নেতৃত্ব উন্নয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নেতৃত্ব উন্নয়ন এমন একটি প্রক্রিয়া যা ব্যক্তিদের সংস্থার মধ্যে নেতৃত্বের ভূমিকা পালনকরার ক্ষমতা প্রসারিত করতে সহায়তা করে। নেতৃত্বের ভূমিকা আনুষ্ঠানিক হতে পারে, সিদ্ধান্ত এবং দায়িত্ব নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে, অথবা তারা সামান্য অফিসিয়াল কর্তৃত্বের সাথে অনানুষ্ঠানিক ভূমিকা হতে পারে (যেমন, দলের সদস্য যিনি দলের ব্যস্ততা, উদ্দেশ্য এবং দিকনির্দেশনাকে প্রভাবিত করেন; একজন পার্শ্ব সহকর্মী যাকে অবশ্যই প্রভাবের মাধ্যমে শুনতে এবং আলোচনা করতে হবে)।[১]

স্বতন্ত্র নেতাদের বিকাশ করা[সম্পাদনা]

ঐতিহ্যগতভাবে, নেতৃত্বের বিকাশ ব্যক্তিদের নেতৃত্বের ক্ষমতা এবং মনোভাব বিকাশের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

বিভিন্ন ব্যক্তিগত বৈশিষ্ট্য এবং বৈশিষ্ট্য একজন ব্যক্তির নেতৃত্বের কার্যকারিতাকে সাহায্য বা বাধা দিতে পারে এবং নেতৃত্বের দক্ষতা বিকাশের জন্য আনুষ্ঠানিক প্রোগ্রামের প্রয়োজন হয়।

শ্রেণীকক্ষ-শৈলীর প্রশিক্ষণ এবং নেতৃত্বের বিকাশের জন্য সংশ্লিষ্ট পাঠ কি করতে হবে তা জানা এবং যা জানেন তা করার মধ্যে সম্ভাব্য পার্থক্য থেকে সমস্যা হতে পারে; ব্যবস্থাপনা বিশেষজ্ঞ হেনরি এই দ্বিধা হাইলাইট একজন ব্যক্তি. এটা অনুমান করা হয় [ কার দ্বারা? ] যে প্রথাগত শ্রেণীকক্ষ-শৈলীর প্রশিক্ষণ থেকে ১৫% শেখার ফলে কর্মক্ষেত্রে স্থায়ী আচরণগত পরিবর্তন ঘটে।

নেতৃত্ব বিকাশের প্রচেষ্টার সাফল্যের সাথে যুক্ত হয়েছে [ কাদের দ্বারা? ] থেকে তিনটি ভেরিয়েবল

  • স্বতন্ত্র শিক্ষার্থীর বৈশিষ্ট্য
  • নেতৃত্ব উন্নয়ন কর্মসূচির গুণমান এবং প্রকৃতি

নেতার সুপারভাইজার থেকে আচরণগত পরিবর্তনের জন্য সমর্থন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. How to Attack the Business Skills Mismatch, Chief Learning Officer Magazine ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩১ মার্চ ২০১৯ তারিখে, by Rommin Adl (August 2013)