পুষ্পবিন্যাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শাখাবিশিষ্ট মঞ্জরীদন্ডসহ একটি aloe hereroensis গাছ।

পুষ্পবিন্যাস বা পুষ্পমঞ্জরী (ইংরেজি: inflorescence) হলো উদ্ভিদের কাণ্ডের উপর সাজানো ফুলের একটি দল বা গুচ্ছ যা একটি প্রধান শাখা বা শাখাতন্ত্রের জটিল ব্যবস্থা দ্বারা গঠিত । [১]অঙ্গসংস্থানানুযায়ী,এটা বীজ উদ্ভিদের বিটপের পরিবর্তিত অংশ যেখানে ফুল গঠিত হয়। এই পরিবর্তনগুলির মধ্যে পর্ব এবং পাতার-বিন্যাসক্রম, দৈর্ঘ্য এবং প্রকৃতি, সেই সাথে অনুপাত, সংকোচন, ফোলা, অ্যাডনেশনস, কনশন এবং প্রধান ও গৌণ অক্ষের হ্রাস অন্তর্ভুক্ত হতে পারে। এছাড়াও একটি উদ্ভিদের প্রজনন অংশ হিসাবে পুষ্পবিন্যাসকে একজন সংজ্ঞায়িত করতে পারেন, যা একটি নির্দিষ্ট প্যাটার্নে একগুচ্ছ ফুল ধারণ করে।

পুষ্পবিন্যাসটি ধরে রাখা কাণ্ডটিকে মঞ্জরীদণ্ড বলা হয়। মঞ্জরীদণ্ডের উপর অবস্থিত মুখ্য অক্ষ (ভুলবশত যাকে প্রধান অক্ষ বলা হয় ) যা ফুলসমূহ অথবা গৌণ শাখাসমূহ বহন করে, তাকে র‍্যাকিস বলা হয়। . পুষ্পবিন্যাসের প্রতিটি ফুলের দণ্ডকে প্যাডিসেল বলা হয়। একটি ফুল যা পুষ্পবিন্যাসের অংশ নয়, তাকে নিঃসঙ্গ ফুল বলা হয় এবং এবং এর দণ্ডকে মঞ্জরীদণ্ড নামে ডাকা হয়।যেকোনো ফুল যা পুষ্পবিন্যাসের অংশ তাকে পুষ্পিকা বলা হবে, বিশেষত যখন প্রত্যেকটি ফুল বিশেষত ছোট এবং সিউডেনথিয়াম নামক ঘন দলে ফুল সমূহকে বহন করা হয়। পুষ্পবিন্যাসের ফলজ অবস্থাকে ফলমঞ্জরী বলা হয়।পুষ্পবিন্যাস সাধারণ(একক ) অথবা জটিল(পেনিকল) হতে পারে। র‍্যাকিস একক,জটিল,আম্বেল, স্পাইক অথবা রেসিমের যেকোনোটির একটি হতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Guertin, P., Barnett, L., Denny, E.G., Schaffer, S.N. 2015. USA National Phenology Network Botany Primer. USA-NPN Education and Engagement Series 2015-001. www.usanpn.org.

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে Inflorescence সম্পর্কিত মিডিয়া দেখুন