পিএসআর জে১৭৪৮-২৪৪৬এডি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পিএসআর জে১৭৪৮-২৪৪৬এডি বা PSR J1748−2446ad এখন পর্যন্ত জানা সবচেয়ে দ্রুত ঘূর্ণায়মান পালসার যার ঘূর্ণন হার ৭১৬ Hz, বা প্রতি সেকেন্ডে ৭১৬ বার। ১০ নভেম্বর, ২০০৪ তারিখে ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের জেসন ডব্লিউ. টি. হেসেলস এই পালসারটি আবিষ্কার করেন যা ৮ জানুয়ারী ২০০৫ তারিখে নিশ্চিত কৃত হয়।[১]

পিএসআর জে১৭৪৮-২৪৪৬এডি
রাতের আকাশে পিএসআর জে১৭৪৮-২৪৪৬এডি এর অবস্থান। পালসারটি হলুদ রঙের বর্গের মাঝখানে অবস্থিত। পারিপার্শ্বিক অবস্থার বিপরীতে দৃশ্যমান পালসারটি খুবই অস্পষ্ট।
পর্যবেক্ষণলব্ধ উপাত্ত
কাল জে২০০০
বিষুবাংশ ১৭ ঘ ৪৮ মিন ৪.৯ সে
বিষুবলম্ব -২৪° ৪৬' ০৪
আপাত মান (ভি) ৫.২৮
তারামণ্ডল ধনু
বৈশিষ্ট্য
নাক্ষত্রিক শ্রেণীবিভাগ পালসার
বিষমতারা কোনটিই না
B-V রং সূচক ?
U-B রং সূচক ?
জ্যোতির্বিজ্ঞান
দূরত্ব ১৮,০০০ Ly[১]
ভৌত বৈশিষ্ট্যসমূহ
ভর ?
ব্যাসার্ধ ?
ঔজ্জ্বল্য ?
তাপমাত্রা ?
ধাতবতা ?
ঘূর্ণন ০.০০১৩৯৫৯৫৪৮২(৬) সে
বয়স ?

নিউট্রন তারার সাধারণ পরিসরে, যদি এর ভর সূর্যের দ্বিগুণের চেয়ে কম হয় তবে এটির ব্যাসার্ধ ১৬ কিলোমিটারেরও কম হতে বাধ্য। এর নিরক্ষীয় অঞ্চলে এটি আলোর বেগের প্রায় ২৪% গতিতে অর্থাৎ প্রতি সেকেন্ডে ৭০,০০০ কিলোমিটারেরও বেশি গতিতে ঘূরছে।

পালসারটির অবস্থান পৃথিবী থেকে প্রায় ১৮,০০০ আলোক বর্ষ দূরে অবস্থিত ধনু মণ্ডলের অন্তর্গত টারযান ৫ নামক একটি গোলাকার তারা গুচ্ছে। এটি একটি বাইনারি সিস্টেমের অংশ এবং প্রায় ৪০% ঔজ্বল্যের সাথে এর নিয়মিত গ্রহণ (জ্যোতির্বিজ্ঞান) হয়। এর ২৬-ঘণ্টার কক্ষপথটি অত্যন্ত বৃত্তাকার। অন্য বস্তুটি কমপক্ষে ০.১৪ সৌর ভর, ৫-৬ সৌর ব্যাসার্ধ বিশিষ্ট। হেসেলস বলেন যে এর সঙ্গীটি একটি "স্ফীতকায় মেইন সিকোয়েন্স তারা যা সম্ভবত এখনও তার রোচে লোবে পূর্ণ করছে"। হেসেলস অনুমান করেন যে পালসারটি থেকে নির্গত মহাকর্ষীয় বিকিরণগুলি লেজার ইন্টারফেরোমিটার গ্র্যাভিটেশনাল-ওয়েভ অবজারভেটরি কর্তৃক সনাক্তযোগ্য হতে পারে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ortolani, S.; Barbuy, B.; Bica, E.; Zoccali, M.; Renzini, A. (২০০৭)। "Distances of the bulge globular clusters Terzan 5, Liller 1, UKS 1, and Terzan 4 based on HST NICMOS photometry"। Astronomy and Astrophysics470 (3): 1043–1049। arXiv:0705.4030অবাধে প্রবেশযোগ্যডিওআই:10.1051/0004-6361:20066628বিবকোড:2007A&A...470.1043O