পুরাতন ব্যাবিলনীয় সাম্রাজ্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পুরাতন ব্যাবিলনীয় সাম্রাজ্য

আনু. ১৮৯৪ খ্রিস্টপূর্বাব্দ – ১৫৯৫ খ্রিস্টপূর্বাব্দ
ব্যাবিলনে আনু. ১৭৯২ খ্রিস্টপূর্বাব্দ থেকে আনু. ১৭৫০ খ্রিস্টপূর্বাব্দে হাম্মুরাবির রাজত্বের শুরুতে ও শেষের দিকে পুরাতন ব্যাবিলনীয় সাম্রাজ্যের ব্যাপ্তি।
ব্যাবিলনে আনু. ১৭৯২ খ্রিস্টপূর্বাব্দ থেকে আনু. ১৭৫০ খ্রিস্টপূর্বাব্দে হাম্মুরাবির রাজত্বের শুরুতে ও শেষের দিকে পুরাতন ব্যাবিলনীয় সাম্রাজ্যের ব্যাপ্তি।
রাজধানীব্যাবিলন
প্রচলিত ভাষাআক্কাদীয় (সরকারি), সুমেরীয় (সাহিত্যিক), আমোরী
ধর্ম
ব্যাবিলনীয় ধর্ম
সরকাররাজতন্ত্র
রাজা 
• আনু. ১৮৯৪–১৮৮১ খ্রিস্টপূর্বাব্দ
সুমু-আবুম (প্রথম)
• আনু. ১৬২৬–১৫৯৫ খ্রিস্টপূর্বাব্দ
সামসু-দিতানা (শেষ)
ঐতিহাসিক যুগব্রোঞ্জ যুগ
• প্রতিষ্ঠা
আনু. ১৮৯৪ খ্রিস্টপূর্বাব্দ
আনু. ১৫৯৫ খ্রিস্টপূর্বাব্দ
• বিলুপ্ত
আনু. ১৫৯৫ খ্রিস্টপূর্বাব্দ
পূর্বসূরী
উত্তরসূরী
ইসিন-লারসার সময়কাল
ক্যাসাইট রাজবংশ
প্রথম সিল্যান্ড রাজবংশ
বর্তমানে যার অংশইরাক
সিরিয়া

পুরাতন ব্যাবিলনীয় সাম্রাজ্য বা প্রথম ব্যাবিলনীয় সাম্রাজ্য আনুমানিক ১৮৯৪ খ্রিস্টপূর্ব থেকে আনুমানিক ১৫৯৫ খ্রিস্টপূর্বাব্দে মধ্যে এবং উর তৃতীয় রাজবংশের ধ্বংস সঙ্গে সুমেরীয় ক্ষমতার অবসান ও পরবর্তী ইসিন-লারসা সময়কালের পরে গড়ে উঠেছিল। ব্যাবিলনিয়ার প্রথম রাজবংশের কালপঞ্জি নিয়ে বিতর্ক রয়েছে, যেহেতু সেখানে একটি ব্যাবিলনীয় রাজা তালিকা [১] এবং একটি ব্যাবিলনীয় রাজা তালিকা বি রয়েছে।[২] এই ক্রমানুসারে, তালিকা -এর রাজত্বকাল-সম্পর্কীয় বছরগুলি তাদের ব্যাপক ব্যবহারের কারণে ব্যবহৃত হয়। সাধারণভাবে বলা যায়, তালিকা বি-তে প্রদত্ত রাজত্বের দৈর্ঘ্য আরও দীর্ঘ।

রাজা হাম্মুরাবি[সম্পাদনা]

একাধিক প্রাথমিক-উৎস ব্যাবিলনীয় অক্ষর সহ প্রাচীন গ্রন্থে হাম্মুরাবিকে "হামুরাপি" হিসাবেও উল্লেখ করা হয়েছে। এটি আমোরিট নামের একটি সাধারণ প্রপঞ্চ (সেই যুগের আরেকটি আমোরিট, "দিপিলিরাবি", "দিপিলিরাপি" নামেও পরিচিত)। [৩]

হাম্মুরাবির আইন — ইতিহাসের প্রাচীনতম লিখিত আইনগুলির মধ্যে একটি, এবং নিকট প্রাচ্যের সবচেয়ে বিখ্যাত প্রাচীন গ্রন্থগুলির মধ্যে একটি, এবং প্রাচীন বিশ্বের সেরা পরিচিত নিদর্শনগুলির মধ্যে একটি — প্রথম ব্যাবিলনীয় রাজবংশের থেকে এসেছিল। আইনটি ২.২৫ মিটার (৭ ফুট ৪/ ইঞ্চি) ডায়োরাইট স্টেলে কিউনিফর্মে লেখা হয়েছিল। শীর্ষে, এটি চিত্রিত হয়েছে যে ব্যাবিলনীয় রাজা সূর্যদেব শামাশের কাছ থেকে তার রাজত্ব গ্রহণ করছেন; নীচে লিখিত আইন সংগ্রহ করা হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বিএম ৩৩৩৩২।
  2. বিএম ৩৮১২২।
  3. লাকেনবিল, ডি.ডি (১৯৮৪)। The Name Hammurabi [নাম হাম্মুরাবি]। পৃষ্ঠা ২৫৩।