বিষয়বস্তুতে চলুন

পারম্যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Perman
মাঙ্গার দ্বিতীয় ভলিউমের কভারে বু-বি (বামে), মিৎসুও সুওয়া (মাঝে) এবং সুমিরে হোশিনো (ডানে) তাদের পারম্যান ব্যক্তিত্বে।
パーマン
(Pāman)
ধরনসুপারহিরো
নির্মাতাফুজিকো ফুজিও
মাঙ্গা
One-shot
লেখকফুজিকো ফুজিও
প্রকাশকশোগাকুকান
সাময়িকীউইকলি শোনেন সানডে
জনতাত্ত্বিকShōnen
প্রকাশিত১৯৬৩
অ্যানিমে টেলিভিশন ধারাবাহিক
সুরকারহিরোশি সুতসুই
স্টুডিও টোকিও মুভি
মূল নেটওয়ার্কTBS
মূল প্রকাশ April 2, 1965 April 14, 1968
পর্ব54 (108 segments)
মাঙ্গা
লেখকফুজিকো এফ. ফুজিও
প্রকাশকশোগাকুকান
সাময়িকীউইকলি শোনেন সানডেy
জনতাত্ত্বিকশোনেন
মূল প্রকাশ১৯৬৭১৯৬৯
খণ্ড
Anime films
  • Perman: The Birdman Has Arrived!! (1981)
  • Ninja Hattori-kun + Perman: ESP Wars (1984)
  • Ninja Hattori-kun + Perman: Ninja Beast Jippō vs. Miracle Egg (1985)
  • Pa-Pa-Pa the Movie: Perman (2003)
  • Pa-Pa-Pa the Movie: Perman: Tako de Pon! Ashi wa Pon! (2004)
অ্যানিমে টেলিভিশন ধারাবাহিক
পরিচালকসাদায়োশি তোমিনাগা
হিরোশি সাসাগাওয়া
লেখকফুজিকো এফ. ফুজিও
সুরকারআকিহিকো তাকাশিমা
স্টুডিওশিন-এই অ্যানিমেশন
মূল নেটওয়ার্কTV Asahi
ইংরেজি নেটওয়ার্ক
মূল প্রকাশ April 4, 1983 July 2, 1985
পর্ব526 + 3 specials[১]
Video games
  • Perman: Enban o Torikaese!! (1990)
  • Perman Part 2: Himitsu Kessha Madoodan o Taose! (1991)

পারম্যান (জাপানি: パーマン, হেপবার্ন: Pāman) একটি ফুজিকো ফুজিও কর্তৃক সৃষ্টি একটি জাপানি মাঙ্গা সিরিজ ৷ সিরিজটি প্রথম ১৯৬৭ সালে উইকলি শোনেন সানডেতে ধারাবাহিক ভাবে প্রকাশিত হয়। ১৯৬৭ সালে প্রথম এনিমে সিরিজটি সাদা-কালোয় নির্মিত হয়। দ্বিতীয় অ্যানিমে সিরিজটি ১৯৮৩ সালে রঙিনভাবে নির্মিত হয়েছিল এবং ১৯৮৩, ১৯৮৪, ১৯৮৫, ২০০৩ এবং ২০০৪ সালে চলচ্চিত্রগুলি মুক্তি পেয়েছিল। পারম্যান বর্তমানে ভারতের সুপার হাঙ্গামা চ্যানেলে সম্প্রচারিত হচ্ছে।

