পিউরিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
পিউরিন
Skeletal formula with numbering convention
Ball-and-stick molecular model
Space-filling molecular model
নামসমূহ
ইউপ্যাক নাম
9H-purine
শনাক্তকারী
ত্রিমাত্রিক মডেল (জেমল)
সিএইচইবিআই
সিএইচইএমবিএল
কেমস্পাইডার
ইসিএইচএ ইনফোকার্ড ১০০.০০৪.০২০
কেইজিজি
এমইএসএইচ {{{value}}}
বৈশিষ্ট্য
C5H4N4
আণবিক ভর ১২০.১২ g·mol−১
গলনাঙ্ক ২১৪ °সে (৪১৭ °ফা; ৪৮৭ K)
500 g/L (RT)
সুনির্দিষ্টভাবে উল্লেখ করা ছাড়া, পদার্থসমূহের সকল তথ্য-উপাত্তসমূহ তাদের প্রমাণ অবস্থা (২৫ °সে (৭৭ °ফা), ১০০ kPa) অনুসারে দেওয়া হয়েছে।
YesY যাচাই করুন (এটি কি YesYN ?)
তথ্যছক তথ্যসূত্র

পিউরিন একটি অ্যারোমেটিক হেটারোসাইক্লিক জৈবযৌগ যা একটি পাইরিমিডিন এবং ইমিড্যাজল রিং সমন্বয়ে গঠিত । এটি পানিতে দ্রবণীয় ।প্রকৃতিতে নাইট্রোজেন সমন্বয়ে প্রাপ্ত হেটারোসাইক্যাল্স এর মাঝে এটি প্রচুর পরিমাণে রয়েছে ।[১] [২] পিউরিন মাংস এবং মাংসজাত হতে বিশেষত অভ্যন্তরীণ অঙ্গসমূহে যেমন ,যকৃত ,কিডনীতে উচ্চ ঘনীভূত অবস্হায় পাওয়া যায় । সাধারণত, উদ্ভিদজাত খাদ্যে এর পরিমাণ কম থাকে ।উচ্চ-পিউরিন উৎসের মাঝে রয়েছে : সুইটব্রেড্স, হেরিং জাতীয় ক্ষুদ্র মৎস্যবিশেষ, সার্ডিন  ( সামুদ্রিক পোনামাছবিশেষ ) ,যকৃৎ ,মস্তিষ্ক, হেরিং, ম্যাকরল ,স্ক্যালপ , ইস্ট হতে প্রাপ্ত নেশাজাত দ্রব্য এবং সেদ্ধ মাংসের ক্বাথ ।এছাড়াও গরু /ছাগলের মাংস, শুকর ,সামুদ্রিক মাছ ,অ্যাসপারাগাস ,ফুলকপি ,স্পিনেচ, মাশরুম, মটরশুটি, মসুর ডাল ,ওটমিল, গমের তুষ এবং গমের অঙ্কুরে পরিমিত পরিমানে পিউরিন রয়েছে ।[৩]

পিউরিন এবং পাইরিমিডিনের মাঝে দুই ধরনের গ্রুপের নাইট্রোজেন ক্ষারক রয়েছে যা নিউক্লিওটাইডে বিদ্যমান ।চার ধরনের ডিঅক্সিরাইবোনিউক্লিওসাইড এর মাঝে দুটি  (ডিঅক্সঅ্যাডিনোসিন এবং ডিঅক্সিগুয়ানোসিন) এবং চারটি রাইবোনিউক্লিওটাইডের মধ্যে দুটি (অ্যাডেনোসিন /অ্যাডেনোসিন মনো ফসফেট -AMP এবং গুয়ানোসিন /GMP) হলো পিউরিন যা ডিএনএ এর গাঠনিক উপাদান ।একটি কোষে ডিএনএ এবং আরএনএ গঠন করতে সমান পরিমাণে পিউরিন এবং পাইরিমিডিনের প্রয়োজন হয় ।

পিউরিন এবং পাইরিমিডিন উভয়ই স্ব-নিয়ন্ত্রিত ।পিউরিন গঠিত হবার সময় তারা আরো পিউরিন গঠনে প্রয়োজনীয় এনজাইমকে বাধা প্রদান করে এবং পাইরিমিডিন গঠনে প্রয়োজনীয় এনজাইম সক্রিয় করে ।পাইরিমিডিন একই সাথে একই ভাবে বাধা প্রদান এবং সক্রিয় করে ।এ কারণে , একটি কোষে সবসময় উভয় দ্রব্য প্রায় সমপরিমাণে বিদ্যমান থাকে ।[৪]

বৈশিষ্ট্যসমূহ[সম্পাদনা]

পিউরিন অত্যন্ত দূর্বল এসিড (pKa 2.39) এবং দূর্বল ক্ষারকও (pKa 8.93) [৫] ।এটাকে যদি পানিতে দ্রবীভূত করা হয় ,তবে pH দুটি pKa মানেরই অর্ধেক হয়ে যাবে ।

উল্লেখযোগ্য পিউরিনসমূহ[সম্পাদনা]

