পালাউর জাতীয় পতাকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
পালাউ
Flag of Palau.svg
ব্যবহার নাগরিক এবং রাষ্ট্রীয় পতাকা, নাগরিক এবং রাষ্ট্রীয় স্বাক্ষর
অনুপাত ৫ঃ৮
গৃহীত ১ জানুয়ারী ১৯৮১
অঙ্কন বৃহত হালকা নীল ক্ষেত্রটির মাঝে হলুদ বৃত্তটি কেন্দ্র থেকে কিছুটা স্থানান্তরিত
এঁকেছেন ব্লু জে স্কেবং

পালাউয়ের জাতীয় পতাকাটি ১৯৮১ সালের ১ জানুয়ারি গৃহীত হয়েছিল, যখন দ্বীপগুলো জাতিসংঘের বিশ্বাস্ত অঞ্চল থেকে পৃথক হয়েছিল। অন্যান্য বেশ কয়েকটি প্রশান্ত মহাসাগরীয় দ্বীপগুলির পতাকার মতো, নীল রঙটি হ'ল সমুদ্র এবং এর মধ্যে জাতির অবস্থান উপস্থাপন করতে ব্যবহৃত রঙ। এটি পালাউকে মাইক্রোনেশিয়া এবং অন্যান্য প্রতিবেশী দ্বীপপুঞ্জের সংযুক্ত রাষ্ট্রগুলির সাথে মিল রাখে, পতাকাটিতে বৃত্তটি ( জাপানের পতাকার মতো) বাংলাদেশের পতাকার মতোই কেন্দ্রবিন্দু থেকে সরে গেছে তবে এই ক্ষেত্রে এটা সূর্যের পরিবর্তে চাঁদকে প্রতিনিধিত্ব করে। ১৯৮১ সালে পালাউ প্রজাতন্ত্র হওয়ার সময় বর্তমান পতাকাটি চালু হয়েছিল।

এর আগে, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের বিশ্বস্ত অঞ্চলটির পতাকা ছিল জাতিসংঘ এবং আমেরিকান পতাকার সাথে মিল রেখে করা হয়েছিল। পতাকাটির খুব সাধারণ নকশায় এর সাথে যুক্ত অর্থের গভীরতা নির্ভর করে। রঙ নির্বাচনের ব্যাখ্যাটি পালাওনের মানুষের ইতিহাস এবং রীতিনীতিতে নিহিত। মাঠের উজ্জ্বল নীল প্রশান্ত মহাসাগরের প্রতীক এবং বিদেশী আধিপত্য থেকে স্ব-সরকারে রূপান্তরকেও প্রতিনিধিত্ব করে। [১] মাঝের বৃত্তটি, যা উত্তোলনের দিকে কিছুটা সরানো, পূর্ণিমা উপস্থাপন করে। পালাউয়ানরা পূর্ণ চাঁদকে মানুষের ক্রিয়াকলাপের জন্য সর্বোত্তম সময় হিসাবে বিবেচনা করে। মাসের এই সময়ে, উদযাপন, মাছ ধরা, বপন, ফসল তোলা, গাছ কাটা এবং ঐতিহ্যবাহী কানোদের খোদাই করা হয়। চাঁদ শান্তি, ভালবাসা এবং প্রশান্তির প্রতীক।

জাপানের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক ফুটারানসুক নাগোশি পরামর্শ দিয়েছেন যে পালাউয়ান পতাকা জাপানের রাইজিং সান ফ্ল্যাগকে শ্রদ্ধা জানায় এবং পালাউ এবং জাপানের মধ্যে সখ্যতার প্রতীক। [২] প্রাক্তন পালাউয়ান রাষ্ট্রপতি কুনিও নাকামুরা এই তত্ত্বটির প্রতিক্রিয়া জানিয়ে অস্পষ্ট বিবৃতি দিয়ে একটি সাক্ষাত্কারে বলেছিলেন, "এটাকে রাখার এটি একটি উপায়।" [৩] পতাকাটির ডিজাইনার জন ব্লু স্কেবং এ জাতীয় অভিযোগ অস্বীকার করে বলেন, দুটি পতাকার মধ্যে কোনও বিশেষ সংযোগ নেই। [৪]

ঐতিহাসিক পতাকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Republic of Palau Convention History of the National Flag
  2. Futaranosuke Nagoshi (1987) 世界に生きる日本の心(Sekai ni ikiru nihon no kokoro, Japanese spirits being around the world). Tendensha.
  3. Reizō Utagawa (ডিসেম্বর ১৯৯৯)। "Travels in Republic of Palau" (Japanese ভাষায়)। Zaikai Kenkyujo। ৩ মে ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৫-০৩ 
  4. "パラオ国旗の作者との対話"। ২০১০-১০-২৬। 

বাহ্যিক লিঙ্কগুলি[সম্পাদনা]