নেপালি সেনাবাহিনীর পদবীসমূহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নেপালি সৈন্যদের একটি দল

নেপালি সেনাবাহিনীর পদবীগুলো নেপালি ভাষায় রচিত যদিও সবগুলো পদবীর ইংরেজি অনুবাদ আছে।[১][২] ১৯৬০-এর দশক থেকে নেপালি সেনাবাহিনীর সমস্ত কিছু ভারতীয় সেনাবাহিনীর অনুকরণে করার সিদ্ধান্ত হয়; ধীরে ধীরে ১৯৯০-এর দশক থেকে শুরু করে ২০০০-এর দশকে নেপালি সেনাবাহিনী প্রায় পুরোপুরি ভারতীয় সেনাবাহিনীর শৈলীতে চলা শুরু করে দেয়। যদিও নেপালি সেনাদের পদবীচিহ্ন এবং নামগুলো হুবহু ভারতীয়দের মতো নয়।

কর্মকর্তা[সম্পাদনা]

পদবীচিহ্নসমূহ
পদবীসমূহ সহায়ক সেনানী উপ সেনানী সহ সেনানী সেনানী প্রমুখ সেনানী মহা সেনানী সহায়ক রথী উপ রথী রথী মহা রথী (প্রধান সেনাপতি)
নেপালি ভাষায় सहायक सेनानी उपसेनानी सहसेनानी सेनानी प्रमुख सेनानी महासेनानी सहायक रथी उपरथी रथी महारथी (प्रधानसेनापती)
ইংরেজি নাম 2nd Lieutenant Lieutenant Captain Major Lieutenant Colonel Colonel Brigadier General Major General Lieutenant General General (Chief General)

সেনাপতিদের দায়িত্বসমূহ[সম্পাদনা]

সেনাপতি বা রথীরা ইংরেজিতে জেনারেল হিসেবে পরিচিত হন বিদেশ ভ্রমণকালে; নেপালি সেনাবাহিনী কখনোই তাদের কোনো ক্ষেত্রে ইংরেজি ভাষা ব্যবহার করেনা।

  • মহারথী বা প্রধান সেনাপতি - এই ব্যক্তি (সবসময়ই একজন পুরুষ) নেপালি সেনাবাহিনী প্রধান বা প্রধান অধিনায়ক হয়ে থাকেন। এই পদবীটিকে ইংরেজিতে জেনারেল নামে ডাকা হয়। এই পদ মাত্র একজন পান।
  • রথী - সেনাবাহিনী সদর দপ্তরে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন; এই ব্যক্তিও পুরুষ হন, রথীদের কাজ হচ্ছে সেনাবাহিনীর রণকৌশল প্রণয়ন এবং প্রশিক্ষণসমূহ তদারকির মূল অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করা অথবা রথীরা উপ-প্রধান সেনাপতি হিসেবেও দায়িত্ব পালন করতে পারেন। এই পদবীটি ইংরেজিতে নেপালিদের কাছে পরিচিত লেফটেন্যান্ট জেনারেল নামে। মাত্র দুইজন বা তিনজন কিংবা কোনো কোনো ক্ষেত্রে চারজন ব্যক্তি এই পদ পেতে পারেন।
  • উপরথী - এই ব্যক্তি সেনাবাহিনীর ফরমেশনগুলোর অধিনায়ক হয়ে থাকেন, এই ব্যক্তিও পুরুষ হন; ফরমেশন ছাড়াও উপরথীরা সেনাবাহিনী সদর দপ্তরে গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হন কিংবা সামরিক চিকিৎসা পরিষেবার প্রধান কর্মকর্তা (চিকিৎসকদের প্রধান) হতে পারেন। এটিকে নেপালিরা ইংরেজিতে মেজর-জেনারেল নামে অভিহিত করে।
  • সহায়ক রথী - এই ব্যক্তিও পুরুষ হন এবং এই ব্যক্তির দায়িত্ব হয় যে কোনো ব্রিগেডের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন বা সামরিক হাসপাতালে ঊর্ধ্বতন চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন; অথবা সেনাবাহিনী সদর দপ্তরে কোনো পরিদপ্তরের পরিচালকও হতে পারেন এই ব্যক্তি; এছাড়াও এই ব্যক্তি সামরিক দূত হিসেবে বিভিন্ন দেশে নিয়োগ পেতে পারেন, এছারা সামরিক প্রশিক্ষণ কেন্দ্রের অধিনায়কও হতে পারেন। এই পদবীটি ইংরেজিতে ব্রিগেডিয়ার জেনারেল হিসেবে নেপালিরা উল্লেখ করে।

সৈনিক[সম্পাদনা]

নেপালি সেনাবাহিনীর সৈনিকদের পদবীগুলো ভারতীয় সেনাবাহিনীর পদবীর মতো (যদিও পুরোপুরি নয়, নেপালিদের নিজস্ব রীতি আছে); সিপাহী থেকে পদবী শুরু হয় আর শেষ হয় প্রমুখ সুবেদারে; নারীরাও পুরুষদের মতো সকল পদবী পেয়ে থাকেন।

সৈনিক, এনসিও এবং জেসিও পদমর্যাদাসমূহ[সম্পাদনা]

প্যুঠ থেকে অমলদার পদবী এনসিও বা নন-কমিশন্ড অফিসার হিসেবে পরিগণিত এবং জমাদার থেকে প্রমুখ সুবেদার জুনিয়র কমিশন্ড অফিসার বা জেসিও হিসেবে পরিগণিত।

এনএ আর্মি ওআর গ্রেড ওআর-১ এনসিও-১ এনসিও-২ এনসিও-৩ এনসিও-৪ এনসিও-৫ এনসিও-৬ এনসিও-৭
পদবিচিহ্নসমূহ কোনো চিহ্ন নেই
নাম সিপাহী প্যুঠ অমলদার হুদ্দা জমাদার সুবেদার প্রমুখ সুবেদার
নেপালি ভাষায় सिपाही प्यूठ अमल्दार हुद्दा जमदार सुवेदार प्रमुख सुवेदार
ভারতীয় সমমান Sepoy Lance Naik Naik Havildar Naib Subedar Subedar Subedar Major

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Organization"। nepalarmy.mil.np। ২০১৫-০৮-২৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-০১-০২ 
  2. "Ranks"। nepalarmy.mil.np। ২০১৫-০৯-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা।