পালাসিও বারোলো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
পালাসিও বারোলো
বারোলো প্রাসাদ
Palacio Barolo.JPG

পালাসিও বারোলো বুয়েনোস আইরেস-এ অবস্থিত
পালাসিও বারোলো
বুয়েনোস আইরেসে অবস্থান
সাধারণ তথ্য
ধরন দাপ্তরিক ভবন
স্থাপত্য রীতি আর্ট নুভিউ, আর্ট ডেকো, একলেকটিজম, গোথিক
অবস্থান মনসেরাত, বুয়েনোস আইরেস, আর্জেন্টিনা
ঠিকানা আভেনিদা ডে মেয়ো ১৩৭০
নির্মাণ শুরু হয়েছে ১৯১৯
সম্পূর্ণ ১৯২৩
উচ্চতা ১০০ মিটার
কারিগরী বিবরণ
তলার সংখ্যা ২২
নকশা এবং নির্মান
স্থপতি মারিও পালান্তি
প্রধান ঠিকাদার ওয়েস এন্ড ফ্রেট্যাগ
ওয়েবসাইট
অফিসিয়াল ওয়েবসাইট
মনোনীত: ১৯৮৯

পালাসিও বারোলো (স্পেনীয় ভাষায়: Palacio Barolo) আর্জেন্টিনার ঐতিহাসিক দাপ্তরিক ভবন। বুয়েনোস আইরেসের মনসেরাত এলাকার ১৩৭০ আভেনিদা ডে মেয়োয় এর অবস্থান। নির্মাণকালীন সময়ে এটি শহরের তথা দক্ষিণ আমেরিকার উচ্চতম ভবনের মর্যাদা পেয়েছিল। এর অনুসরণে পালাসিও সালভোকে একলেটিক ধাঁচে অধিক উচ্চতায় একই স্থাপত্যকলা প্রয়োগে মন্তেভিডিওতে করা হয়েছিল।

১৯৯৭ সালে এ ভবনটিকে আর্জেন্টিনা সরকার জাতীয় ঐতিহাসিক স্থাপনারূপে ঘোষণা করা হয়েছিল।[১] আবাসন প্রকল্পের তথ্য সংগ্রহকারী সংস্থা এমপোরিসের ডেটাবেসে এ ভবনকে অন্তর্ভূক্ত করা হয়েছে।[২] বর্তমানে অনেকগুলো ট্রাভেল এজেন্সী, বিদেশীদের জন্য স্পেনীয়ভাষী বিদ্যালয়, ট্যাঙ্গো জামা বিক্রয়কারী বিপনী বিতান, বিভিন্ন সংস্থার কার্যালয়, স্থাপত্যকলাবিষয়ক স্টুডিও, হিসাবরক্ষক, আইনজীবীদের কক্ষ ইত্যাদি রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

১৮৯০ সালে ইতালি থেকে অভিবাসনকারী লুইস বারোলো আর্জেন্টিনায় বসতি স্থাপন করেন। নাইটেড ফ্যাব্রিক্সে বিপুল পরিমাণে অর্থ উপার্জন করেন। তিনি ইতালীয় স্থপতি মারিও পালান্তিকে ভবনের নকশা অঙ্কনের দায়িত্বে দেন। উরুগুয়ের মন্তেভিডিওতে একলেটিক ধাঁচের সাথে মিল রেখে এর মূল নকশায় অগ্রসর হন।

ইতালীয় কবি দান্তের ডিভাইন কমেডি’র উদ্দীপনায় পালাসিও বারোলো নকশা অঙ্কনের অগ্রসর হন। তিনটি অংশে বিভক্ত করে সর্বমোট ২২টি তলা রয়েছে এতে। ভিত্তি ও নীচতলা ‘পাতাল’, দ্বিতীয় তলা থেকে পঞ্চদশ তলা ‘মর্ত্য’ এবং ষোড়শ থেকে ত্রিবিংশতিতম তলা ‘স্বর্গের’ প্রতিনিধিত্ব করছে। ভবনটিকে ১০০ মিটার উঁচু ৩৩০ ফুট। প্রত্যেকটিতে একমিটার করে ডিভাইন কমেডি’র অংশ রয়েছে। ভবনের শীর্ষে পর্যবেক্ষণ কক্ষ রয়েছে। এতে অবস্থান করে উরুগুয়ের মোন্তেবিদেও’র সকল রাস্তা দেখা যায়।

