পরিবেশবাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পরিবেশবাদ বা পরিবেশগত অধিকার হলো জীবন, বাসস্থান এবং পারিপার্শ্বিকতাকে সমর্থন করার বিষয়ে একটি বিস্তৃত দর্শন, আদর্শ এবং সামাজিক আন্দোলন। যদিও পরিবেশবাদ সবুজ মতাদর্শ এবং রাজনীতির পরিবেশগত এবং প্রকৃতি-সম্পর্কিত দিকগুলোর উপর বেশি মনোযোগ দেয়, বাস্তুবিদ্যা সামাজিক বাস্তুশাস্ত্র এবং পরিবেশবাদের আদর্শকে একত্রিত করে। বাস্তুতন্ত্রবাদ সাধারণভাবে ইউরোপীয় ভাষায় ব্যবহৃত হয়, যখন পরিবেশবাদ ইংরেজিতে বেশি ব্যবহৃত হয় তবে শব্দগুলির সামান্য ভিন্ন অর্থ রয়েছে।

যুক্তরাষ্ট্রের ডাকটিকিটে পরিবেশবাদ

পরিবেশবাদ প্রাকৃতিক পরিবেশের সংরক্ষণ, পুনরুদ্ধার এবং উন্নতির পক্ষে সমর্থন করে এবং জলবায়ুর মতো গুরুত্বপূর্ণ আর্থ সিস্টেম উপাদান বা প্রক্রিয়াগুলিকে দূষণ নিয়ন্ত্রণ বা উদ্ভিদ ও প্রাণীর বৈচিত্র্য রক্ষার আন্দোলন হিসাবে উল্লেখ করা যেতে পারে। এই কারণে, একটি ভূমি নীতিশাস্ত্র, পরিবেশগত নীতিশাস্ত্র, জীববৈচিত্র্য, বাস্তুবিদ্যা, এবং বায়োফিলিয়া হাইপোথিসিসের মতো ধারণাগুলি প্রধানত।

এর মূলে, পরিবেশবাদ হলো মানুষের এবং বিভিন্ন প্রাকৃতিক ব্যবস্থার মধ্যে সম্পর্কের ভারসাম্য বজায় রাখার একটি প্রয়াস যার উপর তারা এমনভাবে নির্ভর করে যাতে সমস্ত উপাদানগুলিকে একটি সঠিক মাত্রায় স্থায়িত্ব দেওয়া হয়। এই ভারসাম্যের সঠিক ব্যবস্থা এবং ফলাফলগুলি বিতর্কিত এবং পরিবেশগত উদ্বেগগুলিকে অনুশীলনে প্রকাশ করার জন্য বিভিন্ন উপায় রয়েছে। পরিবেশবাদ এবং পরিবেশগত উদ্বেগগুলি প্রায়শই সবুজ রঙ দ্বারা প্রতিনিধিত্ব করা হয়,[১] তবে এই সংঘটি বিপণন শিল্প দ্বারা গ্রিনওয়াশিং নামে পরিচিত কৌশলের জন্য বরাদ্দ করা হয়েছে।

পরিবেশবাদ বিরোধী পরিবেশবাদ দ্বারা বিরোধিতা করে, যা বলে যে পৃথিবী কিছু পরিবেশবাদীদের রক্ষণাবেক্ষণের তুলনায় কম ভঙ্গুর, এবং পরিবেশবাদকে জলবায়ু পরিবর্তনে মানুষের অবদানের প্রতি অতিরিক্ত প্রতিক্রিয়া বা মানুষের অগ্রগতির বিরোধিতা হিসাবে চিত্রিত করে।[২]

সংজ্ঞা[সম্পাদনা]

পরিবেশবাদ একটি সামাজিক আন্দোলনকে নির্দেশ করে যা প্রাকৃতিক সম্পদ এবং বাস্তুতন্ত্র রক্ষার জন্য লবিং, সক্রিয়তা এবং শিক্ষার মাধ্যমে রাজনৈতিক প্রক্রিয়াকে প্রভাবিত করতে চায়। একজন পরিবেশবাদী এমন একজন ব্যক্তি যিনি আমাদের প্রাকৃতিক পরিবেশ এবং জনসাধারণের নীতি বা ব্যক্তিগত আচরণের পরিবর্তনের মাধ্যমে এর সম্পদের টেকসই ব্যবস্থাপনা সম্পর্কে কথা বলতে পারেন। এর মধ্যে সহায়ক অনুশীলনগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে যেমন অবহিত খরচ, সংরক্ষণের উদ্যোগ, পুনর্নবীকরণযোগ্য সংস্থানে বিনিয়োগ, উপকরণ অর্থনীতিতে উন্নত দক্ষতা, পরিবেশগত অর্থনীতির মতো নতুন হিসাব দৃষ্টান্তে রূপান্তর, অ-মানব জীবনের সাথে আমাদের সংযোগগুলিকে পুনর্নবীকরণ এবং পুনরুজ্জীবিত করা বা এমনকি বেছে নেওয়া। সম্পদের উপর খরচ এবং চাপ কমাতে একটি কম শিশু।