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

পারম্যান সিরিজের গল্পটি মিত্সুও সুওয়া নামে একটি ছেলেকে অনুসরণ করে, যে সুপারম্যান নামে এক এলিয়েনের সাথে দেখা করে (পরে বার্ডম্যান নামকরণ করা হয়)। বার্ডম্যান এমন একটি গোষ্ঠীর অংশ যারা গ্যালাক্সিতে শান্তি বজায় রাখে এবং মিত্সুওকে পারম্যান হওয়ার জন্য নিয়োগ করে। মিত্সুওকে তিনটি জিনিস দেওয়া হয়। একটি হেলমেট, যা পরিধানকারীর শারীরিক শক্তিকে ৬৬০০ গুণ বৃদ্ধি করে এবং একইসাথে মুখোশ হিসাবে কাজ করে, একটি কেপ যা পরিধানকারীকে দুর্দান্ত গতিতে‌ (১১৯ কি.মি/ঘন্টা) উড়তে এবং চালানোর অনুমতি দেয় এবং একটি ব্যাজ যা পরিধানকারীকে পানির নিচে শ্বাস নিতে এবং অন্য পারম্যানদের সাথে যোগাযোগ করতে পারে । বার্ডম্যান মিত্সুওকে নির্দেশ দেয় যে যদি কোনও পারম্যানের পরিচয় অন্যদের কাছে ফাঁস হয় তবে তার মস্তিষ্ক ধ্বংস হয়ে যাবে এবং পরবর্তীতে সে একটি প্রাণীতে পরিণত হবে। মিত্সুওর গোপন পরিচয় বজায় রাখতে সাহায্য করার জন্য, বার্ডম্যান মিত্সুওকে একটি ডপেলগানগার রোবট দেয় যা একটি কপি-রোবট নামে পরিচিত। যা মিত্সুওর জায়গা নেয় যখন সে পারম্যান হয়।

চরিত্র[সম্পাদনা]

প্রধান চরিত্র[সম্পাদনা]

মিত্সুও সুওয়া (須羽満夫 (ミツ夫 みつ夫), Suwa Mitsuo, সাড়ে ১১ বছর) / পারম্যান ১
পারমান ১
কণ্ঠ দিয়েছেন: কাত্সুয়ে মিওয়া[২]

মিত্সুও/পারম্যান এই সিরিজের কেন্দ্রীয় চরিত্র। সে সাড়ে ১১ বছর-বয়সী ছোট ছেলে যে বার্ডম্যান দ্বারা প্রথম পারম্যান হিসাবে নির্বাচিত হয়েছে। সে পড়াশোনা, গ্রাউন্ডেড হওয়া, ভূত এবং তেলাপোকা অপছন্দ করে। পড়াশোনায় সে খুব ভাল নয় তবে যদি কঠোর চেষ্টা করে তাহলে সে ভাল করতে পারে। তার ক্লাসের একটি মেয়ে মিচিকোর উপর তার ক্রাশ রয়েছে। মিত্সুও সুমিরে হোশিনোর একজন বড় ভক্ত, যে আসলে পারম্যান 3 / Pergirl। মিত্সুও প্রায়শই অলস থাকে এবং তার কপি রোবটের উপর সব কাজ ফেলে দেয়, এবং সেই তার সব কাজ করে। তবে যখন কোনো কিছু গুরুতর হয়ে ওঠে তখন কঠোর পরিশ্রম করে। পারম্যান হিসাবে, অন্যদের খুশি করার জন্য সে সবকিছু করতে ইচ্ছুক, যা কখনও কখনও তাকে সমস্যায় ফেলে। সিরিজের শেষে, পারম্যান হিসাবে তার সমস্ত কৃতিত্ব বার্ডম্যান দ্বারা স্বীকৃত হয়েছিল এবং সে বার্ডম্যানের উত্তরাধিকারী হওয়ার জন্য প্রশিক্ষণের জন্য বার্ডস্টার গ্রহে ভ্রমণ করে। ধারণা করা যায় যে সে এখনো পৃথিবীতে ফেরত আসেনি কারণ "ডোরেমন" এর যুগে তার ফিরে আসার জন্য অপেক্ষা করছে সুমিরে হোশিনো। তাকে একজন প্রাপ্তবয়স্ক অভিনেত্রী হিসাবে দেখানো হয়েছে। যদিও, একটি মাঙ্গা অধ্যায়ে "Perman has returned" আছে (Fujiko এর ভলিউম 2 অন্তর্ভুক্ত। F · ফুজিও মকর রাশি / ফুজিকোর সম্পূর্ণ কাজ। এফ. ফুজিও: পারম্যান) (ইংরেজি: Perman) (ইংরেজি ভাষায়) যেখানে সে মাত্র ২ ঘন্টার জন্য পৃথিবীতে ফিরে আসে। মিত্সুও ১৯৬৭ এবং ১৯৮৩ সালের টিভি এনিমে উভয় ক্ষেত্রেই কাত্সুয়ে মিওয়া কণ্ঠ দিয়েছেন।[৩]

