ্গলম চরিত্রে সিমরন (কন্ঠ ডাব করেছেন সাবিতা রেড্ডি )
  • সরস্বতীর চরিত্রে ত্রিশা
  • মালিকের চরিত্রে শশীকুমার [
  • মাইকেল চরিত্রে ববি সিমহা
  • আনোয়ারের চরিত্রে সনন্ত
  • অনু চরিত্রে মেঘা আকাশ
  • পুংগোদির চরিত্রে মালবিকা মোহনন
  • রাজাপান্ডি, পুংগোদি, দেবরাম এবং সিঙ্গার পিতার চরিত্রে মহেন্দ্রন
  • রাজাপান্ডির ছেলে দেবরামের চরিত্রে ভেট্টাই মুথুকুমার এবং সিঙ্গারাম ও পুংগোদির ভাই
  • গুরু সোমসুন্দরাম জেলা কালেক্টর, পেট্টার বন্ধু
  • আদুকালাম নরেন জ্ঞানম চরিত্রে, মাইকেলের বাবা
  • রাম প্রকাশের ভূমিকায় ওয়াইজি মহেন্দ্র , কলেজের অধ্যক্ষ
  • চিট্টু চরিত্রে রামদোস , হোস্টেল মেস সুপারভাইজার
  • চিন্নি জয়ন্ত চিনু চরিত্রে, মঙ্গলমের রোগী
  • কলেজের অধ্যাপক হিসেবে বিবেক প্রসন্ন
  • রামচন্দ্রন দুরাইরাজ জ্ঞানামের হেনস্তার চরিত্রে
  • জ্ঞানামের মোরগ হিসাবে মানিকন্দন আচারী
  • মাইকেলের বন্ধুর চরিত্রে দীপক পরমেশ
  • মাইকেলের বন্ধুর চরিত্রে আদিত্য শিবপিঙ্ক
  • থেন্নাভান মন্ত্রী থাঙ্গাম
  • অরিজিৎ চরিত্রে শাবির কল্লারক্কল
  • শানমুগামের চরিত্রে গজরাজ, উত্তর প্রদেশে বসবাসকারী পেট্টার তামিল বন্ধু
  • সেলভা বিনয়াগমের চরিত্রে ভেঙ্কটেশ
  • মারাক্কায়ার চরিত্রে রবিচন্দ্রন (ছবিতে)
  • ছাত্র হিসেবে রাজকুমার
  • ইধায়ম মুরালি চরিত্রে বৈভব রেড্ডি ( "আহা কল্যাণম" গানে ক্যামিও উপস্থিতি )
  • কিংবদন্তি চরিত্রে কাভেন রাজ

উৎপাদন[সম্পাদনা]

সঙ্গীত[সম্পাদনা]

ট্র্যাক তালিকা
না. শিরোনাম গানের কথা শিল্পী(গুলি) দৈর্ঘ্য
1. "মারানা গণ" বিবেক অনিরুদ্ধ রবিচন্দ্রন, এসপি বালাসুব্রহ্মণ্যম , রজনীকান্ত (ভয়েস ওভার) ৩:৩৯
2. "পেট্টা থিম" ইন্সট্রুমেন্টাল 1:46
3. "ইলামাই থিরুমবুথে" ধানুশ অনিরুদ্ধ রবিচন্দ্রন 3:42
4. "মাদুর পেট্টা" ইন্সট্রুমেন্টাল 1:18
5. "পেট্টা পরাক" বিবেক অনিরুদ্ধ রবিচন্দ্রন ও কোরাস, রজনীকান্ত (ভয়েস ওভার) 4:03
6. "সিঙ্গার সিং থিম" ইন্সট্রুমেন্টাল 1:24
7. "আহা কল্যাণম" কু. কার্তিক অ্যান্টনি দাসান 2:58
8. "জিথু থিম" ইন্সট্রুমেন্টাল 1:12
9. "উল্লাল্লা" বিবেক নাকাশ আজিজ , ইনো গেঙ্গা 4:58
10. "কালী থিম" ইন্সট্রুমেন্টাল 1:05
11. "থাপ্পাদ মারা" কার্তিক সুব্রাজ সারোয়ার খান, সারতাজ খান বর্না 1:57
12। "রমন আন্দালুম - ক্লাইম্যাক্স রিমিক্স" গঙ্গাই আমরণ এসপি বালাসুব্রহ্মণ্যম 1:07
মোট দৈর্ঘ্য: 27:43

