নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এডভোকেট.নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন
Nurul Majid Mahmud Humayun 17.jpg
২০২২ সালে মিন্টু রোডের বাসভবনে নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, এমপি
নরসিংদী-৪ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
২০১৪ – বর্তমান
বাংলাদেশের শিল্পমন্ত্রী
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
২০১৯
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1950-12-16) ১৬ ডিসেম্বর ১৯৫০ (বয়স ৭১)
নরসিংদী জেলা, পূর্ব পাকিস্তান, (অধুনা বাংলাদেশ)
নাগরিকত্ব পাকিস্তান (১৯৭১ সালের পূর্বে)
 বাংলাদেশ
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন (জন্ম: ১৬ ডিসেম্বর ১৯৫০) বাংলাদেশের নরসিংদী-৪ আসনের সংসদ সদস্য। তিনি ১৯৮৬,২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে ৪র্থ বারের মতো সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। ২০১৮ সালের সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে আওয়ামী লীগ সরকার গঠন করলে তিনি শিল্প মন্ত্রণালয়ের মন্ত্রী নিযুক্ত হন। এর আগে তিনি বিভিন্ন মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বাংলাদেশ আওয়ামী যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন। [১]

জন্ম ও শিক্ষাজীবন[সম্পাদনা]

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের পৈতৃক বাড়ি নরসিংদী জেলার মনোহরদী উপজেলার গোতাশিয়ার বাগানবাড়ী এলাকায়।

তিনি ঢাকা জেলায় পিতা এ্যাডভোকেট এম.এ.মজিদ ও মাতা নূর বেগমের ঘর আলো করে ১৬ ডিসেম্বর ১৯৫০ সালে জন্মগ্রহণ করেন। এম. এ মজিদ অবিভক্ত বাংলার ইউনিয়ন বোর্ডের নির্বাচিত প্রেসিডেন্ট ও অনারাররি ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৬৭ সালে ঢাকার অন্যতম বিদ্যালয় সেন্ট গ্রেগরি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পরিক্ষায় উর্ত্তিণ হন। পরবর্তিতে ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে এমএসএস সহ একই বিশ্ববিদ্যালয় থেকে এল.এল.বি ডিগ্রী অর্জন করেন।

কর্মজীবন[সম্পাদনা]

পেশায় আইনজীবী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূণ রাজনীতির সঙ্গে সক্রিয় ভাবে যুক্ত আছেন। তিনি চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ২০১৯ সালে আওয়ামী লীগ সরকার গঠন করলে তিনি শিল্প মন্ত্রণালয়ের মন্ত্রী নিযুক্ত হন। ছাত্রজীবন থেকেই তিনি রাজনীতিতে যুক্ত ছিলেন। তৃনমুল রাজনীতি থেকে উঠে আসা নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বাংলাদেশের একজন অন্যতম সফল রাজনীতিবিদ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. নরসিংদী-৪, নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। "Constituency 202_10th_Bn"www.parliament.gov.bd। সংগ্রহের তারিখ ২০১৮-০৮-০৮