পল্লবী জোশী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
পল্লবী জোশী
Pallavi Joshi.png
পল্লবী জোশী
জন্ম (1969-04-04) ৪ এপ্রিল ১৯৬৯ (বয়স ৫১)[১]
পেশাঅভিনেত্রী, মডেল, প্রযোজক
দাম্পত্য সঙ্গীবিবেক অগ্নিহোত্রী

পল্লবী জোশী (জন্ম: ৪ঠা এপ্রিল ১৯৬৯) হলেন একজন ভারতীয় চলচ্চিত্র এবং টেলিভিশন অভিনেত্রী। তিনি "বিশেষ নির্ণায়ক পুরস্কার (কাহিনী-চিত্র)" বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পেয়েছেন।

পেশা[সম্পাদনা]

পল্লবী খুব কম বয়সেই মঞ্চ নাটকে অভিনয় শুরু করেছিলেন। তিনি শিশু শিল্পী হিসাবে বদলাআদমি সড়ক কা-এর মতো চলচ্চিত্রে অভিনয় করেছেন। তিনি ১৯৭৯ সালে মুক্তিপ্রাপ্ত দাদা-তে একটি অভিনয় অন্ধ শিশুর চরিত্রে অভিনয় করেছেন, যে পরবর্তীতে একজন কুখ্যাত গুন্ডায় পরিণত হয়।

১৯৮০ এবং ১৯৯০-এর দশকে তিনি রুক্মাবতী কি হাভেলি, সুরজ কা সাতবাঁ ঘোড়া, তৃষাগ্নি (১৯৮৮) বঞ্চিত, ভুজঙ্গাইয়ানা দেশাবতারা (১৯৯১) এবং রিহাই চলচ্চিত্রে অভিনয় করেছেন। তিনি সওদাগর, পানাহ, তেহেলকা এবং মুজরিম-এর মতো বিশাল বাজেট চলচ্চিত্রে নায়িকার বন্ধু হিসাবে পার্শ্ব চরিত্রে অভিনয় করেছেন। অন্ধ যুদ্ধ (১৯৮৮)-এ একজন প্রতিবন্ধী মেয়ে চরিত্রে অভিনয়ের জন্য তিনি "সেরা পার্শ্ব অভিনেত্রী" বিভাগে ফিল্মফেয়ার পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন। তিনি ওহ ছোকরি (১৯৯২)-এর ৪১তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের একটি বিশেষ নির্ণায়ক পুরস্কার লাভ করেছিলেন।[২][৩] তিনি নয়ডায় অনুষ্ঠিত ৭ম গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যালে "এক্সেলেন্স ইন সিনেমা" বিভাগের পুরস্কার পেয়েছিলেন।

পরবর্তীকালে তিনি জি মারাঠির একটি সঙ্গীত বিষয়ক প্রতিযোগিতা সা রে গা মা পা মারাঠি লি'ল চ্যাম্পস-এ উপস্থাপনার দায়িত্ব পালন করেছিলেন। তিনি শ্যাম বেনেগালের দ্য মেকিং অফ দ্য মহাত্মা (১৯৯৯)-তে কস্তুরবা গান্ধীর চরিত্রে অভিনয় করেছিলেন।

অতঃপর মি. যোগী, ভারত এক খোঁজ, জুস্তজু, অলপভিরাম, মৃগনয়ণী, তালাশইমতিহান এবং তাঁর সর্বাধিক বিখ্যাত দূরদর্শনে প্রচারিত নৌবাহিনী ভিত্তিক যুব টেলিভিশন ধারাবাহিক আরোহণ-এর মতো টেলিভিশন ধারাবাহিকে অভিনয় করেছেন। জুস্তজু ২০০২ সালে জি টিভিতে প্রচারিত একটি সাপ্তাহিক টেলিভিশন ধারাবাহিক ছিল, এতে তাঁর সাথে আরও অভিনয় করেছিলেন হর্ষ ছায়া এবং অর্পিতা পান্ডে[৪][৫][৬][৭][৮] তিনি মাধবনের সাথে ইয়ে কাহাঁ আ গয়ে হম নামে একটি রোমাঞ্চকর চলচ্চিত্রে অভিনয় করেছিলেন, যার চিত্রায়ন হঠাৎ করেই বন্ধ হয়ে যায়।

তিনি রেনুকা শাহানে দ্বারা পরিচালিত রিতা নামক একটি মারাঠি চলচ্চিত্র চরিত্রে অভিনয় করেছেন; যেখানে তিনি একটি পার্শ্ব চরিত্রে অভিনয় করেছেন। তিনি একজন অভিনেত্রী হওয়ার পাশাপাশি একজন টেলিভিশন ধারাবাহিক প্রযোজকও। তিনি জি মারাঠিতে প্রচারিত অসম্ভব এবং অনুবন্ধ নামে দুটি টেলিভিশন ধারাবাহিকের প্রযোজনার কাজ করেছেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

তিনি ভারতীয় চলচ্চিত্র নির্মাতা বিবেক অগ্নিহোত্রীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন এবং তাঁদের দুটি সন্তান রয়েছে। তিনি শিশু অভিনেতা মাস্টার অলঙ্কার (জোশী)-এর বোন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Pallavi Joshi at IAmBuddha.net
  2. "41st National Film Awards"International Film Festival of India। ১৩ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০১২ 
  3. "41st National Film Awards (PDF)" (PDF)Directorate of Film Festivals। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০১২ 
  4. "Never say die"। Tribune India। সংগ্রহের তারিখ ৯ জুন ২০০২ 
  5. "Woman on the prowl"। The Times Of India। সংগ্রহের তারিখ ৩ ফেব্রু ২০০২ 
  6. "Man uninterrupted"। Hindustan Times। সংগ্রহের তারিখ ২০১৪-০৩-১৯ 
  7. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ১৭ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ মার্চ ২০২০ 
  8. http://www.mid-day.com/entertainment/2002/aug/30070.htm

বহিঃসংযোগ[সম্পাদনা]