নূর হুসাইন কাসেমী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(নুর হুসাইন কাসেমী থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
শাইখুল হাদিস আল্লামা মাওলানা
নূর হুসাইন কাসেমী
জন্মনূর হুসাইন
১০ জানুয়ারি ১৯৪৫
কুমিল্লা
জাতীয়তাবাংলাদেশী
সম্প্রদায়কওমি উলামা
মাজহাবহানাফি
শাখাজামিয়া মাদানিয়া বারিধারা
আন্দোলনকওমি
সুফি তরিকাচিশতিয়া তরিকা
শিষ্য ছিলেনমাহমুদ হাসান গাঙ্গুহী

নূর হুসাইন কাসেমী হলেন বাংলাদেশের একজন রাজনৈতিক ও ইসলামী ব্যক্তিত্ব। তিনি বাংলাদেশী রাজনৈতিক দল জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব[১][২]বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষা বোর্ডের সহসভাপতি ও ঢাকার জামিয়া মাদানিয়া বারিধারা মাদ্রাসার প্রিন্সিপাল ।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

নূর হুসাইন কাসেমী ১৯৪৫ সালের ১০ জানুয়ারি কুমিল্লা জেলার মনোহরগঞ্জ থানার চড্ডা নামক গ্রামে জন্মগ্রহণ করেন। প্রাথমিক শিক্ষা গ্রামের স্কুলে শুরু করেন। অতপর চতুর্থ শ্রেনী শেষ করে কাশিপুর মাদরাসায় ভর্তি হন।[৩] এরপর ভারতের সাহারানপুর জেলার বেড়ীতাজপুর মাদরাসায় জালালাইন জামাত পড়েন। এরপর দারুল উলুম দেওবন্দে তিন বছর শিক্ষালাভ করেন।[৩]

কর্মজীবন[সম্পাদনা]

নূর হুসাইন কাসেমী মুজাফফরনগর শহরে অবস্থিত মুরাদিয়া মাদরাসায় ১ বছর অধ্যাপনা করে ১৯৭৩ সালের শেষ দিকে শরীয়তপুর জেলার নড়িয়া থানার নন্দনসার মুহিউস সুন্নাহ মাদরাসায় শায়খুল হাদীস ও প্রিন্সিপাল পদে যোগদান করেন। এরপর ১৯৭৮ সালে ঢাকার ফরিদাবাদ মাদরাসায় যোগদান করে চার বছর শিক্ষকতা করেন।

১৯৮২ সালে চলে আসেন কাজী মু’তাসিম বিল্লাহ রহ. প্রতিষ্ঠিত জামিয়া শারইয়্যাহ মালিবাগে। এখানে ৬ বছর শিক্ষকতা করার পর ১৯৮৮ সাল থেকে অধ্যাবধি পর্যন্ত জামিয়া মাদানিয়া বারিধারা এবং ১৯৯৮ সাল থেকে অধ্যাবধি জামিয়া সুবহানিয়ার শায়খুল হাদীস ও মুহতামীমের দায়িত্ব পালন করছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]