বু-বি (ブービー, Būbī) /পারম্যান ২
কণ্ঠ দিয়েছেন: হিরোশি ওতাকে[৩][২]

বু-বি একটি বানর যে "পারম্যান ২" নামে পরিচিত। এর আগে মাঙ্গায় সে একটি চিড়িয়াখানায় থাকতো এবং পারম্যান এর কাজ করার জন্য রাতে লুকিয়ে থাকতে হতো (যদিও তার মা তাকে একবার ধরে ফেলেছিল এবং তাকে প্রহার করে।); পরে, লেখকরা কেবল ঘোষণা করেছিলেন যে তারা তার চরিত্রটি পুনরায় বিবেচনা করবে, তাকে একটি পোষা শিম্পাঞ্জি তৈরি করবে, যিনি একজন বৃদ্ধ দম্পতির সাথে বসবাস করবে, যাতে সে পারম্যান হিসাবে আরও সহজেই কাজ করতে পারে। কেন তাকে পারম্যানদের একজন হিসাবে বেছে নেওয়া হয় তার কারণ হল, বার্ডম্যানের মতে, পৃথিবীর মানুষ এবং প্রাণীদের মধ্যে কোনও বৈষম্য থাকা উচিত নয়। বু-বি অত্যন্ত বুদ্ধিমান, কিন্তু যেহেতু সে মানুষের ভাষায় কথা বলতে পারে না, তাই প্রায়শই তার কথার পয়েন্টটি পেতে বস্তু এবং অঙ্গভঙ্গি ব্যবহার করে। সে মানুষের মতো আচরণ করে, যদিও সে বানর। বু-বি তার সহকর্মীদের মানবিক বিষয়ে সাহায্য করে ।

সুমিরে হোশিনো (星野スミレ, Hoshino Sumire) / পারম্যান ৩ / Perko (パー子, Pāko) / পারগার্ল
কণ্ঠ দিয়েছেন: ইয়োকো কুরি[৩] (জাপানি); এইকো মাসুয়ামা (ইংরেজি)[২]

