নেলন প্যাসকেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নেলন প্যাসকেল
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামনেলন ট্রয় প্যাসকেল
জন্ম (1987-04-25) ২৫ এপ্রিল ১৯৮৭ (বয়স ৩৪)
সেন্ট ডেভিডস, গ্রেনাডা
ব্যাটিংয়ের ধরনডানহাতি
বোলিংয়ের ধরনডানহাতি ফাস্ট
ভূমিকাবোলার
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
টেস্ট অভিষেক
(ক্যাপ ২৮৪)
১০ জুন ২০১০ বনাম দক্ষিণ আফ্রিকা
শেষ টেস্ট১ ডিসেম্বর ২০১০ বনাম শ্রীলঙ্কা
একমাত্র ওডিআই
(ক্যাপ ১৪৮)
২৬ জুলাই ২০০৯ বনাম বাংলাদেশ
ঘরোয়া দলের তথ্য
বছরদল
২০০৮ - বর্তমানউইন্ডওয়ার্ড আইল্যান্ডস
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই এফসি এলএ
ম্যাচ সংখ্যা ২৭ ১৫
রানের সংখ্যা ১২ ১১৬ ৪০
ব্যাটিং গড় ৬.০০ ০.০০ ৪.২৯ ৮.০০
১০০/৫০ ০/০ ০/০ ০/০ ০/০
সর্বোচ্চ রান ১০ ১৯ ১৮*
বল করেছে ১০২ ২৪ ৩,৪৫৯ ৬৩৬
উইকেট ৬৮ ২৯
বোলিং গড় ৩৩.২৯ ১৯.৫৫
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং ০/২৭ ০/২৯ ৫/৫৭ ৪/৩৩
ক্যাচ/স্ট্যাম্পিং ১/– ০/– ১৩/– ১/–
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ২৬ অক্টোবর ২০২০

নেলন ট্রয় প্যাসকেল (ইংরেজি: Nelon Pascal; জন্ম: ২৫ এপ্রিল, ১৯৮৭) গ্ৰেনাডার সেন্ট ডেভিডস এলাকায় জন্মগ্রহণকারী সাবেক ওয়েস্ট ইন্ডিয়ান আন্তর্জাতিক ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ২০০০-এর দশকের শেষদিকে সংক্ষিপ্ত সময়ের জন্যে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করেছেন।

ঘরোয়া প্রথম-শ্রেণীর ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটে গ্রেনাডা ও সেন্ট লুসিয়া জুকস দলের প্রতিনিধিত্ব করেন। দলে তিনি মূলতঃ ডানহাতি ফাস্ট বোলার হিসেবে খেলতেন। এছাড়াও, ডানহাতে নিচেরসারিতে ব্যাটিং করতেন নেলন প্যাসকেল

প্রথম-শ্রেণীর ক্রিকেট[সম্পাদনা]

২০০৮ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত নেলন প্যাসকেলের প্রথম-শ্রেণীর খেলোয়াড়ী জীবন চলমান ছিল। উইন্ডওয়ার্ড আইল্যান্ডসের পক্ষে প্রথম-শ্রেণীর ক্রিকেট ও লিস্ট এ ক্রিকেটে অংশ নিয়েছেন।[১] শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ২০০৬ সালের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে খেলেছেন। ২০০৮ সালে ইংল্যান্ডের ডারহাম সিনিয়র লীগে বোল্ডন সিসি’র পক্ষে ক্লাব ক্রিকেটে অংশ নিয়েছেন।

উইন্ডওয়ার্ড আইল্যান্ডসের পক্ষে খেলাকালীন নিজস্ব দ্বিতীয় মৌসুমে দল নির্বাচকমণ্ডলীর দৃষ্টিতে আসেন। অভিষেক প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলায় বার্বাডোসের শীর্ষসারির ব্যাটসম্যানদের কাঁপিয়ে দেন ও ৪/৭০ বোলিং পরিসংখ্যান গড়েন।

আন্তর্জাতিক ক্রিকেট[সম্পাদনা]

সমগ্র খেলোয়াড়ী জীবনে দুইটিমাত্র টেস্ট ও একটিমাত্র একদিনের আন্তর্জাতিকে অংশগ্রহণ করেছেন নেলন প্যাসকেল। ১০ জুন, ২০১০ তারিখে পোর্ট অব স্পেনে সফরকারী দক্ষিণ আফ্রিকা দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার। এরপর, ১ ডিসেম্বর, ২০১০ তারিখে পাল্লেকেলেতে স্বাগতিক শ্রীলঙ্কা দলের বিপক্ষে সর্বশেষ টেস্টে অংশ নেন তিনি। এছাড়াও, ২৬ জুলাই, ২০০৯ তারিখে রোজিওতে সফরকারী বাংলাদেশ দলের বিপক্ষে একমাত্র একদিনের আন্তর্জাতিকে অভিষেক ঘটে তার।

২০০৮-০৯ মৌসুম শেষে ২৫ উইকেট পান। তার পেসে বিমোহিত দল নির্বাচকমণ্ডলী তাকে ইংল্যান্ড সফরে টেস্ট দলে যুক্ত করে। ২০০৯ সালে ইংল্যান্ড গমনার্থে তাকে ওয়েস্ট ইন্ডিজ দলের সদস্যরূপে অন্তর্ভুক্ত করা হয়। সেখানে তিনি এসেক্সডার্বিশায়ারের বিপক্ষে প্রস্তুতিমূলক খেলায় অংশ নিয়েছিলেন।

এরপর নিজ দেশে বাংলাদেশের মুখোমুখি হন তিনি। তবে, বাংলাদেশের বিপক্ষে টেস্টের প্রথম একাদশে ঠাঁই হয়নি তার। কেবলমাত্র একটি ওডিআইয়ে অংশ নেয়ার সুযোগ হয় তার। ২০০৯ সালে বাংলাদেশের বিপক্ষে ওডিআইয়ে অংশগ্রহণের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক পর্ব সম্পন্ন হয় তার। তবে, ঘরোয়া ক্রিকেটে প্রত্যাবর্তন করে মিশ্রমানের ক্রীড়াশৈলী প্রদর্শন করেন। এরপর তিনি ২০১০ সালে দুইটি টেস্টে অংশ নেন। জুন, ২০১০ সালে সফররত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত খেলায় তার টেস্ট অভিষেক পর্ব সম্পন্ন হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Nelon Pascal"। www.cricketarchive.com। সংগ্রহের তারিখ ২০১০-০৩-০৭ 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]