বিভিন্ন উপায়ে (উদাহরণস্বরূপ, তৃণমূলের সক্রিয়তা এবং প্রতিবাদ), পরিবেশবাদী এবং পরিবেশবাদী সংগঠনগুলি প্রাকৃতিক বিশ্বকে মানব বিষয়ে আরও শক্তিশালী কণ্ঠ দেওয়ার চেষ্টা করে।[৩]

সাধারণ পরিভাষায়, পরিবেশবাদীরা সম্পদের টেকসই ব্যবস্থাপনা এবং পাবলিক নীতি এবং ব্যক্তিগত আচরণের পরিবর্তনের মাধ্যমে প্রাকৃতিক পরিবেশের সুরক্ষা (এবং প্রয়োজনে পুনরুদ্ধার) সমর্থন করে। বাস্তুতন্ত্রের অংশগ্রহণকারী হিসাবে মানবতার স্বীকৃতিতে, আন্দোলনটি বাস্তুবিদ্যা, স্বাস্থ্য এবং মানবাধিকারকে কেন্দ্র করে।

ইতিহাস[সম্পাদনা]

বিশ্বের বিভিন্ন অংশে, ইতিহাস জুড়ে পরিবেশগত সুরক্ষার জন্য উদ্বেগ বিভিন্ন আকারে পুনরাবৃত্তি হয়েছে। পরিবেশগত সুরক্ষাবাদের প্রাথমিক ধারণা গুলো জৈন ধর্মে পাওয়া যায়, প্রাচীন ভারতের একটি ধর্ম যা মহাবীর দ্বারা পুনরুজ্জীবিত হয়েছিল খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতাব্দীতে। জৈন ধর্ম এমন একটি দৃষ্টিভঙ্গি প্রস্তাব করে যা পরিবেশগত সক্রিয়তার সাথে যুক্ত মূল মূল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ণ, যেমন অহিংসা দ্বারা জীবনের সুরক্ষা, যা পরিবেশের বিশ্বব্যাপী সুরক্ষার জন্য একটি শক্তিশালী পরিবেশগত নীতি গঠন করতে পারে। সমস্ত জীবের মধ্যে মিথোজীবিতার বিষয়ে মহাবীরের শিক্ষা - সেইসাথে পৃথিবী, পানি, বায়ু, আগুন এবং স্থানের পাঁচটি উপাদান - আজ পরিবেশগত চিন্তার মূল।[৪][৫]

মধ্যপ্রাচ্যে, ৬৩০ খ্রিস্টাব্দে ইসলামী খেলাফতের খলিফা আবু বকর সিদ্দিক (রা) তাঁর সেনাবাহিনীকে "গাছের কোন ক্ষতি করবেন না বা আগুনে পুড়িয়ে ফেলবেন না" এবং "আপনার খাবারের জন্য শত্রুর কোনো পালকে হত্যা করবেন না।"[৬] নবম শতাব্দী থেকে ত্রয়োদশ শতাব্দীর বিভিন্ন আরব চিকিৎসাগ্রন্থে পরিবেশবাদ এবং পরিবেশ বিজ্ঞানের সাথে দূষণের সমস্যা নিয়ে আলোচনা করা হয়েছিল। এই ধরনের গ্রন্থের লেখকদের মধ্যে ছিলেন আল-কিন্দি, কুস্তা ইবনে লুকা, আল-রাজী, ইবনে আল-জাজার, আল-তামিমি, আল-মাসিহি, ইবনে সিনা, আলী ইবনে রিদওয়ান, ইবনে জুমায়, আইজ্যাক ইসরায়েল বেন সোলোমন, আবদাল-লাতিফ। , ইবনুল কুফ এবং ইবনুল নাফিস। তাদের কাজগুলি দূষণের সাথে সম্পর্কিত বেশ কয়েকটি বিষয়কে কভার করে, যেমন বায়ু দূষণ, পানি দূষণ, মাটি দূষণ এবং পৌরসভার কঠিন বর্জ্যের ভুল ব্যবস্থাপনা। তারা নির্দিষ্ট এলাকার পরিবেশগত প্রভাব মূল্যায়ন অন্তর্ভুক্ত।[৭]

ইউরোপে, ইংল্যান্ডের রাজা প্রথম এডওয়ার্ড ১২৭২ খ্রিষ্টাব্দৈ লন্ডনে ঘোষণার মাধ্যমে "সমুদ্র-কয়লা" পোড়ানো এবং বিক্রি নিষিদ্ধ করে, যখন এর ধোঁয়া শহর জুড়ে একটি প্রচলিত বিরক্তিকর হয়ে ওঠে।[৮][৯] কাঠের স্থানীয় ঘাটতির কারণে লন্ডনে প্রচলিত এই জ্বালানিটিকে এই প্রাথমিক নাম দেওয়া হয়েছিলো কারণ এটি কিছু উপকূলে ধুয়ে পাওয়া যায়, যেখান থেকে এটি একটি ঠেলাগাড়িতে বহন করা হয়েছিলো।

প্রারম্ভিক পরিবেশগত আইন[সম্পাদনা]