মুক্তি[সম্পাদনা]

নাট্য[সম্পাদনা]

২০১৯ সালে ১০ জানুয়ারী অজিথ কুমার অভিনীত বিশ্বামের সাথে থাই পোঙ্গল উত্সব উপলক্ষে মুক্তি পেয়েছিল।[৯]

হোম মিডিয়া[সম্পাদনা]

Petta Sun NXT এবং Netflix এবং Voot- এ স্ট্রিমিংয়ের জন্য উপলব্ধ । ছবিটির স্যাটেলাইট স্বত্ব বিক্রি করা হয় সান টিভির কাছে।[১০][১১]

অভ্যর্থনা[সম্পাদনা]

বক্স অফিস[সম্পাদনা]

পেট্টা তামিলনাড়ুতে বিশ্বসম থেকে কঠিন প্রতিদ্বন্দ্বিতা নিয়ে 600টি স্ক্রিনে মুক্তি পেয়েছে । ছবিটি চেন্নাই বক্স অফিসে ₹1.12 কোটি আয় করেছে। চলচ্চিত্রটি মার্কিন যুক্তরাষ্ট্রে $133K আয় করেছে, বিশ্বসামকে ছাড়িয়ে গেছে যা $18K আয় করেছে।  প্রথম দিনে, ফিল্মটি বিশ্বব্যাপী ₹৩৬.৬ কোটি আয় করেছে, যার শেয়ার বিশ্বব্যাপী ₹১৯ কোটি। ছবিটি 3 দিনে ₹104 কোটি সংগ্রহ করেছে এবং প্রথম সপ্তাহান্তে ₹138 কোটির বেশি আয় করেছে।  ছবিটি 4 দিনে বিশ্বব্যাপী ₹ 104.3 কোটি (US$16.26 মিলিয়ন) সংগ্রহ করেছে।  ছবিটি 23 দিনের মধ্যে 200 কোটি টাকা সংগ্রহ করেছে।  ছবিটি ₹ 105.1 কোটি আয় করেছেতামিলনাড়ুতে (US$16.38 মিলিয়ন) , কর্ণাটকে ₹ 18 কোটি (US$2.81 মিলিয়ন) , বাকি ভারতে ₹ 4.5 কোটি (US$701,460.13) এবং বিদেশে মোট ₹ 237− সহ ₹ 71.6 কোটি (US$11.16 মিলিয়ন) 250 কোটি (US$−38,970,003.43) বিশ্বব্যাপী এর থিয়েটার চলার শেষে এবং বছরের দ্বিতীয় সর্বোচ্চ আয়কারী তামিল চলচ্চিত্রের একটি হয়ে ওঠে ।

সমালোচনামূলক প্রতিক্রিয়া[সম্পাদনা]

ছবিটি সমালোচকদের কাছ থেকে ইতিবাচক পর্যালোচনা পেয়েছে।  রিভিউ অ্যাগ্রিগেটর ওয়েবসাইট Rotten Tomatoes- এ , 7 জন সমালোচকের রিভিউর 67% ইতিবাচক, যার গড় রেটিং 7.2/10। ওয়েবসাইটের সম্মতিতে লেখা হয়েছে, "চলচ্চিত্রটি আমাদেরকে থালাইভার দেয় যা আমরা সকলেই ভালোবাসি - ভারসাম্যপূর্ণ। এবং রজনীকান্তের ভূমিকায় মজা আছে এবং আমাদের দেখায় কেন তিনি সুপারস্টার ।"

