নেত্রকোণা পৌরসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নেত্রকোণা পৌরসভা
স্থানীয় সরকার
ইতিহাস
শুরু১৮৮৭
নির্বাচন
এফপিটিপি
সভাস্থল
নেত্রকোণা পৌরসভা কার্যালয়
ওয়েবসাইট
প্রাতিষ্ঠানিক ওয়েবসাইট

নেত্রকোণা পৌরসভা বাংলাদেশের নেত্রকোণা জেলার একটি প্রশাসনিক এলাকা।[১]

সীমানা[সম্পাদনা]

২১.০২ বর্গকিলোমিটার। পৌরসভার দুই দিকে মগড়া ও ধলাই নদী দ্বারা বেষ্টিত।

ইতিহাস[সম্পাদনা]

১৮৮৭ খ্রিষ্টাব্দে এটি স্থাপিত হয়। ধীরে ধীরে ক্রমবিকাশ হয়ে পৌরসেবার চাহিদা বৃদ্ধি ও প্রাপ্তির সমন্বয় সাধনের উন্নতির ফলে নেত্রকোণা পৌরসভা বিগত ১০ অক্টোবর ১৯৯৬ খ্রিষ্টাব্দে শ্রেনীতে উন্নতি হয়।

অবস্থান[সম্পাদনা]

পৌরসভাটি মগড়া ও ধলাই নদী দ্বারা বেষ্টিত।

আয়তন ও জনসংখ্যা[সম্পাদনা]

নেত্রকোনা পৌরসভা ১৮৮৭ খ্রিষ্টাব্দে স্থাপিত হয়। ধীরে ধীরে ক্রমবিকাশ হয়ে পৌরসেবার চাহিদা বৃদ্ধি ও প্রাপ্তির সমন্বয় সাধনের উন্নতির ফলে নেত্রকোনা পৌরসভা বিগত ১০/১০/১৯৯৬ খ্রিষ্টাব্দে ‘‘ক ’’শ্রেনীতে উন্নতি হয়।

পৌরসভাটি মগড়া ও ধলাই নদী দ্বারা বেষ্টিত। বর্তমান আয়তন ২১.০২ বর্গকিলোমিটার, মোট ওয়ার্ড-০৯(নয়) টি। একজন মেয়র, প্রতি ওয়ার্ডে একজন হিসাবে ০৯(নয়) জন সাধারণ কাউন্সিলর ও প্রতি তিন ওয়ার্ডের একজন সংরক্ষিত আসনের (মহিলা) কাউন্সিলর হিসাবে মোট ৩ জন কাউন্সিলর সহ মোট ১৩ সদস্য নিয়ে পৌর পরিষদ গঠিত। নেত্রকোনা পৌরসভায় জন সংখ্যা মোট ১,০২,০০০ জন। পৌরসভায় হোল্ডিং সংখ্যা ১১,৪১৫ টি, উল্লেখযোগ্যের মধ্যে নম্বর রয়েছে, ১২(বার) টি হাট /বাজার ,৫০ টি শিক্ষা প্রতিষ্ঠান, ৫৯ টি মসজিদ, ১১ টি মন্দির, ০৩ টি কবর স্থান, ০৩ টি শ্মশান ঘাট, ০৩ টি বাস টার্মিনাল, ৩১.৬০ কিলোমিটার ড্রেইন, ১১৮.৭৯ কিলোমিটার রাস্তা ও ১১৪৯টি সড়ক বাতি রয়েছে।

সেবা মূলক খাত সমূহের মধ্যে নিরাপদ পানি সরবরাহ, অনলাইনের মাধ্যমে জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদ প্রদান ,পরিস্কার পরিচ্ছন্নতা এবং অভিজ্ঞ মেডিক্যাল অফিসার (এম বি বি এস) দ্বারা স্বাস্থ্য সেবা প্রদান করা হয়। উল্লেখ্য যে, জন্ম নিবন্ধন কার্যক্রমে ঢাকা বিভাগের মধ্যে নেত্রকোনা জেলা ২য় স্থানে রয়েছে। তাছাড়া পৌরশহর নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন রাখার দাায়িত্ব যথাযথভাবে পালন করে যাচ্ছে , পৌরসভা নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে ৩৩ কিলোমিটার পাইপ লাইন, ৬,৮০,০০০ লিটার সম্পন্ন ০২ টি ওভার হেড ট্যাঙ্ক ও ০৫ টি নতুন উৎপাদক নলকুপ এবং পৌর এলাকায় স্যানিটেশন ব্যবস্থার উন্নতির জন্য পাবলিক টয়লেট,কমিউনিটি ল্যট্রিন, স্কুল ল্যাট্রিন ও দরিদ্র জনগোস্টির জন্য হাউজহোল্ড ল্যাট্রিন মোট- ৭০ টি বিভিন্ন ধরনের টয়লেট স্থাপনের কাজ বাস্তবায়নাধীন রয়েছে।

নেত্রকোনা পৌর পরিষদ কর্তৃক জনসেবা নিশ্চিতএর লক্ষ্যে সিটিজেন চার্টার প্রস্ত্তত করতঃ নোটিশ বোর্ডসহ উন্মুক্ত জায়গায় টানানো রয়েছে। তথ্য অধিকার অইন - ২০০৯ অনুযায়ী পৌরবাসীর তথ্য সেবা নিশ্চিত করার উদ্দেশ্যে পৌর কার্যালয়ের একটি কক্ষে তথ্য সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "এক নজরে নেত্রকোণা পৌরসভা"বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। ৪ মার্চ ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ মার্চ ২০২০