পলা ব্রডওয়েল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Paula Broadwell
Broadwell in July 2011
Broadwell in July 2011
জন্মPaula Dean Kranz
(1972-11-09) ৯ নভেম্বর ১৯৭২ (বয়স ৫০)[১]
North Dakota, USA[২]
পেশাJournalist, military officer
ভাষাEnglish
বাসস্থানDilworth, শার্লট, নর্থ ক্যারোলাইনা
জাতীয়তাAmerican
শিক্ষা প্রতিষ্ঠানUnited States Military Academy (B.A.)
University of Denver (Josef Korbel School) (M.A.)
Harvard University (Kennedy School) (M.P.A.)
উল্লেখযোগ্য রচনাবলিAll In: The Education of General David Petraeus
দাম্পত্যসঙ্গীScott Broadwell
সন্তান2

পলা ব্রডওয়েল, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক প্রধান জেনারেল ডেভিড পেট্রাউসের সঙ্গে তার বিবাহ বহির্ভূত সম্পর্ক প্রকাশিত হওয়ার পর পেট্রাউস সিআইএ থেকে পদত্যাগ করেন। আলোচনা ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। তাদের সঙ্গে আলোচনায় উঠে আসেন জিল কেলি নামে পেট্রাউসের আরেক পারিবারিক বান্ধবী। এ ঘটনা নিয়ে সারা বিশ্ব আলোচনা-সমালোচনায় মুখর হলেও পলা ব্রডওয়েল কিন্তু এখন সেই বিধ্বস্ত অবস্থা থেকে শক্তি সঞ্চয় করে নতুন করে বাঁচার চেষ্টা করছেন। হারানো সম্মান ফিরে পাওয়ার চেষ্টা করছেন।[৩]

শিক্ষা ও প্রাথমিক কর্মজীবন[সম্পাদনা]

জন্মস্থান যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা থেকেই তার সাফল্যের শুরু। সেখানে তিনি ছিলেন স্টেট স্টুডেন্টস কাউন্সিলের সভাপতি, একজন বাস্কেটবল খেলোয়াড় ও অর্কেস্ট্রাবাদক। শিক্ষাজীবনে ঈর্ষণীয় কৃতিত্বের পাশাপাশি তার রয়েছে শরীরচর্চায় চ্যাম্পিয়ন হবার জয়মুকুট। একই সঙ্গে তিনি হার্ভার্ডের স্নাতক এবং একটি মেশিন গান নির্মাতা প্রতিষ্ঠানের মডেল।

ব্রডওয়েলের জীবনী থেকে জানা যায়, তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পাবলিক লিডারশিপ বিভাগের একজন গবেষণা সহকারী এবং লন্ডনের কিংস কলেজের সামরিক শিক্ষা বিভাগের পিএইচডি ডিগ্রি প্রার্থী ছিলেন। এছাড়া তিনি হার্ভার্ডের কেনেডি স্কুল অব গভর্নমেন্ট থেকে লোক প্রশাসনে স্নাতকোত্তর।

তিনি ট্রায়াথলেট নামে পরিচিত অলিম্পিকের তিনটি খেলা সাঁতার, দৌড় ও সাইক্লিংয়ে বিশেষ পারদর্শী। এছাড়া নিজের দুই সন্তানকে তার মতোই প্রতিযোগী মনোভাবসম্পন্ন করে গড়ে তুলেছেন। তাদের সবাইকে খেলাধুলায় পারদর্শী করেছেন। চলতি বছর তার টুইটারের একটি টুইট থেকে জানা যায়, অ্যাসপেন ইনস্টিটিউট নামক চিন্তাবিদদের এক দলে যোগ দিয়েছেন তিনি।

ব্যাকতিগত জীবন[সম্পাদনা]

স্বামী স্কট ও দু’সন্তানকে নিয়ে অবকাশ যাপনে গিয়েছিলেন। এ সময় তাকে দেখা গেছে স্বামী স্কটের হাতে হাত রেখে সুখী দাম্পত্য প্রদর্শনের চেষ্টা করছেন। তাছাড়া লোকচক্ষুর আড়ালেই ছিলেন তিনি। সেই পর্দার আড়াল থেকে তিনি বেরিয়ে এলেন। তবে তাদের সম্পর্কের বিষয়ে কোন মন্তব্য করলেন না।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Shane, Scott; Stolberg, Sheryl Gay (নভেম্বর ১০, ২০১২)। "A Brilliant Career With a Meteoric Rise and an Abrupt Fall"The New York Times। সংগ্রহের তারিখ নভেম্বর ১১, ২০১২  "Ms. Broadwell, who was born while Mr. Petraeus was a West Point cadet and turned 40 on Friday, ..."
  2. Grossman, Samantha (নভেম্বর ১২, ২০১২)। "Paula Broadwell, David Petraeus' Biographer and Alleged Mistress"Time  অজানা প্যারামিটার |1= উপেক্ষা করা হয়েছে (সাহায্য); অজানা প্যারামিটার |2= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  3. পেট্রাউসের সঙ্গে সম্পর্ক নিয়ে লজ্জিত পলা[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ],টাইমস অব ইন্ডিয়া, দৈনিক প্রথম আলো। ঢাকা থেকে প্রকাশের তারিখ: ২২-১১-২০১২ খ্রিস্টাব্দ।

বহিঃসংযোগ[সম্পাদনা]