সুমিরে হোশিনো একটি মেয়ে, তাকে আনুষ্ঠানিকভাবে "পারম্যান ৩" হিসাবে সম্বোধন করা হয়; যাইহোক, তার সতীর্থরা প্রায়ই তাকে "পা-কো" বলে ডাকে। তার গোপন পরিচয়, যা সে তার সতীর্থদের কাছেও প্রকাশ করেনি, আসলে একজন বিখ্যাত শিশু অভিনেত্রী। যখন সে পা-কো হয় তখন সে আরও মুক্ত বোধ করত কারণ, শিশু অভিনেত্রী সুমিরে হিসাবে, যেখানেই সে যাক না কেন তাকে সর্বদা একজন সেলিব্রিটি হিসাবে বিবেচনা করা হয়। তার একটি দ্বৈত ব্যক্তিত্ব আছে; তার পারম্যান ছদ্মবেশে, সে বেশ টমবয়িশ, বসি, সাহসী , হট-হেডেড এবং হেডস্ট্রং, মিত্সুও এবং কখনও কখনও মিচিকোর সাথে ঝগড়া পর্যন্ত করে (পারম্যানের জন্য)। যদিও সুমিরে খুব দয়ালু এবং মৃদু। মূল সিরিজে, সে তার বাবা-মায়ের সাথে একটি বড় প্রাসাদে বাস করে, কিন্তু শিন-ই অ্যানিমেশনের সংস্করণে, সে একটি কনডোমিনিয়ামে একা থাকে। তার বাবা-মা থাকেন নিউ ইয়র্কে। একজন মহিলা যাকে একজন ম্যানেজার বলে মনে হয়, প্রায়শই একটি কনডোমিনিয়াম রুমের ভিতরে এবং বাইরে যাওয়া আসা করেন এবং মনে হয় তার ভাল যত্নও নিচ্ছেন। সাধারণভাবে সে রান্না এবং সেলাইয়ের মতো গৃহস্থালীর জিনিসগুলিতে ভাল নয়। প্রায়শই সে মিত্সুওকে বিরক্তিকর এবং নির্বোধ বলে অভিহিত করে তবে তার হৃদয়ের ভিতরে, তার জন্য একটি নরম জায়গা রয়েছে এবং তাকে তার সম্পদ হিসাবে বিবেচনা করে (যেমন "পা-কোর গুপ্তধন কী?" এ দেখানো হয়েছে), যা ইঙ্গিত করে যে সে তাকে বিশ্বের অন্য যে কোনও কিছুর চেয়ে বেশি ভালবাসে এবং সে তার হৃদয়ের শেষ প্রান্তে কোথাও এটির প্রতিদানও দেয়। যখনই সে সমস্যায় পড়ে, সে মিত্সুওকে প্রথমে এটি সম্পর্কে বলে যে সে আসলেই তার খুব কাছের। পরে সে তার আসল পরিচয় (ওরফে সুমিরে) হিসেবে কেবল তার কাছে প্রকাশ করে এবং যখন সে বার্ড প্ল্যানেট থেকে ফিরে আসে তখন তাকে বিয়ে করার প্রস্তাব দেয়, যেটি তিনি স্বেচ্ছায় মাঙ্গা সিরিজের চূড়ান্ত অধ্যায়ের মধ্যে সম্মত হন (ভলিউম ৭)। সুমিরে, একজন বয়স্ক অভিনেত্রী হিসাবে, ডোরেমনের দুটি অধ্যায়ে উল্লেখযোগ্য ক্যামিও উপস্থিতি তৈরি করে, নোবিতাকে একটি দূরবর্তী ব্যক্তির সম্পর্কে বলে, যার প্রত্যাবর্তনের জন্য তিনি অপেক্ষা করছেন (ওরফে পারম্যান / মিত্সুও) যিনি বার্ডম্যান (ডোরেমনের ১৯ এবং ২৪ খন্ডে) হিসাবে তার দায়িত্ব পালনের জন্য অন্য গ্রহে গেছেন (অন্য একটি পর্বে, নোবিতা এবং শিজুকা সর্বশক্তিমান পাস ব্যবহার করে সুমিরের বাড়িতে প্রবেশ করেছিল এবং তার সাথে খোশগল্প করে সময় কাটিয়েছিল। কিন্তু, গ্যাজেটের প্রভাবটি সন্ধ্যা ৬ টায় বন্ধ হয়ে যায় এবং সুমিরে বিভ্রান্ত হয়ে তাদেরকে তার বাড়ি থেকে বের করে দেয়।

হোজেন ওয়ামা (大山法善, Ōyama Hōzen) / পারম্যান ৪ / Paryan (パーやん, Pāyan) পারবয়
কণ্ঠ দিয়েছেন: ইয়োশিহিসা কামো [৩]

হোজেন ওয়ামা পারম্যানদের মধ্যে সবচেয়ে বড়। সে ওসাকায় থাকে এবং জীবিকানির্বাহের জন্য বিভিন্ন খণ্ডকালীন কাজ করে। সে খুব বাস্তববাদী এবং এটি কখনও কখনও তাকে অন্য পারম্যানের বিরুদ্ধে দাঁড় করিয়ে দেয়। তার বাস্তববাদী মনোভাব পারম্যানকে তাদের অনেক ক্ল্যাশ থেকে রক্ষা করে। তবে তার দায়িত্ববোধ শক্তিশালী এবং তার মানসিক শক্তিও কঠিন। সে প্রায়শই চমৎকার বা অস্বাভাবিক কৌশলগুলি পরিকল্পনা করে কঠিন সমস্যা সমাধান করতে অবদান রাখে এবং পাঁচজন পারম্যানের মধ্যে সর্বাধিক বুদ্ধিমত্তা এবং দক্ষতায় দক্ষতা অর্জন করে (১৯৮৩ সালের অ্যানিমেতে ৪ জন পারম্যান) সে খুব সহজেই কী ঘটতে যাবে সে সম্পর্কে পারম্যান এবং পা-কোর মধ্যে যুক্তি সমাধানের জন্যও পরিচিত। ওয়ামা কখনও কখনও অন্যান্য পারম্যানের কাছে লোভী হন তবে কখনও কখনও তাদের যে কোনও সমস্যায় তাদের সাহায্য করতে পারে। তার স্বপ্ন একটি বড় কোম্পানির মালিক হয়ে প্রচুর অর্থ উপার্জন করা। হোজেন এর চরিত্রে প্রথম অ্যানিমে টেলিভিশন সিরিজে ইয়োশিহিসা কামো কণ্ঠ দিয়েছেন । [৩]

