নোত্র্‌ দাম দ্য পারি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নোত্র্‌ দাম দ্য পারি
Notre Dame de Paris

সেন নদীর তীর থেকে তোলা নোত্র্‌-দাম গির্জার দক্ষিণ পার্শ্বের ছবি

৪৮°৫১′১১″উত্তর ২°২০′৫৯″পূর্ব / ৪৮.৮৫৩০° উত্তর ২.৩৪৯৮° পূর্ব / 48.8530; 2.3498স্থানাঙ্ক: ৪৮°৫১′১১″উত্তর ২°২০′৫৯″পূর্ব / ৪৮.৮৫৩০° উত্তর ২.৩৪৯৮° পূর্ব / 48.8530; 2.3498
অবস্থান পার্ভি নোত্র্‌-দাম-প্লাস জঁ-পল-২, প্যারিস
দেশ ফ্রান্স
সম্প্রদায় রোমান ক্যাথলিক
ওয়েবসাইট www.notredamedeparis.fr
স্থাপত্য
Status ক্যাথিড্রাল
Functional status সক্রিয়
Heritage designation পুরাতাত্ত্বিক স্থাপনা
Style ফরাসি গোথিক
Groundbreaking ১১৬৩ (১১৬৩)
Completed 1345 (1345)
বৈশিষ্ট্য
দৈর্ঘ্য ১২৮ মিটার (৪২০ ফু)
প্রস্থ ৪৮ মিটার (১৫৭ ফু)
Number of towers
Tower height ৬৯ মিটার (২২৬ ফু)
Number of spires
Spire height ৯০ মিটার (৩০০ ফু)
Bells ১০
Administration
Archdiocese প্যারিস
Clergy
Archbishop অঁদ্রে ভাঁ-ত্রোয়া (André Vingt-Trois)
Dean পাত্রিক শোভে (Patrick Chauvet)
Rector পাত্রিক জাকাঁ (Patrick Jacquin)
Laity
Director of music সিলভাঁ দিওদোনে (Sylvain Dieudonné)[১]
নোত্র্‌ দাম দ্য পারির সম্মুখভাগ

নোত্র্‌ দাম দ্য পারি (ফরাসি ভাষায়: Notre Dame de Paris,সংক্ষেপে নোত্র্‌ দাম) ফ্রান্সের রাজধানী প্যারিস শহরে অবস্থিত একটি ক্যাথেড্রাল, অর্থাৎ বিশপের আসনবিশিষ্ট গির্জা [Note ১]। এই ক্যাথলিক গির্জাটি বর্তমানে প্যারিসের আর্চবিশপ বা মহাবিশপের অধীনে রয়েছে।

গির্জাটি প্যারিস শহরের ৪র্থ আরোঁদিসমঁ বা ওয়ার্ডে, সেন নদীতে অবস্থিত ইল দ্য লা সিতে নামক দ্বীপের পূর্ব পাশে অবস্থিত। গির্জাটির পশ্চিমমুখী অংশটির সামনে রয়েছে উন্মুক্ত জঁ-পল চত্বর।

বিশপ মোরিস দ্য সুলির উদ্যোগে ১১৭৩ খ্রিস্টাব্দে গির্জাটির নির্মাণ কাজ শুরু হয়। প্রায় দুইশত বছর ধরে এর নির্মাণ কাজ চলে এবং চতুর্দশ শতকের মাঝামাঝি ১৩৪৫ খ্রিস্টাব্দে এর নির্মাণকাজ সমাপ্ত হয়। এ কারণে ভবনটির নির্মাণশৈলী সবজায়গায় অভিন্ন রূপ নয়। তবে প্রধানত এটি গোথিক স্থাপত্যশৈলীতে নির্মিত একটি ভবন। পরবর্তীতে ১৮৪৪ থেকে ১৮৬৪ খ্রিস্টাব্দ পর্যন্ত স্থপতি ভিওলে-ল্য-দুকের অধীনে ক্যাথেড্রালটিকে পুনরুদ্ধার ও সংস্কার করা হয়। ২০১৩ খ্রিস্টাব্দে আড়ম্বরের সাথে ভবনটির ৮৫০তম জন্মদিন পালন করা হয়।

দীর্ঘকাল প্যারিসের সবচেয়ে উঁচু ভবন হিসেবে নোত্র্‌-দাম-এর প্রসিদ্ধি ছিল। ১৮৩১ সালে এটি প্যারিসের সবচেয়ে উঁচু ভবন ছিল ভিক্তর উগোর উপন্যাস নোত্র্‌ দাম দ্য পারি-তে ভবনটিকে কেন্দ্রীয় ভূমিকা দেওয়া হয়েছে। অভিষেককালে ফ্রান্সের রাজা ও সম্রাটদের এই গির্জাতেই শপথ পড়ানো হত। আধুনিক ফ্রান্সের অনেক রাষ্ট্রপতির যেমন শার্ল দ্য গল, জর্জ পোঁপিদু, ফ্রঁসোয়া মিতেরঁ প্রমুখের শেষকৃত্য এই গির্জাতেই অনুষ্ঠিত হয়।

গগনস্পর্শী উচ্চতা ও নান্দনিক স্থাপত্যশৈলীর জন্য নোত্র্‌-দাম গির্জাটি পর্যটকদের কাছে বিশেষভাবে আকর্ষণীয়। এটি প্যারিস নগরী, ফ্রান্স, এমনকি সমগ্র ইউরোপের পর্যটকদের কাছে সর্বাধিক জনপ্রিয় ক্যাথেড্রাল। প্রতি বছর ২ কোটি লোক এটি দেখতে আসে এবং প্রায় ১ কোটি ৪০ লক্ষ পর্যটক গির্জার অভ্যন্তরে প্রবেশ করে। এ গির্জায় প্রবেশের জন্য পর্যটকদের কোনরূপ দর্শনী দিতে হয় না।

তথ্যসূত্র ও টীকা[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. লাতিন ভাষায় Cathedra কাতেদ্রা শব্দের অর্থ "আসন"।

বহিঃসংযোগ[সম্পাদনা]