এটি একটি ভাল নিবন্ধ। আরও তথ্যের জন্য এখানে ক্লিক করুন।

নেপুলিন হ্রদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নেপুলিন হ্রদ
Lake Neepaulin looking northwest from the dam
নেপুলিন হ্রদের উত্তর-পশ্চিম অংশ, ছবিটি বাঁধের পাশ থেকে তোলা
অবস্থানওয়ান্টেজ টাউনশিপ, নিউ জার্সি, মার্কিন যুক্তরাষ্ট্র
স্থানাঙ্কস্থানাঙ্ক: ৪১°১২′৫৯″ উত্তর ৭৪°৩৭′৩৫″ পশ্চিম / ৪১.২১৬৩৯° উত্তর ৭৪.৬২৬৩৯° পশ্চিম / 41.21639; -74.62639
ধরনস্বাদু পানির হ্রদ
ব্যুৎপত্তিআবাসিক সম্প্রদায়ের লোকদের সন্তানের নাম থেকে নামকরণ
নদীর উৎসনেপুলাকাটিং খাঁড়ি
নির্মিত১৯৫০-এর দশক
সর্বাধিক দৈর্ঘ্য০.৫ মাইল (০.৮০ কিমি)
পৃষ্ঠতলীয় উচ্চতা৫০৯ ফুট (১৫৫ মি)
তথ্যসূত্র[১]

নেপুলিন হ্রদ হল মানুষের তৈরি একটি স্বাদু পানির হ্রদ যা সাসেক্স সিটির ওয়ান্টেজ টাউনশিপ, নিউ জার্সি, যুক্তরাষ্ট্রে অবস্থিত। [২] পাপাকাটিং খাঁড়ির জল বিভাজিকায় অবস্থিত, ওয়ালকিল নদীর একটি উপনদী, একটি নামহীন পাহাড়ি ঢলের বাঁধ তৈরি করার সময় হ্রদটি ১৯৫০ সালে বেসরকারি আবাসন উন্নয়নের অংশ হিসেবে তৈরি হয়। ঢলটি বর্তমানে নেপুলাকাটিং খাঁড়ি নামে পরিচিত, ২০০২ সালের আগে এটির কোন নামকরণ করা হয়নি। [৩]

বর্ণনা[সম্পাদনা]

নেপুলিন হ্রদ একটি মনুষ্যসৃষ্ট হ্রদ যা সৃষ্টি হয়েছে নেপুলাকাটিং খাঁড়ির বাঁধ তৈরির মাধ্যমে, একটি ছোট পাহাড়ি ঢল, ২০০২-এর আগে যার কোন নাম ছিলনা।[৩] খাঁড়িটির উৎস নেপুলিন হ্রদের উত্তর দিক থেকে প্রায় ০.৪ মাইল (০.৬ কিমি)  উত্তর-পশ্চিমে অবস্থিত।[১][৩] এই উৎসগুলি কাউন্টি রুট ৬৫০ (লিবারটি ভিল রোড)-এর অল্প দূরে, মোটামুটিভাবে  লিবার্টি ভিলের হ্যমলেট, ওয়ান্টেজ টাউনশিপ এবং সাসেক্স বর্গের মাঝামাঝিতে অবস্থিত। [২][৪] লেক নেপুলিনের অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ৫০৯ ফুট (১৫৫ কি.মি.) উচ্চতায়। [১] হ্রদটি একটি আবাসিক এলাকার উন্নয়ন প্রকল্পের মধ্যে যা ওয়ালকিল নদীর একটি উপনদী, পাপাকাটিং খাঁড়িতে পতিত হবার আগে এটি বাঁধ থেকে দক্ষিণপূর্বে ১.৫ মাইল (২.৪ কি.মি.) প্রবাহিত হয়েছে। খাঁড়ি, হ্রদ এবং এর জলবিভাজিকা কিটাটেনই উপত্যকায় অবস্থিত, যার নিচে মারটিন্সবারগ ফরমেশনের কালো শিলা ও চুনাপাথর এবং তুষারের মত মাটি রয়েছে। [৫][৬]