কোইচি ইয়ামাদা (山田浩一, Yamada Kōichi) / পারম্যান ৫
কণ্ঠ দিয়েছেন: ফুয়ুমি শিরাইশির[৩]

কো-চ্যান সব পারম্যানদের সর্বকনিষ্ঠ সদস্য। সে একটি ২-বছর-বয়সী শিশু, এবং মিত্সুওকে একবার পারম্যান ১ হতে দেখে ফেলে। মিত্সুওর গোপন পরিচয় রাখার জন্য তাকে পারম্যান করা হয়েছিল। প্রথম এনিমে এবং মাঙ্গা সিরিজে কোচির বেশ কয়েকটি উপস্থিতি ছিল, তবে সে সিরিজের দ্বিতীয় সংস্করণে অস্তিত্বহীন। উপরন্তু, তার দ্বারা একটি চেহারা সঙ্গে বর্তমান মাঙ্গা ভলিউমের একটি অধ্যায় ছাড়া সব বাদ দেওয়া হয়েছে।

সুপারম্যান (スーパーマン, Sūpāman) বার্ডম্যান

বার্ডম্যান যিনি পারম্যানকে তাদের ক্ষমতা দিয়েছেন। বার্ডম্যান এমন একটি গোষ্ঠীর অংশ যা গ্যালাক্সিতে শান্তি বজায় রাখে ।

কপি-রোবট

সহায়ক চরিত্র[সম্পাদনা]

মিচিকো সাওয়াদা (沢田ミチ子, Sawada Michiko) / মিচিকো
কণ্ঠ দিয়েছেন: কিয়োকো এমি[৩]

মিত্সুওর সহপাঠী যার পারম্যানের প্রতি ক্রাশ রয়েছে, সে প্রায়শই সক্রিয় থাকা সংবাদপত্রের নিবন্ধগুলি একত্রিত করে। মিত্সুও অপ্রত্যাশিতভাবে তার প্রশংসা করে। সে পড়াশোনায় বেশ ভালো এবং অসামান্য, তবে সে শক্তিশালী মেজাজের অধিকারী। মিচিকো মিত্সুওকে কেবল একজন ভাল বন্ধু হিসাবে বিবেচনা করে। অ্যানিমেতে, সে "মহাকাশচারী" হিসাবে ভবিষ্যতের স্বপ্ন সম্পর্কে কথা বলেছে। সে পারগার্লকে প্রতিদ্বন্দ্বী হিসাবে দেখে এবং মাঝে মাঝে তার সাথে সংঘর্ষ করে (মাঝখানে মিত্সুওর সাথে)। পিয়ানো এবং বেহালা কীভাবে বাজাতে হয় তাও সে খুব ভাল জানে।

সাবু (サブ)
কণ্ঠ দিয়েছেন: মিচিকো নোমুরা[৩],শিগেরু চিবা

মিত্সুয়ের একজন সহপাঠী, যাকে প্রায়শই কাবাও এর সাথে দেখা যায়। তার ব্যক্তিত্বও খুবই দুর্বল।

কাবাও (カバ夫)
কণ্ঠ দিয়েছেন: কানেতা কিমোত্সুকি[৩]