দ্য টাইমস অফ ইন্ডিয়ার এম. সুগন্থ , 5 এর মধ্যে 3.5 রেট দিয়েছে, বলেছে যে "পেট্টা কার্তিক সুব্বারাজ চলচ্চিত্রের চেয়ে কম নয়, কিন্তু এটি রজনী ভক্তদেরকে তাদের থালাইভার দেয় যে তারা তাকে দেখতে মরছে, রাজিনিজম উদযাপন করছে। "  ফিলমিবিট ফিল্মটিকে 5 এর মধ্যে 3.5 রেট দিয়েছে, বলেছে "পেট্টা অবশ্যই একটি ফিল্ম যা তার ধারার প্রতি অনুগত থাকে এবং এটি দ্বিতীয়ার্ধে কিছু টানাটানি মুহূর্ত থাকা সত্ত্বেও এটি দর্শকদের বিনোদন দেয়। এটি সত্যিই রজনীকান্তের জন্য একটি ট্রিট সুপারস্টার হিসেবে ভক্তরা এমনভাবে শো চুরি করে যেটা শুধুমাত্র তিনিই পারেন।" দ্য হিন্দু-এর শ্রীনিবাস রামানুজাম বলেছেন যে "অনেক কিছু অক্ষর থাকা সত্ত্বেও, পেট্টা আগের সুপারস্টারকে ফিরিয়ে এনে জয়লাভ করে!" ইন্ডিয়াগ্লিটজ ফিল্মটিকে 5 এর মধ্যে 3.75 রেটিং দিয়েছে, এই বলে যে "এই কিকাস ট্রু ব্লু থালাইভার মুভিটির জন্য যান যেখানে কার্তিক সুব্বারাজ আপনাকে রাজিনিফাই করে।" সিফি ছবিটিকে 5 এর মধ্যে 3 রেট দিয়েছে। ইন্ডিয়া টুডে ছবিটিকে 5 স্টারের মধ্যে 3.5 রেট দিয়েছে এবং সংক্ষিপ্ত করেছে যে "পেট্টা একটি ক্লাসিক রজনীকান্তের চলচ্চিত্র যা তার ভক্তদের মিস করা উচিত নয়"। টাইমস নাও থেকে অনুশা আয়েঙ্গার 5 এর মধ্যে 3.5 রেট করেছে, একটি রায়ের সাথে "পেট্টা হল একটি সম্পূর্ণ গণবিনোদনকারী টুইস্ট এবং টার্ন যা আপনাকে থিয়েটারে চিৎকার করে তুলবে যেমন আপনি একটি থালাইভা চলচ্চিত্রে করবেন। এটি বর্তমান দিনের সাথে প্রাসঙ্গিক এবং বয়স; এটি এমন একটি ফিল্ম যা সমস্ত রজনীকান্ত ভক্তরা অবশ্যই উপভোগ করবেন!"  বিহাইন্ডউডস ফিল্মটিকে 5 এর মধ্যে 3 রেট দিয়েছে, এই বলে যে "স্টাইল! ভর! স্টাইল! পেট্টা হল সুপারস্টার রজনীকান্তের সেলিব্রেশন। এটি উপভোগ করুন।" ইন্ডিয়ান এক্সপ্রেস 5 স্টারের মধ্যে 3.5 রেট দিয়েছে, পর্যালোচনা করে যে "কার্তিক সুব্বারাজের শৈলীর অনুভূতি আছে, যা কেবল মাঝে মাঝেই পেট্টায় ভেঙ্গে যায়। এর জন্য রজনী স্যারকে স্ক্রিপ্টে আরও কিছুটা জমা দিতে হবে, এবং শেষ সামান্য টুইস্ট দীর্ঘ টানা-আউট ক্লাইম্যাক্স আশাকে ধরে রাখে৷ "এনডিটিভি ছবিটিকে 5 এর মধ্যে 2.5 রেটিং দিয়েছে এবং সংক্ষিপ্ত করেছে যে "রজনীকান্ত প্রবলতার সাথে মূল বিষয়গুলিতে ফিরে এসেছেন৷ শুধু যান এবং রজনীকান্তের জন্য দেখুন যা আপনি তার শেষ কয়েকটি রিলিজে মিস করেছেন।" বরদ্বাজ রঙ্গন, ছবিটিকে 5 স্টারের মধ্যে 2.5 রেট দিয়েছে, বলেছে "জিগারথান্ডা এবং ইরাইভি বিস্তৃত গল্প ছিল কিন্তু একটি ক্রমশ গঠনের অনুভূতি ছিল, আখ্যানের ফাঁসের অনুভূতি ধীরে ধীরে শক্ত হয়ে আসছে৷ কিন্তু পেট্টা ছুটে চলেছে এবং এমনকি কার্তিক সুব্বারাজও উন্নতি করেছে৷ প্রভাবের মতো চলে আসুন"  গৌথামান বাস্করান, নিউজ 18 থেকে 5 টির মধ্যে 1 রেট দিয়েছেন যে, "পেট্টা রজনীকান্তের জন্য আরেকটি আউটিং হয়ে উঠেছে যিনি দৃঢ় পারফরম্যান্সের পরিবর্তে কৌশলের উপর নির্ভর করেন।" আনন্দ বিকাতন ফিল্মটিকে 100-এর মধ্যে 41 রেট দিয়েছে।