শিল্প বিপ্লবের সময় বায়ুমণ্ডলে ধোঁয়া দূষণের ক্রমবর্ধমান মাত্রার প্রতিক্রিয়ায় পরিবেশ আন্দোলনের সূত্রপাত। বড় কারখানার উত্থান এবং কয়লা ব্যবহারে সহসা অপরিসীম বৃদ্ধি শিল্প কেন্দ্রগুলিতে বায়ু দূষণের একটি অভূতপূর্ব স্তরের জন্ম দিয়েছে; বিংশ শতাব্দীর প্রথম দশকের পরে শিল্প রাসায়নিক নিষ্কাশনের বিপুল পরিমাণে অপরিশোধিত মানব বর্জ্যের ক্রমবর্ধমান লোড যোগ করে।[১০] প্রথম বড় আকারের, আধুনিক পরিবেশগত আইনগুলি ব্রিটেনের ক্ষার আইনের আকারে এসেছিল, যা ১৮৬৩ সালে পাস হয়েছিল, লেব্লাঙ্ক প্রক্রিয়া দ্বারা প্রদত্ত ক্ষতিকারক বায়ু দূষণ (বায়বীয় হাইড্রোক্লোরিক এসিড) নিয়ন্ত্রণ করতে, যা সোডা অ্যাশ তৈরি করতে ব্যবহৃত হয়েছিল। এই দূষণ রোধে একজন ক্ষার পরিদর্শক এবং চারজন সাব-ইন্সপেক্টর নিয়োগ করা হয়েছিল। পরিদর্শকের দায়িত্বগুলি ধীরে ধীরে প্রসারিত হয়, যার পরিসমাপ্তি ঘটে ১৯৫৮ সালের ক্ষারধাতুর ক্রম যা ধোঁয়া, গ্রিট, ধুলো এবং ধোঁয়া নির্গত সমস্ত প্রধান ভারী শিল্পকে তত্ত্বাবধানে রাখে।

শিল্প শহরগুলিতে, স্থানীয় বিশেষজ্ঞ এবং সংস্কারকরা, বিশেষ করে ১৮৯০ সালের পরে, পরিবেশগত অবক্ষয় এবং দূষণ চিহ্নিত করতে এবং সংস্কারের দাবি ও অর্জনের জন্য তৃণমূল আন্দোলন শুরু করার ক্ষেত্রে নেতৃত্ব দিয়েছিলেন। সাধারণত সর্বোচ্চ অগ্রাধিকার জল এবং বায়ু দূষণে যায়। কোল স্মোক অ্যাবেটমেন্ট সোসাইটি ১৮৯৮ সালে গঠিত হয়েছিল যা এটিকে প্রাচীনতম পরিবেশগত এনজিওগুলির মধ্যে একটি করে তোলে। এটি শিল্পী স্যার উইলিয়াম ব্লেক রিচমন্ড দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, কয়লার ধোঁয়া দ্বারা হতাশ হয়ে পড়েছিলেন। যদিও এর আগে আইনের কিছু অংশ ছিল, জনস্বাস্থ্য আইন ১৮৭৫ -এ সমস্ত চুল্লি এবং ফায়ারপ্লেসকে তাদের নিজস্ব ধোঁয়া খাওয়ার প্রয়োজন ছিল। এটি প্রচুর পরিমাণে কালো ধোঁয়া নির্গত কারখানাগুলির বিরুদ্ধে নিষেধাজ্ঞার ব্যবস্থাও করেছিল। এই আইনের বিধানগুলি ১৯২৬ সালে স্মোক অ্যাবেটমেন্ট অ্যাক্টের সাথে বর্ধিত করা হয়েছিল যাতে অন্যান্য নির্গমন, যেমন কাঁচ, ছাই এবং গ্রিটি কণা অন্তর্ভুক্ত করা হয় এবং স্থানীয় কর্তৃপক্ষকে তাদের নিজস্ব প্রবিধান আরোপ করার ক্ষমতা দেয়।

এটি শুধুমাত্র লন্ডনে ১৯৫২ সালের গ্রেট স্মোগের অনুপ্রেরণায়, যা শহরটিকে প্রায় স্থবির করে দিয়েছিল এবং ছয় হাজার জনেরও বেশি মৃত্যুর কারণ হতে পারে, যে ক্লিন এয়ার অ্যাক্ট ১৯৫৬ পাস হয়েছিল এবং শহরে বায়ুবাহিত দূষণ প্রথম মোকাবেলা করা হয়েছিল। খোলা কয়লার আগুনের পরিবর্তে বিকল্প (যেমন গ্যাসের আগুন লাগানো) বা যারা পছন্দ করেন তাদের পরিবর্তে কোক পোড়াতে (শহরের গ্যাস উৎপাদনের একটি উপজাত) যা ন্যূনতম ধোঁয়া উৎপন্ন করে তাদের জন্য গৃহকর্তাদের আর্থিক প্রণোদনা দেওয়া হয়েছিল। কিছু শহর এবং শহরে 'ধূমপান নিয়ন্ত্রণ এলাকা' চালু করা হয়েছিল যেখানে শুধুমাত্র ধোঁয়াবিহীন জ্বালানি পোড়ানো যেতে পারে এবং বিদ্যুৎ কেন্দ্রগুলিকে শহর থেকে দূরে সরিয়ে নেওয়া হয়েছিল। এই আইনটি আধুনিক পরিবেশবাদের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রেরণা তৈরি করেছে এবং মানুষের জীবনযাত্রার মানকে পরিবেশগত অবনতির বিপদ সম্পর্কে পুনর্বিবেচনা করেছে।

