পাঞ্চিং ব্যাগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভারী ব্যাগে একটি মিশ্র মার্শাল আর্ট যোদ্ধা "তাঁর হাতের কাজ" করছেন

একটি পাঞ্চিং ব্যাগ (বা, ব্রিটিশ ইংরেজি, পাঞ্চব্যাগ ) বার বার ঘুষি দেওয়ার জন্য নকশা করা একটি শক্ত ব্যাগ। এটি সাধারণত বেলনাকার হয়, এবং অনুরূপ শক্ত বিভিন্ন উপকরণ দিয়ে ভরা হয়।

ইতিহাস[সম্পাদনা]

সামরিক প্রশিক্ষণের পুরো লিখিত ইতিহাসে জন্য মার্শাল আর্ট এবং তলোয়ার খেলায় পাঞ্চিং ব্যাগ ব্যবহার করা হয়েছে। [১] এশীয় মার্শাল আর্টের অনুরূপ সরঞ্জামের মধ্যে রয়েছে ওকিনাওয়ান মকিওয়ারা এবং চীনা মুক জং, যার সাথে প্যাডযুক্ত আঘাত করার পৃষ্ঠ সংযুক্ত থাকতে পারে। [২] মার্শাল আর্ট এবং যুদ্ধ ক্রীড়া-যেমন কারাতে, সানশো, তায়কোয়ান্দো এবং মুয়ে থাই - "ভারী" ব্যাগ, খাড়া ব্যাগ এবং অনুরূপ যন্ত্রপাতি ঘুসির কৌশল বিকাশের জন্য লাথি এবং অন্যান্য আঘাতের কৌশলগুলি অনুশীলনের জন্য গ্রহণ করা হয়েছে। [২]

নির্মাণ[সম্পাদনা]

পাঞ্চিং ব্যাগগুলি প্রায়শই শস্য, বালি, ছেঁড়া জামা বা অন্যান্য সামগ্রী দিয়ে ভরা হয় এবং সাধারণত সিলিং থেকে ঝুলানো হয় বা দাঁড় করান কিছুর সাথে সংযুক্ত থাকে। [৩] অন্যান্য ব্যাগগুলিতে বাতাস বা পানি দিয়ে ভরার জন্য একটি অভ্যন্তরীণ বায়ুথলি থাকে। একটি পাঞ্চিং ব্যাগের নকশা এমনভাবে করা হয় যেন এটি বার বার আঘাত এবং শারীরিক নির্যাতনে এটি ভেঙ্গে বা ফেটে না যায়। ব্যাগটি ব্যবহারকারীর আঘাত সহ্য করে কিন্তু ব্যবহারকারীর কোনও ক্ষতি করে না।

ব্যাগের প্রকার[সম্পাদনা]

বিভিন্ন ধরনের পাঞ্চিং ব্যাগ রয়েছে যার আকার, ব্যবহার এবং বাঁধাই পদ্ধতির উপর ভিত্তি করে বিভিন্ন নাম রয়েছে। প্রায় সব পাঞ্চিং ব্যাগ হয় চামড়া বা কৃত্রিম উপকরণ যেমন বিশেষ ধরনের প্লাস্টিক দ্বারা আচ্ছাদিত যা ঘর্ষণ এবং চিতা রোধী। ক্যানভাস ব্যাগ উপাদান হিসাবে ব্যবহার করা যেতে পারে যেখানে কম ব্যবহার এবং আর্দ্রতা রয়েছে।

স্পিড ব্যাগ নিয়ে এক মহিলা কাজ করছেন
গাস কেলার, ১৯০৩

স্পিড ব্যাগ একটি বায়ু-ভর্তি ব্যাগ, যেগুলো মাথার উপরে ঝুলানো হয় এবং নড়াচড়া করতে সক্ষম, যা একজন যোদ্ধাকে তার হাত উপরে রাখতে, হাতের চোখ সমন্বয় উন্নত করতে এবং পাঞ্চ করার সময় ওজন দুপায়ে স্থানান্তর করা শিখতে সহায়তা করে। এগুলি স্পিডবল বা স্পিড বল ব্যাগ হিসাবেও পরিচিত।

একজন মুষ্টিযোদ্ধা সাধারণত তার হাতের মুঠির সাহায্যে সামনে থেকে স্পিড ব্যাগটি মারে তবে সামনে, পিছন এবং পাশগুলি সহ চারপাশ থেকে ব্যাগটি আঘাত করার জন্য মুষ্টি এবং কনুই ব্যবহার করা সম্ভব। এই পদ্ধতিতে ব্যবহারকারীর অনেকগুলি বিভিন্ন মুষ্টির সংমিশ্রণ সম্পাদন করা যেতে পারে যা উন্নত ছন্দবদ্ধ অ্যাকসেন্ট তৈরি করে।

যদিও স্পিড ব্যাগগুলি সাধারণত উল্লম্বভাবে ঝুলানো হয়, সম্প্রতি একটি প্রাচীরের উপর আনুভূমিকভাবে একটি ব্যাগ ঝুলানোর অতিরিক্ত পদ্ধতিটি জনপ্রিয়তা ফিরে পেয়েছে।

