পঞ্চগড় পৌরসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পঞ্চগড় সদর পৌরসভা
পৌরসভা
দেশবাংলাদেশ
বিভাগরংপুর বিভাগ
জেলাপঞ্চগড় জেলা
উপজেলাপঞ্চগড় সদর উপজেলা
প্রতিষ্ঠা১৫-৬-১৯৮৫
সরকার
 • মেয়রজাকিয়া খাতুন[১]
আয়তন
 • মোট২২.০০ বর্গকিমি (৮.৪৯ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)
 • মোট৬৫,০০০
 • জনঘনত্ব৩,০০০/বর্গকিমি (৭,৭০০/বর্গমাইল)
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
ওয়েবসাইটদাপ্তরিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

পঞ্চগড় সদর পৌরসভা বাংলাদেশের রংপুর বিভাগের পঞ্চগড় জেলার পঞ্চগড় সদর উপজেলার অন্তর্গত 'ক' শ্রেণির একটি পৌরসভা।[২]

ইতিহাস[সম্পাদনা]

পৌরসভা স্থানীয় সরকার হিসেবে স্বায়িত্ব শাসিত এবং সম্পুর্ণ নিজস্ব আয়ে পরিচালিত একটি প্রতিষ্ঠান । নগর সুবিধা/ টাউন সার্ভিস প্রদানই পৌরসভার অন্যতম কাজ। মূলত পৌরসভা একটি সম্পূর্ণ সেবাধর্মী প্রতিষ্ঠান। পঞ্চগড় পৌরসভার প্রায় ২২.০০ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে ১৫ জুন ১৯৮৫ খ্রিঃ তারিখে প্রতিষ্ঠালাভ করে। অত্র পৌরসভার ওয়ার্ড সংখ্যা ৯টি, মহল্লার সংখ্যা ৩৭টি এবং বস্তিসহ লোকসংখ্যা প্রায় ৬৫ হাজার জন ও ভোটার সংখ্যা- ২৭,২০৫ জন রয়েছে। বর্তমানে পঞ্চগড় পৌরসভা ‘ক’ শ্রেনিভুক্ত।

পৌরসভা কর্তৃক নাগরিক সেবা প্রদানে বিভিন্ন কার্যক্রমের মধ্যে শহর পরিস্কার-পরিচ্ছন্ন করন, বিশুদ্ধ পানীয় জল সরবরাহ করণ, নাগরিকদের চলাচলের সুবিধার্থে রাস্তা-ঘাট উন্নয়ন, পানি ও পয়ঃ নিস্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থা নিশ্চিত করণ, শহর আলোকিত করণ, বাজার ব্যবস্থাপনা ও মাষ্টার প্ল্যান প্রণয়ন, প্রাথমিক স্বাস্থ্যসেবা ও মা-শিশুদের টিকা প্রদান নিশ্চিত করণ, মশক ও বে-ওয়ারিশ কুকুর নিধন, বে-ওয়ারিশ লাশ দাফন, নাগরিকদের জাতীয়তার সনদপত্র, ব্যবসায়িক ট্রেড লাইসেন্স প্রদান, জন্ম-মৃত্যু নিবন্ধন করন ও সনদপত্র ইস্যু করণ ইত্যাদি। এছাড়াও, গরীব, দুঃস্থ এবং বয়োবৃদ্ধ অসহায় জনসাধারণকে ভিজিএফ খাদ্যশষ্য সরবরাহসহ আর্থিক সাহায্য প্রদান করে থাকে এবং মেলাসহ চিত্তবিনোদনের ব্যবস্থা করে থাকে।

পঞ্চগড় পৌরসভার ভবিষ্যৎ পরিকল্পনার মধ্যে ক) পৌরসভার সীমানা বর্ধিত করণ, খ) ক শ্রেণীর পৌরসভা হিসেবে ক টাইপ পৌরসভার বর্ধিত ভবন নির্মাণ, গ) একটি পৌর মার্কেট স্থাপন, ঘ) একটি নিজস্ব অডিটোরিয়াম কাম মিলনায়তন, ঙ) পর্যটকদের জন্য একটি উন্নতমানের রেস্ট হাউজ নির্মাণ, চ) পৌর মেয়রের ব্যবহারের জন্য একটি উন্নতমানের জীপ গাড়ি ক্রয়, ছ) বিশুদ্ধ পানি সরবরাহের জন্য ওভারহেড ট্যাংকসহ পানির লাইন সংম্প্রসারণ ইত্যাদি।

অবস্থান ও সীমানা[সম্পাদনা]

পৌরসভা টি পঞ্চগড় বাজারে ঢাকা-বাংলাবান্ধা মহাসড়কের পাশেই অবস্হিত।

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

  • ওয়ার্ডঃ ০৯টি[২]
  • মহল্লাঃ ৩৭টি

আয়তন ও জনসংখ্যা[সম্পাদনা]

  • মোট আয়তনঃ ২২.০০ বর্গ কি.মি.[২]
  • মোট জনসংখ্যাঃ ৬৫,০০০ জন

শিক্ষার হার ও শিক্ষা প্রতিষ্ঠান[সম্পাদনা]

  • শিক্ষার হারঃ
  • শিক্ষা প্রতিষ্ঠানঃ

জনপ্রতিনিধি[সম্পাদনা]

বর্তমান মেয়রঃ জাকিয়া খাতুন[২]

সাবেক মেয়রঃ তৌহিদুল ইসলাম

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "দায়িত্ব নিলেন পঞ্চগড় পৌরসভার প্রথম নারী মেয়র জাকিয়া খাতুন"Bangla Tribune। ২০২১-০৪-২৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০৪-২৬ 
  2. "পঞ্চগড় পৌরসভা, পঞ্চগড়"panchagarhmunicipality.gov.bd। ১৮ ডিসেম্বর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ এপ্রিল ২০২০