ঊনবিংশ শতাব্দীর শেষের দিকেও প্রথম বন্যপ্রাণী সংরক্ষণ আইন পাস হয়। প্রাণিবিজ্ঞানী আলফ্রেড নিউটন ১৮৭২ এবং ১৯০৩ সালের মধ্যে আদিবাসী প্রাণীদের সংরক্ষণের জন্য একটি 'ক্লোজ-টাইম' প্রতিষ্ঠার আকাঙ্ক্ষার বিষয়ে একাধিক তদন্ত প্রকাশ করেছিলেন। সঙ্গমের মরসুমে প্রাণীদের শিকার থেকে রক্ষা করার জন্য আইন প্রণয়নের জন্য তার ওকালতি এই জাতীয় প্রাণীদের গঠনের দিকে পরিচালিত করেছিল। রয়্যাল সোসাইটি ফর দ্য প্রোটেকশন অফ বার্ডস এবং বিশ্বের প্রথম প্রকৃতি সুরক্ষা আইন হিসাবে 1869 সালে সামুদ্রিক পাখি সংরক্ষণ আইন পাসকে প্রভাবিত করে।

স্প্যানিশ বিপ্লবের সময়, নৈরাজ্যবাদী-নিয়ন্ত্রিত অঞ্চলগুলি বেশ কয়েকটি পরিবেশগত সংস্কার গ্রহণ করেছিল, যা সম্ভবত সেই সময়ে বিশ্বের বৃহত্তম ছিল। ড্যানিয়েল গুয়েরিন উল্লেখ করেছেন যে নৈরাজ্যবাদী অঞ্চলগুলি ফসলের বৈচিত্র্য আনবে, সেচ প্রসারিত করবে, পুনর্বনায়ন শুরু করবে, গাছের নার্সারি শুরু করবে এবং প্রকৃতিবাদী সম্প্রদায় স্থাপনে সাহায্য করবে। একবার বায়ু দূষণ এবং যক্ষ্মা রোগের মধ্যে একটি লিঙ্ক আবিষ্কৃত হলে, CNT বেশ কয়েকটি ধাতব কারখানা বন্ধ করে দেয়।

প্রথম পরিবেশ আন্দোলন[সম্পাদনা]

ঊনবিংশ শতাব্দীর গোড়ার দিকে পরিবেশের প্রতি প্রাথমিক আগ্রহ ছিল রোমান্টিক আন্দোলনের একটি বৈশিষ্ট্য। মানব শিল্পের অগ্রগতি এবং পরিবেশের উপর এর প্রভাব সম্পর্কে চিন্তা করার প্রথম আধুনিক ঘোষণাগুলির মধ্যে একটি জাপানি ভূগোলবিদ, শিক্ষাবিদ, দার্শনিক এবং লেখক সুনেসাবুরো মাকিগুচি তার ১৯০৩ প্রকাশনা জিনসেই চিরিগাকু (মানব জীবনের ভূগোল) এ লিখেছেন।[১১] ব্রিটেনে কবি উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ লেক ডিস্ট্রিক্টে ব্যাপকভাবে ভ্রমণ করেছিলেন এবং লিখেছেন যে এটি একটি "জাতীয় সম্পত্তি যার মধ্যে প্রতিটি মানুষের অধিকার এবং আগ্রহ রয়েছে যার উপলব্ধি করার চোখ এবং উপভোগ করার হৃদয় রয়েছে"।[১২]

পরিবেশের পক্ষে পদ্ধতিগত প্রচেষ্টা শুধুমাত্র ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে শুরু হয়েছিল; এটি ১৮৭০-এর দশকে ব্রিটেনে সুবিধার আন্দোলন থেকে বেড়ে ওঠে, যা শিল্পায়ন, শহরগুলির বৃদ্ধি এবং বায়ু ও জল দূষণের ক্রমবর্ধমান প্রতিক্রিয়া ছিল। ১৮৬৫ সালে কমন্স প্রিজারভেশন সোসাইটি গঠনের সাথে শুরু করে, এই আন্দোলনটি শিল্পায়নের সীমাবদ্ধতার বিরুদ্ধে গ্রামীণ সংরক্ষণকে চ্যাম্পিয়ন করেছিল। রবার্ট হান্টার, সোসাইটির সলিসিটর, হার্ডউইক রনসলে, অক্টাভিয়া হিল এবং জন রাসকিনের সাথে কোয়ারি থেকে স্লেট বহন করার জন্য রেলপথ নির্মাণ রোধ করার জন্য একটি সফল প্রচারাভিযানের নেতৃত্ব দেওয়ার জন্য কাজ করেছিলেন, যা নিউল্যান্ডস এবং এনারডেলের অক্ষত উপত্যকাগুলিকে ধ্বংস করে দেবে। এই সাফল্যের ফলে লেক ডিস্ট্রিক্ট ডিফেন্স সোসাইটি গঠিত হয় (পরে লেক ডিস্ট্রিক্টের বন্ধু হয়ে ওঠে)।

