পশ্চিমবঙ্গ গ্রামীণ ব্যাঙ্ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
পশ্চিমবঙ্গ গ্রামীণ ব্যাঙ্ক
সরকারি সংস্থা
শিল্পব্যাঙ্কিং, আর্থিক পরিষেবা
প্রতিষ্ঠাকাল২০০৭
সদরদপ্তরহাওড়া, পশ্চিমবঙ্গ, ভারত
বাণিজ্য অঞ্চল
পশ্চিমবঙ্গ
পণ্যসমূহক্রেডিট কার্ড, কনজিউমার ব্যাঙ্কিং, কর্পোরেট ব্যাঙ্কিং, আর্থিক পরিষেবা, বিনিয়োগমূলক ব্যাঙ্কিং, বন্ধকী ঋণ, বেসরকারি ব্যাঙ্কিং, প্রাইভেট ইকুইটি, সম্পদ ব্যবস্থাপনা।
ওয়েবসাইটwww.paschimbangagraminbank.com

পশ্চিমবঙ্গ গ্রামীণ ব্যাঙ্ক[১] হল একটি আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্ক। ২০০৭ সালের ২৬ জানুয়ারি ১৯৭৬ সালের আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্ক আইনের ২৩ ক শাখার ১ নং উপশাখা অনুসারে এই ব্যাঙ্ক প্রতিষ্ঠিত হয়।[২] হাওড়া গ্রামীণ ব্যাঙ্ক, বর্ধমান গ্রামীণ ব্যাঙ্ক ও ময়ূরাক্ষী গ্রামীণ ব্যাঙ্ক এক করে এই ব্যাঙ্ক স্থাপিত হয়েছিল।

ইউকো ব্যাঙ্ক এই ব্যাঙ্কের স্পনসর। ভারত সরকার, পশ্চিমবঙ্গ সরকার ও ইউকো ব্যাঙ্ক সম্মিলিতভাবে এই ব্যাঙ্কের মালিক। এই ব্যাঙ্কের শেয়ারহোল্ডাররা হল ভারত সরকার (৫০%), ইউকো ব্যাঙ্ক (৩৫%) ও পশ্চিমবঙ্গ সরকার (১৫%)। এই ব্যাঙ্কের প্রধান কার্যালয় হাওড়া শহরের টিকিয়াপাড়া অঞ্চলে অবস্থিত।

২০১৩-১৪ অর্থবর্ষে এই ব্যাঙ্কের নিট লাভের পরিমাণ ছিল ২০.১২ কোটি টাকা[৩]

ব্যাঙ্কের গঠন[সম্পাদনা]

পশ্চিমবঙ্গ গ্রামীণ ব্যাঙ্ক পশ্চিমবঙ্গ রাজ্যের চারটি জেলায় কাজ করে। এগুলি হল: হাওড়া, হুগলি, বর্ধমানবীরভূম জেলা। এই ব্যাঙ্কের প্রধান কার্যালয় হাওড়া শহরে অবস্থিত।

পশ্চিমবঙ্গ গ্রামীণ ব্যাঙ্কের ২১৯টি শাখা ও ৪টি আঞ্চলিক কার্যালয় রয়েছে। আঞ্চলিক কার্যালয়গুলি হল: হাওড়া আঞ্চলিক কার্যালয়, চুঁচুড়া আঞ্চলিক কার্যালয়, , বর্ধমান আঞ্চলিক কার্যালয় ও সিউড়ি আঞ্চলিক কার্যালয়।

আরও দেখুন[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

  1. "PBGB Website" 
  2. Government of India, Notification No.1/4/2006 – RRB dated 26 February 2007 (Ministry of Finance, Department of Economic Affairs (Banking Division), New Delhii)
  3. "PBGB Balance Sheet 2014" (PDF)। ২০ অক্টোবর ২০১৪ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ মার্চ ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]