পার্সি মেসওয়াক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পার্সি মেসওয়াক
Salvadora persica
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Plantae
শ্রেণীবিহীন: Angiosperms
শ্রেণীবিহীন: Eudicots
শ্রেণীবিহীন: Rosids
বর্গ: Brassicales
পরিবার: Salvadoraceae
গণ: Salvadora
প্রজাতি: S. persica
দ্বিপদী নাম
Salvadora persica
L.

পার্সি মেসওয়াক (বৈজ্ঞানিক নাম: Salvadora persica) ([Arak, Galenia asiatica, Meswak, Peelu, Pīlu, Salvadora indica, or toothbrush tree, mustard tree, mustard bush] ত্রুটি: {{Lang-xx}}: text has italic markup (সাহায্য)), হচ্ছে সালভাডোরা গণের একটি প্রজাতি।[১][২] পারসিকা শব্দ থেকে বোঝা যায় এর উপস্থিতি ছিল প্রাচীন পারস্যে। মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও ভারতের মরু অঞ্চলে এই প্রজাতির উদ্ভিদ দেখতে পাওয়া যায়। পশ্চিম ভারতের মরুভূমি অঞ্চলে রাজস্থান ও গুজরাটে স্থানীয়ভাবে খারি জাল বা পিলু নামে পরিচিত। মোটামুটিভাবে মরু অঞ্চলের চিরহরিৎ এবং চরিত্রগতভাবে ঝুলে পড়া শাখার এই উদ্ভিদের বেঁচে থাকার জন্যে চাই পরোক্ষ জলের উপস্থিতি। লবণাক্ত মাটিতেও এটা বেশ সহজে জন্মে। একে দেখা যায় পাহাড়ের উপত্যকায়, বালির ভেতর, কখনো বা উঁইয়ের ঢিবির ওপরে।

এই গাছের কচি ডাল দিয়ে মেসওয়াক তৈরি হলেও শিকড় থেকে প্রস্তূত মেসওয়াকই ভাল। এর ভেতর সোডিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়ামসহ আছে দাঁত ও দাঁতের মাড়ির স্বাস্থ্যের জন্যে বিশেষ প্রয়োজনীয় ফ্লোরিন, যার পরিমাণ টুথপেস্টের দ্বিগুণ। অ্যান্টিব্যাক্টেটেরিয়াল ট্রাইক্লোসান ছাড়াও এতে আছে অ্যাস্ট্রিনজেন্ট যার কারণে রক্ত পড়া বন্ধ হয়। আরাকের ভেতরে থাকে খুব সূক্ষ্ম বালি যার জন্যে দাঁত ঝকঝকে পরিষ্কার হয়, অথচ এনামেল নষ্ট হয় না। চা, কফি আর ধূমপান করে যাদের দাঁত রং ধরে শ্রীহীন হয়ে পড়েছে তাদের জন্যে এটা খুব ভাল। নিয়মিত ব্যবহার করলে ওরাল ক্যান্সার হবার সম্ভাবনাও লোপ পায়।

শুধু মেসওয়াক হিসাবে নয়, এ গাছের আরো অনেক গুণ আছে যা সাধারণ্যে প্রচলিত নয়। এই গাছ রোপণ করে শস্যক্ষেত্রে উড়ে আসা বালি আটকানো হয়। এর ঝাল-মিষ্টি ফল থেকে তৈরি হয় অদ্ভুত পানীয়, আঠা থেকে তৈরি হয় ওষুধ আর রঙ-বার্নিশ। প্রাণীদের জন্যে খুব উপাদেয়, এর রসালো পাতা খেলে গাভীর দুধের পরিমাণ বেড়ে যায়। গাছের কাণ্ড থেকে পাওয়া যায় কয়লা। কাঠ কখনো ঘুণে ধরে না।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Salvadora persica"World Agroforestry Centre। ২০০৮-০৬-২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০২-১৬ 
  2. "Salvadora persica"Food and Agriculture Organization of the United Nations। ২০১৯-০১-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০২-১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]