পিটার ক্রোপটকিন অর্থনীতি, কৃষি বিজ্ঞান, সংরক্ষণ, নীতিশাস্ত্র, অপরাধবিদ্যা, নগর পরিকল্পনা, ভূগোল, ভূতত্ত্ব এবং তিনি সুইস এবং সাইবেরিয়ান হিমবাহগুলিতে পর্যবেক্ষণ করেছিলেন যে শিল্প বিপ্লবের শুরু থেকেই তারা ধীরে ধীরে গলছে, সম্ভবত তাকে জলবায়ু পরিবর্তনের প্রথম ভবিষ্যদ্বাণীকারীদের মধ্যে একজন করে তুলেছে। তিনি বন উজাড় এবং শিকারের ফলে ক্ষতিও পর্যবেক্ষণ করেছেন। ক্রোপোটকিনের লেখাগুলি ১৯৭০-এর দশকে প্রভাবশালী হয়ে উঠবে এবং উদ্দেশ্যমূলক সম্প্রদায় আন্দোলনের জন্য একটি প্রধান অনুপ্রেরণা হয়ে উঠবে এবং সেইসাথে তার ধারণাগুলি সামাজিক বাস্তুশাস্ত্রের তত্ত্বের ভিত্তি হয়ে উঠবে।জীববিদ্যায় বাস্তুশাস্ত্র সম্পর্কে লিখেছেন।

১৮৯৩ সালে হিল, হান্টার এবং রাউন্সলে সারা দেশে পরিবেশ সংরক্ষণ প্রচেষ্টা সমন্বয় করার জন্য একটি জাতীয় সংস্থা গঠন করতে সম্মত হন; ১৮৯৪ সালে "ন্যাশনাল ট্রাস্ট ফর প্লেস অফ হিস্টোরিক ইন্টারেস্ট বা ন্যাচারাল বিউটি" আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।[১৩] সংস্থাটি ১৯০৭ জাতীয় ট্রাস্ট বিলের মাধ্যমে নিরাপদ অবস্থান লাভ করে, যা ট্রাস্টকে একটি সংবিধিবদ্ধ কর্পোরেশনের মর্যাদা দেয়। এবং বিলটি আগস্ট ১৯০৭ সালে পাস হয়।[১৪][১৫]

একটি প্রাথমিক "প্রকৃতিতে ফিরে চলো" আন্দোলন, যা আধুনিক পরিবেশবাদের রোমান্টিক আদর্শের প্রত্যাশিত, জন রাসকিন, উইলিয়াম মরিস, জর্জ বার্নার্ড শ এবং এডওয়ার্ড কার্পেন্টারের মতো বুদ্ধিজীবীদের দ্বারা সমর্থন করা হয়েছিল, যারা সকলেই ভোগবাদ, দূষণ এবং অন্যান্য কার্যকলাপের বিরুদ্ধে ছিলেন। প্রাকৃতিক বিশ্বের জন্য ক্ষতিকর ছিল. আন্দোলনটি শিল্প শহরগুলির শহুরে অবস্থার প্রতিক্রিয়া ছিল, যেখানে স্যানিটেশন ছিল ভয়ঙ্কর, দূষণের মাত্রা অসহনীয় এবং আবাসন ভয়ঙ্করভাবে সঙ্কুচিত। আদর্শবাদীরা গ্রামীণ জীবনকে একটি পৌরাণিক ইউটোপিয়া হিসাবে চ্যাম্পিয়ন করেছিল এবং এটিতে ফিরে আসার পক্ষে সমর্থন করেছিল। জন রাসকিন যুক্তি দিয়েছিলেন যে লোকেদের "একটি ছোট ছোট ইংরেজ মাটিতে ফিরে আসা উচিত, সুন্দর, শান্তিপূর্ণ এবং ফলপ্রসূ। এতে আমাদের কোন বাষ্প ইঞ্জিন থাকবে না... আমাদের প্রচুর ফুল এবং শাকসবজি থাকবে... আমাদের কিছু সঙ্গীত থাকবে। এবং কবিতা; শিশুরা এতে নাচতে শিখবে এবং গান গাইবে।"[১৬]

এমনকি ছোট সমবায় খামার প্রতিষ্ঠার বাস্তব উদ্যোগেরও চেষ্টা করা হয়েছিল এবং "উৎপাদনের কলঙ্ক বা কৃত্রিমতার ক্যাঙ্কার" ছাড়াই পুরানো গ্রামীণ ঐতিহ্যগুলিকে উত্সাহের সাথে পুনরুজ্জীবিত করা হয়েছিল, যার মধ্যে মরিস নাচ এবং মেইপোল অন্তর্ভুক্ত ছিল।[১৭]

