পটাসিয়াম ব্রোমাইড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
পটাসিয়াম ব্রোমাইড
Potassium bromide
Potassium bromide
শনাক্তকারী
ত্রিমাত্রিক মডেল (জেমল)
সিএইচইবিআই
সিএইচইএমবিএল
কেমস্পাইডার
ইসিএইচএ ইনফোকার্ড ১০০.০২৮.৯৩৭
আরটিইসিএস নম্বর TS7650000
ইউএনআইআই
বৈশিষ্ট্য
KBr
আণবিক ভর 119.002 g/mol
বর্ণ white solid
গন্ধ odorless
ঘনত্ব 2.74 g/cm3
গলনাঙ্ক ৭৩৪ °সে (১,৩৫৩ °ফা; ১,০০৭ K)
স্ফুটনাঙ্ক ১,৪৩৫ °সে (২,৬১৫ °ফা; ১,৭০৮ K)
535 g/L (0 °C)
678 g/L (25 °C)
1020 g/L (100 °C)
দ্রাব্যতা very slightly soluble in diethyl ether
দ্রাব্যতা in glycerol 217 g/L
দ্রাব্যতা in ethanol 47.6 g/L (80 °C)
−49.1·10−6 cm3/mol
প্রতিসরাঙ্ক (nD) 1.559
গঠন
স্ফটিক গঠন Sodium chloride(Face-centered cubic)
Coordination
geometry
octahedral
ডায়াপল মুহূর্ত 10.41 D (gas)
ঔষধসংক্রান্ত
ATC code
ঝুঁকি প্রবণতা
জিএইচএস চিত্রলিপি The exclamation-mark pictogram in the Globally Harmonized System of Classification and Labelling of Chemicals (GHS)
জিএইচএস সাংকেতিক শব্দ Warning
জিএইচএস বিপত্তি বিবৃতি H319
জিএইচএস সতর্কতামূলক বিবৃতি P280, P305+351+338, P337+313[১]
এনএফপিএ ৭০৪
প্রাণঘাতী ডোজ বা একাগ্রতা (LD, LC):
3070 mg/kg (oral, rat)[২]
সম্পর্কিত যৌগ
Potassium fluoride
Potassium chloride
Potassium iodide
Lithium bromide
Sodium bromide
Rubidium bromide
Caesium bromide
Francium bromide
সুনির্দিষ্টভাবে উল্লেখ করা ছাড়া, পদার্থসমূহের সকল তথ্য-উপাত্তসমূহ তাদের প্রমাণ অবস্থা (২৫ °সে (৭৭ °ফা), ১০০ kPa) অনুসারে দেওয়া হয়েছে।
N যাচাই করুন (এটি কি YesYN ?)
তথ্যছক তথ্যসূত্র

পটাসিয়াম ব্রোমাইড (KBr) একটি লবণ, মৃগীরোগনিরোধী চিকিৎসা ও ব্যথানাশক হিসেবে ঊনবিংশ শতাব্দীর শেষভাগে ও বিংশ শতাব্দীর প্রথমভাগে যার ব্যবহার প্রচলিত ছিল। ১৯৭৫ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে এসব কাজে পটাসিয়াম ব্রোমাইড ব্যবহার করা হতো। ব্রোমাইড আয়নের উপর ক্রিয়াশীলতার কারণে পশুচিকিৎসায় (উদাহরণস্বরূপ বলা যায়- কুকুরের রোগ নিরাময়) পটাসিয়াম ব্রোমাইডের উল্লেখযোগ্য ব্যবহার রয়েছে।

সাধারণত পটাসিয়াম ব্রোমাইড সাদা স্ফটিকীভূত গুঁড়োর মত দেখতে হয়। এটি পানিতে সহজেই দ্রবণীয় ; কিন্তু অ্যাসিটোনাইট্রাইলে অদ্রবণীয়। এর জলীয় দ্রবণ মিষ্ট স্বাদযুক্ত হয়। তবে অধিক ঘনীভূত জলীয় দ্রবণ তিক্ত ও ততোধিক ঘনীভূত জলীয় দ্রবণ লবণাক্ত স্বাদের হয়ে থাকে। পটাসিয়াম আয়নের ধর্মের ফলেই মূলত এরূপ হয়ে থাকে। অপরপক্ষে, সোডিয়াম ব্রোমাইডের জলীয় দ্রবণ যেকোনো ঘনমাত্রায়ই নোনতা অনুভূত হয়। পটাসিয়াম ব্রোমাইডের উচ্চ ঘনমাত্রার জলীয় দ্রবণ গ্যাস্ট্রিক মিউকাস পর্দাকে উত্তেজিত করে। এর দরুন বমনেচ্ছা (Nausea) জাগ্রত হয়। কোনো কোনো ক্ষেত্রে বমি হয়ে যেতে পারে।

রাসায়নিক বৈশিষ্ট্য[সম্পাদনা]

পটাসিয়াম ব্রোমাইড এক প্রকার আয়নিক লবণ ; জলীয় দ্রবণে এর PH (জলীয় দ্রবণে হাইড্রোজেন আয়নের ঘনমাত্রার ঋণাত্মক লগারিদম) ৭ এর কাছাকাছি। এটি ব্রোমাইড আয়নের গুরুত্বপূর্ণ উৎস হিসেবে কাজ করে। ফটোগ্রাফিক ফিল্ম তৈরির জন্য সোডিয়াম ব্রোমাইড তৈরিতে নিচের বিক্রিয়াটি অত্যন্ত গুরুত্বপূর্ণ (জলীয় পটাসিয়াম ব্রোমাইড ও জলীয় সিলভার নাইট্রেটের বিক্রিয়ায় কঠিন পটাসিয়াম ব্রোমাইড ও জলীয় পটাসিয়াম নাইট্রেট উৎপন্ন হয়):

