পার্লামেন্ট হিল

স্থানাঙ্ক: ৪৫°২৫′২৯″ উত্তর ৭৫°৪১′৫৮″ পশ্চিম / ৪৫.৪২৪৭২° উত্তর ৭৫.৬৯৯৪৪° পশ্চিম / 45.42472; -75.69944 (Parliament Hill, Ottawa, Canada)
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
  • পার্লামেন্ট হিল
  • Colline du Parlement
পার্লামেন্ট হিল, ২০০৯
অবস্থানঅটোয়া নদী / ওয়েলিংটন স্ট্রিট, ডাউনটাউন অটোয়া
স্থানাঙ্ক৪৫°২৫′২৯″ উত্তর ৭৫°৪১′৫৮″ পশ্চিম / ৪৫.৪২৪৭২° উত্তর ৭৫.৬৯৯৪৪° পশ্চিম / 45.42472; -75.69944 (Parliament Hill, Ottawa, Canada)
নির্মিত১৮৫৯–১৮৭৬
নির্মাণের কারণকানাডা প্রদেশের আইনসভা, কানাডীয় সংসদ
স্থপতি
পরিদর্শন৩০ লক্ষ
পরিচালকবর্গন্যাশনাল ক্যাপিটাল কমিশন
প্রাতিষ্ঠানিক নামকানাডীয় সংসদ ভবন প্রাঙ্গণ জাতীয় ঐতিহাসিক স্থান
অন্তর্ভুক্তির তারিখ১৯৭৬

পার্লামেন্ট হিল হল কানাডার অন্টারিও রাজ্যের অটোয়া শহরের কেন্দ্রস্থলে অটোয়া নদীর দক্ষিণ তীরে ক্রাউন ল্যান্ডের একটি এলাকা। এলাকাটি কথোপকথনে দ্য হিল নামে পরিচিত। এটির গথিক পুনরুজ্জীবন স্যুট ভবন ও তাদের জাতীয় প্রতীকী গুরুত্বের স্থাপত্য উপাদান হল কানাডীয় সংসদের আবাসস্থল। পার্লামেন্ট হিল প্রতি বছর আনুমানিক ত্রিশ লক্ষ দর্শনার্থীদের আকর্ষণ করে।[১] পার্লামেন্ট হিল ও সংসদীয় এলাকায় আইন প্রয়োগ করার জন্য সংসদীয় সুরক্ষা পরিষেবা (পিপিএস) দায়বদ্ধ।

মূলত ১৮তম ও ১৯তম শতাব্দীর প্রথম দিকে একটি সামরিক ঘাঁটির স্থান ছিল, রানী ভিক্টোরিয়া কানাডার প্রদেশের রাজধানী হিসাবে অটোয়াকে বেছে নেওয়ার পর ১৮৫৯ সালে একটি সরকারি সীমানায় এলাকাটির উন্নয়ন শুরু হয়। সংসদ ও বিভাগীয় ভবনগুলিতে বেশ কয়েকটি সম্প্রসারণ ও সেন্টার ব্লককে ধ্বংসকারী ১৯১৬ সালের একটি অগ্নিকাণ্ডের পরে, পার্লামেন্ট হিল ১৯২৭ সালে পিস টাওয়ারের সমাপ্তির সঙ্গে বর্তমান রূপ ধারণ করেছিল। একটি বিস্তৃত $৩ বিলিয়ন মূল্যের সংস্কার ও পুনর্বাসন প্রকল্প ২০০২ সাল থেকে সংসদ ভবনের চতুষ্পার্শ্বস্থ পরিবেষ্টিত সমস্ত ভবন জুড়ে চলছে; কাজ ২০২৮ সাল পর্যন্ত সম্পূর্ণ হবে বলে আশা করা হচ্ছে না।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Parliament Hill tourist facilities overwhelmed"CTV Newsবেল মিডিয়াকানাডিয়ান প্রেস। ৬ মে ২০০৭। সংগ্রহের তারিখ ১৪ মার্চ ২০২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]