১৯২৩ সালে এর নির্মাণকার্য শেষ হলে কেবলমাত্র শহরের নয় বরং পুরো দক্ষিণ আমেরিকার উচ্চতম ভবনের মর্যাদা লাভ করে। ১৯৩৫ সালে কাভানা ভবন নির্মিত হলে এর মর্যাদা হ্রাস পায়। বর্তমানে এখানে শুধুমাত্র আইনজীবীদের কার্যালয়, স্পেনীয় ভাষী বিদ্যালয় ও ট্যাঙ্গো পোষাক বিক্রয়কারী বিপনী বিতান রয়েছে।

কারিগরি বৃত্তান্ত[সম্পাদনা]

স্টিলের তৈরি আকাশচুম্বী ভবন ১০০ মিটার উঁচু এবং ১৮ তলা। প্রতিটি তলার নিজস্ব শৈলী রয়েছে। দ্যা ডিভাইন কমেডির আদলে এর টপ বিশেষভাবে আলোকিত করা যেন তা নয়টি এঞ্জেলকে প্রতিনিধিত্ব করে। একটি ছোট কুন্ডলী দিয়ে দক্ষিণাকাশে নক্ষত্রপুঞ্জ ক্রুক্সের গঠন দেয়া হয়েছে। এম্পরিস ডাটাবেসে এই ভবনটি তালিকাবদ্ধকৃত।[৩]

ভবনটির গঠন সোনালী অনুপাত মেনেছে অনেক ক্ষেত্রেই। [৪] আকাশচুম্বী এই দালান দান্তের দেহভস্ম সংরক্ষনের জন্য তৈরি করা হয়েছিল বলে বারোলো বিশ্বাস করতেন, "ইউরোপ ধ্বংসের দিকে এগিয়ে যাচ্ছে তাই তার দেহাভস্ম মহাদেশটি থেকে যতদূরে সম্ভব পাঠানো উচিৎ"।[৫] লবিতে একটি সেন্ট্রাল হল রয়েছে যেখানে ল্যাটিন ভাষায় বিভিন্ন শ্লোক ও দৈত্যামূর্তি লিপিবদ্ধ করা। প্রধান গম্বুজ দিয়ে এর আলো ৯টি ধনুকাকৃতির বাঁকানো পথে বিকরিত হয় যা ইনফারনোতে বর্ননাকৃত নরকের প্রতিনিধিত্ব করে। প্রথম তিন তলার দেয়ালে ও মেঝেতে আগুনের রাসায়নিক প্রতিক, ইতালির পতাকার রঙ এবং একাধিক মেসোনিক প্রতীক রয়েছে। লবিতে পুরনো ধরানার একটি এলিভেটরও রয়েছে।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Decreto 437/97
  2. "Palacio Barolo"Emporis। সংগৃহীত জুন ৬, ২০১৭ 
  3. "Palacio Barolo"Emporis। সংগৃহীত জুন ৬, ২০১৭ 
  4. Akhtaruzzaman, Md; Shafie, Amir A. (২০১২)। "Geometrical Substantiation of Phi, the Golden Ratio and the Baroque of Nature, Architecture, Design and Engineering"International Journal of Arts 1 (1): 1–22। আইএসএসএন 2168-5002ডিওআই:10.5923/j.arts.20110101.01। সংগৃহীত জুন ৬, ২০১৭ 
  5. "Palacio Barolo, A tower devoted to — and modeled after — the Divine Comedy"Atlas Obscura। সংগৃহীত জুন ৬, ২০১৭ 

আরও দেখুন[সম্পাদনা]

গ্রন্থপঞ্জী[সম্পাদনা]

  • Mimi Bohm, Buenos Aires, Art Nouveau, Ediciones Xavier Verstraeten, Buenos Aires, 2005.
  • Palacio Barolo brochure from a guided tour.

গ্যালারী চিত্র[সম্পাদনা]

বর্তমান চিত্র[সম্পাদনা]

ঐতিহাসিক চিত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

স্থানাঙ্ক: ৩৪°৩৬′৩৪.৪″ দক্ষিণ ৫৮°২৩′৯.১″ পশ্চিম / ৩৪.৬০৯৫৫৬° দক্ষিণ ৫৮.৩৮৫৮৬১° পশ্চিম / -34.609556; -58.385861