পিএওকে ফুটবল ক্লাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
পিএওকে
পিএওকে ফুটবল ক্লাব.svg
পূর্ণ নামপান্থেসালোনিকিয়স আথলিতিকোস অলিমোস কোন্সতান্তিনোপলিতোন
(কোন্সতান্তিনোপলিতোনের পান্থেসালোনীয় অ্যাথলেটিক ক্লাব)
ডাকনাম
  • Δικέφαλος Αετός του Βορρά
    দিকেফালোস তু ভোরা (উত্তরের দ্বি-মাথাযুক্ত ঈগল)
  • Ασπρόμαυροι
    আস্প্রোমাভরি (সাদা-কালো)
সংক্ষিপ্ত নামপিএওকে
প্রতিষ্ঠিত২০ এপ্রিল ১৯২৬; ৯৪ বছর আগে (1926-04-20)
মাঠতুম্বা স্টেডিয়াম[১]
ধারণক্ষমতা২৯,০০০
মালিকরাশিয়া ইভান সাভিদিস[২]
সভাপতিরাশিয়া ইভান সাভিদিস
ম্যানেজারপর্তুগাল আবেল ফেরেইরা
লীগসুপার লীগ গ্রিস
২০১৮–১৯১ম (চ্যাম্পিয়ন)
ওয়েবসাইটক্লাব ওয়েবসাইট
বর্তমান মৌসুম

পান্থেসালোনিকিয়স আথলিতিকোস অলিমোস কোন্সতান্তিনোপলিতোন (গ্রিক: ΠΑΕ ΠΑΟΚ, Πανθεσσαλονίκειος Αθλητικός Όμιλος Κωνσταντινοπολιτών, Panthessaloníkios Athlitikós Ómilos Konstantinopolitón, "কোন্সতান্তিনোপলিতোনের পান-থেসালোনীয় অ্যাথলেটিক ক্লাব";[৩] ইংরেজি: PAOK FC; এছাড়াও পিএওকে ফুটবল ক্লাব অথবা শুধুমাত্র পিএওকে এফসি নামে পরিচিত) হচ্ছে থেসালোনিকি ভিত্তিক একটি গ্রিক পেশাদার ফুটবল ক্লাব। এই ক্লাবটি বর্তমানে গ্রিসের শীর্ষ স্তরের ফুটবল লীগ সুপার লীগ গ্রিসে খেলে। এই ক্লাবটি ১৯২৬ সালের ২০শে এপ্রিল তারিখে প্রতিষ্ঠিত হয়েছে। পিএওকে তাদের সকল হোম ম্যাচ থেসালোনিকির তুম্বা স্টেডিয়ামে খেলে থাকে; যার ধারণক্ষমতা হচ্ছে ২৯,০০০। বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন আবেল ফেরেইরা এবং সভাপতির দায়িত্ব পালন করছেন ইভান সাভিদিস। পর্তুগিজ মধ্যমাঠের খেলোয়াড় ভিয়েইরিনিয়া এই ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

ঘরোয়া ফুটবলে, পিএওকের এপর্যন্ত ১১টি শিরোপা জয়লাভ করেছে; যার মধ্যে ৪টি সুপার লীগ গ্রিস, ৭টি গ্রিক কাপ এবং ১টি বৃহত্তর গ্রিস কাপ শিরোপা রয়েছে। অন্যদিকে ইউরোপীয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায়, পিএওকের সবচেয়ে বড় সাফল্য হচ্ছে ১৯৭৩–৭৪ ইউরোপিয়ান কাপ উইনার্স কাপের কোয়ার্টার-ফাইনালে পৌঁছানো; যেখানে তারা ইতালীয় ক্লাব এসি মিলানের দুই লেগে সামগ্রিকভাবে ২–৫ গোলে পরাজিত হয়েছিল।

অর্জন[সম্পাদনা]

ঘরোয়া[সম্পাদনা]

ইউরোপীয়[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Home Ground"। paokfc.gr। 
  2. "The President"paokfc.gr 
  3. Vassiliki Papantonopoulou (৩১ অক্টোবর ২০১৪)। "Myths, heroes and legends: PAOK in focus"uefa.com। সংগ্রহের তারিখ ১৫ জুলাই ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:পিএওকে ফুটবল ক্লাব টেমপ্লেট:সুপার লীগ গ্রিস