এই ধারণাগুলি যুক্তরাজ্যের বিভিন্ন পরিবেশগত গোষ্ঠীকেও অনুপ্রাণিত করেছিল, যেমন রয়্যাল সোসাইটি ফর দ্য প্রোটেকশন অফ বার্ডস, ১৮৮৯ সালে এমিলি উইলিয়ামসন দ্বীপের আদিবাসী পাখিদের জন্য বৃহত্তর সুরক্ষার জন্য প্রচারণা চালানোর জন্য একটি প্রতিবাদ গোষ্ঠী হিসাবে প্রতিষ্ঠিত করেছিলেন। সোসাইটি শহরতলির মধ্যবিত্তদের কাছ থেকে ক্রমবর্ধমান সমর্থনের পাশাপাশি অন্যান্য অনেক প্রভাবশালী ব্যক্তিত্ব যেমন পাখিবিদ অধ্যাপক আলফ্রেড নিউটনের সমর্থন আকর্ষণ করেছিল। ১৯০০ সাল নাগাদ, সংগঠনের প্রতি জনসমর্থন বৃদ্ধি পায় এবং এর সদস্য সংখ্যা ২৫০০০ এরও বেশি। বাগান শহর আন্দোলন তার নগর পরিকল্পনা ইশতেহারে অনেক পরিবেশগত উদ্বেগকে অন্তর্ভুক্ত করেছে; সোশ্যালিস্ট লিগ এবং দ্য ক্ল্যারিয়ন আন্দোলনও প্রকৃতি সংরক্ষণের পদক্ষেপের পক্ষে শুরু করে। হেনরি ডেভিড থোরোর ওয়াল্ডেনের মূল শিরোনাম পৃষ্ঠা

জন মুইর এবং হেনরি ডেভিড থোরোর মতো ব্যক্তিবর্গ প্রধান দার্শনিক অবদান রেখে পশ্চিমের প্রাকৃতিক সম্পদ রক্ষার উদ্বেগের কারণে ঊনবিংশ শতকের শেষের দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে আন্দোলন শুরু হয়েছিল। থোরো প্রকৃতির সাথে মানুষের সম্পর্কের প্রতি আগ্রহী ছিলেন এবং একটি সাধারণ জীবনে প্রকৃতির কাছাকাছি থাকার মাধ্যমে এটি অধ্যয়ন করেছিলেন। তিনি ওয়াল্ডেন বইতে তার অভিজ্ঞতা প্রকাশ করেছেন, যা যুক্তি দেয় যে মানুষের প্রকৃতির সাথে ঘনিষ্ঠভাবে ঘনিষ্ঠ হওয়া উচিত। মুইর প্রকৃতির অন্তর্নিহিত অধিকারে বিশ্বাস করতে এসেছিলেন, বিশেষ করে ইয়োসেমাইট উপত্যকায় হাইকিং করার পরে এবং বাস্তুশাস্ত্র এবং ভূতত্ত্ব উভয় অধ্যয়ন করার পরে। তিনি ইয়োসেমাইট ন্যাশনাল পার্ক গঠনের জন্য কংগ্রেসকে সফলভাবে লবিং করেছিলেন এবং ১৮৯২ সালে সিয়েরা ক্লাব স্থাপন করতে গিয়েছিলেন। সংরক্ষণবাদী নীতিগুলির পাশাপাশি প্রকৃতির অন্তর্নিহিত অধিকারে বিশ্বাস ছিল আধুনিক পরিবেশবাদের ভিত্তি।

বিংশ শতকে, পরিবেশগত ধারণাগুলি জনপ্রিয়তা এবং স্বীকৃতিতে বাড়তে থাকে। কিছু বন্যপ্রাণী, বিশেষ করে আমেরিকান বাইসনকে বাঁচানোর জন্য প্রচেষ্টা শুরু হয়েছিল। শেষ যাত্রী কবুতরের মৃত্যুর পাশাপাশি আমেরিকান বাইসনের বিপন্নতা সংরক্ষণবাদীদের মনকে কেন্দ্রীভূত করতে এবং তাদের উদ্বেগকে জনপ্রিয় করতে সাহায্য করেছিল। ১৯১৬ সালে, ন্যাশনাল পার্ক সার্ভিস মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।

বনায়ন ও বনায়নের জন্য জমি কিনে ব্রিটেনে বনভূমির পরিমাণ বাড়ানোর জন্য ১৯১৯ সালে ব্রিটেনে ফরেস্ট্রি কমিশন গঠন করা হয়েছিল। কমিশনকে বনায়ন এবং বাণিজ্যের জন্য কাঠ উৎপাদনেরও দায়িত্ব দেওয়া হয়েছিল।[১৮] ১৯২০ এর দশকে কমিশন নতুন বন রোপণ শুরু করার জন্য জমি অধিগ্রহণের দিকে মনোনিবেশ করেছিল; অনেক জমি আগে কৃষি কাজে ব্যবহৃত হত। ১৯৩৯ সালের মধ্যে বন কমিশন ব্রিটেনের বৃহত্তম জমির মালিক ছিল।

