পার-ফু-বা-ব্লো-গ্রোস-সেং-গে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

পার-ফু-বা-ব্লো-গ্রোস-সেং-গে (ওয়াইলি: par phu ba blo gros seng+ge) তিব্বতের একজন বৌদ্ধ ভিক্ষু ছিলেন যিনি দোঁহা সম্বন্ধে পন্ডিত ছিলেন।

সংক্ষিপ্ত[সম্পাদনা]

পার-ফু-বা-ব্লো-গ্রোস-সেং-গে দ্বাদশ শতাব্দীতে তিব্বতের গ্যো-রু (ওয়াইলি: g.yo ru) নামক অঞ্চলের গ্রা (ওয়াইলি: gra) নামক স্থানে র্ঙ্গান (ওয়াইলি: rngan) নামক পরিবারগোষ্ঠীতে জন্মগ্রহণ করেন। তিনি গ্সাং-ফু-নে'উ-থোগ (ওয়াইলি: gsang phu ne'u thog) নামক তিব্বতের বিখ্যাত দর্শন শিক্ষাকেন্দ্রে ফ্যা-পা-ছোস-ক্যি-সেং-গে (ওয়াইলি: phya pa chos kyi seng+ge) নামক পন্ডিতের নিকট অধ্যয়ন করেন। এই সময় তিনি নাগার্জুন রচিত প্রধান গ্রন্থগুলির টীকাভাষ্য রচনা করেন। এই সময় তিনি গ্রু-শোল-বা (ওয়াইলি: gru shul ba) নামক এক পন্ডিতের নিকট সরহ পা রচিত দোঁহা সম্বন্ধে শিক্ষালাভ করেন ও বহু দোঁহা সম্বন্ধে টীকাভাষ্য রচনা করেন। এই সময় য়েল-পা-য়ে-শেস-ব্র্ত্সেগ্স নামক এক বৌদ্ধ তার নিকট অধ্যয়ন করেন। য়েল-পা-য়ে-শেস-ব্র্ত্সেগ্সের অনুরোধে তিনি ফাগ-মো-গ্রু-পা-র্দো-র্জে-র্গ্যাল-পো নামক বিখ্যাত পন্ডিতের নিকট শিক্ষালাভ করেন। পরবর্তীকালে তিনি পার-ফু বৌদ্ধবিহার স্থাপন করেন। তিনি র্তোগ্স-পা-স্ক্যেদ-মেদ (ওয়াইলি: rtogs pa skyed med) নামক এক নতুন তত্ত্বে উদ্ভাবন করেন। তার অন্যতম উল্লেখযোগ্য শিষ্য ছিলেন গ্লিং-রাস-পা-পে-মা-র্দো-র্জে[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Martin, Dan (2008-08)। "Parpuwa Lodro Sengge"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2013-04-18  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Roerich, George, trans. 1996. The Blue Annals. 2nd ed. Delhi: Motilal Banarsidas, pp. 566–8.
  • Schaeffer, Kurtis R. 2005. Dreaming the Great Brahmin. Oxford: Oxford University Press.