মিত্সুওয়ের আরেক সহপাঠী। সে পাড়ার গুন্ডা। সে প্রায়শই মিত্সুওকে বেছে নেয়, তবে সে পারম্যানের একজন বড় ভক্ত, প্রায়শই সে তাকে পরবর্তী সদস্য করার জন্য ভিক্ষা করে। সাবুর সাথে একত্রে, সে মিত্সুওয়ের পারম্যান সরঞ্জাম চুরি করার জন্য একজন বিদেশী বিজ্ঞানী দ্বারা প্রতারিত হয়েছিল। তার বাবার একটি ফল ও সবজির দোকান রয়েছে। স্কুলে, সে একজন জেনেরিক ক্যাপ্টেন। কখনও কখনও তার একটি বন্ধুত্বপূর্ণ এবং মৃদু ব্যক্তিত্ব আছে। তার বাবা-মায়ের তার মতো একই মুখ রয়েছে, এবং তার বাবা কেবল ফল এবং উদ্ভিজ্জের জন্য নয়, লা ইটল লীগ সুপারভাইজার এবং প্রশিক্ষকের জন্যও কাজ করেন। এছাড়াও, দ্বিতীয় অ্যানিমেশন ফিল্মে, তার বাবা প্রায়শই দাঁত হারিয়ে ফেলেন।

মাধ্যম[সম্পাদনা]

মাঙ্গা[সম্পাদনা]

মাঙ্গা ফুজিকো এফ ফুজিও রচিত এবং ১৯৬৭ সালে প্রকাশিত হয়। এটি জাপানি কোম্পানি শোগাকুকান দ্বারা প্রকাশিত হয়েছিল এবং সাপ্তাহিক শোনেন সানডেতে ধারাবাহিক করা হয়েছিল। এটিতে ৮টি ট্যাংকবোন এবং ২১৪টি পৃষ্ঠা রয়েছে।

অ্যানিমে[সম্পাদনা]

মাঙ্গার উপর ভিত্তি করে দুটি এনিমে টেলিভিশন সিরিজ তৈরি করা হয়েছিল। প্রথম টেলিভিশন সিরিজ, যার মধ্যে ৫৪ টি দুই-অংশের পর্ব রয়েছে, টোকিও মুভি দ্বারা উত্পাদিত হয়েছিল, যার সঙ্গীত পরিচালনা করেছিলেন হিরোশি সুতসুই। এটি ১৯৬৭ সালের ২ এপ্রিল থেকে ১৯৬৮ সালের ১৪ এপ্রিল পর্যন্ত টিবিএস-এ সম্প্রচারিত হয়।[৩] কিছু পর্ব হারিয়ে গেছে এবং কিছু পর্ব তাদের অডিও হারিয়ে গেছে। [৪] এই সংস্করণটি মেক্সিকান স্প্যানিশ ভাষায় অনুবাদ করা হয়েছিল, এবং অনুবাদের কোনও হারিয়ে যাওয়া পর্ব রয়েছে কিনা তা জানা যায়নি। দ্বিতীয় এনিমে টেলিভিশন সিরিজটি শিরোশি সাসাগাওয়া এবং সাদায়োশি তোমিনাগা পরিচালনার অধীনে শিন-ই অ্যানিমেশন দ্বারা উত্পাদিত হয়েছিল এবং আকিহিকো তাকাশিমা সংগীত রচনা করেছিলেন। ১৯৮৩ সালের ৪ এপ্রিল থেকে ১৯৮৫ সালের ৩০ মার্চ পর্যন্ত প্রতি সোম থেকে শনিবার পর্যন্ত টিভি আসাহিতে এই সিরিজটি প্রথম সম্প্রচারিত হয়। ১৯৮৫ সালের ২ রা এপ্রিল থেকে শুরু হওয়া এই সিরিজটি একটি সাপ্তাহিক সম্প্রচারে রূপান্তরিত হয় এবং ১৯৮৭ সালের ২রা জুলাই মোট ৫২৬ টি পর্বের জন্য শেষ হয়।[২]

পারম্যানের পর্ব তালিকা[সম্পাদনা]

১৯৬৭[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "アニメ全話リスト" 
  2. "パーマン(新)"Media Arts Database (জাপানি ভাষায়)। Agency for Cultural Affairs। জুন ২৭, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২৭, ২০১৮ 
  3. "パーマン"Media Arts Database (জাপানি ভাষায়)। Agency for Cultural Affairs। জুন ২৭, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২৭, ২০১৮ 
  4. "Lost TV Anime"cartoonresearch.com। সংগ্রহের তারিখ ২০১৬-০৯-১০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]