১৯৩০-এর দশকে নাৎসিদের এমন উপাদান ছিল যা পশু অধিকার, চিড়িয়াখানা এবং বন্যপ্রাণীর সমর্থনকারী ছিল,[34] এবং তাদের সুরক্ষা নিশ্চিত করার জন্য বেশ কিছু ব্যবস্থা গ্রহণ করেছিল। 1933 সালে সরকার একটি কঠোর পশু-সুরক্ষা আইন তৈরি করে এবং ১৯৩৪ সালে, Das Reichsjagdgesetz (The Reich Hunting Law) প্রণীত হয় যা শিকারকে সীমিত করে। বেশ কিছু নাৎসি ছিলেন পরিবেশবাদী (উল্লেখ্যভাবে রুডলফ হেস), এবং প্রজাতির সুরক্ষা এবং প্রাণী কল্যাণ শাসনের গুরুত্বপূর্ণ বিষয় ছিল।[১৯] ১৯৩৫ সালে, শাসন "রিচ প্রকৃতি সুরক্ষা আইন" (Reichsnaturschutzgesetz) প্রণয়ন করে।Dauerwald ধারণা ("চিরস্থায়ী বন" হিসাবে সর্বোত্তম অনুবাদ) যার মধ্যে বন ব্যবস্থাপনা এবং সুরক্ষার মত ধারণাগুলি অন্তর্ভুক্ত ছিল এবং বায়ু দূষণ রোধ করার প্রচেষ্টাও করা হয়েছিল।[২০]

‌পরিবেশবাদী কর্মকাণ্ডের নতুন রূপ[সম্পাদনা]

শেষা 2008 সালে বার্কলে ওক গ্রোভের একটি গাছে বিক্ষোভকারীরা বিক্ষোভ করছে

ট্রি সিটিং হল কর্মকাণ্ডের একটি রূপ যেখানে প্রতিবাদকারী একটি গাছের অপসারণ বন্ধ করার প্রয়াসে একটি গাছে বসে থাকে বা দীর্ঘতম এবং সবচেয়ে বিখ্যাত ট্রি-সিটার জুলিয়া বাটারফ্লাই হিল, যিনি ৭৩৮ ব্যয় করেছিলেন একটি ক্যালিফোর্নিয়া রেডউডে দিন, তিন একর বনভূমি সংরক্ষণ. এছাড়াও উল্লেখযোগ্য হল ইয়েলো ফিঞ্চ ট্রি সিট, যা ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মাউন্টেন ভ্যালি পাইপলাইনের ৯৩২ দিনের অবরোধ ছিল।

সিট-ইনগুলি সামাজিক পরিবর্তনকে উত্সাহিত করতে ব্যবহার করা যেতে পারে, যেমন গ্রিনসবোরো সিট-ইনস, ১৯৬০ সালে জাতিগত বিচ্ছিন্নতা বন্ধ করার জন্য একটি ধারাবাহিক প্রতিবাদ, তবে ডাকোটা অ্যাক্সেস পাইপলাইন প্রতিবাদের মতো ইকোঅ্যাকটিজমেও ব্যবহার করা যেতে পারে।

সিরীয় গৃহযুদ্ধের আগে, রোজাভা মনোকালচার, তেল উত্তোলন, নদী বাঁধ, বন উজাড়, খরা, উপরের মাটির ক্ষতি এবং সাধারণ দূষণ দ্বারা পরিবেশগতভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। ডিএফএনএস 'মেক রোজাভা গ্রিন এগেইন' (মেক আমেরিকা গ্রেট এগেইন-এর একটি প্যারোডি) শিরোনামের একটি প্রচারণা শুরু করেছে যা সম্প্রদায়গুলিকে (বিশেষ করে সৌরশক্তি), পুনঃবনায়ন, জলের উত্স রক্ষা, বাগান রোপণ, শহুরে কৃষির প্রচার, সৃষ্টির জন্য নবায়নযোগ্য শক্তি প্রদানের চেষ্টা করছে। বন্যপ্রাণী সংরক্ষণ, জল পুনর্ব্যবহার, মৌমাছি পালন, গণপরিবহন সম্প্রসারণ এবং তাদের সম্প্রদায়ের মধ্যে পরিবেশ সচেতনতা প্রচার।[২১]

বিদ্রোহী Zapatista স্বায়ত্তশাসিত পৌরসভা দৃঢ়ভাবে পরিবেশবাদী এবং ল্যাকান্ডন জঙ্গল থেকে তেল, ইউরেনিয়াম, কাঠ এবং ধাতু নিষ্কাশন বন্ধ করেছে এবং চাষে কীটনাশক এবং রাসায়নিক সার ব্যবহার বন্ধ করেছে।[২২]