মেঝে থেকে সিলিং বল/ডাবল এন্ড ব্যাগ, প্রায় স্পিড ব্যাগের সমান তবে ব্যাগের আকার, আকৃতি এবং উপাদানে পৃথক হতে পারে এবং তারের সাহায্যে সিলিং ও মেঝে উভয় দিকে সংযুক্ত থাকে। যখন বক্সার বলের উপর কোনও আঘাত করেন, তখন প্রতিক্রিয়া স্বরুপ এটি তার দিকেই দ্রুত ফিরে আসে। দ্বৈত মেঝে সিলিং বল যা দেহ-মাথা মিশ্র প্রশিক্ষণের অনুমতি দেয়। [১][২]

ভুট্টার ব্যাগ বা স্লিপ ব্যাগ, খুব বেশি শক্তিতে পাঞ্চ করা হয় না, তবে অ্যাথলেটদের মাথার গতি এবং প্রতিপক্ষের ঘুষি থেকে বাঁচার ক্ষমতাকে উন্নত করতে বক্সিং প্রশিক্ষণে ব্যবহার করা হয়, ঐতিহ্যগতভাবে এগুলো ভুট্টায় ভরা থাকে, এই সত্য থেকে নামটা এসেছে।

ভারী ব্যাগ, একটি বৃহত, নলাকার ব্যাগ, সাধারণত চেইন বা দড়ি দ্বারা উপরের দিক থেকে ঝুলানো হয় এবং শক্তিশালী ঘুষি অনুশীলনের জন্য ব্যবহৃত হয়, এবং ব্যাগটি আঘাত করতে ব্যবহৃত হাত বা অন্য কোনও অঙ্গকে শক্ত করতে ব্যবহৃত হতে পারে। [১][২]

মুক্ত-খাড়া ভারী ব্যাগ, ভারী ব্যাগগুলি উপরের দিক থেকে ঝুলিয়ে রাখার চেয়ে ওজনযুক্ত পাটাতনে লাগানো হয়। ব্যাগটিকে আরও স্থিতিশীলতা দিতে এবং এদিক ওদিক ঘোরা আটকাতে ভিত্তি বা পাটাতনটি সাধারণত বালু বা পানিতে ভরা থাকে।

আপারকাট ব্যাগ, একবিংশ শতাব্দীর শুরুতে এই ব্যাগের ব্যবহার শুরু হয়। এগুলো ভারী ব্যাগের মতই তবে গোলাকার এবং উপর থেকে বুক বরাবর ঝুলানো হয় ও দোলনক্ষম। প্রশিক্ষণের সরঞ্জামের অনেক ভিন্নতা সহ, এই ব্যাগটি ক্লাব এবং জিমগুলিতে এখনও একটি সাধারণ দৃশ্য।

দেয়াল ব্যাগ, এক প্রকারের ব্যাগ, যা কোনও দেয়ালের সাথে সংযুক্ত থাকে এবং হুক ও আপারকাট প্রশিক্ষণের জন্য ব্যবহার করা যেতে পারে।

একটি "দেহ প্রতিপক্ষ ব্যাগ" একটি পাটাতনে সংযুক্ত

দেহ প্রতিপক্ষ ব্যাগ, দেহের আকারের প্রশিক্ষণ সহায়তাকারী মূলত কৃত্রিম উপকরণে তৈরি এবং একটি ভারী পাটাতনে যুক্ত থাকে। এই ব্যাগ অনুশীলনের সুযোগ প্রদানের সাথে সাথে জীবন্ত প্রতিপক্ষকে অনুকরণ করার সুযোগ করে দেয়। একে কড়া অর্থে পাঞ্চিং ব্যাগ হিসাবে বিবেচনা করা হয় না, এটি চীনা উইং চুন, মধ্যযুগীয় কুইনটেইন এবং আধুনিক বেয়োনেট প্রশিক্ষণে ব্যবহৃত টার্গেট ডামি ধরনের যন্ত্রপাতির আধুনিক সংস্করণ।

নিরাপত্তা সতর্কতা[সম্পাদনা]

ভারী ব্যাগগুলি সাধারণত ঘন উপাদানে (যেমন প্যাক করা বালু, দানা ইত্যাদি) ভরা থাকে; চোট এড়াতে, হাতের সুরক্ষা (বক্সিং গ্লাভস, ব্যাগ গ্লাভস, প্রশিক্ষণ গ্লাভস, হাতের মোড়ক ইত্যাদি) অনুশীলনের সময় ব্যবহৃত করা উচিত। ভারী ব্যাগে শক্তিশালী আঘাত অনভিজ্ঞ বা কম বয়সী ক্রীড়াবিদদের (<১৮ মহিলা, <২১ পুরুষ) না করার পরামর্শ দেয়া হয়, কারণ মচকান, মাংসপেশীর টান বা হাড়ের প্লেটের ক্ষতি ঝুঁকি রয়েছে, এমনকি হাড়ের কাঠামোতে বিরূপ প্রভাব পরতে পারে। আঘাতের (যেমন বক্সারের ফ্র্যাকচার) সম্ভাবনা কমাতে সাবধানতার সাথে ব্যবহার করার সুপারিশ করা হয়। [১][২]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. DePasquale, Peter (১৯৯০), The Boxer's Workout, California: Fighting Fit, পৃষ্ঠা 176, আইএসবিএন 0-9627050-0-4 
  2. Lee, Bruce (১৯৭৭), Bruce Lee's Fighting Method,Vol. 2: Basic Training, California: Ohara, পৃষ্ঠা 128, আইএসবিএন 0-89750-051-2 
  3. "NBC 30 Connecticut"Family's Punching Bag Holds Smelly Surprise। ২০০৭-০৫-১৬। সেপ্টেম্বর ২৭, ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৫-২৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]