KBr(aq) + AgNO3(aq) → AgBr(s) + KNO3(aq)

জলীয় দ্রবণে পটাসিয়াম ব্রোমাইডের ব্রোমাইড আয়ন (Br-) কিছু কিছু ধাতব হ্যালাইডের সঙ্গে বিক্রিয়া করে জটিল যৌগ উৎপন্ন করে। উদাহরণস্বরূপ -পটাসিয়াম ব্রোমাইডের সঙ্গে কপার ব্রোমাইডের বিক্রিয়ার ফলে জটিল যৌগ পটাসিয়াম কপার টেট্রাব্রোমাইড উৎপন্ন হয়। নিচে বিক্রিয়ার মাধ্যমে এটি দেখানো হলো:

2 KBr(aq) + CuBr2(aq) → K2[CuBr4](aq)

প্রস্তুতি[সম্পাদনা]

কাঁচা ইস্পাত বা স্ক্র্যাপ আয়রন থেকে পানি ও অধিক ব্রোমিন সহযোগে আয়রন ব্রোমাইড (Fe3Br8) প্রস্তুত করা হয়। অতঃপর এর সাথে পটাসিয়াম কার্বনেটের বিক্রিয়া ঘটিয়ে পটাসিয়াম ব্রোমাইড, আয়রন অক্সাইড ও কার্বন ডাই অক্সাইড উৎপন্ন করা হয়। এটিই পটাসিয়াম ব্রোমাইড উৎপাদনের প্রথাগত পদ্ধতি বিবেচিত হয়। নিম্নে বিক্রিয়ার মাধ্যমে এটি দেখানো হলো:[৪]

4 K2CO3 + Fe3Br8 → 8 KBr + Fe3O4 + 4 CO2

ব্যবহার[সম্পাদনা]

রাজকীয় চিকিৎসা ও শল্যবিদ্যা সমিতির ১৮৫৭ সালের এক বৈঠকে স্যার চার্লস লোকুক পটাসিয়াম ব্রোমাইডের মৃগীরোগবিরোধী বৈশিষ্ট্যের কথা উল্লেখ করেন। ব্রোমাইড মৃগীরোগের কার্যকর প্রতিষেধক হিসেবে পরিগণিত হওয়া শুরু করে। সে সময় ধারণা করা হতো, হস্তমৈথুন মৃগীরোগ উৎপত্তির কারণ। [৫] লোকুক দাবি করেন, ব্রোমাইড যৌন উত্তেজনা প্রশমিত করে এবং তার বিভিন্ন সফল অস্ত্রোপচার সম্পাদনে এটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে। ঊনবিংশ শতাব্দীর শেষ অর্ধাংশে অস্ত্রোপচারকালে বেদনাদায়ক অনুভূতি ও স্নায়বিক সমস্যা দূরীকরণে ব্যাপক হারে পটাসিয়াম ব্রোমাইড ব্যবহার শুরু হয়। এসময় রোগীকে প্রতিদিন কয়েক গ্রাম করে পটাসিয়াম ব্রোমাইড দেওয়া হত। এরূপে একটি হাসপাতাল প্রতি বছর কয়েক টন পটাসিয়াম ব্রোমাইড ব্যবহার করত। বিংশ শতাব্দীর প্রথমভাগে তন্দ্রার আবেশে আবেশিত, কিংবা বেদনা উপশম হয়েছে, অথবা শান্ত,বিষণ্ন প্রকৃতির- এমন ব্যক্তিকে বুঝাতে সে "ব্রোমাইডের জাদুতে মোহিত" কথাটি প্রায়ই ব্যবহৃত হত। [৬]

তবে বর্তমানে বেদনা উপশমে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ঔষধ কর্তৃপক্ষ পটাসিয়াম ব্রোমাইড ব্যবহারের অনুমতি প্রদান করে না। তবে জার্মানিতে এখনো মৃগীরোগের চিকিৎসায় (বিশেষত শিশু ও কিশোরদের ক্ষেত্রে) পটাসিয়াম ব্রোমাইড ব্যবহৃত হয়। [৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Potassium bromide 221864" 
  2. "ChemIDplus — Potassium bromide"chem.sis.nlm.nih.gov 
  3. "Labchem MSDS, sec. 16, p. 6" (PDF) 
  4. "Potassium bromide"www.tititudorancea.com 
  5. [5] Goodman; Gilman (1970). "Chapter 10: Hypnotics and Sedatives". The Pharmacological Basis of Therapeutics (4th ed.). London: MacMillan. pp. 121–2
  6. Metcalf, Allan A. (27 অক্টোবর, 2002)। "Predicting new words : the secrets of their success"। Boston : Houghton Mifflin – Internet Archive-এর মাধ্যমে।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  7. "DIBRO-BE mono - Anwendung, Nebenwirkungen, Wechselwirkungen"Apotheken Umschau। ৯ নভেম্বর, ২০১৫।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)