CIPO-RFM বায়ু খামার, চিংড়ির খামার, ইউক্যালিপটাস বাগান এবং কাঠ শিল্পের বিরুদ্ধে নাশকতা এবং সরাসরি পদক্ষেপে নিযুক্ত রয়েছে। তারা ভুট্টা এবং কফি কর্মী সমবায়ও স্থাপন করেছে এবং স্থানীয় জনগণকে সাহায্য করার জন্য স্কুল ও হাসপাতাল তৈরি করেছে। তারা পরিবেশের বিপদ সম্পর্কে মানুষকে শিক্ষিত করার জন্য এবং আশেপাশের সম্প্রদায়কে নতুন শিল্প প্রকল্প সম্পর্কে অবহিত করার জন্য স্বায়ত্তশাসিত কমিউনিটি রেডিও স্টেশনগুলির একটি নেটওয়ার্ক তৈরি করেছে যা আরও জমি ধ্বংস করবে। ২০০১ সালে, CIPO-RFM একটি মহাসড়ক নির্মাণকে পরাজিত করে যা প্ল্যান পুয়েব্লা পানামার অংশ ছিল।[২৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Cat Lincoln (Spring ২০০৯)। "Light, Dark and Bright Green Environmentalism"। Green Daily। ২৫ এপ্রিল ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ নভেম্বর ২০০৯ 
  2. Rowell, Andrew (১৯৯৬)। Green Backlashবিনামূল্যে নিবন্ধন প্রয়োজন। Routledge। আইএসবিএন 978-0-415-12828-5 
  3. Robert Gottlieb, Forcing the Spring: The Transformation of the American Environmental Movement (2005)
  4. Long, Jeffery D. (২০১৩)। Jainism: An Introduction। I.B.Tauris। আইএসবিএন 978-0-85773-656-7 – Google Books-এর মাধ্যমে। 
  5. "Jainism Introduction"fore.yale.eduYale Forum on Religion and Ecology 
  6. Aboul-Enein, H. Yousuf; Zuhur, Sherifa (২০০৪), Islamic Rulings on Warfare, Strategic Studies Institute, US Army War College, পৃষ্ঠা 22, আইএসবিএন 978-1-58487-177-4 
  7. Gari, L. (নভেম্বর ২০০২), "Arabic Treatises on Environmental Pollution up to the End of the Thirteenth Century", Environment and History, 8 (4): 475–88, এসটুসিআইডি 85197649, ডিওআই:10.3197/096734002129342747 
  8. David Urbinato (Summer ১৯৯৪)। "London's Historic 'Pea-Soupers'"। U.S. Environmental Protection Agency। ২ অক্টোবর ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ আগস্ট ২০০৬ 
  9. "Deadly Smog"। PBS। ১৭ জানুয়ারি ২০০৩। সংগ্রহের তারিখ ২ আগস্ট ২০০৬ 
  10. Fleming, James R.; Bethany R. Knorr। "History of the Clean Air Act"। American Meteorological Society। সংগ্রহের তারিখ ১৪ ফেব্রুয়ারি ২০০৬ 
  11. Odata, Toshihiro (১৯৯৪)। 牧口常三郎 『人生地理学』 の地理学史上の再評価 [A Reappraisal of Tsunesaburo Makiguchi's 'Jinsei Chirigaku' in the History of Geography in Japan]। Chiri-Kagaku (জাপানি ভাষায়)। 49 (4): 197–212। ডিওআই:10.20630/chirikagaku.49.4_197  অজানা প্যারামিটার |trans-journal= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  12. "Nature conservation in Britain, ca. 1870–1945"। ২২ জানুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ ডিসেম্বর ২০১২ 
  13. "A Proposed National Trust", The Times, 17 July 1894, p. 12
  14. "Parliamentary Committees", The Times, 26 July 1907. p. 4
  15. "An Act to incorporate and confer powers upon the National Trust for Places of Historic Interest or Natural Beauty" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২ জুন ২০১২ তারিখে, The National Trust, accessed 4 June 2012
  16. Jan Marsh (১৯৮২)। Back to the Land: The Pastoral Impulse in England, 1880–1914বিনামূল্যে নিবন্ধন প্রয়োজন। Quartet Books। আইএসবিএন 978-0-7043-2276-9 
  17. "'Back to nature' movement nothing new – dates back to 1880"Christian Science Monitor। ১৫ ডিসেম্বর ১৯৮৩। সংগ্রহের তারিখ ১৭ ডিসেম্বর ২০১২ 
  18. "Forestry Commission – a brief history" (পিডিএফ)Woodland Trust। সংগ্রহের তারিখ ১১ এপ্রিল ২০১২ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  19. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; HMG278 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  20. Jonathan Olsen "How Green Were the Nazis? Nature, Environment, and Nation in the Third Reich (review)" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৪ মার্চ ২০১৬ তারিখে Technology and Culture – Volume 48, Number 1, January 2007, pp. 207–08
  21. "Building Autonomy Through Ecology in Rojava"unicornriot.ninja। ২৮ ফেব্রুয়ারি ২০১৮। 
  22. Gobierno Autónomo I: Cuaderno de texto de primer grado del curso de "La Libertad según l@s Zapatistas", 19.
  23. Denham, Diana (২০০৮)। Teaching Rebellion: Stories from the Grassroots Mobilisation in Oaxaca