উত্তরাধিকার[সম্পাদনা]

পেই মামা (২০২১) ছবির জন্য পেট্টা ভেলানের ভূমিকার দৃশ্যটি যোগী বাবু প্যারোডি করেছেন ।[১২][১৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sekar, Raja (৭ সেপ্টেম্বর ২০১৮)। "Rajinikanth's upcoming film with Karthik Subbaraj titled Petta, likely to target summer 2019 release"Firstpost। ৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০১৮ 
  2. "பேட்ட: கெட்ட வார்த்தை, ரத்தக்கறை காட்சிகளுக்கு `நோ'... ரன்னிங் டைம் எவ்வளவு தெரியுமா?"News18 Tamil। ২৫ ডিসেম্বর ২০১৮। ২৯ ডিসেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ জানুয়ারি ২০১৯ 
  3. Dinamalar (২৫ ডিসেম্বর ২০১৮)। "பேட்ட ரன்னிங் டைம் வெளியானது - Petta running time out"தினமலர் - சினிமா 
  4. "Why wasn't 'Petta' dubbed in Kannada? Distributor clears the air"The News Minute (ইংরেজি ভাষায়)। ২০১৯-০১-১৭। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২৯ 
  5. "Petta Box Office Collection Day 3: Rajinikanth Starrer Gets a Tough Competition From Ajith's Viswasam"India.com (ইংরেজি ভাষায়)। ২০১৯-০১-১৩। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২৯ 
  6. "Watch Marana Mass First Single Rajnis Petta Reveals His Name Be Kaali"The News Minute। সংগ্রহের তারিখ ১৫ ডিসেম্বর ২০১৯ 
  7. "Meet Jithu Vijay Sethupathis Character Rajinikanths Petta"The News Minute। সংগ্রহের তারিখ ১৫ ডিসেম্বর ২০১৯ 
  8. "Meet Saro Trishas Character Rajnis Next Petta"The News Minute। সংগ্রহের তারিখ ১৫ ডিসেম্বর ২০১৯ 
  9. Suganth, M. (১০ জানুয়ারি ২০১৯)। "Petta Movie Review"The Times of India। ১০ জানুয়ারি ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ জানুয়ারি ২০১৯ 
  10. "Petta on Netflix , Sun NXT, Voot"Binged। সংগ্রহের তারিখ ১৫ অক্টোবর ২০২১ 
  11. gurumurthy (১৪ এপ্রিল ২০১৯)। "Sun TV's New Year Gift For Thalaivar Fans!"Behindwoods। সংগ্রহের তারিখ ১৪ আগস্ট ২০২২ 
  12. "பங்களாவில் குடும்பத்துடன் தங்கும் யோகிபாபு - பேய் மாமா விமர்சனம்"maalaimalar.com। ২৫ সেপ্টেম্বর ২০২১। ৩ নভেম্বর ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ নভেম্বর ২০২১ 
  13. "Galatta Media on Twitter: "Check out the official trailer of #YogiBabu's #PeiMama!"" 

বহিঃসংযোগ[সম্পাদনা]