অনেক ধরনের প্রাকৃতিকভাবে সৃষ্ট পিউরিন রয়েছে ।এর মাঝে অ্যাডেনিন (২)এবং গুয়ানিন (৩) নামক নাইট্রোজেন ক্ষারক রয়েছে ।ডিএনএ তে , এই ক্ষারকদুটি যথাক্রমে দুটি এবং তিনটি হাইড্রোজেন বন্ধন দ্বারা এদের পাইরিমিডিন পরিপূরক থায়ামিন এবং সাইটোসিন এর সাথে যুক্ত হয় ।আরএনএ এর ক্ষেত্রে,  থায়ামিনের পরিবর্তে অ্যাডিনিনের পরিপূরক হিসাবে ইউরাসিল থাকে ।
অন্যান্য উল্লেখযোগ্য পিউরিনসমূহ হলো হাইপোঅক্সানথিন (৪) ,জ্যান্থিন (৫) ,থিওব্রোমিন  (৬) ,ক্যাফেইন  (৭) ,ইউরিক এসিড (৮) এবং আইসোগুয়ানিন  (৯)
Purines.svg

ইতিহাস[সম্পাদনা]

পিউরিন (পিউর ইউরিন ) [৬] শব্দটি জার্মান বিজ্ঞানী ইমিল ফিশার ১৮৮৪ সালে উদ্ভাবন করেন ।[৭][৮] ১৮৯৮ সালে তিনি প্রথম এটি সংশ্লেষণ করেন ।এই বিক্রিয়ার ক্রমের শুরুর যৌগটি ছিলো ইউরিক এসিড যা ১৭৭৬ সালে কার্ল উইলহেল্ম স্চীল পৃথক করেছিলেন ।[৯] ২,৬,৮-ট্রাইক্লোরোপিউরিন  (১০) পাবার উদ্দেশ্যে  ইউরিক এসিড(৮) এর সাথে PCl5 এর বিক্রিয়া করা হয় , যা ২,৬ ডাইডোপিউরিন(১১) উৎপন্ন করতে HI এবং PH4I এ পরিণত হয় ।

FischerPurineSynthesis.gif

বিপাক[সম্পাদনা]

প্রধান আর্টিকেল : পিউরিন বিপাক

অনেক অঙ্গানুসমূহে পিউরিন সংশ্লেষণ হয় এবং পিউরিন ভেঙে অন্য যৌগ উৎপন্ন হয় ।পিউরিনসমূহ জৈবিকভাবে  নিউক্লিওসাইড(রাইবোজের সাথে সংযুক্ত ক্ষারক) হিসাবে বিন্যস্ত হয় ।

পরিমিত পিউরিন সংগ্রহ বিভিন্ন ধরনের কোষীয় ক্রিয়ায় বিশেষত ডিএনএ এবং আরএনএ ঘটিত ক্রিয়ায় বিঘ্ন ঘটায় ।এ কারণে অঙ্গানুসমূহ (ডিঅক্সি) পিউরিন ফসফোহাইড্রোলাসেস উৎপন্ন করে যা পিউরিন ডেরিভেটিভসমূহকে সক্রিয় এনটিপি (নিউক্লিওসাইড ট্রাইফসফেট ) এবং ডিএনটিপি  (ডিঅক্সিনিউক্লিওসাইড ট্রাইফসফেট ) হতে আর্দ্রবিশ্লেষণের মাধ্যমে অপসারন করে রাখে। পিউরিন ক্ষারকসমূহ হতে অ্যামিনো গ্রুপ অপসারন আইটিপি(ইনোসিন ট্রাই ফসফেট) ,ডিআইটিপি(ডিঅক্সিইনোসিন ট্রাই ফসফেট) , এক্সটিপি(জ্যান্থোসিন ট্রাইফসফেট) এবং ডিএক্সটিপি  (ডিঅক্সি জ্যান্থোসিন ট্রাইফসফেট) নিউক্লিওটাইডসমূহের সংগ্রহে প্রভাব ফেলে ।[১০]

উৎসেচকসমূহে বাধা পিউরিন উৎপাদন নিয়ন্ত্রন করে এবং তা না হলে কোষের ডিএনএ সিকোয়েন্সে গুরুতর পরিবর্তন ঘটে যা ব্যাখ্যা করে , কেনো পিউরিনের নির্দিষ্ট বিপাকীয় এনজাইম বহন করা ব্যাক্তির কিছু ধরনের ক্যান্সার হবার আশংকা রয়েছে ।

উচ্চতর শ্রেণীর মাংস এবং সামুদ্রিক মাছের ব্যায় গেটেবাত হবার অত্যন্ত ঝুঁকির সাথে সম্পর্কিত যেখানে দুগ্ধজাত পণ্যে ব্যায় কম ঝুঁকিপূর্ণ ।পরিমিত পরিমানে পিউরিন - উন্নত শাকসবজি অথবা প্রোটিনে গেটেবাতের ঝুঁকি নেই ।[১১][১২]

গবেষণাগারে সংশ্লেষণ[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

রেফারেন্সসমূহ[সম্পাদনা]

অন্যান্য লিঙ্কসমুহ[সম্পাদনা]