নিউ জার্সি ডিপার্টমেন্ট অব এনভায়রনমেন্টাল প্রোটেকশন (NJDEP) এর মতে, পাপাকাটিং খাঁড়ির জলবিভাজিকায় দুটি উন্নত হ্রদ গোষ্ঠী - নেপুলিন হ্রদ ও কাছাকাছি অবস্থিত ক্লোভ এক্রেস হ্রদ  পাপাকাটিং খাঁড়ির পানিতে ফসফরাস বয়ে আনার কাজ করে। এই ফসফরাস বহন শুরু হতে পারে আবাসিক বাগান গুলিতে সার প্রয়োগের ফলে, কাছাকাছি কৃষিকাজ করায়, অথবা হ্রদের পাশে বিশাল হাঁসের পাল বসবাস করার ফলে। [৭]

ইতিহাস[সম্পাদনা]

১৯৫০ সালে, একটি আবাসন কোম্পানি সাসেক্স বর্গ ও হ্রদ নেপুলিনের পশ্চিম ও দক্ষিণে একটি নামহীন পানির ঢলে বাঁধ নির্মাণ করে। [৮] হ্রদটি একটি পরিকল্পিত বেসরকারি আবাসন প্রকল্পের মাঝখানে ছিল। [৮] মূল ডেভেলপারের একজনের শিশুর নাম থেকে হ্রদের নামকরণ করা হয়েছে। [৯] ২০১৪ সালে, ওয়ান্টেজ টাউনশিপ হ্রদটিকে সাবেক অ-লাভজনক ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের কাছ থেকে অর্জন করে এবং টাউনশিপ নিবাসীদের  বিনোদনের জন্য কিছু এলাকা মনোনীত করে।[১০][১১] সম্পত্তিটি অর্জন করার পর, পৌরসভা  এনজেডিইপি থেকে নেওয়া ১.২ মিলিয়ন ডলারের মাধ্যমে বাঁধ পুনঃনির্মাণ ঋণ পরিশোধের দায়িত্ব পেয়েছিল। [১২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. United States Geological Survey, Geographic Names Information System, Feature Detail Report for: Lake Neepaulin. Retrieved July 20, 2015.
  2. United States Geological Survey.
  3. Friends of Lake Neepaulin, Nathaniel Sajdak, Jennifer E. Runyon (USGS), United States Board of Geographic Names, Case Brief: Neepaulakating Creek (2002).
  4. Google, Inc., Google Maps location for 41°12'59"N 74°37'35"W. Retrieved July 20, 2015.
  5. Avery Ala Drake Jr., Richard A. Volkert, Donald H. Monteverde, Gregory C. Herman, Hugh F. Houghton, Ronald A. Parker, and Richard F. Dalton, I2540a: Bedrock geologic map of northern New Jersey, IMAP.
  6. New Jersey Department of Environmental Protection, Division of Watershed Management, Amendment to the Sussex County Water Quality Management Plan: Total Maximum Daily Load to Address Phosphorus in the Clove Acres Lake and Papakating Creek Northwest Water Region (2004), 9.
  7. New Jersey Department of Environmental Protection, State Development & Redevelopment Plan.
  8. Eric Oberhauer, "Wantage resident suing over costs of Lake Neepaulin dam", The New Jersey Herald, April 22, 2012.
  9. E-mail corresponsdence Jim Rementer (Lenape Language Project) to Jennifer E. Runyon, USGS BGN (March 24, 2004).
  10. Vera Olinski, "Wantage to take ownership of Lake Neepaulin: Public hearing on transfer scheduled for August", The Advertiser News North, July 22, 2014.
  11. Township of Wantage (New Jersey), Ordinance 2015-06: Ordinance Adopting Rules and Regulations for the Lake Neepaulin Property Known and Designated as Tax Block 69.01, Lot 40, and Block 69.02, Lot 55 Within the Township of Wantage, County of Sussex, State of New Jersey (2015).
  12. Greg Watry, "Wantage OKs rules for use of Lake Neepaulin", The New Jersey Herald, June 26, 2015.

বহিঃসংযোগ[সম্পাদনা]